জয়তু বাথরুম সিঙ্গার!

পান্থ রহমান রেজা এর ছবি
লিখেছেন পান্থ রহমান রেজা (তারিখ: সোম, ১৭/১১/২০০৮ - ১২:৫৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

কী কারণে আজকে মনটা উতলা। কোনো কাজে মন নাই। অথচ ঘাড়ের ওপরে কাজ কাছা মেরে দাঁড়িয়ে আছে। আজকে লাঞ্চের মধ্যে ১০টা নাম দিতে হবে। রাঁধুনী’র জন্য নাম। ক্যাম্পেইনের কাজটা টিমওয়ার্ক হলেও সাইফুল ভাইয়ের কাঁধেই সব দায়িত্ব। তিনিই আমাকে বলেছেন এই নাম দিতে। কিন্তু কোনো নামই মাথায় আসতেছে না। একটু পরেই ক্যাম্পেইনের অগ্রগতি নিয়ে কর্ডিনেশন মিটিং। বুঝতে পারতেছি সাইফুল ভাইয়ের বকা আছে আজ কপালে। এই সাইফুল ভাই আমাদের সচলের ব্লগার সাইফুল আকবর খান। আমি আর মূর্তালা উস্কানি মেরে তাকে সচলে নিয়ে এসেছি। তিনি অফিসে আমাদের টিমের সিনিয়র। অফিসে কাজ ফাঁকি দিয়ে মাঝে মধ্যেই ব্লগিং করি। কখনো কাজ ফাঁকি দিয়ে বড়ো কর্তার ঝাঁড়ি যাতে আমাদের ওপর দিয়ে না যায়, তাই ঢাল হিসেবে সাইফুল ভাইকে উস্কানি দিয়ে নিয়ে আসা। প্লিজ, আপনারা একটু সাইফুল ভাইকে বলে দেন, রাঁধুনী’র নামটা না দিতে পারার কারণে আমাকে যেন না বকে।

কাজে মন না থাকলে আমার যা হয়, সারাক্ষণ ইন্টারনেট গুঁতাগুঁতি। সকাল থেকেই গুঁতাগুঁতি করতেছিলাম। গুগুলে যে বাংলায় গুঁতাগুঁতি করা যায়, তা আগে জানতাম না। এই কয়দিন হলো মাত্র জেনেছি। তখন থেকে বাংলায় নানা বিষয় নিয়ে গুঁতাগুঁতি করি। মায় রসময় গুপ্ত থেকে রবীন্দ্রনাথ। আজকে সলিল চৌধুরী’র এই রোকো পৃথিবীর গাড়িটা থামাও গানের লিরিক ধরে চলে যাই গুরুচন্ডালি সাইটে। সলিল চৌধুরি হয়ে রবীন্দ্রনাথের গানের গল্পে।

আমরা যারা হেঁড়ে গলার গায়ক তাদের সমাজে বাথরুম সিঙ্গার কথাটা বেশ জনপ্রিয়। কিন্তু রবীন্দ্রনাথও যে বাথরুম সিঙ্গার ছিলেন তা জানতাম না। গুরুচন্ডালিতে গিয়ে তাই দেখে তাজ্জব বনে যাই। গানের গল্পে একজন জানাচ্ছেন, রবীন্দ্রনাথের এই বাথরুম প্রীতির কথা। ‘আর’ আদ্যক্ষরের ভদ্রলোকটি (ভদ্রমহিলা হতে পারেন) গানের গল্পের আলোচনায় রবীন্দ্রনাথের নিজের জবানি উদ্ধৃতি দিচ্ছেন এভাবে, “এ গানটা আমি নাবার ঘরে অনেকদিন ধরে একটু একটু করে সুরের সঙ্গে তৈরি করেছিলুম। নাবার ঘরে গান তৈরি করার ভারি কতকগুলি সুবিধা আছে। প্রথমত নিরালা, দ্বিতীয়ত অন্য কোনো দাবি থাকে না; মাথায় একটিন জল ঢেলে পাঁচ মিনিট গুনগুন করলে কর্তব্যজ্ঞানে বিশেষ আঘাত লাগে না- সবচেয়ে সুবিধা হচ্ছে কোনো দর্শক সম্ভাবনা মাত্র না থাকাতে সমস্ত মন খুলে মুখভঙ্গি করা যায়।”

এলমহার্স্ট সাহেবও নাকি রবি ঠাকুরের গান বানাবার প্রিয় জায়গা যে বাথরুম তার পেছনে সমর্থন জুগিয়েছেন। তিনি লিখে গেছেন, “আমি তাঁর কণ্ঠে স্নান ঘরে গুনগুনানি গুনছিলাম, হঠাৎ হেঁকে বনমালীকে বললেন- যাও শিগ্গিরি দিনুবাবুকে এখানে ডাকো আর তাকে বল স্নানঘরের জানলার নিচে দাঁড়িয়ে নতুন গানটার কথা ও সুর সমেত টাটকা-টাটকা শিখে নিতে।”

হায় রবীন্দ্রনাথও বাথরুম সিঙ্গার! তাহলে আমরা কোন ছার!!

দিনকয়েক আগে সচলে দেখলাম শৃগালায়তন নামের একটি ভার্চুয়াল ব্যান্ড জন্ম নিচ্ছে। সেখানকার গাতক-গাতিকা সবাই নামকরা, খ্যাতিতে বিশ্বসেরা। আমার মতো বাথরুম সিঙ্গারের (প্লিজ সেলাইমেশিন নয়) কোনো স্থান সেখানে দেখলাম না! কিন্তু আমি কি ডরাই সখি ভিখারি রাঘবে? রবীন্দ্রনাথ আছেন না আমাদের দলে!

জয়তু বাথরুম গায়ক-গায়িকা সমাজ!


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

auto

বাথরুমে গান গাইলেও তিন টাকা দিয়া গাইবেন... নাইলে জরিমানা হবে...
(ফটোকৃতজ্ঞতা: মাহিন আহমেদ)

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

প্রছাপ ৩ টাকা বুঝলাম
বাতরুম ৩ টাকা, তাও নাহয় বুঝলাম...
কিন্তু যেটাই করেন ৩ টাকা... এই যেটাই করেন টা কি? চিন্তিত

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান আবীর এর ছবি

উপরওয়ালা জানে...

=============================

পান্থ রহমান রেজা এর ছবি

নজু ভাই, আমারও একই প্রশ্ন।
সবজান্তারে ডাকুম নাকি? হের তোর সব জানার কথা।
সবজান্তা ভাই, আশেপাশে থাকলে আওয়াজ দিয়েন।

সবজান্তা এর ছবি

হ সারাদিন আছিলাম না।

মাত্র আইলাম...

তা কঠিন, তরল দুই ফর্মের কথা যদি কয়াই দেয়, তার মানে বাকি যেইটা থাকলো সেইটা হইলো বায়বীয়...... ওইটার জন্যও তিনটাকা... সোজা হিসাব দেঁতো হাসি


অলমিতি বিস্তারেণ

মুশফিকা মুমু এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

মুশফিকা মুমু এর ছবি

মনেহয় বমি চিন্তিত
ছবি দেখে হাসতে হাসতে পরে গেলাম গড়াগড়ি দিয়া হাসি ৩ দেখে আমি ভাবসিলাম মনেহয় দরজার নামবার ৩ খাইছে পরেদেখি সবগুলিই ৩ হাহাহাহা
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এই যেটাই করেন টা কি? - এই প্রশ্নের জবাব মনে হয় দ্রোহী ভাই দিতে পারবে। চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

কীর্তিনাশা এর ছবি

জয়তু বাথরুম সিঙ্গার গোষ্ঠি!!

চলুক
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

পান্থ রহমান রেজা এর ছবি

নদীর নামে নাম ভাই আপনার
নদীর কূলে না গাহিয়া আপনেও বাথরুমে গান।
ক্যামনে কী? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

- আমাদের মতো সফেদ গলার সিঙ্গারদেরকে শৃগালায়তনে জাগা না দিলে আমরা গেয়ে গেয়ে তাদের কান কাঁপিয়ে দেবো না!

চিন্তা নিয়েন না বস। ঘোষনা দেওয়া আছে। মনে রাখবেন আমি যদি সময়মতো হুকুম দিবার নাও পারি, আপনেরা ঘটিবাটি যা আছে তাই লইয়া টুংটাং শুরু কইরা দিবেন। ভোকাল কোনো ব্যাপার না। এইখানে আমরা সবাই রাজা!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

পান্থ রহমান রেজা এর ছবি

ঠিক আছে বস। হুকুম দিবার না পারেন আওয়াজ দিলেই হবে। হেঁড়ে গলা নিয়া উপস্থিত হইয়া যাবো, 'মুমুতাজ' দের হারিয়ে দিতে।

মুশফিকা মুমু এর ছবি

আপনি দেখা যায় কাজের সময় আসল নাম মনে করতে পারেন না আবার অকাজের নাম ঠিকই মনে রাখসেন খাইছে
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

পান্থ রহমান রেজা এর ছবি

কোনটা 'কাজ' আর কোনটা 'অকাজ' তা ক্লিয়ার করার জোর দাবী জানাচ্ছি মুমুতাজ ওরফে সুইট সিক্সটিন।

মুশফিকা মুমু এর ছবি

দাড়ান আপনার বসকে ডাক দেই, উনি এসে আপনাকে কোনটা কাজ আর কোনটা অকাজের বুঝায়ে দিবে, "এই যে বস ভাইয়া একটু এদিকে আসবেন প্লিজ...."
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

খেকশিয়াল এর ছবি

বাথ্রুম সিঙ্গার ব্যান্ড রক্‌স !! \m/

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

পান্থ রহমান রেজা এর ছবি

ev_i“g wm½vi †Mvôx

রায়হান আবীর এর ছবি

মায় রসময় গুপ্ত থেকে রবীন্দ্রনাথ।

হো হো হো
=============================

পান্থ রহমান রেজা এর ছবি

রায়হান হাঁ করে হাসছো যে মুখে মশা ঢুকবে তো! চোখ টিপি

সাইফুল আকবর খান এর ছবি

লেখা নিয়ে কী আর বলবো! শুরুতেই তুমি আমার নামে বদনাম দুর্নাম কিছু তো বাকি রাখো নাই মিয়া! তোমরা আমারে ফুসলায়া উস্কায়া নিয়া আসছো না কি এইখানে? নাইলে আমার আসার অন্য কোনো কারণ ছিল না?! আর, আমি বকা ঝাড়ি দেই না কি কখনও? মানহানির মামলা করা উচিত মিয়া তোমার নামে। দাঁড়াও, দেখাইতেছি মজা। ওই, কই, আমার ক্যাম্পেইনের নাম কই? হ্যাঁ? চোখ টিপি
তোমার বাথরুম সিঙ্গিংয়ের হালুয়া বাইর করি আসো! চোখ টিপি ;) চোখ টিপি

------------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

ঠিক বলেছেন ছার! এইসব বাথরুম সিঙ্গারদের কারণে দেশ সমাজ আজ উচ্ছন্নে গেল। চলেন এদের বাথরুম সিঙ্গিংয়ের হালুয়া বাইর করি। দেঁতো হাসি

সাইফুল আকবর খান এর ছবি

আসো। চলো। বাথরুমে চলো। চোখ টিপি
তোমার কপালে আজকে সত্যিই মাইর আছে পান্থ! হাসি

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

হাছা কইতেছেন?
তাইলে একটু দাঁড়ান, পিঠে ছালা বেঁধে আসি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অশ্লীষ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পান্থ রহমান রেজা এর ছবি

ছিঃ নজু ভাই, এ রকম বলে না!

সাইফুল আকবর খান এর ছবি

খাইছে

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মুশফিকা মুমু এর ছবি

লেখা খুবি মজা লাগল হো হো হো , হাসতে হাসতে পরে গেলাম, রবিদার একথা আমিও কখনও শুনিনাই হিহিহি
পি:এস: জয়তু মানে কি? জয় হোক এই টাইপ কিছু? আরেকবার কার লেখায় যেন দেখসিলাম
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

পান্থ রহমান রেজা এর ছবি

জয়তু=জয় হোক, আলমপনা।

মুশফিকা মুমু এর ছবি

তাইলেতো ঠিকই ভাবসি, এখন আবার আরেকটা জোরা লাগাইলেন কেন, আলমপনা কি?
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

পান্থ রহমান রেজা এর ছবি

হায় হায় কন কী, আলমপনা মানে জানেন না? এতো সম্মান দিয়া কইলাম, তার মানেই বুঝলেন না?
আলমপনা হলো গিয়া... আচ্ছা বিটিভিতে টিপু সুলতান সিরিয়াল দেখেননি? ওইখানে তো রাজা কিংবা রানীকে সম্মান দিয়া বলতো সান্ত্রী'রা।

মুশফিকা মুমু এর ছবি

না মনেপড়েনা, টিপু সুলতানের প্রথম কিছু পর্ব দেখসিলাম।
সম্মান দিয়া কইলে ঠিক আছে দেঁতো হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

পান্থ রহমান রেজা এর ছবি

হাছাই, ব্যাপক সম্মান দিয়া কইছি। চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মুমুয়িত প্রশ্ন'র পার্ফেক্ট উদাহরণ দেখা যাচ্ছে এই পোস্টে... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পান্থ রহমান রেজা এর ছবি

নজু ভাই, আমি কিছু কমু না। আমি নাকি সিক্রেট ফাঁস করে দিই। মুমু এই অভিযোগ আমারে দিছে। আপনেই কন, আমার পেট কী এতো পাতলা? কিছুই থাকে না তাতে। দেঁতো হাসি

দেবোত্তম দাশ এর ছবি

খাইছে রে দেঁতো হাসি
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

!

পুতুল এর ছবি

এতকনে একটা কামের পোস্ট দিলেন!
দুনিয়ার বাথরুম সিংগারদের দলে কবিগুরুদের সম্পৃক্ততার কথায় ব্যাপক ভরসা পাইলাম।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

চলুক

অতন্দ্র প্রহরী এর ছবি

অনেক আশার কথা শোনাইলেন, এখন মনে হচ্ছে শৃগালায়তনের বিকল্প ধারার ব্যান্ডে যোগ দিতে পারব (ভোকাল হিসাবে) চোখ টিপি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।