ছুটে যাবে ভরে দেয় সূর্যের গ্রহজগৎ

পলাশ দত্ত এর ছবি
লিখেছেন পলাশ দত্ত (তারিখ: বিষ্যুদ, ২৮/০৮/২০০৮ - ১২:১৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

গতকাল সচলায়তন খুলতেই একটা অনভ্যস্ত-আশ্চর্য ব্যাপার চোখে পড়লো। আমার নামের পাশে ব্র্যাকেটবন্দি ‘অতিথি’ শব্দটা নেই! ওই শব্দটা দেখতে দেখতে চোখ এতোটা অভ্যস্ত হয়েছিল যে অস্বস্তি লাগছিলো।
সচলায়তন-সার্ভার বিধ্বস্ত হওয়ার দিন বা তার আগের দিনই একটা মেইল পেয়েছিলাম যাতে আমাকে সচল করার সম্ভাবনার ইঙ্গিত ছিলো।
অবশেষে গতকাল দেখলাম আমি এখন সচল।

খ.
কিন্তু আমি সচলায়তনে কেনো এসেছি?

গতবছরই আমার বন্ধু নজমুল আলবাব আমাকে সচলায়তনের খবর জানিয়েছিলো। ওর কথামতো কাজ করে একটা মেইলও পেয়েছিলাম। কিসের মেইল? এখন বুঝি ওটা ছিলো অতিথি এ্যাকউন্টের মেইল। তখন কী কারণে এবং কিভাবে আমার আর সচলায়তনে নিয়মিত ঘোরাঘুরি ও সচল হওয়া দুটোর কোনোটাই হয়ে ওঠেনি। কেনো? এখন আমি কোনোভাবেই তা মনে করতে পারছি না। তখন কি আমি একরকমে ঘুমিয়ে ছিলাম?

গ.
এবছর আবার একদিন সচলায়তন দেখলাম। দেখে লোভ হলো এতে জুড়ে যাওয়ার। আবার অতিথি লেখক।

কিন্তু এই লোভটা কেনো?
লোভের কারণ সচলায়তনের চরিত্র। দেখলাম এখানে নানা ধরনের লেখা হচ্ছে। লেখা? হ্যাঁ, সচলায়তন অকারণ চিন্তাহীন ও অর্থহীন লেখায় ভরপুর নয়। এখানে কবিতা ছড়া প্রবন্ধ দিনলিপি ... নানামুখী লেখা লেখা হচ্ছে। আর সেই লেখাগুলোর বেশিরভাগই কিভাবে যেনো আমাকে স্পর্শ করে। তাড়িত করে।
মাঝে বাংলাদেশ থেকে সচলায়তনে এক্স্রেস বন্ধ হয়ে গেলো। তখন নানা বিতর্কের ফাঁকে আবার চোখে পড়লো সচলায়তনের চারিত্র্য বিষয়ক সচলঘোষণাটি : অনলাইন রাইটার্স কমিউনিটি।
তখনই সচলের লেখার বিষয় ও বৈচিত্র্য এবং গুণের কারণটিও স্পষ্ট হলো।

ঘ.
তারপর থেকে আমি উড়ে যাচ্ছি। বুকে বাসনা ভরে দিই সচলায়তনের লেখজগত; পরস্পর॥


মন্তব্য

রানা মেহের এর ছবি

Palash da

Said before. Saying again.
It is really good to see you here.
Welcome home

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

পলাশ দত্ত এর ছবি

রানা, আপনি দীর্ঘিদিন পরপর কেনো কোত্থেকে হঠাত্ দ্যাখা দেন বলেন তো?

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সবজান্তা এর ছবি

সচল হওয়ায় অভিনন্দন !

আশা করছি আপনি শহীদ লিস্টে নাম তুললেন না নিজের


অলমিতি বিস্তারেণ

পলাশ দত্ত এর ছবি

অভিনন্দেনর জন্য ধন্যবাদ।

শহীদ হওয়া কি এতোই সোজা!

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

কীর্তিনাশা এর ছবি

নতুন সচলকে অভিনন্দন। আবার গায়েব হইয়া যাইয়েন না কিন্তু পলাশ দা ।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আরে তাইতো, আপনার নামের পাশে অতিথি শব্দটা আর নেই! ভাই সচল হওয়ার আনন্দ যে কী তা যারা সচল হয়ছে তারাই বোঝে। আপনিও বুঝলেন।

আলমগীর এর ছবি

আরো একজন সিলটি বাড়ল ;)। কেমনে কি!
শুভেচ্ছা পলাশ।

পলাশ দত্ত এর ছবি

আলমগীর, আমি কিভাবে ''সিলটি'' একটু ব্যাখ্যা করবেন?

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

নজমুল আলবাব এর ছবি

'সিলটি' বলায় কি আপনার ইজ্জতের হানি হয়েছে? লুংগি টাইট করে পরা নাই?

পলাশ দত্ত এর ছবি

আপনার সঙ্গে দ্যাখা হোক, তারপর টের পাবেন।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

নজমুল আলবাব এর ছবি

এক সপ্তার ব্যবধানে কেউ যে পালোয়ান হতে পারে এবঙ অন্যরে চ্যালেঞ্জ করতে পারে এইটা আপনার কমেন্ট না পড়লে বুঝা হতো না।

ভুল সময়ের মর্মাহত বাউল

পলাশ দত্ত এর ছবি

আর এক সপ্তাহ যাক। তারপর.................

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আপনাকে সচলাভিনন্দন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

অভিনন্দন।
_________________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

দেবোত্তম দাশ এর ছবি

আপনাকে অভিনন্দন।
দারুন খবর, শুভাছা রইলো

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।