কয়েকটি জেগে থাকা স্বপ্ন।

পরিবর্তনশীল এর ছবি
লিখেছেন পরিবর্তনশীল (তারিখ: শুক্র, ১৪/০৮/২০০৯ - ৬:৪৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

এই একই রুটের বাসে ভীড়ে পকেট সামলাতে সামলাতে, আমি
বহুবার ভেবেছি-
একদিন, ঠিক হেঁটে যাবো দক্ষিণ বাংলার কোন অচেনা গাঁয়ের পথ ধরে।
কোন গেরস্ত বাড়ির উঠোন কলমি শাকের ঘ্রাণে টইটুম্বুর,
বাঁধানো পুকুর ঘাটে লজ্জায় নত নববধূ বলবে,
"আমাদের বাড়িতে ইট্টু ঘুইরা যাইয়েন ভাইজান-
মাগুর মাছের ঝোল দিয়া দুইডা গরম ভাত!"
আমার পায়ে থাকবে না এক জোড়া বাটা জুতো-
আমি হেঁটে যাবো আরো দক্ষিণে, মিশে যাবো ইশকুলগামী
বালক বালিকার মুখরিত ভীড়ে, বলবো- আমি তোমাদেরই একজন।
বর্ষায় কাদাভরা পথে আমি
সেইদিন, ঠিক প্যাণ্ট গুটিয়ে নেবো না নোংরামির ভয়ে।

আমি হাঁটবো, হাঁটবো, এই আঁকাবাঁকা পথ বেয়ে-
আমি ঠিক হেঁটে যাবো দক্ষিণ বাংলার অচেনা কোন গাঁয়ের রাস্তায়।
মাটির কৃষক বাদশা মিয়ার সাথে দেখা হবে ভাগের জমিতে,
কিশোরী বিধবা সালেহার বয়ে আনা সবজি,
রুটি খেয়ে নেবো ভাগাভাগি করে। বাড়বে তৃষ্ণা,
আমার সাথে থাকবেনা একটা গানের রেকর্ড-
আমি হেঁটে যাবো আরো দক্ষিণে, পৌঁছাবো পাহাড়ের চূড়োয়
পাহাড়ী মেয়ে গুনগুন করলে মনের ভুলে- তারার নগে নগে,
আমি সযতনে বলবো- তোমার এই গান আমি অবিরত শুনে গেছি হাজারো জনম, জন্মান্তর।
গায়ে পাহাড়ের গন্ধ,
বাতাসে মায়ার বসবাস।

আমি হাঁটবো আর হাঁটবো, দেখা হয়ে যাবে এক
নিঃসঙ্গ গর্ভবতীর সাথে, আমি কাছে কাছাকাছি যাবো,
তার শরীরে কান পেতে শুনবো নতুনের আগমন।
আমি তার খুব কাছের মানুষ হবো, বলবো-
আমি তোমার কন্যার নাম দিলাম শ্রাবণ, আমি আমাদের কন্যার নাম দিলাম শ্রাবণ,
চলো আমরা হেঁটে যাই তারই পথ ধরে।

অথচ আমি একটুও ক্লান্ত হবো না, গায়ে সন্ধ্যার ধূলো মেখে,
আমি হেঁটে যাবো আরো দক্ষিণে, থামবো গাঁয়ের পানশালায়-
বলে দেবো কতরাত, আমি এমনটি মাতাল হতে চেয়েছি বর্ষায়।

আমি একদিন, ঠিক মাতাল হবো দক্ষিণ বাংলার কোন সবুজ বরণ গাঁয়।


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

গ্রামের দৃশ্যকল্পটা চমৎকার ফুটে উঠছে চলুক

আরেকটু দক্ষিণে গেলেই তো লীলেন ভাই, নজরুল ভাই আর মুস্তাফিজ ভাইয়ের সাথে দেখা হয়ে যাবে। যাও, লীলেন ভাইকে বাঘ আর কুমিরের হাত থেকে বাঁচাও চোখ টিপি

পরিবর্তনশীল এর ছবি

দেঁতো হাসি
লীলেন ভাইরে বাঘের হাত থেইকা বাঁচানোর কথা আমার না। উনার কিছু হইলে কিন্তু আপনিই দায়ী থাকবেন, যেহেতু আপনি অতন্দ্র প্রহরী। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অতন্দ্র প্রহরী এর ছবি

আরে নাহ্। আমি না, উনার কিছু হইলে দায়ী থাকবে দুই 'ফট্ গফুর' দেঁতো হাসি

পরিবর্তনশীল এর ছবি

কিন্তু মাতলামি ভালো হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

জীবনানন্দের কবিতার মতো মনে হচ্ছে।

পরিবর্তনশীল এর ছবি

চিন্তিত
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

কাজী শিরাজী এর ছবি

বেশ ভালই কবিতাটা। আরো লিখুন, অনেক লিখুন। নিজেকে ছাপিয়ে যান।

পরিবর্তনশীল এর ছবি

ধন্যবাদ। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

পাঠ্যসূচীতে থাকার মত কবিতা!

পরিবর্তনশীল এর ছবি

চিন্তিত
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অতিথি লেখক এর ছবি

ভাল লাগলো।

নৈশী।

পরিবর্তনশীল এর ছবি

থ্যাংকু। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

নিঘাত তিথি এর ছবি

বাহ, বেশ তো। সুন্দর একটা আমেজ। হুম, একটা দু়টো লাইনে জীবনবাবুর কথা মনে পড়েছে বৈকি।
পাজি ছেলে, ক্যাটাগরীতে "ব্লগর ব্লগর" দিলে বেশ নিশ্চিন্ত নির্ভার থাকা যায়, না?
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

পরিবর্তনশীল এর ছবি

জীবনবাবু নিজের অজান্তেই হয়তো চলে আসে,
আর এটা তো 'ব্লগর-ব্লগর'ই, তাই না? হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

খেকশিয়াল এর ছবি

ভাল পাইলাম

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

পরিবর্তনশীল এর ছবি

হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

বালক এর ছবি

অনেক ভালো লাগলো। কয়েকটা লাইনের ভেতর ডুবে যেনো কৈ চলে গেছিলাম.. দেঁতো হাসি
পোস্টে উত্তম জাঝা!

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

পরিবর্তনশীল এর ছবি

ধন্যবাদ হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অনিকেত এর ছবি

বেশ বেশ----

পরিবর্তনশীল এর ছবি

হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

স্পর্শ এর ছবি

এক টানে এতো দক্ষিণে নিয়ে গেলে!


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

পরিবর্তনশীল এর ছবি

ধূর মিয়া, আপনে তো কোনদিন সচলে ভুলেও আসেন না।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সাইফুল আকবর খান এর ছবি

বেশ ভালো, ভাব-মাদকতায় বুঁদ ক'রে দেয়া এই কথাময় হাঁটাহাঁটি। হাসি
চলুক
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পরিবর্তনশীল এর ছবি

থ্যাংকু হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

দুষ্ট বালিকা এর ছবি

জীবনদাদুকে মনে করিয়ে দিলেন হে...তবে আমাদের মনের মাঝে বনের মাঝে দৃশ্যপটেরতো আর পরিবর্তন হয়না...তাই সেই মেঠোপথের বর্ননা পড়লে দাদুকে মনে পড়বেই...

ভাল লাগল...এক টানে সেইই দক্ষিনে... উত্তম জাঝা!

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

পরিবর্তনশীল এর ছবি

দাদুর কথা বললেন ক্যান? মনটা খারাপ করে দেয়ার জন্য? মন খারাপ
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

দুষ্ট বালিকা এর ছবি

কখনই না... মন খারাপ

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সুমন সুপান্থ এর ছবি

ভালো লাগলো, পরিবর্তনশীল

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

পরিবর্তনশীল এর ছবি

আমার মনে হয়েছে, এই লেখাটা ভালো লাগার মতন কিছু হয় নাই। তারপরও আপনি যখন বললেন, খুশি মনে মেনে নিলাম। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

ভুতুম এর ছবি

সুন্দর লাগলো খুব। এমন একটা স্বপ্ন লালন করি বুকের মধ্যে সবাই, এতটা চমৎকার করে তুলে এনেছেন সেজন্য ধন্যবাদ ।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

পান্থ রহমান রেজা এর ছবি

ভালো ভালো!
..................................................................

ঐ যে হাঁটছি মুদ্রা দোষে নাকটা ঘষে
আড্ডা মানেই সেকেণ্ড হাফে খেলছি সোলো
গুজবো না শার্ট আমার পাড়া স্মার্ট পেরিয়ে
সে রোদ্দুরের স্মরণ সভাও লিখতে হল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।