দূরত্ব

উজানগাঁ এর ছবি
লিখেছেন উজানগাঁ (তারিখ: বুধ, ১৩/০৫/২০০৯ - ২:২৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

অতি নিকটে গেলে মানুষ নদী হয়ে যায়
দূরে গেলে পড়ে থাকে পালক--পথের মায়া

পথিক হতে গিয়ে কেউ-কেউ ভুলে যায় পথ
তাদের ফিরতি পথে ভরা থাকে কেঁচো ও সাপের খোলশ

তাদের প্রত্যাবর্তনের গল্পগুলো আজ
হাওয়ায়িত ভোর--ভেসে বেড়াচ্ছে নগরে নগরে


মন্তব্য

কীর্তিনাশা এর ছবি

চমৎকার কবিতা !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অতি নিকটে গেলে মানুষ নদী হয়ে যায়
দূরে গেলে পড়ে থাকে পালক--পথের মায়া...
দারুণ !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনার অন্য বা আগের কবিতাগুলো পড়তে চাই
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

বাহ্।

উজানগাঁ এর ছবি

কবিতাটা পোস্ট দেয়ার পর অনেক্ষণ বোধহয় ঘন্টা চারেক কোনো মন্তব্য আসলো না। আমি যথারীতি অফিসে চুপচাপ বসে থাকলাম কিছুক্ষণ। অফিসের পিয়ন ছেলেটাকে অকারণে একবার ধমকও দিলাম।

নতুন লেখা কবিতার ক্ষেত্রে সবার এরকম হয় কি না জানি না। আমার হয়। আমি ব্যাকুল হয়ে অপেক্ষা করছিলাম একটা মন্তব্যের জন্যে।

ধন্যবাদ কীর্তিনাশা, আপনি আমার সেই অপেক্ষার অবসান ঘটিয়েছিলেন। ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম। হাসি

শিমুল, আপনাকে ধন্যবাদ।

নজরুল ভাই, আমি খুবই আইলসা মানুষ। চেষ্টা করবো পুরাতন কবিতাগুলো খোঁজে বের করার।

অতন্দ্র প্রহরী, ধন্যবাদ। হাসি

ইশতিয়াক রউফ এর ছবি

ভাল লাগলো। আমার মত মানুষের কাছে বোধগম্য রাখতে পারাই তো কবি'র বিরাট সাফল্য! চোখ টিপি

পলাশ দত্ত [অতিথি] এর ছবি

তাদের প্রত্যাবর্তনের গল্পগুলো আজ
হাওয়ায়িত ভোর--ভেসে বেড়াচ্ছে নগরে নগরে
- মানে তাদের প্রত্যাবর্তনের গল্পগুলো আজ হাওয়ায়িত ভোরে ভেসে বেড়াচ্ছে নগরে নগরে? নাকি তাদের প্রত্যাবর্তনের গল্পগুলো আজ হাওয়ায়িত ভোরের রূপ নিয়েছে, নিয়ে ভেসে বেড়াচ্ছে নগরে নগরে। কোন্ মানেটা বোঝানোর চেষ্টা ছিলো এই দুই পঙক্তিতে?

মূলত পাঠক এর ছবি

আহা এমন ছোট্টো পূর্ণাঙ্গ কবিতা যদি লিখতে পারতাম! আমি কবিতা লিখতে গেলেই ঢাউস চেহারা নেয়। নজ্রুলিস্লামের সাথে আমিও একই কথা বললাম।

উজানগাঁ এর ছবি

ইশতিয়াক ভাই, ধন্যবাদ। চোখ টিপি

পলাশ, আপনার দ্বিতীয় চিন্তাটাই সঠিক। আপনে আছেন কেমন? অনেকদিন দেখি না আপনাকে। সিলেটে কি আসা হয় না?

মূলত পাঠক, ধন্যবাদ।

হাসান মোরশেদ এর ছবি

অতি নিকটে গেলে মানুষ নদী হয়ে যায়

বিনয়'কে মনে পড়ে যায়না?

'মানুষ নিকটে গেলে প্রকৃত সারস উড়ে যায়'
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

উজানগাঁ এর ছবি

বিচ্ছিন্নভাবে লাইনটা পড়লে মনে হয় বৈকি। কিন্তু পুরো কবিতাটা একসাথে বিচার করলে বিষয়, আঙ্গিকে একটা আরেকটার চেয়ে ভিন্ন।

ফারহানা [অতিথি] এর ছবি

আকাশের দিকে হাত বাড়ালে শূণ্যতা ছাড়া কিছুই পাওয়া যায় না,
তাই আমাদের চাওয়া পাওয়ার গন্ডিটা মাটির কাছাকাছি হওয়াই ভালো।

উজানগাঁ এর ছবি

তা বটে! কবিদের আকাশচারী হতে সমস্যা দেখি না ! আমার মতো যারা ইঁদুরের ছানা তাদের মাটিতে থাকাই ভাল। চোখ টিপি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।