এস এম মানে কী?

প্রকৃতিপ্রেমিক এর ছবি
লিখেছেন প্রকৃতিপ্রেমিক (তারিখ: সোম, ২২/১২/২০০৮ - ১১:০০অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমার আসল নামের আগে "এস এম" নামক দুইটা শব্দ আছে। আমার ভাইয়ের নামের আগেও আছে। কিন্তু আমার বাবা বা চাচা বা দাদা কারো নামের আগেই এই জিনিস নাই। বাংলাদেশে তো এত চিন্তা ভাবনা করে কেউ নাম রাখেনা!

এক বন্ধুর নামের ছিল পাঁচটা অংশ। আবু শামীম আমিনুর রাজ্জাক সমীক! তাকে জিজ্ঞেস করলাম, কিরে তোর নাম এত বড় ক্যানো। উত্তরে বলল, কী করব বল দাদা, নানা, বাপ, মা সবাই একেকটা নাম দিল, তাই সবারটাই রয়ে গেলে নামের সাথে।

যা হোক, বিদেশে আসার আগে ব্যাপক ভয় ছিল এই এস এম নিয়ে। সৌভাগ্য বলতেই হবে কানাডিয়ানরা এসব নিয়ে খুব একটা মাথা ঘামায়না। ৫ বছর প্রবাস জীবনে দুইবার এটা নিয়ে সমস্যা হয়েছিল। দুই বারই আমেরিকা জড়িত।

কানাডায় বিদেশী ছাত্র হিসেবে থাকলে বেশ কিছু সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হতে হয় যা দেশী ছাত্ররা পেয়ে থাকে। তাছাড়া কানাডা থাকার জন্য খুবই ভালো দেশ। এখানকার মানুষ বা প্রশাসন আমেরিকার মত সারাক্ষণ চৌকিদারি করেনা। তাই অনেকের মত আমিও আবেদন করলাম।

কানাডার ভিতরে থেকে আবার ইমিগ্রান্ট হওয়ার শেষ ধাপটা পেরোনো যায়না। ল্যান্ড করার আগে আপনাকে অবশ্যই কানাডার বাইরে যেতে হবে। বছর দুই আগে নায়াগারা ফলস দিয়ে যখন কানাডায় ল্যান্ড করার জন্য আমেরিকায় পোর্ট অব এন্ট্রিতে যাই তখন আমেরিকার সিকিউরিটি অফিসার আমার পাসপোর্ট হাতে নিয়ে চল্লিশ মিনিট ধরে কী যে সব খোঁজাখুঁজি করল তার শেষ নাই। অবশেষে তার কলিগকে জিজ্ঞেস করে "এস এম" কোনো ইনিশিয়াল হয় কী না? কলিগ একটা বিজ্ঞের মত ভাব করে হ্যাঁ সূচক জবাব দেয়। আমিও হাঁফ ছেড়ে বাঁচি।

দ্বিতীয়বারের ঘটনা অটোয়াতে। আমেরিকার এ্যম্বাসিতে গিয়েছি ভিসার ইন্টারভিউ দিতে। আগে থেকেই জানতাম "এস এম" নিয়ে সমস্যা হবে। কী বলা যায় কী বলা যায় সেটা নিয়ে আগের রাতে স্বপ্নে (!) দেখলাম।

ইন্টারভিউয়ে যথারীতি জিজ্ঞেস করলো "এস এম মানে কী?" আমি বলি দেখ এটা কোনো ইনিশিয়াল নয়, এটা নামের একটা অংশ। পাসপোর্টেও আছে তুমি দেখ। নাছোড় বান্দা। একটা কলম আর কাগজ এগিয়ে দিয়ে বলে "এস এম" মানে কী, লেখ।

স্বপ্নে পাওয়া সমাধান খস খস করে লিখে দিলাম। "এস এম" মানে "সান অফ মাহফুজ"। বাপের নামের সাথে তো ছেলের মিল থাকবেই। এবার তারাও খুশী আমিও খুশী।

হাঃ হাঃ হাঃ হাঃ


মন্তব্য

রাগিব এর ছবি

SM = সৈয়দ মোহাম্মদ না?

(তবু ভালো, মার্কিনীরা SM বলতে যা বোঝে তা নিয়ে টানাটানি করে নাই চোখ টিপি )

--

আমার এক বন্ধুর নাম ছিলো মুরাদ মোহাম্মদ শমসের তবরিস খান। আমরা ছিলাম ওএমআর পদ্ধতির প্রথম গিনিপিগ... এসএসসির রেজিস্ট্রেশনের সময়ে গোল্লা ভরাট করে ফর্ম ফিলাপ করা লাগতো। সেই ফর্মে ৪০টা গোল্লা ছিলো কেবল নামের জন্য। আর শর্ত ছিলো, আদ্যাক্ষর লেখা যাবে না, পুরোটা বানান করে লিখতে হবে। আমরা ধারণা করেছিলাম, মুরাদের জায়গা হবে না। ঐ সময়ে "রনি সাহা" বিশাল আনন্দ পেয়েছিলো, ৯টা মাত্র গোল্লা ভরাট করা লেগেছিলো ওর। (আমার ১১টা)

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আসলটা না হয় না বলি ভাই, গুগলে সব জমা থাকে চোখ টিপি এখন থেকে আমি সান অফ মাহফুজ হাসি আপনি তাহলে মনে হয় আমাদের দুই ব্যাচ পরের। কারণ আমরা মনে হয় এ্ইচএসসিতে প্রথম গোল্লা মেরেছিলাম।

আলমগীর এর ছবি

সৈয়দ টাইটেল ফালাইয়া দিতাছেন? আফসোস করবেন।

আমার নাম আলমগীর। হিসাব মতো দুই শব্দ বানানোর জন্য দিতে হয় একটা মোহাম্মদ। স্কুলে এট টিচার খাতায় নাম তুলতে গিয়ে বানাইলো জাহাঙ্গীর। বহুদিন ওইনামে ইয়েস স্যার বলতাম। একদিন সাহস করে বলেই ফেললাম, স্যার নাম ভুল হইছে। আগের ভুলের মাশুল দিতে গিয়া তিনি সযতনে সৈয়দ আলমগীর বানাইলেন। চলল কিছু দিন। পরে আবার পুরনো নামটা ফেরত আনতে পারছি।

সাদাদের দেশে উল্টো করে আলমগীর মোহাম্মদ লিখি। সমস্যা হয় আলমগীর উচ্চারণ করতে পারে না বেশীর ভাগ। আমার সুপারভাইজার কয় আলামাগীর। এক লাওস বন্ধু ছিল, বলত আল্মকিয়া।

আপনে গুল্লা মিলাইয়া নাম লেখলে তো আমার চেয়ে জুনিয়ার হয়ে গেলেন চোখ টিপি নাকি আমি বুড়া হয়ে গেলাম‍ মন খারাপ

নিবিড় এর ছবি

এস এম" মানে "সান অফ মাহফুজ" গড়াগড়ি দিয়া হাসি

একজন [অতিথি] এর ছবি

আমাদের এক বন্ধুর নাম ছিল- গোলাম মওলা মোহাম্মদ মইনুদ্দীন আহমেদ খান কুতুবী, (সাথে গোঁদের উপর বিষফোঁড়া) আদনান। ওর ৪৮টা গোল্লা ভরাট করতে হত। ওর বাসায় মিটিং বসেছিল কোনটা বাদ দিবে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার পিতৃপ্রদত্ত নাম 'আবুল কাসেম সৈয়দ মোহাম্মদ নজরুল ইসলাম' প্রথমে একেএম নজরুল ইসলাম হইলো...
এখন শুধু নজরুল ইসলাম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

muntasir  এর ছবি

হাহা দারুন বলছ।
ম েন রাখার মত।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আমাদের স্কুলে এক ছেলে ছিল। বাঁদরের ওস্তাদ।
নাম - এ এস এম শাহ আলম।
এক স্যার ডাকতো - আসল শয়তানের মূল শাহ আলম।

নির্বাক এর ছবি

হো হো হো
_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

ধুসর গোধূলি এর ছবি

- নাছোড়বান্দা আম্রিকানের অবস্থা দেখি আমাদের দেশের সত্যায়িত সাট্টিফিকেট চাওয়া পাবলিকের মতোন। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

কীর্তিনাশা এর ছবি

আবু শামীম আমিনুর রাজ্জাক সমীক

এইটারে লম্বা নাম কইলে পাবলো পিকাসোর নামটারে কি বলবেন। বংশের একমাত্র ছেলে বলে বাপ,দাদা চোদ্দ পুরুষ সবাই মিলে এই নাম রাখছিল তার।

Pablo Diego José Francisco de Paula Juan Nepomuceno María de los Remedios Cipriano de la Santísima Trinidad Martyr Patricio Clito Ruíz y Picasso.

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"সান অফ মাহফুজ"-এর লেখা পড়ে খুবই মজা লাগলো ।
এমনও হয়? হো হো হো

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

বোঝা গেল- স্বপ্নে পাওয়া সব সমাধানই, সবসময়, খারাপ হয় না চোখ টিপি

মাহবুব লীলেন এর ছবি

নাম সংক্ষিপ্ত করতে না পারলে আমাকে বলবেন
আমাদের পরিচিত এক ছেলের নাম ছিল- আবুল কালাম মোহাম্মদ উজ্জ্বল
আমি সংক্ষিপ্ত করে দিলাম- আকাম উজ্জ্বল

এখন সে ওই নামেই পরিচিত

অনিন্দিতা চৌধুরী এর ছবি

সান অফ মাহফুজ? খুব মজার তো!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এস এম পি পি - শুনতে বেশ লাগছে চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

প্রকৃতিপ্রেমিক এর ছবি

দেশী ভাই হয়্যা এমন সর্বনাশ করছেন চোখ টিপি

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আমার নামের আগেও এস এম আছে। তবে সেটা সৈয়দ মোহাম্মদ না। আমার অফিসে ব্যবহারের জন্য এস এম ছেটে ফেলেছে। লিগ্যাল ডকুমেন্ট প্রসেসিংয়ের সময় লাগে গ্যাঞ্জাম। আলাদা করে বলতে হয় যে, লিগ্যাল নেইম এইটা।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

দ্রোহী এর ছবি

"সান অব্ মাহফুজ" বলেন দেখি এ.টি.এম. শামসুজ্জামানের নামের এ.টি.এম. মানে কী?

"অটোম্যাটেড টেলার মেশিন" নাকি "অ্যাসিন্ক্রোনাস ট্রান্সফার মোড"?


কী ব্লগার? ডরাইলা?

অমিত আহমেদ এর ছবি

লেখা পড়ে বড়ই আমোদ পাইলাম।

স্কুল টিচারদের প্রতি আমার নানা বিষয়ে রাগ আছে। পাকামো করে নাম আর জন্মসন বদলে দেয়া তার মধ্যে দু'টি।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।