ইচ্ছে ঘুড়ি ০৯ ( ছুটে যায় গাড়ি …)

রায়হান আবীর এর ছবি
লিখেছেন রায়হান আবীর (তারিখ: শুক্র, ২০/০৩/২০০৯ - ৩:১১অপরাহ্ন)
ক্যাটেগরি:

১…

কনুইটা শুধু বের করা জানালা দিয়ে। হালকা শীতের স্পর্শ। কানে হেডফোন গুঁজে দিয়ে গানটাকে মস্তিষ্কের ঠিক মাঝখানে বসানোর চেষ্টা। তারপর সেখানে বেজে ওঠা- “আমি স্বচ্ছল তাই একেঁছি দু’চোখে স্বচ্ছলতার স্বপন … ” কিংবা আমার রুমমেট ফাহিম আর সাব্বিরের মতে এ যাবত কালে ব্ল্যাকের করা সবচে জঘন্য গান “এই নিঝুম রাতে একা আমি জানালার পাশে দাঁড়িয়ে …" পাশ দিয়ে বিপরীত দিকে ছুটে চলছে গ্রাম, রাস্তা। তবে ঠিক কি জিনিস ছুটে যাচ্ছে বোঝার কোন উপায় নেই আসলে- অন্ধকার, কিছুই দেখা যায় না। পেছনের সিটে সদ্য গোঁফ উঠা দুই কিশোর। ক্ষণে ক্ষণে তাদের কন্ঠে হিন্দি গান। কিংবা সামনের সিটে কোনটাকে পাহাড় বলে আর কোনটাকে টিলা বলে এই নিয়ে পাশের ছেলের সাথে যুদ্ধরত এক বিরক্তিকর মেয়ে …

ট্রেনের বাইরে থেকে তাকালে দেখা যাবে- সিটের সামনের ট্রেতে রাখা একটা বই। “ক্রাচের কর্ণেল”। যেখানে বিলবোর্ডের নীচে দাঁড়িয়ে আছে লুৎফা। তার ছেলে মিশুর জন্য। কিংবা একই বইয়ে আরও বেশ কয়েকবছর আগে নেত্রকোনার ঈশ্বরগঞ্জ স্টেশনের প্ল্যাটফর্মে দাঁড়িয়ে আছে সে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন বিভাগের ছাত্রী- দেখতে ঠিক আনা কারেনিনার মতো …

২…

নেভাল বিচ। অন্যজগতের আরও দুই ছেলে। যাদের একজনের হাতে একাদশ- দ্বাদশ শ্রেণীর পাঞ্জেরি রসায়ন গাইড বই। সেখানে এক বালিকার মুখে রঙ মেখে তোলা ছবি। মোবাইলে সেই বালিকার কন্ঠস্বর। চাইলে শুনতে পাওয়া যায় গান। সব মিলিয়ে- অসহ্য!!

৩…

তারপর ফিরে আসা। মহিব যে আম্রিকা আর কানাডা চাইলেই যেতে পারবে সেটা জোর গলায় প্রতিষ্ঠা। আংকেল আন্টির মনে একটা আত্মতৃপ্তির ছাপ দেখতে পাওয়া …

আমার স্বপ্ন দেখা শুধু এই সময়টার। ব্রিটিশ কাউন্সিলে কফির কাপে দুপুর পার করা। এই সময়টাই আমার আজীবন থাকুক। আমি কিচ্ছু চাইনা। অর্থ নয়, স্বচ্ছলতা নয়।

৪…

লিখার সুবিধা। রাত থেকে আবার দুপুরে চলে যাওয়া যায়। সেখানে শেষটা স্ট্রবেরি আইস্ক্রিম দিয়ে। যদিও অন্যরা খেয়েছিল মিক্সড। বোকা নাকি … স্ট্রবেরির চেয়ে মজা কিছুতে আছে?
(****), তার বাবার সাথে যুদ্ধ ঘোষণা করেছে কিনা সেটা জানতে চাওয়া …

৫ …

তারও আগে। হালিশহর সবুজ ঘাসের বিচ। মহিব অনেকদিন বলেছিল জায়গাটার কথা। যেয়ে দেখি ঘাস আছে- কিন্তু সমুদ্র চলে গেছে অনেক দূরে। খুব মনোযোগ দিয়ে তাকালে বহুদূরে একটা নৌকা দেখতে পাওয়া যায়- যে কিনা সমুদ্রের সাথে অনেক রাগ করে আকাশের গায়ে উলটা হয়ে লেপটে আছে …


মন্তব্য

রায়হান আবীর এর ছবি

হুম। অনেকদিন পর লিখলাম। খাইছে

=============================

রানা মেহের এর ছবি

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

রায়হান আবীর এর ছবি

না।

=============================

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

রায়হান আবীর এর ছবি

=============================

অতন্দ্র প্রহরী এর ছবি

খুবই ভাল লেখা। চলুক

রায়হান আবীর এর ছবি

টাই? দেঁতো হাসি

=============================

অতন্দ্র প্রহরী এর ছবি

টাই না, লেখা। চোখ টিপি

রানা মেহের এর ছবি

বলতে ভুলে গেছি।
লেখাটা অতি ভালো হয়েছে
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

রায়হান আবীর এর ছবি

এককেজি ধইন্যাপাতা। হাসি

=============================

নিবিড় এর ছবি

হেই সুখী মানুষ
আছ কেমন? ব্রিটিশ কাউন্সিলে কফি খাওয়ার সময় আমাকে একটু জানান দিও


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

রায়হান আবীর এর ছবি

হি হি হি। অবশ্যই।

=============================

স্পর্শ এর ছবি

ব্রিটিশ কাউন্সিলে যেতে চেয়েছিলাম বুয়েটে থাকতে।
আমার পোশাক আশাক দেখে ওরা এমন ভাবে থাকালো। মন খারাপ
দরজা থেকেই ফিরে এলাম। আর যাওয়া হয়নি। ইয়ে, মানে...


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

রায়হান আবীর এর ছবি

আমারও ঢুকতে ভয় লাগে খাইছে

=============================

রাফি এর ছবি

হুমম্‌...

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

রায়হান আবীর এর ছবি

খাইছে

=============================

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

পুরা রায়হানীয়!
কিন্তু
লিখার সুবিধা। রাত থেকে আবার দুপুরে চলে যাওয়া যায়। সেখানে শেষটা স্ট্রবেরি আইস্ক্রিম দিয়ে।
এই কয়টা লাইন আমার দুব্বল অ্যান্টেনায় ধরে নাই মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রায়হান আবীর এর ছবি

হা হা হা। দুপুরে বুফে খাইছিলাম। সবার শেষে ছিল আইস্ক্রীম। কি সোজা তাই না?

মন্তব্যের জন্য ধন্যবাদ।

=============================

ধুসর গোধূলি এর ছবি

- এক্কেবারে ডিজিটাল ডায়েরী টাইপের কঠিন হইছে। আরেকটু সোজা, পানির লাহান করে ল্যাখলে কী হয় গুরু?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রায়হান আবীর এর ছবি

ও গুরু!!! খাইছে খাইছে খাইছে

নেক্সট টাইম...

=============================

কীর্তিনাশা এর ছবি

মুগ্ধ বিস্ময়ে পড়ে গেলাম। চলুক

কেমনে লেখ এত সুন্দর করে?!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

রায়হান আবীর এর ছবি

আপনারে কতদিন কইলাম মিথ্যা কথা বলাটা একটু কমাইতে। জাহান্নাম নিশ্চিত খাইছে খাইছে খাইছে খাইছে

=============================

পরিবর্তনশীল এর ছবি

আমার স্বপ্ন দেখা শুধু এই সময়টার। ব্রিটিশ কাউন্সিলে কফির কাপে দুপুর পার করা। এই সময়টাই আমার আজীবন থাকুক। আমি কিচ্ছু চাইনা। অর্থ নয়, স্বচ্ছলতা নয়।

পাসওয়ার্ড এভাবেই বদলে যায়।

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রায়হান আবীর এর ছবি

পোলাপানকে পাসওয়ার্ড বলা ছিল রায়হান আবীরের অন্যতম একটা ভুল মন খারাপ

=============================

অতন্দ্র প্রহরী এর ছবি

লেখাটা কতবার যে পড়লাম এ পর্যন্ত! যতবার পড়ি, ততবারই ভাল লাগে।

রায়হান আবীর এর ছবি

ইসস!! আগে জানলে ভাড়ার ব্যবস্থা করতাম। কিছু ইনকাম হইতো খাইছে

=============================

অতন্দ্র প্রহরী এর ছবি

গতস্য শোচনা নাস্তি চোখ টিপি

স্পর্শ এর ছবি

প্রহরীর মত আমিও লেখাটা পড়ছিতো পড়ছিই, সাররিয়েল। জাদুবাস্তব। দারুণ।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

রায়হান আবীর এর ছবি

ইয়া মাবুদ। এরা এইগুলা কি কয়? মন খারাপ এইগুলার মানে কি???

=============================

রায়হান আবীর এর ছবি

টেস্ট।


"লোকজন যে পরামর্শই দিক, তোমার মনে যা আছে, তুমি তাই বলবা। খালি একটা জিনিস মনে রাইখ, তোমার সামনে লাখ লাখ মানুষ লাঠি হাতে কিন্ত ঐ মানুষগুলার পিছনের কিন্তু বন্দুক" - বেগম ফজিলাতুন্নেসা

মুশফিকা মুমু এর ছবি

বাবা রায়হান আমিতো কিছুই বুঝলাম না মন খারাপ খাওয়া দাওয়ার কথা গুলো ছারা খাইছে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

রায়হান আবীর এর ছবি

মেয়ে মুমু, তা তোমার কোনটা পছন্দ? স্ট্রবেরি তো? দেঁতো হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমার কিন্তু ভ্যানিলা পছন্দ। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

ভালো ছিলো আরো ভালো করার অবকাশ ছিলো।ঃ)
রবিন

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।