শুয়ে আছেন তিনি

রণদীপম বসু এর ছবি
লিখেছেন রণদীপম বসু (তারিখ: শুক্র, ১৫/০৮/২০০৮ - ২:১৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

শুয়ে আছেন তিনি

এই বুকের কফিনে শুয়ে আছেন তিনি
আশ্চর্য প্রশান্তি তাঁর
ছুঁয়ে আছে শরীরে বিশাল।

এতো যে অমল স্রোত বয়ে গেছে
বুকের মৌচাক থেকে
বাংলার প্রতিটি স্রোতস্বিনীর কোলে
জলল সূর্যের মতোন উজ্জ্বল হাসি তাঁর
পরম বাৎসল্যে স্নাত হয় অবিরল
উদ্বেল মৃত্তিকায়।
শুয়ে আছেন তিনি অপরূপ কফিনে এক
দরাজ বুকের কোণে নিভৃতে রেখেছিলেন তুলে
সেই স্বপ্নের পালকে মুড়ে উদাত্ত আকাশ-
এখন তা নুয়ে আছে উন্মুক্ত শিয়রে তাঁর,
বৃক্ষেরা স্নিগ্ধ শিশির জলে ধুয়ে দেয় তাঁকে
ধুয়ে দেয় সযত্নে শ্যামল
এতোকার পরিচিত নগ্ন নিথর পা ;
আর কালের সফেদ ছোঁয়ায়
নক্ষত্রেরা মুছে নেয় নিজস্ব কলঙ্ক সব

পতাকার রঙ মেখে শুয়ে আছেন তিনি
বাঙালীর হৃদয়-অতলে অনন্য বিধুর শয্যায়।


মন্তব্য

অম্লান অভি এর ছবি

তাঁকে ঘিরে অসাধারণ উচ্চারণ সত্যি সুন্দর শ্বাশত আর দীপ্তিময়। বাহ্ রণদীপম বসু বাহ্ ।

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

রাফি এর ছবি

পতাকার রঙ মেখে শুয়ে আছেন তিনি
বাঙালীর হৃদয়-অতলে অনন্য বিধুর শয্যায়।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

রণদীপম বসু এর ছবি

এই পোস্টের সাথে একটা ছবিও দেয়া হয়েছিলো, শেখ মুজিব মনুমেণ্টের চমৎকার ছবিটা কেন পোস্টে এলো না বুঝতে পারছি না। অথচ পোস্ট ছাড়ার আগে পোস্ট প্রিভিউতেও ছবিটা এসেছিলো।
ইণ্টারনেট থেকে কালেকশন করা ছবিটা অনলাইনে আর কোথাও আজ কাউকে ব্যবহার করতে দেখিনি।
কে জানে কেন এলো না ! প্রযুক্তি আসলেই কম বুঝি আমি !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

দারুণ!
ছবিটা আসেনি?

মূর্তালা রামাত এর ছবি

ভালো একটি কবিতার জন্য ধন্যবাদ।

মূর্তালা রামাত

স্যাম এর ছবি

চলুক চলুক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।