এলো ফেব্রুয়ারী

রেনেট এর ছবি
লিখেছেন রেনেট (তারিখ: রবি, ০১/০২/২০০৯ - ৪:৫৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমি খুব দেশপ্রেমিক মানুষ কিনা, আমি জানি না। দেশপ্রেমিক মানুষেরা দেশের চরম দুঃসময়েও স্বপ্ন দেখেন। আমি তাদের মত স্বপ্ন দেখতে পারি না। যেকোন পরিস্থিতিতে আমার মধ্যে শঙ্কা কাজ করে...এটা বুঝি হবে না, ওটা বুঝি হবে না, কারণ, দেশটার নাম বাংলাদেশ।

থাকি বিদেশে, দেশকে মিস করি প্রতিনিয়ত। এই মিস করা নিয়েও আমি দ্বিধাগ্রস্থ। এটাকি আসলেই দেশকে মিস করা, নাকি মা-বাবার আদর মিস করা, মার হাতের রান্না মিস করা, বন্ধুবান্ধবকে মিস করা...দেশ আমাকে যে সুবিধা দিত, সেসব সুবিধা মিস করা...দেশের ১ম শ্রেণীর নাগরিক হওয়াকে মিস করা...নাকি নিজের দেশে বুক ভরে শ্বাস নেয়াকে মিস করা। সুবিধাবাদী মানুষ আমি, তাই আমার ধারণা, আমি দেশকে মিস করার চেয়ে ব্যক্তিগত সুবিধাগুলোই মিস করি বেশী।

তবে একটা ব্যাপারে আমি নিঃসন্দেহ। বাংলা ভাষাকে আমি নিঃশর্তভাবেই ভালোবাসি। বাংলা আমার প্রাণের ভাষা। ভাত না খেয়ে আমি বছরের পর বছর পার করতে পারব (করেছি ও)...কিন্তু বাংলা ভাষায় কথা না বলে আমি একদিনও পার করতে পারবো না।

এই বাংলা ভাষায় কথা বলার অধিকার আমাদের যারা এনে দিল, তাদের কথা ভাবলে আমার গর্ব লাগে, আশ্চর্য হই। পৃথিবীর আর কোথায়, কারা এভাবে ভাষার জন্য প্রাণ দিয়েছে? আমরা আমাদের সুখের জীবন নিয়ে সবাই কত ব্যস্ত...আর সেসব অকুতোভয় ভাষা শহীদরা শুধু মাত্র বাংলাতে কথা বলার অধিকার আদায়ের জন্য নির্দ্বিধায় নিজেদের প্রাণ দিয়ে দিল!

পৃথিবীর আরো অনেক জাতি আমাদের মত যুদ্ধ করে স্বাধীন হয়েছে। এটি অবশ্যই গর্ব করার মত একটা ব্যাপার। কিন্তু পৃথিবীর আর অন্য কোন জাতি ভাষার জন্য এভাবে প্রাণ দেয়নি। শুধু এই একটি জায়গায় আমরা অন্য সবার থেকে আলাদা, অনন্য। আমি সত্যিই দারুণ গর্ববোধ করি এমন একটি অনন্য জাতির অংশ হতে পেরে। ভাষা সৈনিকদের প্রতি শ্রদ্ধায় আমার মাথা নুয়ে আসে। কোটি কোটি ধন্যবাদ দিই তাদের হৃদয়ের অন্তঃস্থল থেকে।

রফিক, সালাম বরকত ও নাম না জানা শহীদদের প্রতি রইল আমার শ্রদ্ধাঞ্জলি। ধন্যবাদ তোমাদের, মায়ের ভাষায় কথা বলার অধিকার দেয়ার জন্য, বাংলায় বুক ভরে নিশ্বাস নেয়ার সুযোগ করে দেয়ার জন্য।
তোমরা চির অমর।


মন্তব্য

রানা মেহের এর ছবি

লেখাটা পড়ে ভালো লাগলো রেনেট
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

রেনেট এর ছবি

ধন্যবাদ রানা আপু হাসি
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

তুলিরেখা এর ছবি

খুব ভালো লাগলো রেনেট।
মনের কথাগুলো এভাবে বলতে পারেন বলেই আপনি জাতলেখক।
ভালো থাকবেন, অনেক লিখবেন।
-----------------------------------------------
কোন দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

রেনেট এর ছবি

অনেক ধন্যবাদ তুলিরেখা। আপনার প্রশংসাবাক্য অনেকদিন মনে থাকবে হাসি
ভালো থাকবেন আপনিও।
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

দৃশা এর ছবি

চমৎকার লেখা।
-------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

রেনেট এর ছবি

ধন্যবাদ দৃশা (আজকে আর আপু বললাম না...আপনার কমেন্ট থেকে জানতে পারলাম আপনি যখন ক্লাস সিক্সে পড়তেন, তখন আমি ক্লাস নাইনে পড়তাম হাসি )

---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

দ্রোহী এর ছবি

সুন্দর লেখা রেনেট। খুব ভালো লাগলো।

আমার কাছে দেশ মানে সময়মতো বাড়ি না ফেরা সন্তানের জন্য বাবা-মা উৎকন্ঠা।
কার্জন হলের গেইটে দাঁড়িয়ে সিগারেট সহযোগে চা খাওয়া। আমার কাছে দেশ মানে ক্রিকেট খেলায় জয়ের আনন্দে বন্ধুদের বাঁধভাঙা উল্লাস। আমার কাছে "একেকজন মানুষ একেক টুকরো বাংলাদেশ"।

রেনেট এর ছবি

কি বলব! মাত্র দেশ থেকে আসলাম...মন মেজাজ খারাপ...

ইয়ের আমেরিকা আমার।
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

পরিবর্তনশীল এর ছবি

এত সহজে মনের কথাগুলা বলে দ্যান ক্যাম্নে?

লেখাটা কোথায় একটা ধাক্কা দেয়।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রেনেট এর ছবি

মনের কথা বলতে পারি না দেখেই তো লিখি...
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

কীর্তিনাশা এর ছবি

সত্যিই লেখাটা কোথায় যেন ধাক্কা দেয়।

খুব ভালো লাগলো রেনেট ভাই। চলুক

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

রেনেট এর ছবি

ধন্যবাদ কীর্তি ভাই। কীবোর্ড পিষে লিখা আর এমন কি কাজ!
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

মুশফিকা মুমু এর ছবি

হুমম মন খারাপ আসলেই গর্ববোধ করি যে আমার ভাষাই পৃথিবীতে একমাত্র ভাষা যার জন্য প্রান দিতে হয়েছে।
ভাল লাগল লেখাটা চলুক
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

রেনেট এর ছবি

ধন্যবাদ মুমু।
তুমি কি 'ভালো লাগল লেখাটা চলুক ' কপি করে রেখে দাও নাকি? চিন্তিত
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

স্বপ্নাহত এর ছবি

মনের কথাগুলো এভাবে বলতে পারেন বলেই আপনি জাতলেখক।

বাংলা ভাষায় কথা বলি আমিও। কিন্তু আপনার মত এত সুন্দর করে লিখতে পারিনা।

---------------------------------

বাঁইচ্যা আছি

রেনেট এর ছবি

প্রশংসা, মিথ্যে হলেও, শুনতে আমার ভালোই লাগে হাসি
ধন্যবাদ।
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

কনফুসিয়াস এর ছবি
রেনেট এর ছবি

ধন্যবাদ, কনফু ভাই হাসি
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

রেনেট এর ছবি

পোস্টটা লিখতে গিয়ে 'মিস করা'র যুতসই বাংলা শব্দ কিছুতেই খুঁজে পাচ্ছিলাম না...প্রায় একদিন হয়ে গেল.. .আজও পাচ্ছি না ইয়ে, মানে...
পোস্টের মধ্যে এই শব্দটা বেক্ষাপ্পা লাগছে
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আমার মনের কথাগুলোই লিখলেন যেন!
আমি এভাবে প্রকাশ করতে পারতাম না। সত্যি।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রেনেট এর ছবি

আপনি আমার মত করে প্রকাশ করতে পারবেন না তো জানি...আমার চেয়ে ঢের ভালোভাবে প্রকাশ করতে পারবেন হাসি
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সাইফ তাহসিন এর ছবি

মন বিষন্ন হইল রেনেট মিয়া, আইজকা ৩ বছর দেশে যাই নাই, আর সাথের জিনিসগুলাতো আছেই, তারপরেও দিন চলে যাচ্ছে, কিন্তু বাংলায় কথা না বলে কি একটা দিনও পার করতে পারব? সম্ভব না, আর যখন দেখি আমারই দেশি ভাই এসে গর্বে বুক ফুলিয়ে বলে, আমিতো বাংলা ভুলে গেছি, তখন পোঁদ উচিয়ে লাথি মারতে ইচ্ছা করে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।