ছড়মাণু - ০৩

সংসারে এক সন্ন্যাসী এর ছবি
লিখেছেন সংসারে এক সন্ন্যাসী (তারিখ: বিষ্যুদ, ০৪/১২/২০০৮ - ৩:৪৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ছড়মাণুতে অনেকেই সংক্রমিত হয়েছেন দেখে সত্যিই প্রীত বোধ করেছি। বাংলা ছড়ার এই ধারাটি, খুব সম্ভব, নতুন নয়। তবে এতো ব্যাপক চর্চা আগে কোথাও হয়েছে বলে মনে হয় না।

এই সিরিজের ছড়াগুলোর বৈশিষ্ট্য: প্রতিটি দ্বিপদীর অন্ত্যশব্দ দু'টির উচ্চারণ হবে অভিন্ন, তবে সেগুলো বহন করবে ভিন্ন অর্থ। "গিয়ে আমি বইমেলা / কিনেছিনু বই মেলা" গোছের।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~


২১.
শুনেছি, সে নাকি জুয়াচুরি করে
দিনরাত খেলে জুয়া, চুরি করে...


২২.
স্ত্রীর কাছে সেটা মাগনা পেলেও পতি তার
টাকা ব্যয় করে শরণ নেবেই পতিতার


২৩.
করলে কামাই
কমবে কামাই


২৪.
পাশের বাসায় এসেছে নতুন প্রতিবেশী
মনযোগ তার আমার বোনের প্রতি বেশি


২৫.
হলে রাগমোচন
হবে রাগ মোচন


২৬.
বয় সমীরণ - মৃদু ও কোমল
হেথা তুমি ত্যাগ করো না কো মল


২৭.
লিখলেই কিছু কবি, তা
হবেই হবে কবিতা?


২৮.
চোখে-মুখে ছেলেটির ভরা শুধু কামনা –
তবে বিছানায় সে যে পারে কোনও কামও না!


২৯.
নতুন যুগের দিন আমাদের
সব যা ভালো – দিন আমাদের!


৩০.
দেখলে রূপসী নারী
নিজেকে দমাতে নারি


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

চলুক


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

শুরুতেই বুড়া আঙ্গুল দেখাইলেন? মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

আপনার লেখায় কমেন্ট করার ভাষা পাই না যে ভাইজান! "খুব(ই) ভাল (লাগল)", "দুর্দান্ত", "চরম", "বাহ্", "অসাধারণ", "চমৎকার", "দারুন", "দুর্ধর্ষ", "সন্ন্যাসীয়", "সেইর(ক)ম", "(বেশি) জোস", "গুল্লি", "ফাটাফাটি", ইত্যাদি বিশেষণগুলো তো ক্লিশে হয়ে গেছে এখন! তাই ভাবছি এখন থেকে শুধু ইমো দেব অথবা ফাকা কমেন্ট করব। তাও তো আবার আপনি ইমো দেয়ার তরিকা শেখালেন না আজ পর্যন্ত! মন খারাপ

তবে অনেকদিন পর, নিজের "অতন্দ্র প্রহরী" নামটা সার্থক মনে হচ্ছে! সবার আগে আমিই মন্তব্যটা করলাম দেখি! কী আনন্দ! দেঁতো হাসি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

ইশতিয়াক রউফ এর ছবি

#২৬ বেশি ভাল লাগলো। কী যে হাওয়া লাগলো ছড়ার... দেঁতো হাসি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

মৃদু সমীরণ... চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

প্রফাইল এর ছবি

অন্তত ১০ মিনিট শুধুই হেসেছি ... হি-হি-হি ... ই.র.-র ডবল হাসি দেখে আরো হাসি পাচ্ছে। ছড়মাণু নয় যেন ছড়কামান।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

১০ মিনিট হাসলেন? আয়ু বেড়ে গেল কিন্তু আপনার! হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ভূঁতের বাচ্চা এর ছবি

২৬ এবং ২৮ পড়ে মজা পাইছি !
দারুন !

--------------------------------------------------------

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

সব্বাই দেখি ২৬ নম্বর পছন্দ করছে! ব্যাপারটা কী? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ভূঁতের বাচ্চা এর ছবি

মজার বইলা মজা পাইসে , সোজা হিসাব। হেঃ হেঃ।

--------------------------------------------------------

রেনেট এর ছবি

সবগুলোই মজা লাগলো হাসি
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault But If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ধন্যবাদ, রেনেট।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

জ্বিনের বাদশা এর ছবি

চলুক
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনেও দেখাইলেন বুড়া আঙুল? মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

পান্থ রহমান রেজা এর ছবি

ব্যাপক!!!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ধন্যবাদ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সাইফুল আকবর খান এর ছবি

ফাট্টাফাট্টি হইসে এইগুলাও।
তবে, ২৫ নম্বরটা বুঝি নাই। দুই রাগমোচন-এর ('রাগমোচন' আর 'রাগ মোচন') মধ্যে অর্থের তফাত্টা কী?

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

হিমু এর ছবি

রাগমোচন মানে অর্গাজম। আর রাগ মোচন হচ্ছে মানভঞ্জন।


হাঁটুপানির জলদস্যু

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

@ সাইফুল আকবর খান

আমার কাজ হিমু সহজ করে দিয়েছেন হাসি

আপনাকে ধন্যবাদ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সাইফুল আকবর খান এর ছবি

বুঝলাম। হাসি
আমারও ধন্যবাদ জানবেন, দু'জনই।

------------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

কীর্তিনাশা এর ছবি

চরম
চলুক

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

চরম ধন্যবাদ হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

হিমু এর ছবি

লিখলেই কিছু কবি তা
হবেই হবে কি কবিতা হলে বোধহয় আরো টাইট হতো ছন্দ।


হাঁটুপানির জলদস্যু

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

হয়তো হতো। কিন্তু আমি ভেবেছি, "হবেই" বলে টান ধরলে প্রশ্নস্থ বিস্ময়টা ব্যাপকভাবে প্রকাশিত হয় এবং সে-ক্ষেত্রে সেই আপাত-গ্যাপটি পূরণ হয়ে যায়। হয়তো "হবেইই" লিখতে সঠিকতর হতো।

আর তাছাড়া, শব্দান্তের স্বরবর্ণটিকে পূর্ণমাত্রা হিসেবে গণ্য করা যেতে পারে কি না, তা নিয়ে বিতর্ক আজও অমীমাংসিত। সুনীলের "অর্ধেক জীবন"-এ এই বিষয়ে কবিদের বিতর্কের কথা উল্লেখ আছে।

ধন্যবাদ, হিমু।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সবজান্তা এর ছবি
সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ব্ল্যাঙ্ক কমেন্টের জন্য ব্ল্যাঙ্ক ধন্যবাদ চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নজমুল আলবাব এর ছবি

ইদানিঙ অজু করতে দেখিনা লোকজনরে।

ভুল সময়ের মর্মাহত বাউল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

অজু করার লোক নাই। প্রধান অজুবাজ (অজু-উন্মুখ, অজুকাতর বা অজুবাতিকগ্রস্তও বলা যেতে পারে) সচল তো এখন বিষাদের দোকান খুলে বসেছেন! চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নির্জর প্রজ্ঞা এর ছবি

এত এত ছড়ামাণু পড়িবার পর
কে বলিবে ছড়ারা হয়ে গেছে পর?

ছড়ারা বুঝে গেছে ব্লগটাই ভালো-বাসা
এতেই প্রমান হয় তোমাদের ভালোবাসা ।

তোমার পিঠে দাদা ছড়ার রাশ
এভাবেই চলে যেন! দিওনাকো রাশ

ব্যক্ত হোক তোমা-মাঝে অনন্তের অক্লান্ত বিস্ময়
(রবীন্দ্রনাথ ঠাকুর )

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ছড়মাণু-আক্রান্ত আরেকজন পাওয়া গেল হাসি

উত্সাহে অনুপ্রেরণা পেলাম। অজস্র ধন্যবাদ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

স্বপ্নাহত এর ছবি

আপ্নের ছড়ায় কি আর কৈতাম।

২৪ নম্বরের ভাইটার সাথে সমব্যাথী।
আর ২৮ নম্বর এর ছেলেটার জন্য সমবেদনা ।

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনার ছড়া পাচ্ছি না যে বহুদিন!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সেইরম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

সেইরম-টা কীরম রে, ভাই?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মাহবুব লীলেন এর ছবি

২৬.
বয় সমীরণ - মৃদু ও কোমল
হেথা তুমি ত্যাগ করো না কো মল

গ্রেট ছাব্বিশ

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

২৬ নম্বরটা পাবলিকের পছন্দ হয়েছে বলেই বোধ হচ্ছে চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

সব কিছুর ভিত্রে "সেইরম" খুঁজলে ক্যামনে কী! মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

- আপনে আমার নামে আমার নামে বক্তব্য দিছেন, আমি নাকি আস্তাগফিরুল্লা রাইখা বিষণ্ণতার লগে লাটিম খেলতে গেছিগা!
আপনের ওই বক্তব্যের তেব্রা নিন্দা করলাম। মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ভুল কইসি নি? সত্যি কইরা ভাইবা কন তো! চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

সন্ন্যাসী'দা, ৩০ নাম্বারটা জীবন থেকে নেয়া মনে হল! চিন্তিত


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

হ রে, ভাই। তয় কথা হইলো, অধিকাংশ পুরুষের দৃষ্টিভঙ্গিই এইটা। খালি মুখ ফুইটা কইতে লজ্জা হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

দ্রোহী এর ছবি

এইটাতে মন্তব্য করি নাই???????????

রাগমোচনের কথা পড়ে রাগইমনের কথা মনে পড়ে গেল।


কী ব্লগার? ডরাইলা?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

রাগইমনের কথা পড়ে রাগী মনের কথা মনে পড়ে গেল হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

গুল্লি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

গুল্লি দেইখা ডরাইসি!
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।