'আনন্দ - বেদনার কাব্য'

তিথীডোর এর ছবি
লিখেছেন তিথীডোর (তারিখ: শনি, ২৩/০৭/২০১১ - ৫:০৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

'এর থেকে ঢের ভালো ছোট হয়ে থাকা, শুধু ঘুম, শুধু গান, খেলা আর আঁকা।
অথবা হঠাৎ কোনও মন্ত্রের বলে.. একেবারে মিশে যাওয়া বড়দের দলে।
দুপুরে গল্প-ঘুম, সন্ধেয় টিভি, কেমন ভাবনাহীন মজার পৃথিবী!
ওগো ঈশ্বর, ওগো অন্তরতর-- হয় দাও ছোট করে, নয় খুব বড়!'
# টুপুরের প্রার্থনা: প্রণবকুমার মুখোপাধ্যায়
_______________________________________________

ছোটবেলা থেকে সেইসব মানুষই আমার বরাবরের পছন্দ, ব্যক্তি হিসাবে যারা বর্হিমুখী নন। বিচিত্র কারণে হাসিখুশি, বন্ধুবৎসল মুখের চাইতে নিভৃতচারী, বিষাদপ্রিয় জনগণকেই আমার মনে ধরেছে বারবার। তাই হয়তো ক্লাসের তুমুল জনপ্রিয় হুল্লোড়বাজ মৌলির চাইতে শান্ত, মুখচোরা মেয়ে রিমিকেই ভেবেছি কাছের মানুষ। অল্প কজনের মধ্যে স্বাছন্দ্য খুঁজে বেড়ানোর বিদঘুটে স্বভাবই বোধ হয় (কু)প্রণোদনা জুগিয়েছে ভিড়ভাট্টা এড়িয়ে চলা নতমুখী লোকজনের সঙ্গে নৈকট্য স্থাপনে, কে জানে!

ঐন্দ্রিলা আর মৃদুলা নামে আমার সেজ আর ছোট খালার দুটো গুঁটুলিপুঁটুলি মেয়ে আছে। একেবারেই পিঠোপিঠি বলে (১৩ দিনের ছোটবড়) এদের মধ্যে খাতিরের ধরনটা আলাদা। তো গত ১৪ তারিখ ছিল মৃদুলের জন্মদিন। আন্টিয়া থাকেন খুলনায়, কুরিয়ারে তিনটে রূপকথার বই পাঠালেন। একটা বই আলাদা প্যাকেটে মোড়ানো, তাক বুঝে আমি খুলে ফেললাম। খাইছে
পয়লা পাতায় লেখা— প্রিয় বন্ধু মৃদুলকে…। পাতা উল্টাতেই টুপ করে পড়ল কাঁচা হাতে আঁকা দুটো পিচ্চি মুখের একটা ছবি। পরের পাতার ভাঁজে গোঁজা একটা ছোট্ট চিঠি.. একেবারেই খাঁটি শিশুসুলভ পত্রালাপ।
ভারি মন নিয়েও হেসে ফেললাম।

''সেই তো সব আছে, সেইসব স্কুলবাড়ি, মাঠঘাট, দোয়াত, কলম, পা- দানি...
একসময়ের দিনরাত আড্ডা মারা চায়ের টেবিল, শরীরের অংশের মত যাদের চিনতাম----
সেইসব ছুঁয়ে আজ কেন হঠাৎই মনে হয়-- আমি কই, কখনও কি ছিলাম
?''

‎শৈশবে আমার বন্ধুবাৎসল্য ছিল প্রবল। আম্মু মাঝেমাঝে খেপে গিয়ে বলতেন— তোর তো বাপ- মায়ের চাইতে বান্ধবীদের দিকে টান বেশি। ইশকুলে একদিন টিফিনে কী নিয়ে যেন ঠ্যালাঠেলি করতে গিয়ে টমবয় টুম্পার গোদা হাতের ঘুষি বসে গেল আমার থ্যাবড়া নাকে। ততক্ষনাৎ গলগলিয়ে রক্ত।
বেচারি অনুশোচনায় অস্থির।
আমি হেসে বলেছিলাম— দূর গাধা, তুই কি ইচ্ছে করে করেছিস নাকি?

অতি তুচ্ছ কারণে আমাদের সম্পর্ক পুরোপুরি বিগড়ে গেছে বছর দুয়েক আগে। আজ অসুস্থ জেনেও হয়তো ওকে দেখতে চাইবো না আর। তবু হঠাৎ হঠাৎ মুখটা মনে পড়ে যায়।
কী মায়াবি গলায় বলছিলো— স্যরি তিথী, সত্যি বলছি.. আমি একটুও খেয়াল করিনি।

''আমি একটি বন্ধু খুঁজছিলাম, যে আমার সমস্ত ভুল ভাগ করে নেবে।
সে জানবে আমার সব বদঅভ্যাস, স্বভাবের যাবতীয় দোষ!
আমার পাপ হাতে নিয়ে ধর্মযাজকের মতো অহঙ্কারে ঢুকবে গির্জায়
….''

যখন ইন্টার সেকেণ্ড ইয়ারে পড়ি, মুরুব্বী দোস্ত জাহিন ভাই ডাকতেন পিচ্চি। এখনো ডাকেন। মজার ব্যাপার হচ্ছে, তাঁর ছ মাস বয়সী শিশু পুত্রকেও তিনি তাই ডাকেন।
সেদিন খুব ভাবটাব ধরে জিজ্ঞেস করলাম— আদিয়ানও পিচ্চি, আমিও! এটা কোন দেশি অপমান? ইয়ে, মানে...
তিনি ততোধিক ভাবগম্ভীর গলায় উত্তর দিলেন-- আদিয়ানের সঙ্গে তোমার বুদ্ধিসুদ্ধির খুব বেশি তফাৎ তো নেই। রেগে টং

রূপবতী, গুণবতী হয়ে আরেকবার জন্মানোর আমার বেজায় শখ। চিরশৈশবের শর্তে এরকম অকালকুষ্মাণ্ড হয়েও পুর্নজন্মে আপত্তি করব না.. তা বেশ জানি।
বিষণ্ন দুপুরগুলোতে পিসির পর্দায় শূন্য চোখ মেলে তাকিয়ে থাকি।
বারান্দায় পা ছড়িয়ে বসে বেণি দুলিয়ে 'ছোট্ট গোল রুটি.. চলছে গুটি গুটি' আওড়ানোর ওই অপার্থিব মুর্হূতগুলো একবার ফিরে পাওয়ার বিনিময়ে আত্মা পর্যন্ত বিকিয়ে দিতে ইচ্ছে করে।


মন্তব্য

emran এর ছবি

darun...........

তিথীডোর এর ছবি

অলসরাম, বাংলা টাইপিং আর কবে শিখবে? চিন্তিত
ধন্যবাদ তবু। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

sumima yasmin এর ছবি

তিথী, ভাল লাগলো খুব!

সুমিমা ই‌য়াসমিন

তিথীডোর এর ছবি

ধন্যবাদ আপু। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

guest_writer এর ছবি

খুব নষ্টালজিক লেখা। ভালো লাগল- অণু

তিথীডোর এর ছবি

কৃতজ্ঞতা। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মর্ম এর ছবি

ক. শেষ লাইনটা পড়তে পড়তে ছবিটা এক ঝলক দেখতে পেলাম যেন!

খ. লেখাটা কি হুট করে শেষ হয়ে গেলো নাকি সেই চিরনতুন 'অন্তরে অতৃপ্তি রবে....শেষ হইয়াও হইলো না শেষ'?!

গ. হাতেগোনা কজন মাত্র বন্ধু আমার, আমিও বন্ধু হয়ত অল্প কজনের, কাজেই অভিজ্ঞতাও অত নাই, তবু মনে হল এটা বলা দরকার যে অসুস্থ বন্ধুটির সাথে দেখা করুন সম্ভব হলে- আপনার খানিকটা আক্ষেপ আছে মনে হল, ওটা অন্তত: ঘুচবে। শুভকামনা রইলো।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

তিথীডোর এর ছবি

কাজে ফাঁকি দিয়ে হুট করে লেখা.. আর বাড়াতে ইচ্ছে করছিল না যে.. ইয়ে, মানে...

অসুস্থ বন্ধুটির সাথে দেখা করুন সম্ভব হলে- আপনার খানিকটা আক্ষেপ আছে মনে হল, ওটা অন্তত: ঘুচবে।

ও সম্ভবত দেশের বাইরে... মন খারাপ

ধন্যবাদ অনেক, মর্ম। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সুলতানা পারভীন শিমুল এর ছবি

শেষের অংশটা ছাড়া বাকীটা ভাল্লাগসে।
মিল পেলাম একটা। হাসিখুশি মানুষ ভালোবাসি। কিন্তু কাছের বন্ধু হিসেবে আমারো নিভৃতচারী আর ভীড়বিহীন মানুষ বেশি পছন্দ।
আমি একটি বন্ধু খুজছিলাম... এই কবিতাটা একসময় খুব শুনতাম। ভীষণ প্রিয়। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তিথীডোর এর ছবি

''ঘাটে এসে আর পেলাম না খেয়া নৌকা...
দু’জন আমরা ছিলাম ফেরার যাত্রী।
আমার দুহাতে নিষিদ্ধ ক’টি গ্রন্থ, সবে তো সন্ধ্যা, মনে হলো কতো রাত্রি!
ফেরার আশাও ছিলো না যে আর সত্য...
কারণ সেটাই ছিলো নাকি শেষ নৌকা
আমার দু’হাতে নিষিদ্ধ ক’টি গ্রন্থ, তুমি উৎসুক ছাত্রী।
''

মাস্টারাফার মতামত শিরোধার্য। দেঁতো হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নিটোল ( অতিথি) এর ছবি

লেখা পড়ে নিস্টালজিক হয়ে গেলাম। বহুদূরে থাকা বন্ধুদের সাথে কাটানো সেই অপার্থিব মূহুর্তগুলো আমার চোখের সামনে ভেসে উঠল।

নিটোল

তিথীডোর এর ছবি

পঠনে কৃতজ্ঞতা। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

বইখাতা এর ছবি

ভাল্লাগলো তিথী। বন্ধুত্বের ব্যাপারে তোমার সাথে তো আমার অনেক মিল আছে দেখি! সেই স্কুলজীবন থেকেই ভিড় এড়িয়ে চলা, অন্তর্মুখী মানুষগুলোর সাথেই আমার বন্ধুত্ব হয়েছে বেশি। হাসি

তিথীডোর এর ছবি

গোপন কথাটা জানাই আপু--
অন্তর্মুখী মানুষেরা শ্রোতা হিসেবে ভাল হয়। আর আমি বিরাট বাচাল! দেঁতো হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

বইখাতা এর ছবি

আচ্ছা! তিথী তাহলে অনেক কথা বলে! হাসি আমি তো এর উল্টোটাই মনে করেছিলাম! হাসি

তিথীডোর এর ছবি

'আমারে পাছে সহজে বোঝো, তাই তো এত লীলার ছল...'

♥'বুড়ো'টা সব লিখে গেছে, স-ব! মনে হয় জাদু জানতো। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মৌনকুহর. এর ছবি

পরতে পরতে ভালো লাগা...... চলুক চলুক চলুক

তিথীডোর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- দেঁতো হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তানিম এহসান এর ছবি

আমি আপনার লেখার জন্য অপেক্ষা করে ছিলাম। কিছু মনে করবেননা, আপনার প্রতিটি লেখা আমাকে দীর্ঘক্ষনের জন্য চুপ করিয়ে দেয়, মনে হয় কি মিল, কি মিল। নিজেকে কি অদ্ভুত সরলভাবে প্রকাশ করতে পারেন আপনি! আমি পারিনা। এই লেখাটা কতখানি ছুয়ে গেলো তা আমার আমিটা জানে। বন্ধুরা খেপায় তবে শিশুতোষ মন নিয়ে গর্বটা বহু পুরনো।

তেলরঙের চাইতে জলরঙ টানে, আপনার প্রতিটা লেখায় একটা জলরঙ সবকিছু ছাপিয়ে হেসে উঠে। প্রার্থনা করি, আপনার এই জন্মেই শৈশবের হাত ধরে ধরে, শিশুতোষ সারল্য আর উচ্ছ্বাসের সবটুকু নিয়ে বসবাস হোক এই অদ্ভুত পৃথিবীতে। এন্ড “লেট ইট বি””!!

একট লেখা দিতে পেরে যারপরনাই আনন্দিত, আপনি ভালো থাকবেন সবসময়।

ইচ্ছে তোমায় ইচ্ছে করে ইচ্ছেমত রঙে সাজাই
ফুটে উঠুক রঙে রাঙা চিত্র ভীষন - ক্যানভাস জুড়ে;
ইচ্ছেগুলো পালায় বলে ইচ্ছে হলো করি বাঁধাই,
ধরে রাখি খুব যতনে যেমন করে রাখলে ধরে
ইচ্ছে তোমার আমার সাথে চাষ-আবাদের সম্ভাবনা - বেজায় বেদম!!

তিথীডোর এর ছবি

বিশদ মন্তব্যের জবাবে সংক্ষিপ্ত বচনে উত্তর জানাই। হাসি
অনেক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

কৌস্তুভ এর ছবি

বটে? তবে তো আপনার উপর কড়া নজর রাখা প্রয়োজন... চোখ টিপি

তিথীডোর এর ছবি

অ্যাঁ!! কেনু বাপু, আমি তো একটা নক্ষী থোতো মেয়ে। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

বিষণ্ন বাউন্ডুলে এর ছবি

খুব মন কেমন করা একটা লেখা, বরাবরের মত-ই ভাল লাগলো।

খুব চঞ্চল একেকটা সাগর দেখবে,
একটু একলা হলেই নদীর মতন কাকচক্ষু স্হির।অনেকের জানা অজানার ভীড়ে আমরা অনেকেই হয়ত ঠিক এমনি..

ভালা থাইকো,আপু'নি..অনেক ভাল..সবসময়..!খুব মন কেমন কর একট লেখ, বরবরের মত-ই ভল লগলো।

খুব চঞ্চল একেকট সগর দেখবে,
একটু একল হলেই নদীর মতন ককচক্ষু স্হির।অনেকের জন অজনর ভীড়ে আমর অনেকেই হয়ত ঠিক এমনি..

ভল থইকো,আপু'নি..অনেক ভল..সবসময়..!

তিথীডোর এর ছবি

ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইলো হে। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

বন্দনা কবীর এর ছবি

আমি একটি বন্ধু খুঁজেছিলাম... ধর্মজাযকের মত অহংকারে ঢুকবে গির্জায়"
এটুক কি আপনার লেখা?
হলে সবটুকু ছেড়েও শুধু এটুকের জন্যই ১০০তে ১০০ দিলাম।

নস্টালজিক লেখা। অন্যের ব্যাপার জানিনা। আমি বরাবরই আমার শৈশবকে ফিরে চাই, সব সব কিছুর বিনিময়ে হলেও মন খারাপ মন খারাপ

তিথীডোর এর ছবি

আরে নাহ আপু, ওটা মহাদেব সাহার কবিতা.. 'বন্ধুর জন্য বিজ্ঞাপন'। হাসি

ভালবাসে কে না শৈশব...?
মন্তব্যের জন্য আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

আমাদের দুজনের

হাততালি
এত বড় সুখবর!! কবে, কখন, কোথায়, কিভাবে?? খাইছে

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

কৌস্তুভ এর ছবি

হুঁহ, দিল্লী দূর অস্ত্‌!

কৌস্তুভ এর ছবি

জাহিন ভাইকে আমাদের দুজনের তরফ থেকে উত্তম জাঝা জানিয়ে দিতে অনুরোধ রইল...

লেখা ভালা।

অপছন্দনীয় এর ছবি

শৈশবে আমার বন্ধুবাৎসল্য ছিলো প্রবল

বর্তমানকে অতীতকালের মাধ্যমে প্রকাশের কি দরকার?

চিরশৈশবের শর্তে...

আগে এই শৈশবটাই পেরিয়ে নাও তো।

আর জাহিন ভাইয়ের জন্য উত্তম জাঝা! রইলো (কৌস্তুভ আগেই বলে দিয়েছে অবশ্য)

লেখায় চলুক

তিথীডোর এর ছবি

আ মোলো কচুপোড়া খেলে যা! ইয়ে, মানে...
ও হরি, আপনিই দ্বিতীয় জন! আমি তো ভেবেছিলাম, কৌদা গোপনে দোকা হয়েছেন। খাইছে

মন্তব্যের জন্য আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মৃত্যুময় ঈষৎ এর ছবি

সোনালি মুখের শৈশব হাতে হেঁটে যাবে দিগন্তাবির ছুঁয়ে।
পাশে নদী থাকতে পারে, থাকতে পারে শীতল হাওয়াও!
অথবা শূন্যতা না থাকুক তবু
দূর থেকে নির্বাধ আহ্বান ভেসে আসবে অজানা অন্তরীন কুহকের।
সেই বিষাদ সন্ধ্যায় এরকম নয়
তোমরা যেমন অভিমানে সূর্যাস্ত দেখ আর
ক্ষণিকেই আঁধারের মত আঁধার নেমে আসে।
দেখবে ধোঁয়া ওঠা চায়ের কাপে পাতার ত্রিভুজ ছায়ায়
ছুটে যাচ্ছে শৈশব দিগ্বিদিক, ছুটে যাচ্ছ তুমি পিছনে তার।...

আমার শৈশবকে মাঝে মাঝে এভাবে স্মরণ করি................তার হাতছানি বড় আপ্লুত করে আসলেই............... আমার শৈশবে ছিল শুধু ক্রিকেট ক্রিকেট ক্রীকেট আর আবাহনী মাঠ............ক্লাশ এইটের পর সেই যে যাওয়া ছেড়েছি আর বছরে একবারোও খেলা হয়েছে কী না সন্দেহ............. মন খারাপ

সব সময়ই চমৎকার লিখেন আপু, এবারো.............. চলুক

তিথীডোর এর ছবি

''হাত বাড়ালেই ফুটে থাকা রক্তিম গোলাপ,
তবু যে যার কাঁটার কাছে ফিরে যায় একদিন।
ফিরে যায় যে যার নিঃসঙ্গতার কাছে...
স্মৃতির পাতায় ভাসে কিছু মুখ--
তারপর তারা তলিয়ে যায়, হারিয়ে যায় কোথায়?
''
#রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ

বিনীত ধন্যবাদ। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মৃত্যুময় ঈষৎ এর ছবি

হাসি অসাধারণ যথারীতি। শুভেচ্ছা জানবেন।

তিথীডোর এর ছবি

হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মৃন্ময় আহমেদ এর ছবি

কতোদিন পর ব্লগে আসা আমার। গান শুনতে শুনতে শব্দগুলো আত্মায়ত্ব করা হয়ে গেলো। অবসর আমার জন্য বড্ড যন্ত্রণাদায়ক। পাখি উড়ে উড়ে যায় কোথায়...

'

=========================================
নিজেকেই নিজে চিনি না, পরকে চেনার মিছে বাহানা

shafi এর ছবি

ইশ মানুষ এত্ত সুন্দর করে লিখে আবেগ প্রকাশ করে কিভাবে? ভাল্লাগলো।

তিথীডোর এর ছবি

অনেক ধন্যবাদ। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

মন্তব্যের জন্য কৃতজ্ঞতা। হাসি

পুরোনোদের লেখা মিস করি... লিখুন না আবার। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অনিকেত এর ছবি

এত সুন্দর লেখা, এত সুন্দর লেখা, এত সুন্দর লেখা-----(রিপিট হবে কম করেও দুই কোটি বার....)

তিথীডোর এর ছবি

এত বেশি প্রশংসা!! (টমেটো গালে হাসি) খাইছে

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

হাততালি

তিথীডোর এর ছবি

বাড্ডে কেক কাটি না তো, তালি দ্যান কেনু? চিন্তিত

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

আহা, আমিতো ভেবেছি বাড্ডে, আচ্ছা ঠিকাছে বাদ্দেন...
তা’লি তালি কেন্? চিন্তিত
জোড়াতালি ধরতে পারেন- ঐযে, “তোমায় নতুন করে পাব বলে...” চোখ টিপি

তিথীডোর এর ছবি

হাঃহাঃ.. এই গানটা খু-ব বেশি প্রিয়!
মন্তব্যের জন্য আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সজল এর ছবি

বন্ধু চাইতো ফেসবুকে ফ্রেন্ড সাজেশচন ফলো করলেই তো হয় চোখ টিপি

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

তিথীডোর এর ছবি

''♪মনের মত বন্ধু পাওয়া সহজ কথা নয়...
আমার মত সবাই তো আর বেকার বসে নয়।'' ♪♫ চোখ টিপি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অর্ক রায় চৌধুরী এর ছবি

অনেক ভেবে চিন্তেও যুতসই কোন উত্তর খুঁজে পেলাম না যা এই লেখার সাথে মানানসই হবে। তাই হাল ছেড়ে দিয়ে ভাবলাম বেশ একটু খুনসুটিই করা যাক!!!!! চোখ টিপি

এত ঘুরিয়ে না বলে সোজা করে বললেই হয় আমার একজন........... খাইছে
লজ্জা লাগে তো আমরা বলে দেই!!!! দেঁতো হাসি
শৈশব, ওরে বাপরে!! যে মাইর খাইছি!!!!!!

তিথীডোর এর ছবি

জে না, মনে অতো রঙ নেই। অ্যাঁ
এই বেশ ভাল আছি। হাসি

পঠনে কৃতজ্ঞতা।

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অর্ক রায় চৌধুরী এর ছবি

শুনে দেখুন
লিংকটা ভালো এ্যাড করতে পারি না মন খারাপ
কিভাবে করে?
মনের রংটা না হয় ধূসরই হলো তাতেই বা ক্ষতি কি!! হাসি

তিথীডোর এর ছবি

গানের জন্য ধন্যবাদ। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অনিন্দিতা চৌধুরী এর ছবি

খুব ভাল লাগল তিথী। হাসি
মনের মতো বন্ধু? সেটা কি আর সহজে মিলে?
পেলেও কোথায় যেন মিলিয়ে যায়।
ছোটখাট মনোমালিন্যগুলো এই বন্ধুত্বেরই অংশ।
সুযোগ পেলে মিটিয়ে ফেলো। হাসি সবচেয়ে নিঃস্বার্থ সম্পর্ক বন্ধুত্বেই থাকে।

তিথীডোর এর ছবি

আমি বন্ধুঅন্ত মানুষ, কিন্তু ঘাড়ের রগখানা যে ত্যাড়া। মন খারাপ

অসংখ্য ধন্যবাদ আপু। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

Mazedul Islam এর ছবি

আমি বরাবরই আপনার লেখার ভীষণ ভক্ত। আপনার বিষাদময় লেখাগুলো স্মৃতি কাতর করে তোলে। পরবর্তী লেখার অপক্ষায় রইলাম।

তিথীডোর এর ছবি

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ভাইয়া। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

আশালতা এর ছবি

প্রথম প্যারা পড়েই হোঁচট খেলাম যে ! বিচিত্র কারনেই আমি যে একই সাথে হাসিখুশি, বন্ধুবৎসল আবার নিভৃতচারী, বিষাদপ্রিয় হয়েও হটাত হটাত স্বভাব ভুলে কিছুদিন তুমুল হুল্লোড়বাজও হয়ে যাই। এই মিক্স এন ম্যাচ স্বভাব নিয়ে কই যাই ?!! অ্যাঁ

----------------
স্বপ্ন হোক শক্তি

তিথীডোর এর ছবি

খাইসে.. আপনি তো দেখছি '৩৫_ ৬৫'! চোখ টিপি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

আশালতা এর ছবি

প্রথমে মনে হল, এই রে নাটবল্টুর নাম্বার তিথী পেল কি করে ! তারপর ডেসিমেল ত্রৈরাশিক লগারিদম সব করে টরে দেখি ওবাবা তিথি আমায় যে একশতে একশ দিয়েছে। [ ৩৫+৬৫=১০০ দেঁতো হাসি ] কী মজা !!! চাল্লু

----------------
স্বপ্ন হোক শক্তি

তিথীডোর এর ছবি

'হয়নি... হয়নি ফেল।' দেঁতো হাসি
গণিত আমার চারচোখের বিষ!!!!
'৩৫_ ৬৫' রহস্য উদ্ধারে চাঁটগাঁইয়া কারো সাহায্য নিন। খাইছে
আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

আশালতা এর ছবি

আমি তো বাংলাদেশের ওই মাথার মানুষ, চাঁটগাঁইয়া কেউরে চিনিনা, কই পাবো ?!!! অ্যা অ্যা অ্যা... ওঁয়া ওঁয়া
একটা ঘুষ দিই বরং, তাইলে যদি আফামনির মন গলে...

http://www.youtube.com/watch?v=ZifgKwiqKV0

----------------
স্বপ্ন হোক শক্তি

তিথীডোর এর ছবি

ঠিকাসে, চুপিচুপি মেইলে বলবো তাহলে... খাইছে

গানের জন্য থ্যাঙ্কস আপু।

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

প্রখর রোদ্দুর এর ছবি

তিথীডোর আপনার লেখাটি পড়তে ভিশন ভালো লেগেছে। এমন একটি লেখার জন্য আমার মতো পাঠকের কাছে থেকে কৃতজ্ঞতা।

তিথীডোর এর ছবি

আপনাকেও ধন্যবাদ, অনেক! হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সুন্দর

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সুন্দর

______________________________________
পথই আমার পথের আড়াল

তিথীডোর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

আশরাফ মাহমুদ এর ছবি
তিথীডোর এর ছবি

ধন্যবাদ হে। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

"রূপবতী, গুণবতী হয়ে আরেকবার জন্মানোর আমার বেজায় শখ। চিরশৈশবের শর্তে এরকম অকালকুষ্মাণ্ড হয়েও পুর্নজন্মে আপত্তি করব না.. তা বেশ জানি।"
এক্কেরে আমার গহীন মনের গোপন কথা গো!!

সুবর্ণনন্দিনী

তিথীডোর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।