শামুকের ডিম

আব্দুল গাফফার রনি এর ছবি
লিখেছেন আব্দুল গাফফার রনি [অতিথি] (তারিখ: বুধ, ০৬/০৮/২০১৪ - ২:২১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


অনেকদিন পল্লীবর্ষার রূপ দেখিনি। এবার ঈদের ছুটি সেই সুযোগ করে দেয়। জংলায় নদীতে আমার ঘোরার অভ্যাস--সেকথা বোধকরি সচলদের জানতে বাকি নেই। বিশেষ করে বুনো গুল্ম-লতা, ফুল-ফলের তালাশ করতেই ঘাটে মাঠে ঘুরি। গাঁয়ের লোকে পাগল বলে। বলুক। আমি আমার কাজ করে যাই আপন মনে।
ঈদের পরদিন পশ্চিম মাঠে গিয়েছিলাম। খালাতো ভাই বলল, সেখানে নাকি শাপলা-শালুকের ব্ড্ড বাড়-বাড়ন্ত। পশ্চিম মাঠে বর্ষাকালে পানি জমে যায়। সেখানকার শাপলা শালুকের ডেরা দেখে আসছি সেই শৈশব থেকে।

পরনের লুঙ্গিটা কাছা মেরে নেমে পড়লাম মাঠের সেই হাঁটুসমান পানিতে। ভুল একটা হয়েছে। তেল মেখে আসিনি। এসব পানি বড্ড বিষাক্ত। গায়ে-পায়ে যেখানেই নগ্নতা পায়--কামড় বসায়। বড্ড চুলকায় বিষাক্ত পানির সেই কামড়। কী আর করা!
চরাচর জুড়ে রাজত্ব করছে শাপলা-শালুকের দঙ্গল। একটা শালুকের মধু খেতে এসে জুটেছে একটা ক্ষুধে জাতের মৌমাছি। ক্যামেরা হাতে থাকলে এই দৃশ্য ধরে রাখার লোভ কি সামলানো যায়।

লাল রঙয়ের একজাতের ফড়িং উড়ছিল ফুলে ফুলে। ক্যামেরাবন্দী করলাম বেশকিছুর। কিন্তু ছবি একটাও মনের মতো হলো না। পেলাম হুবহু নয়নতারা ফুলের মতো দেখতে একজাতের জলজ ফুল। ছোটবেলায় প্রচুর দেখেছি এ জিনিস। বাড়ি এনে লাগাতামও। কিন্তু আমার বাগানে এর ফুল ফোটাতে পারিনি কোনদিন। এই উদ্ভিদটার নাম আমি জানতাম। এই লেখার মন্তব্যের ঘরে সচল ষষ্ঠ পাণ্ডবদা জানিয়েছেন, এর নাম মালঞ্চলতা। মালঞ্চ ফুলের ছবিটা দিলাম। নয়নতারার সাথে মিলিয়ে দেখতে পারেন।

অতি পরিচিত একজাতের শ্যাওলার দেখা মিলল। নদীতে গোসল করতে গেলে কালোপানির আড়ালে লুকিয়ে থাকা এই শ্যাওলা গায়ে মাথায় জড়িয়ে যেত। ষষ্ঠ পাণ্ডবদা বলেছেন এটা শ্যাওলার কোনও জাত নয়। এর নাম ঝাঁঝি।

সবচেয়ে আমোদ পেলাম ব্যাঙের পিছনে ছুটে। খুব করে চাইছিলাম কোনও এক ব্যাঙ ব্যাটাকে শাপলার পাতার ওপর তুলে শট নিতে। তাড়িয়ে তুলছিলামও, কিন্তু শুটের সময়টুকু দিচ্ছিল না ব্যাটারা। তবে কথায় বলে, একবার না পারিলে দেখো শতবার! শেষমেষ সফল হলাম।

শাপলার পাতায় শামুক বসা দেখতেও মন্দ লাগে না।

কয়েকটা জলজ গাছ দেখলাম, মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। এটাকেই নলখাগড়া বলে জানতাম আমি। পণাণ্ডবদা জানিয়েছেন, এটা নলখাগড়া নয়। যাই হোক, তার মাথায় গোছা গোছা ফুল ফুটে ছিল। ক্যামেরায় আরও একবার ক্লিক ক্লিক শব্দ হলো।

তবে পানি থেকে উঠবার সময় পেলাম মহামূল্যবান এক জিনিসের দেখা। আইলের গায়ে গোপন এক জায়গায় চুপটি করে বসে আছে শামুকের ডিম। দুর্লভ হয়তো নয়। কিন্তু বহুদিন এ জিনিস আমি দেখিনি। তাই ক্যামেরা হাতে থাকা অবস্থায় এমন কিছু পেয়ে যাওয়া সৌভাগ্যের বিষয় বৈকি। অর্থাৎ ক্লিক ক্লিক।

শামুকের ডিম নিয়ে আমি কিছু বলব না। যা বলার সুকুমার বাবুই বলে গেছেন-- আমি শুধু সেটা তুলে দিলাম এখানে।

যে ডিম ফুটিয়া ছানা বাহির হয়, সেই ডিমগুলি দেখিতে বড়ই অদ্ভুত। কতগুলি ছোট ছোট পোঁটলা একসঙ্গে মালার মতো বাঁধা থাকে। প্রত্যেকটি পোঁটলার মধ্যে কতগুলি ডিম। এক একটি শামুক অনেকগুলি ডিম পাড়ে— একশ দেড়শ হইতে দশ বিশ হাজার।


মন্তব্য

মরুদ্যান এর ছবি

কোনদিন দেখিনি, আপনার জন্য দেখতে পেলাম। আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

-----------------------------------------------------------------------------------------------------------------
যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে

আব্দুল গাফফার রনি এর ছবি

ধন্যবাদ, আমার ছবি তোলা তাহলে স্বার্থক হলো

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

এক লহমা এর ছবি

এই পাগলের পাগলামি আমার পছন্দের। হাসি চলুক
শামুকের ডিম দেখিনি কখনো। আপনার জন্য তার ছবি দেখা হ'ল।
ঐ নলখাগড়া গাছ দিয়ে যে পাটি বানান হয়, সে খবর ও আপনার এই লেখা থেকে পেলাম।
(আপনার লেখা থেকে বুঝলাম মৌমাছির ছবিটা আসে নি। আর, শেষ ছবিটাও আসেনি।)

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

আব্দুল গাফফার রনি এর ছবি

ধন্যবাদ, সব সময় আপনার মন্তব্যের জন্য অপেক্ষা করি

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

Sohel Lehos এর ছবি

ছবি গুলো খুবি সুন্দর। আমি মুগ্ধ। শামুকের ডিম আগে দেখিনি। আপনার কারণে দেখার সৌভাগ্য হল। অনেক ধন্যবাদ! চলুক

সোহেল লেহস
-------------------------------------------------------
এইটা কি লেখলেন ভাই! গল্পের ট্যুইস্ট দেইখা পেটে কেমন জানি একটু মোচড় দিল হাসি

আব্দুল গাফফার রনি এর ছবি

আপনাকেও ধন্যবাদ, ভালো থাকবেন

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

অতিথি লেখক এর ছবি

শামুকের এই অদ্ভুত সুন্দর ডিম কখনো দেখা হয়নি, আপনার মাধ্যমে সেটা দেখো হলো। তাই কৃতজ্ঞতা হাততালি
অনেক দিন পর লেখলেন?

মাসুদ সজীব

আব্দুল গাফফার রনি এর ছবি

ধন্যবাদ, মাঝে মাঝে লিখতে একেবারেই ইচ্ছে করে না

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

স্পর্শ এর ছবি

শামুকের ডিম ছেলেবেলায় দেখেছি।
পোস্টটা ভালো লাগলো।
পানিতে জোঁক ছিলো না?


ইচ্ছার আগুনে জ্বলছি...

আব্দুল গাফফার রনি এর ছবি

না ভাই জোঁক ছিল না, থাকলে তারাও বাদ যেত না

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বস্টনে বসে শামুকের ডিম দেখতে ভালই লাগল দেঁতো হাসি

আব্দুল গাফফার রনি এর ছবি

পৃথিবী কিন্তু হাতের মুঠোয় এসে গেছে

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

উপর থেকে -
তৃতীয় ছবিঃ মালঞ্চলতা ও তার ফুল
চতুর্থ ছবিঃ এটি মোটেও শ্যাওলা নয়। এটি নিমজ্জিত জলজ উদ্ভিদ। নাম ঝাঁঝি।
সপ্তম ছবিঃ এটি মোটেও নলখাগড়া বা Phragmites নয়। এই হাইড্রোফাইটটি আমি বহু দেখেছি, কিন্তু এর নামের ব্যাপারে নিশ্চিত নই। বাংলাদেশের কোথাও কোথাও একে মশারি গাছ বলে, তবে এই নামটি স্বীকৃত নয়। নলখাগড়া বহুবর্ষজীবি এবং দীর্ঘ। পক্ষান্তরে, এটি একবর্ষজীবি এবং উচ্চতায় নলখাগড়ার চেয়ে অনেক কম, স্টেমও অনেক চিকন। গবাদিপশুর খাদ্য হওয়া ছাড়া এই গাছটির আর কোন স্বীকৃত ইউটিলিটি নেই।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

আব্দুল গাফফার রনি এর ছবি

ধন্যবাদ পাণ্ডবদা, কত কম জানি, কত ভুল জানি, কত জানার বাকি!

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

তারেক অণু এর ছবি

ঠিক তথ্যগুলো এডিট করে দিয়েন

আব্দুল গাফফার রনি এর ছবি

ঠিক করে দিলাম।

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

তারেক অণু এর ছবি

যাব আপনার গ্রামে, এই মাসের ৩য় সপ্তাহে যশোর যাবার কথা

আব্দুল গাফফার রনি এর ছবি

চুলন নিা। অবশ্যই আমাকে জানাবেন। আপনাদের সাথে যশোর যেতে চাই। স্পন্সরের ঝামেলা থাকলে আমি নিজেই নিজের খরচ বহন করব।

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

অতিথি লেখক এর ছবি

শামুকের এই অদ্ভুত সুন্দর ডিম কখনো দেখা হয়নি, আপনার মাধ্যমে সেটা দেখো হলো। তাই কৃতজ্ঞতা।পোস্টটা ভালো লাগলো।

আব্দুল গাফফার রনি এর ছবি

ধন্যবাদ, ভালো লেগেছে জেনে সুখী হলাম। আরও সুখী হতাম, যদি আপনার নাম লিখতেন

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

অতিথি লেখক এর ছবি

অসংখ্য ধন্যবাদ এই চমৎকার লেখাটার জন্য। এবং সাথের অসাধারণ কিছু ছবির জন্য।

আমার কাছে যে ছবিগুলা ভালো লাগসেঃ প্রথম ছবিটা ( জলজ ঘাসের মধ্যে আধলুকানো দুইটা শাপলাকলি ), নয়নতারার মতো দেখতে ফুলদের ছবি, শাপলা পাতার উপর শুয়ে থাকা "অপরিচিত একজাতের শ্যাওলার" ছবি ( এই রকম ঘাসের মতো শৈবালও আছে, আমার জানা ছিল না ), শাপলা পাতায় বসে ধ্যান করা সাদা শামুকটার ছবি, নলখাগড়ার ছবি ( আমি আগে জানতাম না এইটাকে নলখাগড়া বলে, আর এক লহমার'র মতো আমিও জানতাম না এইটা দিয়ে শীতলপাটি বানায় ), শামুকের ডিমের প্রথম ছবিটা। ব্যাঙের ছবিটায় ব্যাঙটাকে আরেকটু বড়ো অংশ জুড়ে দেখা গেলে ভালো লাগতো।

উচ্চবিদ্যালয়ে পড়ার সময় এক শিক্ষক আমাদেরকে বলসিলেন, "হাট্টিমাটিম টিমটিম" ছড়াটা নাকি আসলে শামুকদের নিয়ে লেখা ( তারা মাঠে পাড়ে ডিম, তাদের খাড়া দু'টো শিং। ) আপনার এই ছবিলেখায় প্রথম শামুকের ডিম দেখার সৌভাগ্য হলো।

আবারো অনেক অনেক ধন্যবাদ।

...............

প্রশ্ন

আব্দুল গাফফার রনি এর ছবি

ধন্যবাদ আপনাকেও এত্তবড় মন্তব্যের জন্য, কিছু ত্রুটি আছে, ওপরে পাণ্ডবদার মন্তব্য পড়লে বুঝতে পারবেন আশা করি

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

অতিথি লেখক এর ছবি

আপনার শামুকের লেখাটা পড়ে আমার মনে পড়ে গেল এটেনবরোর "Life in the Undergrowth"-য়ের কথা। আমার জীবনের সবচেয়ে প্রিয় তথ্যচিত্রধারাবাহিকগুলার একটা। ওইখানে একটা পর্বে দেখায়, বৃষ্টির মধ্যে কয়েকটা শামুক বের হয়ে আসছে। খোলস থেকে তাদের আধাস্বচ্ছ শরীর বের করে যেন বৃষ্টির জল কতোটা ঠাণ্ডা, তা পরখ করে দেখতেসে। পুরা জাদুকরী একটা দৃশ্য। যদি না দেখে থাকেন, অবশ্যই দেখবেন।

...............

প্রশ্ন

আব্দুল গাফফার রনি এর ছবি

অবশ্যই দেখব

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

অতিথি লেখক এর ছবি

পুনঃশ্চঃ মৌমাছি শালুকের মধু ( nectar? ) খায় কিভাবে? আমি তো জানতাম, শালুক একটা ফল।

.............

প্রশ্ন

আব্দুল গাফফার রনি এর ছবি

যতদূর জানি নীল শাপলাকেই শালুক বলা হয়। আর ফুল আছে বলেই তো ফল

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

অতিথি লেখক এর ছবি

দুঃখিত, আমার একটু খোঁজ করে জিগেস করা উচিত ছিল। আমি শালুক যে জিনিষটাকে ভাবতাম, সেইটা বাজারে বেচে। জিনিষটা একটু কালো, বা মেটে বাদামী রঙের, ফলের মতো, আকারে বড়ইয়ের মতো বড়ো, আর আকৃতিতে দেখতে কিছুটা মোটাসোটা টাকুর ( spindle ) মতো। আর জিনিষটা খাওয়া যায়। ( কিভাবে খাওয়া হয় অবশ্য ভুলে গেসি। সিদ্ধ করে সম্ভবত, তবে পোড়ায়াও হইতে পারে। খাইতে কেমন বা আদৌ খাইসি নাকি, মনে পড়তেসে না। ) ওই জিনিষটা তাহলে কি?

বাংলা একাডেমির অভিধান খুঁজে যা পেলাম, তা হচ্ছে, শালুক মানে, "কুমুদ ফুল, নাল, পদ্মফুলের মূল। " আবার কুমুদ মানে, "লাল বা শ্বেত শাপলা ফুল", আর নাল মানে, "পদ্ম প্রভৃতির ডাঁটা।" ( ছোটবেলায় কোথাও পড়সিলাম, "বিলে ফোটে শাপলা-শালুক।" তখনই বুঝা উচিত ছিল শালুক একটা ফুলের নাম। )

আচ্ছা, যাই হোক। আপনার শাপলার ছবিটা চোখ-ধাঁধানো। দেখলে মনে হয় টেনে নিতেসে এক্কেবারে।

একটা প্রশ্ন। ঢাকার মধ্যে কোথাও পদ্ম ফোটে নাকি আপনার জানা আছে? ( যেহেতু আমি একজন অলস মানুষ, নীলক্ষেত থেকে ৫ কিলোমিটার দুরুত্বের মধ্যে কোথাও পাওয়া গেলে সবচেয়ে ভালো হয়। ) আমার জীবনেও সামনাসামনি পদ্ম দেখা হয় নাই।

........................

প্রশ্ন

আব্দুল গাফফার রনি এর ছবি

আপনি বলধা গার্ডেনে একবার খোঁজে নিয়ে দেখতে পারেন

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

অতিথি লেখক এর ছবি

অনেক অনেক ধন্যবাদ।

আব্দুল গাফফার রনি এর ছবি

হাসি

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হাততালি
বাহ, শামুকের ডিম আগে দেখিনি কখনও।

[নলখাগড়া ক্যাপশন নিয়ে বাগড়া দিতে চাচ্ছিলুম, দেখি মাইক্রফট'দা আগেই বলে গেছেন।]

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

আব্দুল গাফফার রনি এর ছবি

এবার তো দেখলেন। আর নলখাগড়ার বিষয়টাতে ভুল মানছি

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

শামুকের ডিম সেই ছোটবেলার পরে আর দেখিনি - সুকুমার রায়ের শামুক-ঝিনুক পড়ে অনেক কাঠ খড় পুড়িয়ে দেখেছিলাম সে জিনিস। আজ আপনার অপূর্ব ছবি দেখে আবার ফিরে গেলাম সেই দিনে। আপনাকে ধন্যবাদ জানানোর ভাষা আমার নেই রনি ভাই।

____________________________

আব্দুল গাফফার রনি এর ছবি

ধন্যবাদ আপনাকেও এত্তবড় মন্তব্যের জন্য, কিছু ত্রুটি আছে, ওপরে পাণ্ডবদার মন্তব্য পড়লে বুঝতে পারবেন আশা করি

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

আব্দুল গাফফার রনি এর ছবি

খাইছে ও কাজটি করবেন না দয়া করে, কথা কইতে না পারলে বাঙালি বাঁচে বেশিক্ষণ ইয়ে, মানে...

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

গান্ধর্বী এর ছবি

বাহ! সুন্দর সব ছবি। আর শামুকের ডিম কখনো চোখেও দেখি নি, দেখার সম্ভাবনাও নেই। অনেক ধন্যবাদ, আপনার পোস্টের মাধ্যমে দেখতে পেলাম।

ভাল থাকুন আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

আব্দুল গাফফার রনি এর ছবি

আপনি ভালো থাকুন

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

অতিথি লেখক এর ছবি

আমি ত ছবি দেইখা সাদা সাদা আংগুর ভাবছিলাম । লইজ্জা লাগে

ডিম পোস আমার বড়ই প্রিয় খাবার। তা এই ডিমগুলোকে পোস করার তরিকা কি? শয়তানী হাসি

-------------------------------
আশফাক(অধম)

আব্দুল গাফফার রনি এর ছবি

মটর দানার অর্ধেক সাইজের এক একটা ডিম, এখন চিন্তা করুন পোস না ওমলেট খাবেন।

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

প্রৌঢ় ভাবনা এর ছবি

আহা, কী দারুণ দারুণ সব ছবিগো! চলুক

আব্দুল গাফফার রনি এর ছবি

ধন্যবাদ, দাদাগো

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

দীনহিন এর ছবি

চলুক

.............................
তুমি কষে ধর হাল
আমি তুলে বাঁধি পাল

আব্দুল গাফফার রনি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

তাহসিন রেজা এর ছবি

ছবিগুলো দেখে আমার নিজের গ্রামের কথা মনে পড়ল। খুব নস্টালজিক হয়ে পড়লাম।

------------------------------------------------------------------------------------------------------------
“We sit in the mud, my friend, and reach for the stars.”

অলীক জানালা _________

আব্দুল গাফফার রনি এর ছবি

আপনার কথা শুনে আমিও আরেকবার নস্টালজিক হয়ে পড়লাম।

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

অতিথি লেখক এর ছবি

আমার জীবন তো মোটামুটি ব্যর্থ। কারণ ব্যাঙ ছাড়া আর কোন কিছুই আমি বাস্তবে দেখিনি। ব্যাঙ দেখেছি ল্যাবরেটরিতে। কাটতে গিয়ে দু একজনকে মেরেও ফেলেছি। যাই হোক একটি বিরল জিনিষ দেখলাম এবং পরিবারের সবাইকে ডেকে এনে দেখালাম। সবার পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ শামুকের ডিম দেখানোর জন্য।

ফাহিমা দিলশাদ

আব্দুল গাফফার রনি এর ছবি

সবাইকেসহ আপনাকে শুভেচ্ছা

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

অতিথি লেখক এর ছবি

চলুক
বাহ! সুন্দর সব ছবি। আর শামুকের ডিম কখনো চোখেও দেখি নি, দেখার সম্ভাবনাও নেই। অনেক ধন্যবাদ, আপনার পোস্টের মাধ্যমে দেখতে পেলাম। আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

অভিমন্যু .
________________________
সেই চক্রবুহ্যে আজও বন্দী হয়ে আছি

আব্দুল গাফফার রনি এর ছবি

আপ্নাকেও ধন্যবাদ, ভাল থাকবেন

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

Sohel Lehos এর ছবি

ভাই, এই ডিম ভাজি করে খাওয়া যাবে? খাইছে

সোহেল লেহস
-------------------------------------------------------
এইটা কি লেখলেন ভাই! গল্পের ট্যুইস্ট দেইখা পেটে কেমন জানি একটু মোচড় দিল হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।