মূলত মচ্‌মচে রুটি আর মাখন

শাহীন হাসান এর ছবি
লিখেছেন শাহীন হাসান (তারিখ: বিষ্যুদ, ২৭/০৩/২০০৮ - ৭:৪৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মূলত মচ্‌মচে রুটি আর মাখন

মূলত মচ্‌মচে রুটি আর মাখন। এই দুই বস্তুর যোগসূত্রে
আমি দিনের শরীরে মাখন লাগিয়ে
দিনটি প্রস্তুত করতে শুরু করি,
সে হোক দুপুর-দুটো কিম্বা বারোটা।
এক কাণ্ড ঘটলো একদিন : জানালার
খুবকাছে সূর্যটাকে দেখা গেল, তখন দ্বিপপ্রহর :

মাখন লাগানো রুটি আর মধুতে বিষ-বিষ! বলে
চিতকার করে- ঘরের মধ্যে ঝাঁপিয়ে পড়লো রোদ :
আমার হাত কাঁপছে, পা-দুলছে ..., মাথার মধ্যে
একসময় ঢুকে যায় রোদগুলো। মনেহলো
ওরা আমাকে রুটি ভেবে ঝটপট মাখন লাগিয়ে নিচ্ছে!
আমার খুব কান্না আসে, হলুদ-রঙের কান্না।
আর খুব পাগল-পাগল লাগে। হলুদ রঙের পাগল।
কাকে ডাকবো, পাওয়া যাবেই বা কাকে,
আত্মীয়ের এমন মাথা খাওয়া শহরে?

মেঝের উপর কয়েকদিন ধরে ক্রম-আকারে সাজানো ছিল
নতুন কাব্যগ্রন্থের ঝকঝকে পাতা : পাটি জ্ঞান করে
তাতেই দেহটা এলিয়ে, স্বস্তির-শ্বাসটানি একাকী।

মূলত আমরা রুটি আর মাখন থেকে বিযুক্ত হচ্ছি ...

০৮.০৫.০০৫


মন্তব্য

কনফুসিয়াস এর ছবি

সুন্দর।
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

তীরন্দাজ এর ছবি

আমার খুব কান্না আসে, হলুদ-রঙের কান্না।
আর খুব পাগল-পাগল লাগে। হলুদ রঙের পাগল।

মনে ধরে গেলো। হলুদ হলুদ শরীরে, শেকড়ে...।
**********************************
যাহা বলিব সত্য বলিব

**********************************
যাহা বলিব, সত্য বলিব

শেখ জলিল এর ছবি

মূলত আমরা রুটি আর মাখন থেকে বিযুক্ত হচ্ছি ...

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।