আঙুলের ডগায় মহাকবি

শাহীন হাসান এর ছবি
লিখেছেন শাহীন হাসান (তারিখ: শুক্র, ২৩/০৫/২০০৮ - ২:০৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আঙুলের ডগায় মহাকবি

আঙুলের ডগায় ভর করেছে এক মহাকবি।
আমি কিছুই না, সে যা বলে আমাকে তাই করতে হয়।
ফলাফল-বিযুক্ত হয়েছি শুধু। যুগের মহামানব, মহানশিল্পীরা
যেমন- মোনালিসা-ক্লেদজকুসুম এঁকে-লিখে, যুগদর্শনের
মনোলোকে আলোড়ন তুলে, ডাক দিয়ে নামিয়ে গেছে
নতুন যুগের সূচনা : আমি শুধু তাদের সাথেই কাজ করছি-
আমাদের সময়ে বসে, এর বেশী কিছু জানি না। এ সৃষ্টিকর্ম,
কতটুকু স্থিতি আয়ত্ব করেছে? সে বিচারের ভার, দায়িত্বও
আমার নয় ; আমি শুধু লিখি, লিখে যাই ...
ফেলে দিলে ফেলে দেবে, কতকিছুই-তো বাদ হয়ে গেছে
কালের তুফানে! এগুলোও বাদ হলে হবে। কিন্তু আমি লিখছি,
লিখে যাবো ... শেষটুকু সময় অবধি। মানুষের কণ্ঠস্বরে-
আঙুলের ডগায় মহাকবিরাই বোধহয় ভরকরেন, মৃত্যুর আগে?


মন্তব্য

তীরন্দাজ এর ছবি

অবশ্যই লিখে যাবেন কবি! আঙ্গুলের ডগায় মহকবির ভর। না লিখে কি উপায়? আমরা আছি, রয়েই যাব...।

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

শাহীন হাসান এর ছবি

হ্যাঁ, যতক্ষণ বহে শ্বাস ... আমরা লিখবো।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তো হয়ে যাক মহাকাব্য...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শাহীন হাসান এর ছবি

ওম শান্তি!
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

নিঝুম এর ছবি

ফেলে দিলে ফেলে দেবে, কতকিছুই-তো বাদ হয়ে গেছে

তাইতো... তারপরেও আমরা লিখে চলব। আমাদের আঙ্গুল হবে মন আর মননের ,দুঃখ-শোক আর হাসি আনন্দের রচয়িতা।

লেখা ভালাগ্লো।
---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

শাহীন হাসান এর ছবি

আমাদের আঙ্গুল হবে মন আর মননের ,দুঃখ-শোক আর হাসি আনন্দের রচয়িতা। .....
ভাল-লিখেছেন। চেষ্টা করবো যোগ্য হতে ...।
অনেক অনেক শুভেচ্ছা, ভালোবাসা।
ভাল-থাকবেন, নিঝুম।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

ধুসর গোধূলি এর ছবি
মুজিব মেহদী এর ছবি

আঙুলে বা মাথায় কেউ ভর করুক বা না করুক আপনি কেবল লিখেই যান, লিখতেই থাকুন... ওতেই সিদ্ধি...
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

শাহীন হাসান এর ছবি

অনেক অনেক ধন্যবাদ ...।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

পুতুল এর ছবি

ফেলে দিলে ফেলে দেবে, কতকিছুই-তো বাদ হয়ে গেছে
কালের তুফানে! এগুলোও বাদ হলে হবে। কিন্তু আমি লিখছি,
লিখে যাবো ... শেষটুকু সময় অবধি।
খুব ভাল অঙ্গীকার, আমি চাই হতে তার ভাগীদার!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

শাহীন হাসান এর ছবি

হলাম তবে অংশীদার ...
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

ফেলে দিলে ফেলে দেবে, কতকিছুই-তো বাদ হয়ে গেছে
কালের তুফানে! এগুলোও বাদ হলে হবে। কিন্তু আমি লিখছি,

শাহীন ভাই, অপূর্ব হয়েছে। লিখতে থাকুন, যতক্ষন পর্যন্ত না নিঃশেষ হন এবং যতক্ষন পর্যন্ত নিঃশ্বাস থাকে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।