আমার বয়সই যেন পৃথিবীর বয়স

শাহীন হাসান এর ছবি
লিখেছেন শাহীন হাসান (তারিখ: সোম, ৩০/০৩/২০০৯ - ১২:৫১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

তারপর বননরক থেকে-
সবুজের গন্ধ, অকাট-সূর্যের পিপাসা
আমার নাকের মধ্য দিয়ে রক্তের মধ্যে ঢুকে
অতিকষ্টে পৃথিবীকে বাঁচালো।
যেন সব ঝরঝরে রোদ্দুর চোখের মধ্যে
শীতের মতন বসেছিল,
নামলো :

নি:ষ্ক্রান্ত কুয়াশা।

চোখের মধ্যে লিক্‌লিকে ঘাস
ঘাসের বুকে ফোটা নীল-নাকফুল
বাতাসে দুলছে, আর আমার চোখ থেকে বেরিয়ে
কালো পাখিটি তার হলুদ-পা
সবুজে ডুবালো :

এখন পাখির পায়ে হাঁটছে সকাল।

আজ এই সকাল আর এই পৃথিবী
আমার চোখ থেকে বে’রোল :
কালোকফির মতন মেয়ে নাস্তার টেবিলে
কফির গরম সৌরভ ঢেলে আমাকে বলল :
জেগে- ছো!

কাল অলিভ কুঞ্জের মতন রাত নেমেছিল :

শিরার তলে ঢুকছিল কালো-কাদার প্লাবণ
মেরুদণ্ড জুড়ে ছিল প্রচণ্ড পাষাণের ধ্বস
উরু-ফেটে বয়ে যায় লাভাময় পথ।
শিশিরে লাভার লকলকে জিহ্বা
সবুজে দগদগে-ঘা
ন্যূব্জ ছিল- অরণ্য :

উল্টে যায় বাতাসের মাথা।

ছুটে আসে কয়েক লক্ষ উল্কার উৎপাত!
বুকে সৌরবায়ুর মহাভর নিয়ে
নোয়ান মুখে পেছনে তাকিয়ে-
পৃথিবী আমার নাম ধরে ডাকলো :
"ক্রমশ আমার নাম-ক্রমশ আমার নাম,
এরপর আর কোনো কবিতা আসবেনা!,
এরপর আর কোনো কবিতা আসবেনা!''
ঐ রাতের তলে তবুও দুপায়ে দাঁড়িয়েছিল
পৃথিবী :

মাথায় ঝোড়-হাওয়া।

তুঙ্গ, থরথর কাঁপছিল সমুদ্র,
সমস্ত সমুদ্রের ক্রন্দন শেষে আমার
চোখ থেকে বে’রোল :

আমার বয়সই যেন পৃথিবীর বয়স।


মন্তব্য

তীরন্দাজ এর ছবি

কবিতা অবশ্যই আসবে। আপনার মতো কবির কাছে বার বার আসবে! মাঝে মাঝে একটু থমকে দাড়াবে, যাতে আরো বেশী ভালোবাসা আহরণ করতে পারে!

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

তুলিরেখা এর ছবি

কবি,
মুগ্ধতা জানিয়ে যাই।
-----------------------------------------------
কোন দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এটা অন্যরকম।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রানা মেহের এর ছবি

চমতকার লাগলো পড়ে
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

শাহীন হাসান এর ছবি

মন্তব্যের জন্য সবাইকে শুভেচ্ছা, ধন্যবাদ ...।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।