সম্প্রীতি'র জন্য ভালোবাসা...

শামীম রুনা এর ছবি
লিখেছেন শামীম রুনা [অতিথি] (তারিখ: শনি, ২১/১১/২০০৯ - ১২:২৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

“কোথায় ছিলে, কোন্ পাহাড়ে কোন্ পোষ্টাপিসে
চিঠির মতো
ভোরের মতো কোন্ জানালায় তাকিয়ে ছিলে
চোখের ছায়ায়?”

আজ ২১শে নভেম্বর। আমার জন্য চমৎকার একটি দিন। অনন্য একটি তারিখ। নভেম্বরের একুশ তারিখ এলে আমার সামনে স্মৃতির একটি বাক্স ঝপ্ করে খুলে যায় আর অমনি অনেক অনেক ভালোলাগার স্মৃতিতে আমি আপ্লুত হয়ে যাই। এই দিনটিতে আমার ২০০২ সালের ২১শে নভেম্বর চোখের সামনে ভেসে উঠে। দিনটি ছিল আমাদের প্রাপ্তির দিন। জীবনে প্রথমবার, নতুন এক মানুষের সাথে অন্য রকম এক ভালোবাসায় জড়িয়েছিলাম আমরা দু’জন। আমরা যখন হতাশ হয়ে ভাবছিলাম, এই জীবনে আর বুঝি মা-বাবা হওয়া হলো না তখন কোনো একদিন আমাদের দিকে ও বাড়িয়ে দিয়েছিল ওর কোমল হাত-জোড়া। আমাদের নিঃসঙ্গতাকে ম্লান করতে, আমাদের নিরব ঘরকে কোলাহলে ভরে দিতে একটি ছোট্ট পরী উড়ে এসেছিল। আর আমরা আমাদের প্রথম সন্তানের পদধ্বনি শুনেছিলাম, গভীর উৎকন্ঠায় হাতের কর গুনে গুনে দিন পার করছিলাম। আমার ভেতরে ওর প্রতিটি স্পন্দন, প্রতিটি নড়াচড়া আমি অনুধাবন করতাম আর গভীর বিস্ময়ে অনুভব করতাম ধীরে ধীরে ওর বেড়ে উঠা। তারপর একদিন অচেনা-অদেখা নরম ছোট তুলতুলে পুতুলের মতো একটি মানুষকে ডাক্তার উল্টো করে ঝুলিয়ে, আমার পেটের উপর টানানো পর্দার ওপার থেকে এগিয়ে দিয়ে বলেছিলে, দেখেন, আপনার সুন্দর একটি মেয়ে হয়েছে। তখনো ওর শরীর পরিস্কার করা হয়নি, নাভি থেকে ঝুলছিল মোটা আর লম্বা নাড়ি। তারপরও, এই যে আমার সন্তান; অনুভূতিটা আমার সমগ্র সত্ত্বাকে বিপুল রকম আলোড়িত করে তুলেছিল সেই মুহূর্তে। আমি বিস্ময়ে অভিভূত হয়ে অপলক তাকিয়ে ছিলাম আমার সন্তানের দিকে, আমার কন্যার দিকে। নবাগত ছোট্ট মানুষটি তখনো ধ্যানমগ্ন, শক্ত করে দু’চোখ বুঁজে আছে; পুরোপুরি জেগে ওঠেনি নতুন পৃথিবীতে। এই ছোট্ট মানুষটিকে এতো দিন আমি আমার শরীরে ভেতর সর্বক্ষণ অনুভব করেছি, কখন ওকে চোখের সামনে দেখবো প্রতীক্ষা করেছি; আজ ওকে দেখে আমার দু’চোখ উপচে কান্না নামে। ডাক্তারের হাত শিশুটিকে নিয়ে পর্দার আড়ালে চলে যায় আবার , আমি ওটি রুমের ঘড়ির দিকে তাকাই, সন্ধ্যা ৬.৩৫ মিনিট। এই আমার প্রথম সন্তান আগমন কাহিনি। এভাবে রোজ রোজ অসংখ্য শিশু হয়ত জন্মে পৃথিবীতে, তবুও আমার সন্তান আগমনের গল্প আমার কাছে অনন্য।
একটু পর তীব্র শিশু কন্ঠে চিৎকার শুনি, আমাদের সন্তান তার আগমন বার্তা যেন জানান দিচ্ছে। মনে হচ্ছিল কোনো এক রাগী বেড়াল ঝগড়া করছে আরেক বেড়ালের সাথে। ওর এই কান্না এতোক্ষণে নিশ্চয় ওটি’র বাইরে অপেক্ষামান ওর বাবার কানেও পৌঁছে গেছে। খানিক বাদে এক সিস্টার মাথার কাছে এসে দাঁড়ালো, কোলে তার টাওয়েলে জড়ানো আমার কন্যাটি। এতটুকুন-ছোট-তুলতুলে-মায়াময়-এক দেবশিশু! তখনো চোখ বুঁজে আছে, কপালে নরম ভিজে ভিজে চুল পড়ে আছে, গালের এখানে ওখানে লাল লাল ছোপ। আমি আমার শারিরীক সব কষ্ট ভুলে আমার শিশুটির দিকে তাকিয়ে রইলাম। সিস্টার আমার সন্তানের মুখটি আমার মুখের কাছে এগিয়ে আনলো, আমি প্রথমবার আমার সন্তানকে চুমু দিলাম আর প্রথমবার মা হবার আনন্দ অনুভব করলাম। আমার কন্যাটি যেনবা আমার স্পর্শে পিটপিট করে তাকাল, ওর মায়ের দিকে। মা’কে ও দেখলো প্রথমবার। আমি আবার ওর কপালে চুমু দিলাম আর দীর্ঘ নিঃশ্বাসে বুকের মাঝে টেনে নিলাম ওর শরীরের মায়াময় ঘ্রান। আনন্দ-শান্তি, শান্তি-আনন্দ! নিজের ভেতর নতুন আর এক মানুষের অস্তিত্ব অনুভব করলাম, একজন মায়ের অস্তিত্ব।
সিস্টার আমার কন্যাকে নিয়ে গেলো ওর বাবার কাছে আর আমার দু’চোখ আবারও পানিতে ভরে উঠলো।
শুভ জন্মদিন মা। শুভ জন্মদিন সম্প্রীতি।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

সম্প্রীতির জন্য অনেক অনেক আদর।

স্বপ্নদ্রোহ

শামীম রুনা এর ছবি

‌‌‌ধন্যবাদ।

_________________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি। ( জয় গোস্মামী)

_________________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি। ( জয় গোস্মামী)

অতিথি লেখক এর ছবি

সম্প্রীতি কে জন্মদিনের শুভেচ্ছা আর অনেক আদর।

স্পার্টাকাস

শামীম রুনা এর ছবি

সম্প্রীতিকে জানিয়ে দিলাম আপনার শুভেচ্ছা।

_________________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি। ( জয় গোস্মামী)

_________________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি। ( জয় গোস্মামী)

সাইফ তাহসিন এর ছবি

শুভ জন্মদিন সম্প্রীতি মামনি। আর রুনাপু, আপনার কাছে আর ছবি নাই, আমরা কি ফকির মিসকিন? একটা ছবি দিলেন দেইখা পোস্টে কইসা মাইনাস। এখনই কইলাম মেঘনাদরে ডাইকা আইনা আপনার পিছে লেলায় দিমু গড়াগড়ি দিয়া হাসি, বাঁচতে চাইলে ১০ টা ছবি পুস্টান হো হো হো
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শামীম রুনা এর ছবি

ছবি তো আরো দিতে চাইছিলাম কিন্তু কম্পি'র ব্যাপার-স্যাপার বুঝি না, কেনো যে অন্য ছবিগুলা রিজেক্ট করলো!
আর কথায় কথায় এতো জুজু'র ভয় দেখানো ঠিক না সাইফ ভাই।

_________________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি। ( জয় গোস্মামী)

_________________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি। ( জয় গোস্মামী)

অতিথি লেখক এর ছবি

হ্মুদে পরীটির জন্যে এক সমুদ্র আদর... *তিথীডোর

রাহিন হায়দার এর ছবি

আমিও আবেগাপ্লুত হলাম! শুভ জন্মদিন সম্প্রীতিকে। দীর্ঘজীবি হোক সে।

..............................................
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

মূলত পাঠক এর ছবি

ভালো থাকুক সম্প্রীতি।

অনিকেত এর ছবি

সম্প্রীতি, অনেক আদর রে মা!!
তোর নামের মতই প্রীতিময় এক পৃথিবীতে যেন তুই বেড়ে উঠিস---সেই স্বপ্ন আমাদের সকলের, সেই চেষ্টাও আমাদের সকলের---ভাল থাকিস মা মণি।

সেই সাথে শুভাশীষ সম্প্রীতির বাবা-মাকেও----

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

শুভ জন্মদিন মামণি! বড় হও, দীর্ঘায়ু হও, সুস্থ্য-সবল থাকো, মা-বাবার মত বড় মনের মানুষ হও।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

অনার্য সঙ্গীত এর ছবি

...সম্প্রীতি'র জন্য ভালোবাসা...
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

নীড় সন্ধানী এর ছবি

‍‌সম্প্রীতির জন্য একশো তোড়া গোলাপ শুভেচ্ছা!!

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সুমন সুপান্থ এর ছবি

শুভ জন্মদিন সম্প্রীতি ।
( শুভেচ্ছা তোমার কবি বাপ আর লেখক মা'র জন্য ও)

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

অসাধারণ সেই ক্ষণগুলোর কথা মনে করিয়ে দিলেন। শুভেচ্ছা দুজনকেই।
.
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

বইখাতা এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা আর অনেক অনেক আদর ছোট্ট পরীর জন্য |

জুয়েইরিযাহ মউ এর ছবি

সম্প্রীতির জন্য অনেক অনেক আদর আর ভালোবাসা।
শুভ জন্মদিন মায়াবী পরী হাসি

-----------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

আহমেদুর রশীদ এর ছবি

মেয়ে তুমি বেঁচে থেকো লড়াইয়ে এবং বিজয়ে....

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সাইফ তাহসিন এর ছবি

এত্ত সুন্দর ফুটফুটে মেয়েটার আব্বাজান কই গেলু? তারে দেখতে মঞ্চায়? তারে অভিনন্দন জানাইতে মঞ্চায় চোখ টিপি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

পান্থ রহমান রেজা এর ছবি

শুভ জন্মদিন সম্প্রীতি মামণি!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

অতিথি লেখক এর ছবি

অসাধারণ ভাল লাগল।

অতিথি লেখক এর ছবি

সত্যিই অসাধারণ। খুব ভাল লাগল লেখাটা পড়ে।
ইসরাত অমিতাভ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।