সম্পর্কের গিঁট

শেখ জলিল এর ছবি
লিখেছেন শেখ জলিল (তারিখ: সোম, ২৮/০৪/২০০৮ - ৬:৫০অপরাহ্ন)
ক্যাটেগরি:

এক এক করে সব গিঁট যাচ্ছে খুলে
কোথাও থাকছে না বাঁধন ঠিকঠাক।

কৈশোরের বন্ধুও যেদিন হলো শত্রু
প্রতিঘাতের আকাঙ্ক্ষাও গেলো উবে
যেদিন রক্তের সম্পর্কের স্বজনেরাও দেখালো বিষদাঁত
বুঝলাম একা হতে যাচ্ছি, খুলছে পারিবারিক বন্ধন।

এক যুগ তার সাথে থেকে যখন হলাম একা
বুঝলাম ভালোবাসা বলে কিছু নেই আর
শুধু আছে স্বার্থান্বেষ, অন্তরের হুতাশন-
বিরহের গিঁট খুলছে যান্ত্রিক সময় ঘড়িটা বারবার।

আমাদের সময়গুলো এখন একাহারে কাঁদে
যূথবদ্ধ সম্পর্ক আলগা হয় ঐশ্বর্য বিবাদে!

২৭.০৪.২০০৮


মন্তব্য

তীরন্দাজ এর ছবি

আমাদের সময়গুলো এখন একাহারে কাঁদে
যূথবদ্ধ সম্পর্ক আলগা হয় ঐশ্বর্য বিবাদে!

সুন্দর!
**********************************
যাহা বলিব সত্য বলিব

**********************************
যাহা বলিব, সত্য বলিব

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ ও শুভেচ্ছা।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

আহমেদুর রশীদ এর ছবি

নদীর পাড়ের মতো ভাঙ্গছে বিশ্বাসের পাড়

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

শেখ জলিল এর ছবি

ঠিক কইছেন কবি।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

অছ্যুৎ বলাই এর ছবি

শেষ লাইন ভুল আছে, 'ঐশ্বর্য' বিবাদ হবে না, হবে 'ফকিরা' বিবাদে। হাসি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

শেখ জলিল এর ছবি

তো, কাকু যহন কইছেন তহন ঠিক!
অনেক অনেক ধন্যবাদ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

রায়হান আবীর এর ছবি

দারুন!!

---------------------------------
জ্ঞানীরা ভাবলেন খুব নাস্তানাবুদ করে ছাড়া গেছে...আআআহ...কি আরাম। বিশাল মাঠের একটি তৃণের সাথে লড়াই করে জিতে গেলেন।

ছোট্ট তৃণের জন্য অপরিসীম ঘৃণা।

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ রায়হান আবীর।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

অতন্দ্র প্রহরী এর ছবি

অদ্ভুতরকম সুন্দর! হাসি

নিঘাত তিথি এর ছবি

সুন্দর। শেষ দু'টো লাইন খুব ভালো লাগলো।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

হাসান মোরশেদ এর ছবি

সবকিছু ভেংগে পড়ে
----x----
...অথবা সময় ছিলো;আমারই অস্তিত্ব ছিলোনা

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

শাহীন হাসান এর ছবি

যূথবদ্ধ সম্পর্ক আলগা হয় ঐশ্বর্য বিবাদে!

আরও আরও নিরাপত্তা এবং নিশ্চয়তা,
সম্পর্ক শব্দটি ঝুলে আছে কোথাও
এই দুই মহান শব্দে ...
মূলসুরটি যার বস্তুগত।
ভাল-লাগল।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

শেখ জলিল এর ছবি

সুন্দর মন্তব্য।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

দ্রোহী এর ছবি

আপনার কবিতাগুলো সবসময়ই সুন্দর।


কি মাঝি? ডরাইলা?

শেখ জলিল এর ছবি

শুকরিয়া।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

ধুসর গোধূলি এর ছবি

- শেষের দুইটা লাইন মামু।
মহাসত্য। একেবারে ইউনিভার্সেল ট্রুথ।
_________________________________
<সযতনে বেখেয়াল>

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ মামু। প্রীত হলাম।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

আকতার আহমেদ এর ছবি

কবিতাটা গতকালই পড়েছিলাম
মন্তব্য করা হয়নি

এক যুগ তার সাথে থেকে যখন হলাম একা
বুঝলাম ভালোবাসা বলে কিছু নেই আর

কিন্তু জলিল ভাই, যখন মাকে দেখি তার অপদার্থ সন্তানের মাথায় বিলি কেটে দিতে দিতে বলছে - পাগল ছেলে আমার..তুই এমন কেন রে !
তখন কী করে বলি " ভালোবাসা বলে কিছু নেই আর"
ধন্যবাদ জলিল ভাই, আপনার চমত্কার কবিতার জন্য

শেখ জলিল এর ছবি

কিন্তু জলিল ভাই, যখন মাকে দেখি তার অপদার্থ সন্তানের মাথায় বিলি কেটে দিতে দিতে বলছে - পাগল ছেলে আমার..তুই এমন কেন রে !
..অপত্য স্নেহের ক্ষেত্রে কোনা দ্বিমত নেই।
তবে এ কবিতায় 'ভালোবাসা' অন্যরকম।
...কেউ বা রোমিও আর কেউ দেবদাস
জনমনে কানাকানি চলে ফিসফাঁস...

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।