বছরগুলো সেকেন্ড হ'য়ে কম্প তোলে

শেখ জলিল এর ছবি
লিখেছেন শেখ জলিল (তারিখ: মঙ্গল, ১৭/০৬/২০০৮ - ২:২৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

তোমায় ভেবে একলা একা উদাস দুপুর
দীঘির জলে পালক ঝরায় হংস মিথুন।
হাট-খোলা ঐ জানলা দিয়ে আকাশ নামে
মনের পাখি নীল ছুঁয়ে যায় উড়াল দিয়েই।
মৌনতা খায় ব্যাকুল দু'চোখ দূরের দেশের
স্মৃতির পাতা উল্টে দেখি তোমার ছবিই;
থই থই থই জ্যোছনা প্লাবন ঝরায় চোখে
বছরগুলো সেকেন্ড হ'য়ে কম্প তোলে!

ঝাউবনের ঐ সবুজ নীড়ে হাঁটছি দু'জন
ক্লাস ফাঁকিতে খুনসুটিতে সারাটি দিন;
ব্রহ্মপুত্রের শীতল জলে রাখছি দু'পা
পানশী ধরে স্রোতের টানে ভাসছি দূরে
উথাল পাথাল ঢেউয়ের সাথে হৃদয় আকুল
কী কথাটি বলার ছিলো হয়নি বলা!?
নীল আকাশে হঠাৎ মেঘের আনাগোনা
মেঘ গুড় গুড় দেয়ায় ছিলো ঝড়ের আভাস!

স্মৃতির পাতা খুঁজছে হৃদয় নীড়-ছোঁয়া প্রেম
আমরা দু'জন শুধুই এখন অন্য আকাশ!
বিস্মৃতির ঐ অতল তলে ভাঙছো সময়
তন্দ্রালু এই দু'চোখ আমার নষ্টে ভাসে।
তুমিও কী এমনি ভাবো আমার মতোন
ইচ্ছেগুলো পা ফেলে কি স্মরণ পথে?
জড়িয়ে আছে যে ক'টা ক্ষণ ভুলের সূতোয়
উদাস করা একটি দুপুর কিংবা রাতে!?

০৩.০৯.২০০৬


মন্তব্য

কীর্তিনাশা এর ছবি

স্বরবৃত্তের দোলাটা দারুন লাগলো। খুব ভালো হয়েছে কবিতাটা।

-------------------------------------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

শেখ জলিল এর ছবি

স্বরবৃত্ত ছন্দটা এখনও বেঁচে আছে ছড়ার পঙক্তিতে। তবে কবিতায় এর ব্যবহার আমাকে খুব আনন্দ দেয়। ধন্যবাদ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

আহমেদুর রশীদ এর ছবি

আপনার কবিতা পড়লাম আর মনে মনে এর চিত্রায়ন দেখলাম।

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

শেখ জলিল এর ছবি

তবে চিত্রনাট্যকারের দেখা পেলাম কই? আড্ডা হবে নাকি একদিন, খুব জম্পেস!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

জি.এম.তানিম এর ছবি

একটু ছাড়াছাড়া কথাগুলো, কিন্তু কোথায় যেন একটা বন্ধন আছে।
সুন্দর।
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

শেখ জলিল এর ছবি

সুন্দর মন্তব্য। অনেক ধন্যবাদ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

মাহবুবুল হক এর ছবি

ব্রহ্মপুত্র শব্দটিতে একমাত্রা বেড়ে গেছে বলে মনে হচ্ছে। ওটাকে ব্রহ্মনদী করে দিন। চমৎকার লিরিকাল কবিতা।
আরো লিখুন।

--------------------------------------------------------
দেয়ালে দেয়ালে মনের খেয়ালে/ লিখি কথা ।
আমি যে বেকার, পেয়েছি লেখার/ স্বাধীনতা ।।

শেখ জলিল এর ছবি

স্বরবৃত্তের রীতিতে বৃহ্মপুত্র=ব্রম্+ম+পুত+র=৪ মাত্রা, ব্রহ্মনদী=ব্রম্+ম+ন+দী= ৪ মাত্রা। তবে কানে বেজেছে 'ব্রহ্মপুত্রের' পরপর দুটো যুগ্মধ্বনি থাকার কারণে (ব্রহ্মপুত্রের= ব্রম্+ম+পুত+রের্)। যদিও এক যুগ্মধ্বনি স্বরবৃত্তে ১ মাত্রা তথাপি পরপর দুটো আসলে সেখানে ১ মাত্রা বাড়ানো যেতে পারে। যেমন এ কবিতায় 'থই থই থই' শব্দটাকে ৩ মাত্রা না ধরে ৪ মাত্রা গণ্য করেছি।
অতএব সবচেয়ে ভালো হয় 'ব্রহ্মপুত্রের শীতল জলে' না লিখে 'ব্রহ্মপুত্র নদের জলে' লিখলে।
সবশেষে সুন্দর গঠনমূলক মন্তব্যের জন্য মাহবুবুল হককে অনেক অনেক ধন্যবাদ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সুমন সুপান্থ এর ছবি

ছন্দ তো এখন অপাংত্তেয় , আপনি লিখলেন বাহারী এক ছন্দ নিয়ে । শ্রমবিমুখতার সময়ে কবিতায় ও পড়েছে তার প্রভাব । সবার কবিতায় নয় । যেমন নয় আপনার এই কবিতাটায় ।
ভালো লাগলো ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

শেখ জলিল এর ছবি

কবিতার ছন্দ নিয়ে অনেকেরই নাক সিটকানি আছে । তবে ছন্দ অপাংক্তেয় কথাটার সাথে একমত নই। কারণ ছন্দে সমৃদ্ধ ছড়া-কবিতা এখনও পাঠকের অতি আগ্রহের বিষয়। আধুনিক কবিতার প্রায় পাঠক শূন্যতার সময়ে কবিদের ছন্দ বিষয়ে বেশি মনোযোগী হওয়া বলে আমি বিশ্বাস করি।
আর হ্যাঁ, আমার অন্যান্য কবিতাও প্রায় সময় ছন্দে লিখবার চেষ্টা করি। সেগুলো মুক্তক অক্ষরবৃত্তের। যেমন এর আগের 'সম্পর্ক কথন'।
সুমন সুপান্থ'র মতো আধুনিক কবিদের ছন্দের প্রতি সমর্থন কবিতাকে আরও সমৃদ্ধ করবে। অনেক অনেক ধন্যবাদ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অদ্ভুত...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দ্রোহী এর ছবি

কবিতায় যে ছবিটা আঁকা হয়েছে। এককথায় চমৎকার!!!


কি মাঝি? ডরাইলা?

আকতার আহমেদ এর ছবি

চমত্কার .. কেমন আছেন কবি ?

ধুসর গোধূলি এর ছবি
মুশফিকা মুমু এর ছবি

অসাধারণ!!
----------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

জড়িয়ে আছে যে ক'টা ক্ষণ ভুলের সূতোয়
উদাস করা একটি দুপুর কিংবা রাতে!?

শেখ জলিলীয় হইছে!
(মনে কইরেন না আবার, দেরিতে মন্তব্য করছি বলে দেরিতে পড়ছি!)
আপনার জন্য অনেক শুভ কামনা।

শেখ জলিল এর ছবি

নজরুল ইসলাম, দ্রোহী, আকতার আহমেদ, মুশফিকা মুমু, ধুসর গোধূলি, সৈয়দ আখতারুজ্জামান-
কবিতাটি পড়া ও মন্তব্যের জন্য সবাইকে ধন্যবাদ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

তারেক এর ছবি

স্মৃতির পাতা খুঁজছে হৃদয় নীড়-ছোঁয়া প্রেম
আমরা দু'জন শুধুই এখন অন্য আকাশ!

খুব ভালো লাগলো জলিল ভাই হাসি

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।