তার চিঠি পাই না

শেখ জলিল এর ছবি
লিখেছেন শেখ জলিল (তারিখ: বিষ্যুদ, ২৮/০৮/২০০৮ - ১১:৫১অপরাহ্ন)
ক্যাটেগরি:

গোটা গোটা অক্ষরে সে যখন লিখতে শিখলো তখনি
সে আমাকে চিঠি লেখে দূর প্রবাসে গেলে প্রতিবার
একাকীত্ব খুব জ্বালা হলে লেখে কবিতা ও গান
আঁকে ফুলপাখিনদী জাগতিক মায়ার তুলিতে
আমাকে বলতে চায় তার না-বলা নানান কথা
একটু ভুলেই অভিমানে মুখভার করে বসে থাকে
তার সাথে এ আমার এমনি সখ্যতা আজন্ম বাঁধনে

একটু একটু করে যখন সে শিখলো পৃথিবীর
রূপরসগন্ধ জীবনের পরিপক্ক দোলাচলে স্বাদে
ধীরে ধীরে আড়াল করলো তার হাতের অক্ষর
মনের গোপন ব্যথাগুলো লুকিয়ে রাখলো পুষে
তার লেখা চিঠি আমি পাই না এখন পায় অন্যে

আমারই কন্যা সে পর করে চলে গেলো দূরে
অন্য ঘরে আমাকে একলা করে সহসাই একদিন

২৮.০৮.২০০৮


মন্তব্য

রাফি এর ছবি

এইতো জীবন... একই রকম।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

অতন্দ্র প্রহরী এর ছবি

এমনই হয়তো হয়।
_________________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

তারেক এর ছবি

ভাল লেগেছে জলিল ভাই। হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

হাসান মোরশেদ এর ছবি

'যাইবার কালে মাতাইয়া না গেলায় বন্ধুরে...'
জলিল ভাই, কি অবস্থা?
-------------------------------------
"শিয়রের কাছে কেনো এতো নীল জল? "

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

শেখ জলিল এর ছবি

'যাইবার কালে মাতাইয়া না গেলায় বন্ধুরে...'
জলিল ভাই, কি অবস্থা?

গানটির কোনো লিংক আছে হাসান মোরশেদ?
...এইতো ভালো আছি।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

হাসান মোরশেদ এর ছবি

নেই জলিল ভাই ।
স্মৃতির ফাঁকফোকরে কোন কোন লাইন আটকে থাকে, হঠাৎ করে বের হয়ে আসে । এই আর কি ।
-------------------------------------
"শিয়রের কাছে কেনো এতো নীল জল? "

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

উদ্ধৃতি
আমারই কন্যা সে পর করে চলে গেলো দূরে
অন্য ঘরে আমাকে একলা করে সহসাই একদিন

এই ডরেই মাইয়ার বাপ হইতে চাই না!
কিন্তু আরেকটা দুঃখ কি ভাইজান- মাইয়ার বাপ না হইতে পারলে মনে হয় পিতৃত্ব পুরা হয় না।
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

পরিবর্তনশীল এর ছবি

খুব ভাল্লাগলো জলিল ভাই। ভালো আছেন?
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

s-s এর ছবি

সরল গদ্য - ভালো লাগলো .. ... ...

জীবন জীবন্ত হোক, তুচ্ছ অমরতা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।