অকবিতা

ত্রিমাত্রিক কবি এর ছবি
লিখেছেন ত্রিমাত্রিক কবি (তারিখ: সোম, ১২/০৮/২০১৩ - ১০:৩৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

১. অসংজ্ঞায়িত

অথচ সংজ্ঞা জেনে ভালবাসিনি,
বুঝিনি তো আমি ভালবাসার কী মানে!
সূত্র মেনে ভালবাসা যায় বুঝি?
কামসূত্র বাজারে বিকোয় জানি,
বদঅভ্যাসে প্রেমসূত্রও খুঁজি!

সংজ্ঞা মেনেই বন্ধুত্ব কর?
সেসব দেখিয়ে শত ভুলচুক ধর,
অর্থনীতির হিসেব তোমার পাকা,
বন্ধুত্বেও হিসেব শিখেছ রাখা!
অর্থনীতি না পড়েই এত দিনে
কিতাব না পড়ে কোন সংজ্ঞা না জেনে,
স্মৃতির খাতায় কত বন্ধুরা জমা!
হিসেবের খাতা থাকলে থাকুক ফাঁকা।

২. যুগলবন্দী

সেই প্রেমহীন যুগলবন্দী রাতে -
যদি গভীরতা মেপে কেটে যেত একসাথে -
কার কতটুকু ক্ষতি হত তাতে বল?
স্মৃতির খাতা কি হত ক্ষীণ উজ্জ্বল?

অথচ সেসব মলিন স্মৃতিরা তবু -
যন্ত্রণা দেয় বেরুটিনে এসে কভু -
গভীরতা মেপে কেটে যায় কত রাত,
স্মৃতির গভীরে অধরা তোমার হাত।

অথচ আমিও পথ বদলাতে জানি,
মুছে দিতে পারি ঐতিহাসিক পথ -
স্মৃতির সে পথে রোজ আনাগোনা মানি,
নাই বা ছুটল সে পথে আমার রথ।

অথচ আমিও মুছে দিতে পারি জানো?
ভুলতে পারি সে সম্মোহনের স্মৃতি।
জানি আঙ্গুল-স্পর্শে বিজলীকে তুমি আনো।
হোক অন্ধকারেই স্পর্শসুখের ইতি।

তাই আমিও এখন অন্ধকারের মত,
বন্ধ ঘরেই একাকী কাটাই রাত।
খোলা জানালায় রশ্মিরা লজ্জিত,
আলোয় আঁধারে রোজকার সংঘাত।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

তাই আমিও এখন অন্ধকারের মত,
বন্ধ ঘরেই একাকী কাটাই রাত।
খোলা জানালায় রশ্মিরা লজ্জিত,
আলোয় আঁধারে রোজকার সংঘাত।

আলোয় আঁধারে রোজকার সংঘাত।যুগলবন্দি ভালো লেগেছে। ৬-৮ এ লেখা সম্ভবত। যদিও কিছু স্থানে বিচ্যুত, তবুও শেষ চার লাইন সত্যি ভালো লেগেছে।

স্বয়ম

ত্রিমাত্রিক কবি এর ছবি

ছন্দের নিয়ম-কানুন বুঝে লিখতে পারলে তো হতই। আপনার ভাল লেগেছে ওইটুকুই আমার প্রাপ্তি হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

মেঘা এর ছবি

বাহ!! অনেক সুন্দর হয়েছে ভাইয়া।

--------------------------------------------------------
আমি আকাশ থেকে টুপটাপ ঝরে পরা
আলোর আধুলি কুড়াচ্ছি,
নুড়ি-পাথরের স্বপ্নে বিভোর নদীতে
পা-ডোবানো কিশোরের বিকেলকে সাক্ষী রেখে
একগুচ্ছ লাল কলাবতী ফুল নিয়ে দৌড়ে যাচ্ছি

ত্রিমাত্রিক কবি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- মেঘা আপু!

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

অতিথি লেখক এর ছবি

চলুক
... স্মৃতির খাতায় কত বন্ধুরা জমা! ...
... স্মৃতির গভীরে অধরা তোমার হাত। ...
তবু স্মৃতি আনে প্রতীতি ও প্রমা!
দগ্ধ জীবনে স্মৃতিই বৃষ্টিপাত!
- একলহমা

ত্রিমাত্রিক কবি এর ছবি

হুম সেটাই। স্মৃতি হইল গিয়া এমন এক ব্যাঙ্ক ব্যালেন্স যেইটা দেউলিয়া হইলেও ফাঁকা হয় না দেঁতো হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

সুবোধ অবোধ  এর ছবি

"অথচ আমিও পথ বদলাতে জানি,
মুছে দিতে পারি ঐতিহাসিক পথ -" চলুক

ত্রিমাত্রিক কবি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

অতিথি লেখক এর ছবি

আমি কবিতার সমঝদার নই, তবুও এটুকু অনায়াসে বলতে পারি- এই দুটো কোনো ক্রমেই অকবিতা নয়।
ভালো থাকুন অবিরত।

-এস এম নিয়াজ মাওলা

ত্রিমাত্রিক কবি এর ছবি

অনেক ধন্যবাদ নিয়াজ ভাই হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

সাক্ষী সত্যানন্দ এর ছবি

স্মৃতির খাতায় কত বন্ধুরা জমা!
হিসেবের খাতা থাকলে থাকুক ফাঁকা।

চলুক চলুক

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

ত্রিমাত্রিক কবি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

অতিথি লেখক এর ছবি


অথচ আমিও পথ বদলাতে জানি,
মুছে দিতে পারি ঐতিহাসিক পথ -
স্মৃতির সে পথে রোজ আনাগোনা মানি,
নাই বা ছুটল সে পথে আমার রথ।


চলুক চলুক চলুক
ইসরাত

ত্রিমাত্রিক কবি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

স্মৃতির খাতায় কত বন্ধুরা জমা!
হিসেবের খাতা থাকলে থাকুক ফাঁকা।

চলুক

____________________________

ত্রিমাত্রিক কবি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

ত্রিমাত্রিক কবি এর ছবি

কাটা

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

অতিথি লেখক এর ছবি

অনেক ভাল লাগল পড়ে, অকবিতা কেন?

র.নাহিয়েন

ত্রিমাত্রিক কবি এর ছবি

অনেক ধন্যবাদ। চেষ্টা করি কবিতা লিখতে, হয়ে যায় অকবিতা!

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

তানিম এহসান এর ছবি

অথচ সংজ্ঞা জেনে ভালবাসিনি প্রথম লাইনটা পড়েই মন ভাল হয়ে গেল। কবিতা চলুক! হাসি

ত্রিমাত্রিক কবি এর ছবি

অনেক ধন্যবাদ তানিম ভাই। একটু ভুলচুক ধরিয়ে না দিলে ক্যাম্নে কী? আপনাদের সমালোচনার আশায় বসে থাকি!

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

জো মির্জা এর ছবি

চমৎকার!

ত্রিমাত্রিক কবি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।