আখ্যানে ফের নাইওরী নাও

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: বুধ, ০৪/০৬/২০০৮ - ৭:২০অপরাহ্ন)
ক্যাটেগরি:

আখ্যান ফের নাইওরী নাও
সুমন সুপান্থ

বড় অসহায় আজ লেপ্টে আছে ঘাসে
আজ নামেনি বাক্য আজ অভিমান
উড়তে শিখেছে নৈঋতের আকাশে
উড়ে উড়ে বুঝে গেছে বৃত্তই প্রধান

কাল এসে পড়ে যেও নাইওরবরণ শাড়ী
কুঁচনির ফাঁকে ফাঁকে মেঘ বরিষণ
ঝিঙের বধূরঙ ফুল আর স্মৃতিপ্রসারী
সব গহনা তুমি চেয়েছিলে ভীষণ

বৃত্ত ভেঙ্গে তাই বুঝি প্রলুব্ধ করে দাও !
আর তাতেই খোয়াবেরও অতীত সব দৃশ্য দ্যাখি
যেমন : দৃশ্যের আখ্যানে ফের নাইওরী নাও
নিকাহ্ হাওয়া লেগে গেলে পাল তুলে ঠিক ই।


মন্তব্য

ফারুক ওয়াসিফ এর ছবি

আজ নামেনি বাক্য আজ অভিমান
উড়তে শিখেছে নৈঋতের আকাশে
উড়ে উড়ে বুঝে গেছে বৃত্তই প্রধান

চলুক

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

পুতুল এর ছবি

দৃশ্যের আখ্যানে ফের নাইওরী নাও
নিকাহ্ হাওয়া লেগে গেলে পাল তুলে ঠিক ই।

কি মিয়া কতা হাছা? লাগছেনি নিকাহ্ হাওয়া?
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

সুমন সুপান্থ এর ছবি

না রে ভাই
কতো হাওয়াই তো লাগে না গায়ে,এমন কি ডুবে রইলে বাতাসসমুদ্রে !

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

শাহীন হাসান এর ছবি

ঝিঙের বধূরঙ ফুল আর স্মৃতিপ্রসারী
সব গহনা তুমি চেয়েছিলে ভীষণ
...
ভাল-লাগলো।

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

সুমন সুপান্থ এর ছবি

ঝিঙের বধূরঙ
আজীবন লেপ্টে রইলো চোখে , আর মোছাই গেলো না !
ধন্যবাদ শাহীন হাসান ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

দ্রোহী এর ছবি

সুন্দর তো!!!!!!!


কি মাঝি? ডরাইলা?

সুমন সুপান্থ এর ছবি

বীরাপ্পনের চেয়ে ও ??
---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

বেশ ভালো লিখেছেন সুমন সুপান্থ। শুভেচ্ছা।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সত্যি অসাধারণ... কপি করে রাখলাম... মাঝে মাঝে পড়বো বলে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

কৃতজ্ঞতা ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তারেক এর ছবি

অসাধারণ লাগলো। সেই তো, ভালোলাগার বৃত্তেই ঘুরপক খাই আপনার লেখা পড়ে... হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সুমন সুপান্থ এর ছবি

আপনার কোনও কোনও মন্তব্য তো আরো বেশি হৃদয়স্পর্শী,তারেক । ধন্যবাদ । ভালো থাকুন,সারাবেলা ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।