তার সঙ্গে রাতের ভেতর, চিতার গন্ধ থেকে

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: সোম, ১৯/১০/২০০৯ - ৫:৪৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

.বেদনার্থ মোরগের নিদ্রাহীন জীবন ফুরালো বলে বহুদুরে শিমুলতলা গ্রামে বুড়ো বিনয় জেনেছিলো বেদনার গাঢ় রসে কদাচিত্‌ আপক্ক রক্তিম হয়ে উঠে ফল ! এখানে পাতা ঝরার শুরু । এখানে পর্বের শেষ । শীত এসে বলছে, বাসনা তার মাছরাঙার ডানায় উড্ডীন । আর ম্যাপলের ডালে ডালে এ শূন্যতা; মনে পড়ে যাচ্ছে বকুল ফুটে শুধু শীতকালেই । শীতকালেই মানুষ ছেড়ে আসে নিজ বসত । আবার শীতেই তো কেউ কেউ ফিরে নিজস্ব সীমান্তরেখায় !
মানুষ কেন ঘর ছাড়ে বকুল ?
কেন আর ফিরতে পারে না, ফিরতেই পারে না কিছুতে ? ফেরা কি তবে এমনই কষ্টজর্জর ? ৯ মানে তো অনেক নয় ! ৯ মানে আবার অনেক কিছুই । ৯ বছর যক্ষায় ধুঁকে ধুঁকে মরে গেলো অবনী ঠাকুর । ৯ মাস পর শশীকে একা ফেলে চলে গেলো কুসুমের নৌকা । ৯ ক্লাসে উঠে, পড়শী চোখে আটকে গিয়ে মরতে হলো সন্ধ্যা দি’কে ! ৯ মানে তো অনেক কিছু । ৯ মানে তো মা’কে ছাড়া...চেনা জানা রাস্তা ছাড়া, বর্ষাবিহীন, জোছনাবিহীন __পায়ে হাটা ধুলোপথের একলা পাতা ।

২. ৯ বছর আগে কেন জানি ডায়েরীতে লিখে রেখেছিলাম

...কেন যাবো
স্বদেশ ছেড়ে, বিদেশ বিভুঁই অন্ধকারে
প্রস্তুতি বড় কষ্টের
আমার কোন প্রস্তুতি নেই !____
[ আহসান হাবীব ]

ঠিক ৯ বছর পর এই ভিজে যাওয়া এই রাতে আরেক পৃষ্টা___

আমার কোন ঘর নেই
আছে শুধু ঘরের দিকে যাওয়া !

তারপর আবার বুড়ো মজুমদার

ভয় হয়, একদিন পালকের মতো ঝরে যাবো

অতঃপর

মাঝে মাঝে অগোচরে বালকের ঘুমের ভিতর
প্রস্রাব করার মতো অস্থানে বেদনা ঝরে যাবে !


মন্তব্য

মণিকা রশিদ এর ছবি

"মানুষ কেন ঘর ছাড়ে বকুল ?
কেন আর ফিরতে পারে না, ফিরতেই পারে না কিছুতে ? ফেরা কি তবে এমনই কষ্টজর্জর ?"
-উড়ে যাওয়া-ডানা ভাঙা পাখি...কেন ফেরেনা...ফেরার কি তার ইচ্ছে হয় না! কী জানি!

_______________________________
আর সব যুদ্ধের মৃত্যুর মুখে হঠাৎ হাসির মতো ফুটে ওঠা পদ্মহাঁস
সে আমার গোপন আরাধ্য অভিলাষ!
--আবুল হাসান

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

সুমন সুপান্থ এর ছবি

হুম, কি জানি ! কেন এই আধাঁর চলে গেছে বোবামুখে, আজ তার বৃথা অনুবাদ !!

ধন্যবাদ মণিকা ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

মামুন হক এর ছবি

...কেন যাবো
স্বদেশ ছেড়ে, বিদেশ বিভুঁই অন্ধকারে

--এখনতো স্বদেশও অন্ধকার লাগে।

সুমন সুপান্থ এর ছবি

স্ব-দেশ বি-দেশ না তো মামুন ভাই । কথা ওই নিকষ অন্ধকার নিয়ে, অন্তস্থ অন্ধকার !

কৃতজ্ঞতা ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অবাঞ্ছিত এর ছবি

সুন্দর।

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

সুমন সুপান্থ এর ছবি

আমার বিনীত কৃতজ্ঞতা রইলো অবাঞ্ছিত । ভালো থাকুন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

পান্থ রহমান রেজা এর ছবি

যথারীতি সুপান্থীয়! চলুক
মানুষ কি ঘর ছাড়ে! না, পরিস্থিতিই তাকে নিয়ে যায় বেভূল পথে!

....................................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ পান্থ । কি জানি , না কি ঘর এক ভ্রান্ত ধারমা মাত্র !! হয়তো বা।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

পরিবর্তনশীল এর ছবি

মানুষ কেন ঘর ছাড়ে বকুল ?

অসাধারণ, অসাধারণ।
এমন লেখা পড়লে কী বলে প্রশংসা করবো বুঝতে পারি না।
পুরো লেখাটার প্রত্যেকটা লাইন আলাদা করে মনে রাখার মতো।
হ্যাট্স অফ।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুমন সুপান্থ এর ছবি

মুহিব, এক লহমার বেদনায় পিষ্ট হয়ে পড়া রাত, তার থেকে কুড়িয়ে আনা মিনিট কয়েক... এই আর কি ! তোমার প্রশংসা মাথায় তুলে রাখলাম ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

মূলত পাঠক এর ছবি

চমৎকার।

১ ও ২-এ বিভাজন না হলেও চলতো, মনে হয়।

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ পাঠক দা

আমারও মনে হচ্ছে বিভাজন না হলেও চলতো । কেন জানি তবু দেয়া হয়ে গেলো । খুব ভেবে চিন্তে দেয়া হয় নি এই পোস্ট ।
ভালো থাকবেন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ফকির ইলিয়াস এর ছবি

ঘর খুঁজেই ছেড়ে আসি জীবন
নতুন আলোয় গড়ি চন্দ্রাসন

বেশ ভাবলাম , কবি ।

সুমন সুপান্থ এর ছবি

আরও হই আর্তনাদ___ যা যা হতে চাইনি তাও
বহুদুর চলে গেছো যারা, আজও যারা হঠাত্‌ চলে যাও...!

এইসব ভেবে ভেবে ভাবনা আমার একলা হয়ে উঠছে কেবল !
সত্যি ইলিয়াস ভাই , এমন করে ভাবছি এখন ...শুরুটা কোথা থেকে যে করি !

ফিরতি কৃতজ্ঞতা ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

কাজী আফসিন শিরাজী এর ছবি

মানুষ কেন ঘর ছাড়ে বকুল ?
কেন আর ফিরতে পারে না, ফিরতেই পারে না কিছুতে ?

- দূর্দান্ত! ছুঁয়ে দিল মানবিক ডালপালা। আমারও এমন মনে হয় প্রায়- মানুষ কেন ঘর ছাড়ে বকুল ?

সুমন সুপান্থ এর ছবি

নুহিন, কবি তো তুমি ,তাই ৯ `র চক্কর ছাড়ে না ! ধন্যবাদ পাঠ ও মন্তব্যের জন্য ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

টিটো রহমান এর ছবি

৯ নিয়ে খেলেছেনও ৯বার

অঅঅঅসাধারণ .......

সুমন সুপান্থ এর ছবি

আপনি বলবার আগে খেয়ালও করি নি এটা টিটো ভাই ! এমনি এমনি হয়ে গেছে ।
অসংখ্য ধন্যবাদ ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অর্জুন মান্না [অতিথি] এর ছবি

নয় বছর হয়ে গেল?

সুমন সুপান্থ এর ছবি

হ্যাঁ রে ।
কাল কাজ শেষ করে বাসায় ফেরার ৫ মিনিট আগে এক কলিগ কেন জানি জিজ্ঞেস করছিলো,`কতো বছর হলো তুমি এদেশে আছো?`
বললাম,` অক্টোবরের ১৮ তারিখ এসেছিলাম, ২০০০ সালে `
এই বেঢি হাইস্যা বলে আজ তো তা`লে তোমার এনেবার্সারি ! খেয়াল করে দেখলাম আসলেই তো !
এই আর কি,___ এইসব ছাইপাশ !

( কেমন আছিস ? ফোন দেস না ক্যান ? )

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতিথি লেখক এর ছবি

খুবই ভালো লাগল সুমন সুপান্থ ভাই। আমার প্রিয় কবিতা পংক্‌তিগুলো ভালো লাগার মাত্রাটা আরো বাড়িয়ে দিয়েছে।
মহসীন রেজা

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ মহসীন রেজা । আমারো প্রিয় সব কবিতার লাইন । নিজের মুরোদ নাই তো ! `বিনয়` দিয়ে তাই ঝাল খাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হাসান মোরশেদ এর ছবি

ঐ আর কি। বেদনা টেদনা সব অস্থানে ঝরতে ঝরতেই ৯ থেকে ১৯ হবে...হতে হতে ফটোফ্রেম; বালকের ঘুমের ভেতর প্রস্রাবই শুধু!
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

সেই ।

ফ্রেমে ফ্রেম বাঁধা প`ড়ে যাবার আতংকে,সব কিছু ফুরিয়ে যাচ্ছে বলে, কোথা থেকে শুরু করবো; ভেবে না পাই !! পথও আর হারায় না ! বনও আর নাই, যে যাবো !

so,আমি লিখছি যা কিছু, আর যা লিখি নাই
তার আধেকটা এখানে রেখে, আধেক খুঁজতে যাই !

বুঝলি কিছু ? তালিয়া বাজা বেটা !
(অসুখ কমছে ?)

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নিবিড় এর ছবি

লেখাটা ভাল লাগল সুপান্থ দা চলুক


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সুমন সুপান্থ এর ছবি

আর কি বলি নিবিড়, আমার প্রায় সব পোস্টেই আপনার এই ভালোলাগা নিজেকে একটু সাহসী করে তুলে । মনে হয়, লেখাই যায় এই সব ছাইভষ্ম ।
অনেক ভালোবাসা নিবিড় । ভালো থাকবেন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

শ্যাজা এর ছবি

৯ মানে তো অনেক নয় ! ৯ মানে আবার অনেক কিছুই । ৯ বছর যক্ষায় ধুঁকে ধুঁকে মরে গেলো অবনী ঠাকুর । ৯ মাস পর শশীকে একা ফেলে চলে গেলো কুসুমের নৌকা । ৯ ক্লাসে উঠে, পড়শী চোখে আটকে গিয়ে মরতে হলো সন্ধ্যা দি’কে ! ৯ মানে তো অনেক কিছু । ৯ মানে তো মা’কে ছাড়া...চেনা জানা রাস্তা ছাড়া, বর্ষাবিহীন, জোছনাবিহীন __পায়ে হাটা ধুলোপথের একলা পাতা ।

৯মানে আসলেই অনেক কিছু..

খুব খুব ভালো সুপান্থ

------------
...অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা...

সুমন সুপান্থ এর ছবি

খুব খুব কৃতজ্ঞতা শ্যাজা দি`
আপনি আমার অনেক প্রিয় একজন । আর ঈর্ষনীয়ও। আপনার গদ্যভাষা লোভ জাগায়___ বলেছি কি না আর কোনদিন আপনাকে , আজ জানাই ।
ভালো থাকবেন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

শ্যাজা এর ছবি

তুমি কৃতজ্ঞতা জানালে!

আমি কিন্তু খুব লজ্জিত। তোমার গানটা আজও খুঁজে পেলাম না, দোকানে গিয়ে ভুল করে অন্য সিডি নিয়ে চলে এসে পরে বোঝা গেল, এ তো সে নয়..

---------
...অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা...

সুমন সুপান্থ এর ছবি

সমস্যা না শ্যাজা দি`
আমি এখনো খুঁজছি ওই সিডিটা । পাঠালে ভালো হয় । না হলেও ক্ষতি নেই । ভালো থাকবেন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নাহার মনিকা এর ছবি

৯ হয়ে গেছে? ৯ তো হতোই...
এই ধাওয়া খাওয়া থেকে রেহাই নেই...
নিজের ভাবনা দিয়ে অন্যকে সংক্রামিত করা লেখা খুব ভালো লাগলো!

সুমন সুপান্থ এর ছবি

হুম, এই ধাওয়া খাওয়া থেকে রেহাই নেই...!
সেই ।
ওই যে, একবার পথ হারিয়েছি তো, আর জানা হবে না ফিরতে চেয়েছিলাম কোথায় । আর ফিরেই যাবো কার উঠোনে...কার কাছে বন্ধক আছে রক্তিম ফল !
এইসব খোঁজাখুঁজি আর কি, আর খোঁড়াখুঁড়ি
ধন্যবাদ নাহার আপা ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

জুয়েইরিযাহ মউ এর ছবি

একবার,দুবার,তিনবার...... বার বার পড়ে চলা, তবু ক্লান্তি আসেনা।
এমনই সব লেখা আপনার। যে উপলব্ধি থেকে লেখার সূচনা, অসাধারণ লেখনী পাঠকমনে সেই অনুভূতির গাঢ় ছাপ ফেলতে সক্ষম।
এমন প্রাণছোঁয়া লেখায় উদ্ধৃতি খুঁজতে গিয়ে দেখি অধিকাংশই তুলে দিতে হয়, তাই শুধু ভাললাগাটুকু জানিয়ে গেলাম সুপান্থদা।
ভালো থাকুন হাসি
---------------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

সুমন সুপান্থ এর ছবি

খুব খুব ধন্যবাদ বইনটি । এতো প্রশংসার যোগ্য কি না ভাবছি ।
ভালো থাইক্যো ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

শাহেনশাহ সিমন এর ছবি

হৃদয় নিঙরানো অনুভূতি...ভালো থাকবেন

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ চেয়ারভাঙুরে সুদর্শন যুবক । ভালো থাকবেন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতিথি লেখক এর ছবি

বেশ জটিল!
প্রতিটি লাইনের মর্মোদ্ধারে আমার মতো নাদানের বেশ কষ্ট হয়। মন খারাপ
যেটুকু বুঝেছি ভালো লেগেছে। হাসি
/
ভণ্ড_মানব

সুমন সুপান্থ এর ছবি

আপনার চেয়ে বড় নাদানে এই ছাই ভষ্ম লিখে আপনাকে কী যে বিপদে ফেলছে, না ?
তবু যেটুকু ভালো লাগছে , সে আপনারই পাঠগুনে, সে আমি জান্‌ ভণ্ড মানব । ( অন্য কোন নিক্‌ নিলে মনে হয় আরো ভালো লাগতো ডাকতে )
ভালো থাকবেন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সাফি এর ছবি

ভালো লেগেছে। বিশেষ করে কবিতার পঙ্ক্তিগুলো

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ সাফি । ভালো থাকবেন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

প্রভা প্রহেলিকা [অতিথি] এর ছবি

সুন্দর না......

অনেক সুন্দরও না.........

অসম্ভব সুন্দর............

চলুক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।