নিপু চরিতঃ অমলিন অধ্যায়

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: সোম, ০৬/০৭/২০০৯ - ৩:৫৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

গ্রামের ভেতরে,গাছে গাছে,আকাশে আগুন লাগিয়ে বসন্ত এসেছে কি,আসে নি - কবিতায় পড়া সেই বনলতা সেন, কোথায় যেন তার নিজস্ব পুরুষের কাছে বসে শান্তি বিলাচ্ছে দু'এক দণ্ড। মনুতে তখন হাঁটুঅব্দি জল ... নিপু ভাই বলেন, চল্‌ নদী ধরে হাঁটি । নদী মানে নদী। পাড় না । নদীর বুক ধরে । নিচে বালি চকচক করে। দু'পাড়ের মানুষেরা আমাদের দু'জন পাগল মানুষকে দেখে বুঝে নিতে চায়, এখনো মাথা আউলা মানুষেরা আছে বলেই এই নদীতে মাঝ...গ্রামের ভেতরে,গাছে গাছে,আকাশে আগুন লাগিয়ে বসন্ত এসেছে কি,আসে নি - কবিতায় পড়া সেই বনলতা সেন, কোথায় যেন তার নিজস্ব পুরুষের কাছে বসে শান্তি বিলাচ্ছে দু'এক দণ্ড। মনুতে তখন হাঁটুঅব্দি জল ... নিপু ভাই বলেন, চল্‌ নদী ধরে হাঁটি । নদী মানে নদী। পাড় না । নদীর বুক ধরে । নিচে বালি চকচক করে। দু'পাড়ের মানুষেরা আমাদের দু'জন পাগল মানুষকে দেখে বুঝে নিতে চায়, এখনো মাথা আউলা মানুষেরা আছে বলেই এই নদীতে মাঝে মাঝে বান ডাকে কি না, কেবল তার জন্যই বারকি উঠে কি না ফি বছর ! তাঁর গল্পেরা এসে, গল্পের মানুষেরা গালে হাত দিয়ে বসে থাকে অদূরে কোথাও। আর আজ যা কিছু লিখি ছাইপাশ, মনে হয় সবই তাঁর হাত দিয়ে, তাঁর দেয়া কলমে।

বাবা মরে যান হুট করে । ছেলেবেলায় নিজেও মরতে বসছিলেন একদিন । বাড়ির পাঁশে গভীর খালে পড়ে ভেসে যান মাইল খানেক... হুগলার ঝোপে আটকে থাকলে কি করে জানি সেই যাত্রা বেঁচে উঠেন । বাঁচেনি কি আসলে ? বলেন না না বাঁচা না তো , নিত্য দিন মরে যাবার নামান্তর এই ...সেই নদী পাড়ের গল্প নিয়ে লিখেন জোড়া কুকুর ও বেদিনীসকল । বেদে বহরের কাছে পুরো একটা কৈশরিক দুপুর কাটিয়ে এসে, বহু বছর পর লেখা হয়ে যায় অ-সামান্য এক বাংলা গল্প- জলদাসের মত্‌স্যঘ্রাণ । সেই ঘ্রাণ ঢাকার সাহিত্য-বাণিজ্যওয়ালাদের নাকে পৌছায় না । বরং আরো কিছু কাল পরে আমাদের করা ছোট কাগজ নদীকথা দিতে গেলে মশিউল আলম, সাজ্জাদ শরীফকে ডেকে বিস্ময় দেখান- 'এই সাজ্জাদ, দেখো দেখো, নিপুর গল্পের নাম- সেদিন গমখেতের উপর কাক উড়ছিলো হা হা হা !কী উপহাস ...কী তাচ্ছিল্য !
কেন ?
সেদিন যেমন জানি নি, আজও না। এই জন্যই কি,যে আকমল হোসেন নিপু সেই নদী,জল, হাওয়া,মেঠোপথ; তারও চেয়ে বেশী মানুষকে ভালোবেসে, তাদের ব্রাত্য গল্পকে তুলে এনেছেন ?... এইজন্য কি, যে, তিনি দেখেতে পারেন, কী নিষ্ঠুরতম বাস্তবতায় বাবার লাশ উঠানে রেখে বারবছরের শিশুটার জন্য কোটি টাকা দামের প্রশ্ন হয়ে আসে,মৃত বাবার দেনা শোধ করা জরুরী না, ভালো মানের কাফন দেয়া প্রয়োজন ... ! না কি এই জন্য যে, তাঁর প্রান্তিক চোখ দোরা কাউয়া দেখে না, দেখে বনেলা রাজহাঁস ও ব্যথিত মানুষ সকল ?

মাটিলগ্ন এই শক্তিমান গল্পকারের একটা গল্প সচলে পোস্টানোর আকুল বাসনা রাখি । সহসাই । হয়তো আজই ।


মন্তব্য

পান্থ রহমান রেজা এর ছবি

আজ আর মনে পড়ে না, আকমল হোসেন নিপু'র গল্পের সাথে পরিচয় কবে। তবে এটা নিশ্চিত কোনো একটি দৈনিক পত্রিকার সাহিত্য সাময়িকী-ই হবে (অধুনালুপ্ত মুক্তকণ্ঠের খোলাজানালা হতে পারে)। সেই শুরু তার গল্পপাঠের। এখনো পড়ছি। মুগ্ধতা নিয়েই। আর অপেক্ষা কবে তার নতুন কোনো গল্প এলো কাগজের পাতা ভরে। এই যেমন বইমেলায় আমি আর সহব্লগার তারেক প্রকাশ পাওয়ামাত্রই ইত্যাদি প্রকাশনীতে ঢু মারি। কিনে নিই তার সাম্প্রতিকতম উপন্যাসটি। এরপর উপন্যাসের পাতা উল্টাতে উল্টাতে তারেকের সাথে আকমল হোসেন নিপু পাঠঅভিজ্ঞতা নিয়ে অনেক কথা হয়।

সুপান্থদাকে ধন্যবাদ আমাদের রাজধানীকেন্দ্রিক সাহিত্যলোক থেকে দূরে থাকা নিভৃতচারী আকমল হোসেন নিপু'কে স্মৃতিচারণের মাধ্যমে হলেও অন্তর্জালের পাঠকদের সামনে তুলে আনার জন্য। এরফলে অন্তর্জালের পাঠক'রা কেউ যদি আগ্রহী হয়ে তার লেখা পাঠ করেন, তবে ঠকবেন না যে, সেটা বলাই যায়।

সুমন সুপান্থ এর ছবি

এইরকম এক গোপন ইচ্ছা অনেক দিন ধরেই গাইগুই করে, পান্থ । ভাবি, এমন প্রান্তজনের কথাকারকে অন্তত সচলায়তনে কিছু পাঠক জানুক। তাঁর লেখার ব্যাপক না হোক, পরিচিতিমুলক একটা পাঠও না হয় হোক।
ঢাকার দোরাকাউয়াওয়ালারা জেনেও না-ই বা জানলো !

তোমাকে ধন্যবাদ পান্থ ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সাইফুল আকবর খান এর ছবি

ঢাকার দোরাকাউয়াওয়ালারা জেনেও না-ই বা জানলো !
হুউম। মন খারাপ
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুমন সুপান্থ এর ছবি

নিপু মাটিবর্ত্তী লেখক, সাইফুল। তাঁর লেখা যখন মানুষের কথা বলে, আশা রাখি, আজ না হোক কাল, সময় তার যোগ্য মর্যাদা দেবে।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নিপু ভাইয়ের অন্য বইগুলো পড়ে ফেলতে হবে।
এবার খুব ইচ্ছে ছিলো দেখা করার। কিন্তু ৩দিন মৌলভীবাজার থেকেও সময় করে উঠতে পারলাম না।

অনেক ধন্যবাদ বস...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

এইবার হয় নি, আবার হয়ে যাবে ঠিক । আপনি, আমি, নিপু ভাই বেদম আড্ডা দেবো একদিন ...তারঁ প্রিয় জনপদ...সেই চীরবঞ্চিত মানুষের গ্রামগুলো দেখতে দেখতে আমরা তৈরী করে ফেলবো ঠিক- স্বপ্নের এক স্ক্রীপ্ট...এক নৌকায় রাতযাপন করে মধ্যবয়সী দম্পতি এবং তাদের সদ্য বিবাহিতা মেয়ে আর মেয়ের জামাই ...! যুক্তিসই কারণে নৌকা দুলে উঠলে মাঝরাতে আমরা, পাঠকরা, দর্শকেরা জানবো ও না কোন জুটি, কার্‌ দোলাচ্ছে নৌকাখানি ...কেবল মনে পড়ে যাবে এদের বাসযোগ্য কোন ভুমি নেই...তবু জীবন আছে...যৌনতা আছে...আছে জীবনের বহমানতা !!!

স্ক্রীপ্ট হবে না নজু ভাই ? আলবত হবে ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

মূলত পাঠক এর ছবি

তাঁর নাম শুনেছি অনেক, কিন্তু লেখা পড়ার সৌভাগ্য হয় নি। কোনো প্রকাশিত গল্পের অংশও যদি কেউ তুলে দেন তো তাঁর গদ্যের সাথে অন্ততঃ পরিচিত হতে পারি।

সুমন সুপান্থ এর ছবি

তাঁর একটা গল্প এখানে তুলে দেবার ইচ্ছে আছে মূলত পাঠক দা'।
যখনই কম্পোজ শেষ হবে , তুলে দিতে পারবো আশা করছি ।
ধন্যবাদ আপনাকে ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতিথি লেখক এর ছবি

আরো কিছু কাল পরে আমাদের করা ছোট কাগজ নদীকথা দিতে গেলে মশিউল আলম, সাজ্জাদ শরীফকে ডেকে বিস্ময় দেখান- 'এই সাজ্জাদ, দেখো দেখো, নিপুর গল্পের নাম- সেদিন গমখেতের উপর কাক উড়ছিলো হা হা হা !কী উপহাস ...কী তাচ্ছিল্য !
কেন ?

সত্যিইতো, কেন?
যেকোন লেখা কিংবা লেখক সম্পর্কে উন্নাসিকতা প্রকাশ করা বোধ এবং বুদ্ধিভিত্তির পরিচয়নির্ভর। এটা মননবোধ এবং রুচিবোধের বিষয়। ভাষার প্রকাশ সুস্থ চিন্তা ও সৃজনশীল মননশীলতার পরিচয়কে চিহ্নিত করে।
মনে পড়ে,“আমরা খুব খারাপ সময়ে বেঁচে আছি” এবং “হলুদ পাখির ডাক অথবা অন্ধকারের নদী”- বাবাকে বই দুটোর সৌজন্য কপি দিয়েছিলেন নিপু আঙ্কেল। আমায় কিন্তু ভেতরের গল্প গুলো পড়ার আগে নাম দুটোই সবচে বেশি আকৃষ্ট করেছিলো। তারপর একে একে সিলেট থেকে আনিয়ে পড়েছি “জলদাসের মৎস্যঘ্রাণ”, “ভূমিপুত্র অথবা হাওরপুরাণ”, “বুড়িচাঁদ ডুবে যাবার পরে” বইগুলো।
বনেলা রাজহাঁস কত স্বপ্ন নিয়ে আসে ব্যথিত মানুষগুলোর মাঝে, জলদাসের মৎস্যঘ্রাণ এ লেখা একটা কথা পাঠকমনকে স্পর্শ করে ভীষণভাবে- “খালি লও, মাছ নাই, জল নাই....”। ঘোড়াখোরের গোধূলি দর্শন, কবজপুরাণ, আমরা খুব খারাপ সময়ে বেঁচে আছি, গুগলি এবং যে দিন গুলি আসেনি, টিনের চালে ঘুঘুপাখি আরও কত জীবনঘনিষ্ঠ গল্প। আমারতো মনে হয় এই নামগুলোই একবার গল্পগুলো পড়ার তৃষ্ণা জাগাবে পাঠকমনে।
নিভৃতচারী লেখক আকমল হোসেন নিপুকে অন্তর্জালের পাঠকদের কাছে নিয়ে আসার জন্য ধন্যবাদ আপনাকে।
জুয়েইরিযাহ মউ

সুমন সুপান্থ এর ছবি

খুব ঠিক বলেছেন মউ । নিপু ভাইর গল্প কিংবা বইগুলোর নামগুলোই পাঠতৃষ্ণা বাড়ানোর জন্য যথেষ্ট । আপনার দেখি তাঁর অনেক লেখাই পড়া !

আপনাকেও ধন্যবাদ মউ। নিপু ভাইর কাছে আমার পাহাড়প্রতিম ঋণ। তার আর কতোটুকুই বা শোধযোগ্য ! তবু চেষ্টাটা থাকবে । তাঁর লেখা, তাঁকে নিয়ে কিছু লেখা এখানে পোস্ট করবো ভাবছি ।

আমার সম্পাদিত স্রোতচিহ্ন'র আকমল হোসেন নিপু সংখ্যার কিছু লেখাও দেবো ভাবছি ।

অফটপিকঃ
বাবাকে বই দুটোর সৌজন্য কপি দিয়েছিলেন নিপু আঙ্কেল

আপনার বাবাকে কি চিনি আমি কোনভাবে ? আপনি কি শাহজাহান হাফিজ স্যারের কেউ হন ?

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতিথি লেখক এর ছবি

না, উনার কেউ নই। তবে কবি শাহজাহান হাফিজ সম্পর্কে জানি। আহমদ সিরাজ আঙ্কেলের “আদিবাসী জাত-পাত,সমাজ ও সংস্কৃতি” বইতে “কবি শাহজাহান হাফিজ:স্মৃতিভারে নিমগ্ন” নিবন্ধটি পড়েছি।
বাবার নাম বলতে ইচ্ছে করছে না। সচলে অনেকেই বাবাকে চিনবেন। বাবার মেয়ে হিসেবেতো অনেকেই জানেন। আমি না হয় শুধুমাত্র আমার পরিচয়েই থাকলাম সচলে। আশা করছি কিছু মনে করবেন না।
ভাল থাকুন হাসি
জুয়েইরিযাহ মউ

সুমন সুপান্থ এর ছবি

মনে করার কিছু নেই মউ । স্রেফ কৌতুহল থেকে জানতে চাচ্ছিলাম । নিজের নামেই আপনি উজ্জ্বল হয়ে উঠবার নিশানা রাখছেন, এই সচলেই। আপনার গদ্যই আমাকে সেই ভরসা দেয় । আরো লিখুন । ভালো থাকুন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অপূর্ব সোহাগ এর ছবি

নিপু ভাইয়ের উপর লেখাটি দেখি মন্তব্যের লোভ সামলাতে পারলাম না।

সুমন সুপান্থ এর আঙুল ধরেই একদিন নিপু ভাই'র কাছে যাই। সেই যাওয়া, তারপর কখন যে নিজের বয়সের চেয়ে ২০-২৫ বছর বড় একজন হয়ে গেলেন সবচে' প্রিয় মানুষ। প্রিয় বন্ধু।

এই লেখার লেখক কে বলছি। নিপু ভাইয়ের যে ছবি'টি ব্যবহার করা হয়েছে সেটা আমার তোলা, কিন্তু পোস্টের কোথাও উল্লেখ নেই:D। নিপু ভাইয়ের আগামী বই শাদা কাপড়ের শোক বইটিতে এই ছবিটি'ই যাবে।

সুমন সুপান্থ এর ছবি

আচ্ছা, জানলাম ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

রানা মেহের এর ছবি

তাকে নিয়ে লিখলে এত ছোট?
তারপরো লেখার জন্য অভিনন্দন
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সুমন সুপান্থ এর ছবি

তাঁকে নিয়ে, তাঁর সময়ের গল্প নিয়ে, ''৯০ দশকের ছোটগল্পঃ ভ্রম-বিভ্রমের বিহঙ্গপুরাণ'' নামে আমার একটা দীর্ঘ গদ্য আছে রানা । একটা ছোট কাগজে দিয়ে রাখা । দৈর্ঘ্যটা ব্লগোপযোগী নয় বলে দেয়া হয় নি ।

আমি আসলে চাইছিলাম, কোন এক উছিলায় ব্লগের পাঠকের সামনে নিপু ভাই, তাঁর কাজগুলোকে নিয়ে আসতে। তারই চেষ্টা এটা।
ধন্যবাদ তোকে ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নাহার মনিকা  [অতিথি] এর ছবি

আকমল হোসেন নিপু সম্পর্কে বরাবরের আগ্রহকে এই লেখাটা আরো উস্কে দিলো।

সুমন সুপান্থ এর ছবি

তাঁকে আর কিছু লিখবার ইচ্ছা আছে নাহার আপা । আপনাকে ধন্যবাদ ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হাসান মোরশেদ এর ছবি

দোরা কাউয়ারা ময়লা ঘাঁটবে, ঘাঁটতে থাক। মনুবর্তী নিপু নিজস্ব নিমগ্নতায় রচনা করবেন মানুষের জীবনগাঁথা-করতে থাকুন।

নিপু ভাই'র অনুমতি নিয়ে তাঁর কিছু গল্প সচলায়তনে দিতে পারিস। এ সময়ের পাঠকরা নিপু অভিজ্ঞতায় ঋদ্ধ হোক।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

সেই ইচ্ছাই আছে । নিপু ভাইর সঙ্গে কথা বলেছি এই নিয়ে ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সাইফুল আকবর খান এর ছবি

এই বদলে-যাও-বদলে-দাও গ্রুপের টাউটগুলা - খুবই দুঃখের বিষয় - যা কিছু ভালো সেইসব কিছুর সঙ্গেই থেকে সেই ভালোগুলারেই োয়া মাইরা বদলায়া দিছে! মুখটা খারাপ কইরা দেয় শালারা!
স্যরি সুপান্থদা'।
আপনার পোস্ট প'ড়ে এই বিষোদগারটা ছাড়া এমনিতে বেশ ভালো লাগলো। খুবই কম-পড়া-শোনা-দেখা কুনোব্যাঙ-মানুষ আমার অন্য বহুকারো বহুকিছুর মতো নিপু ভাইয়েরও কিছু পড়া হয় নাই, তবে আগ্রহ পাইলাম। পড়তে হইবো। হায় রে এই জীবনে পড়লাম কী আমি?! মন খারাপ
আপনার সেই গল্পপোস্টের অপেক্ষায় থাকলাম।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুমন সুপান্থ এর ছবি

নিপু ভাইর গল্প, তাঁকে নিয়ে কিছু লেখা, এমন কি তাঁর একটা সাক্ষাত্‌কার এখানে পোস্টানোর চিন্তা করছি ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নাজনীন খলিল এর ছবি

এখানেই উনার লেখার অপেক্ষায় রইলাম। আগাম ধন্যবাদ তোমাকে ।

কেমন আছো? শুভেচ্ছা।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।