নৌকো আমার, ছেলেবেলার, কাগজের

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: বিষ্যুদ, ১৯/১১/২০০৯ - ৭:৫৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সন্ধ্যার আকাশ জুড়ে পাষাণ তারাদের মেলা দেখতে দেখতে একই আকাশের নীচে কোথায়, কোন দুরতম জানলায় অস্পষ্ট মুখের আদল বদলাতে বদলাতে কার চেহারায় স্থির, তার হদিস এই জন্মে আর নাই জানা হলেও, এইটুকু হাতড়ে হাতড়ে পাওয়াই যায়, সাইকেলের বয়স ছিলো ষোলো, দুই বেণীর তখন সবে মাত্র তেরো...মাথা পাগল হাওয়ায় হাওয়ায় সেই মাফলার উড়ে যাবার কিছুদিন আগে শেষবারের মতো গ্রামে এসেছিলো দুরদেশী যাত্রাদল...দুই বেণীর রজঃপাতের শুরুও সেইরাতে !

সুচাগ্র ছিদ্র দিয়ে হু হু করে ঢুকে পড়ছিলো বন্যার স্রোতের মতো স্মৃতিপ্রদাহ! ঘাড় ফেরালেই দেখা যাচ্ছিলো, শীতের ছুটিতে, শেষ হেমন্তের বিরান মাঠ পেরিয়ে, ধু ধু শুন্যতা ফেলে দুই বেণী চলে যাচ্ছে পিসির বাড়ি। কিশোর সাইকেলের শিকগুলোতে চাঁদের আলো পড়ে বিদ্যুতের মতো জ্বলে উঠছিলো অক্ষম বেদনাসমুহ । আর কি অকারণে তুমুল অভিমানে সারা সন্ধ্যা একলা একলা ঘুরে ঘুরে জলের মতো একা একা কথা কওয়া ! তারও আগে ভালোবাসতে ভালোবাসতে, কিংবা না বাসতে যেয়ে নদীতে ভেসে উঠেছিলো যুগল শরীর, গ্রামবাসীরা তখন থেকেই প্রেমকে নিষিদ্ধ বলে জেনে এসেছে । একটা প্রজাপতি তবু অপরাজিতা ফুলের প্রেমে পড়লো সেই বসন্তেই!

____ প্রিয় গান কি ছিলো বলো তো ?
____ ‘কাঁদালে তুমি মোরে ভালোবাসারই ঘায়ে’
____ আগের মতোই মিথ্যে বলতে পারো !

গল্প-উপন্যাস-সিনেমায় এমন হয় ।
অঞ্জলি দাঁড়িয়েছিলো সেন্ট্রাল লাইন ধরবে বলে ।
আহসানেরও তাড়া আছে বাড়ি ফেরার ।
বললো, কোনটা তবে ?
অঞ্জলি বললো, ‘তবু মনে রেখো’

১৭ বছর পর লন্ডনের মনুমেন্ট পাতাল স্টেশনে দাঁড়িয়ে ব্যর্থ লেখক গল্পের সেই ছিন্ন পাতাটা খুঁজে পেলো আবার । বুক পকেটে । চৌকানো । কাগজের নৌকো ।


মন্তব্য

শুভাশীষ দাশ এর ছবি

খুব ভালো লাগলো পড়ে। অনেক কাব্যিক। আমার মতো দেহাতি ভাষা না।

সুমন সুপান্থ এর ছবি

হা হা হা
দেহাতি ভাষা না !! আপনার গদ্যের যে ঢং___ অনেক প্রার্থনার সেটা আমার কাছে ।
ধন্যবাদ ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতিথি লেখক এর ছবি

"রাতের সব তারাই আছে দিনের আলোর গভীরে..." সুন্দর, সুপান্থদা! *তিথীডোর

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ রিফাত । ভালো থাকবেন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তুলিরেখা এর ছবি

সেই সবচেয়ে ভয়ানক শব্দটা! সবচেয়ে চেনা আবার সবচেয়ে অচেনা! ছোট্টো এতটুকু, শিশিরকণায় ধরা যায়, আবার এত বড় যে গোটা আকাশেও ধরে না।

একে নিয়ে লেখা কি সোজা কথা? কবি, আপনার কলমের ডগায় তবু ঝিকঝিকিয়ে যায় সে মুহূর্তের জন্য। হয়তো সেই মুহূর্তটাই অনন্ত।

ভালো থাকবেন। লিখবেন এমন।
-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

সুমন সুপান্থ এর ছবি

বলতে কি তুলি দি', খুব যে গুছিয়ে লিখেছি, তা না । আসলে একটা পূর্ণ গল্পই হতে পারতো হয়তো এটা । ভাবছি ।
পাঠ ও মন্তব্যের জন্য ধন্যবাদ ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নীড় সন্ধানী এর ছবি

বাহ্...... বিমুগ্ধ হলাম পড়ে.........হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সুমন সুপান্থ এর ছবি

আমিও বিমুগ্ধ আপনার প্রতিক্রিয়ায়, নীড় সন্ধানী ।
সেই,সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত! দারুণ তো আপনার স্বাক্ষরনামা ! ভালো থাকবেন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

জুয়েইরিযাহ মউ এর ছবি

গদ্যের মাঝে কাব্যময়তার এই যে সাবলীল ছোঁয়া - লেখনীর এই বিশেষত্ব আমার ভীষণ পছন্দ সুপান্থদা।
"সাইকেলের বয়স ছিলো ষোলো, দুই বেণীর তখন সবে মাত্র তেরো...
..... দুই বেণীর রজঃপাতের শুরুও সেইরাতে !"
- সময়ের ব্যপ্তি উল্লেখের এই ধরন বেশ ভাল্লাগলো।
লেখাটি ক্ষুদ্র পরিসরে তুলে ধরলো প্রাণস্পর্শী এক গভীর অনুভূতি।
এমন আরও অনেক লেখার আবদার জানিয়ে গেলাম হাসি

----------------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ মউ । এটা আসলে একটা গল্পের বীজ আর কি । কাল অনেক রাতে, ঘুমে ঢলো ঢলো, লিখে ফেলা হলো কি সব ( তাই হয়তো বানানও ভুল রয়ে গেছে)! সেদিন ছেলেবেলার এক বন্ধু বলছিলো, ১৫ বছর পর তার হারানো প্রতিবেশীনিকে খুঁজে পাবার গল্প । এখানে । লন্ডনেরই একটা সপিং সেন্টারে ! একটু কাকতাল মনে হচ্ছিলো । আর এ ও মনে হচ্ছিলো জীবন এমনই, বড় বেশী রকমের চোখ ধাঁধানো কখনো সখনো ।
ভালো থেকো ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খুব সুন্দর... ভালো লাগলো খুব...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মণিকা রশিদ এর ছবি

এমন কাব্যময় গল্প আর কি কখনো পড়েছি! মুগ্ধতা জানানো ছাড়া আর উপায় থাকে না!
____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।