বেলা অবেলা বইবেলার স্ন্যাপশট

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: বুধ, ১৫/০২/২০১২ - ১:৩৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

এই গল্প এভাবেও বলা যায়। আবার বলাই যায় না কোনও ভাবে। তখন পনেরো বছরের বিরহ থেমে থেমে উতলা হয়ে উঠে। তখন স্মৃতিতাড়িত চোখের নিচে অবারিত প্রান্তর কুয়াশায় ভিজে ভিজে আশ্চর্য এক মেটাফর! আর বাস সাঁ সাঁ করে ধাবমান হরিণির মতো বড় নগরের, মহানগরের হৃতপিণ্ডের ভেতর সেই গ্রন্থমুখর মাঠের দিকে ছুটে ছুটে যায়। আমার বছরের পর পর বছর বিচ্ছেদ দেখে হা হা করে উঠে গোপন ডায়েরীর অপঠিত পৃষ্টা। আর পরানসখী পথের কিনারে কোনো নিরালা কুটির থেকে ডাকে, ‘আয় আয়…’। দুরের জনপদে তখন সন্ধ্যাবরণের যাবতীয় তোড়জোড়। শীত দূরে গিয়ে ভালোবাসবার জন্য ডাকে। ডাকে ফাল্গুনের সমস্ত রঙ আর রেখাময় দৃশ্যাবলী।

বহু বহু বছর পর ফাল্গুনের হাত ধরে, বর্ধমান হাউসকে, ছুঁয়ে যেতে যেতে দেখি, তার দোতলায় প্রেমিক নজরুলকে তীব্র ভীষন অ-প্রেমে ফিরিয়ে দিচ্ছেন রুপসী ফজিলাতুন্নেছা! কোথাও বাজছে__ আমারে দেবো না ভুলিতে। আমি হৃতপিণ্ড ভরে ধুলো আর এই বিরহপ্রবণ শ্বাস নিতে নিতে ভাবি, এই যে চলে গেলেন ফরিদী, এই যে আমি লিখছি ছাঁইপাশ, একদিন তার সবই বিগত গল্প ও ঠাট্টায়, অতীত দিনের গালগপ্পের সুত্র হয়ে যদি বাঁচে, বাঁচিয়ে রাখার স্বপ্ন যদি দেখি, তবে এইটুকুন স্বপ্ন তার তুলনায় তুচ্ছই যে, আমি এই সব ছাইপাশ প্রিতিদিনই লিখে যেতে চাইবো… এই ধুলোর গন্ধ মেখে… এই ঘাসেদের কোলাহলের ভেতর থেকে … বইমেলা থেকে।


মন্তব্য

উজানগাঁ এর ছবি

সুন্দর!

গানটার লাইন মনে হয় "আমারে দেবো না ভুলিতে"

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ শাওন। এটা টাইপো ছিলো। ঠিক করলাম।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বাহ্

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

হুম, বাহ !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

রণদীপম বসু এর ছবি

বর্ধমান হাউসের একটা ছবি আপলোড করতে চাইলাম, কিন্তু কোন উপায় তো দেখছি না !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সুমন সুপান্থ এর ছবি

অন্ধ রে জিগান, ভুতের গলি কোন দিকে !?
এনিওয়ে, থ্যাংকু ম্যাংকু রণ দা' ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তাসনীম এর ছবি

চমৎকার।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ, তাসনীম।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

দ্যা রিডার এর ছবি

চলুক

সুমন সুপান্থ এর ছবি

কৃতজ্ঞতা।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তাপস শর্মা এর ছবি

ছুঁয়ে যায়।

সুমন সুপান্থ এর ছবি

অশেষ কৃতজ্ঞতা তাপস।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তিথীডোর এর ছবি

চলুক
'ভ্রমান্ধ দৃশ্যের বায়স্কোপ' : সুমন সুপান্থ
শুভ কামনা। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সুমন সুপান্থ এর ছবি

তিথি কেন তিথিডোরে বাঁধা রে !
না হলে তো সে মেলায় আসে রে।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ঝরাপাতা এর ছবি

সুপান্থদা,
আপনি লিখলেই কবিতা হয়ে যায় ‌‌‌‍‍. . . . . .


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

সুমন সুপান্থ এর ছবি

গরিবেরে আর কত শরম খাওয়াইবেন !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।