দূরতম নদীটির পাড়ে এসে জানা গেলো এই বাঁচা বড়ো অসহায় / প্রবাস এমনই...এমনই এই পর- বাস / মৃত্যুর অধিক সে দিতে জানে বেদনা অবলীলায় ...

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: রবি, ২০/০৯/২০০৯ - ৪:১১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এমন হলে চলে ! দেখ্‌ দলে দলে ছেলেরা চলে গেলো সব ...আমার তবু ঘুম ভাঙ্গে নি মা ! না সেদিন , না আজ । সকাল বিকাল ডিউটিমাখা এই দিনগুলি, এই নিশিপাতা...ক্লান্ত-শ্রান্ত `পর-বাস` শেষে কে কবে আর এমন করে ফিরে পেয়েছে তার হারানো চুনি-পান্না ! এইবার না যাই, আগামীবার তো বটেই, ঈদের সেমাই ফিরনির ঘন দুধের মতো যাহা কিছু চির ঘনয়মান, সেই আবছা স্মৃতিগুলো উজিয়ে আরো একবার তাকালে, দেখা যায় আমার গোসলই শেষ হয় নি ...চুলগুলোর একটা ব্যবস্থা তো করতেই হয় ! বছরে মাত্র দু’টি দিন ! ও মা দেখো, মা এসে ঠিকই সিঁথি কেটে দেবে মাথার একপাশে !

- আমি বড় হয়েছি না মা ! এভাবে সিঁথি কাটে কোনও ছেলে !

-পরের বার আর করতে হবে না , এইবার এমনি করে রাখ...সুন্দর লাগছে তো !

এই জন্মে আর সিঁথি পালটানো হলো না ! জানা হলো না আর কতো বড়ো হলে বদলে যাবে সব ! আবার কবে ডাক শোনা যাবে __`ঈদের দিন ! তুই এখনো ঘুমাস ?`
তবু তো ঈদ...তবু তো সোনামাখা এক ভোর বহু জলের ওপাড় থেকে ঘুম তাড়ানিয়া এক ডাক আসে , আমি মিথ্যে প্রতিশ্রুতি দেই _ আগামী ঈদ তোমার সঙ্গে করবো মা !


মন্তব্য

রেজুয়ান মারুফ এর ছবি

আবার কবে ডাক শোনা যাবে __`ঈদের দিন ! তুই এখনো ঘুমাস ?`
তবু তো ঈদ...তবু তো সোনামাখা এক ভোর বহু জলের ওপাড় থেকে ঘুম তাড়ানিয়া এক ডাক আসে , আমি মিথ্যে প্রতিশ্রুতি দেই _ আগামী ঈদ তোমার সঙ্গে করবো মা !

.............................................................................................................
অন্তর ছুঁয়ে গেলো !

-----------------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ মারুফ ভাই । ঈদের শুভেচ্ছা ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

মূলত পাঠক এর ছবি

কী আর বলবো, ভালো লাগাটুকু জানিয়ে যাই।

সুমন সুপান্থ এর ছবি

পাঠক দা' ___ কাল ঈদ তো এখানে । হঠাত্‌ বাসায় ফিরে পুরোনো কতো কি যে মনে পড়ে গেলো ! এক মুহুর্তের বেদনা উছলিয়ে এই শব্দেরা হামলে পড়লে আর না লিখে থাকা গেলো না !
সেটাও ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

দুষ্ট বালিকা এর ছবি

মন খারাপ ...

এইসব ঠিকনা! আপনাদের দুঃখেইতো দেখি এইবার আমার ঈদটা মাটি হবে! এভাবে মন খারাপ করতে হয়?

---------------------------------------------
আয়েশ করে আলসেমীতে ২৩ বছর পার, ভাল্লাগেনা আর!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সুমন সুপান্থ এর ছবি

না করতে হয় না । সব চেয়ে বড় কথা আর কাউকে মন খারাপের হাওয়া লাগিয়ে দিতে হয় না ! তবু লেগে যায় , না ?
ধন্যবাদ দিশা পড়বার আর মন্তব্যের জন্য ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

রাসেল লনডন এর ছবি

এ যেন অন্তর কে নাড়া দিয়ে বলে যওয়া "শুনতে কি পাও কিছু?" ভাল লাগল; আর মনে পড়ল সেই সব দিন এর কথা।

রাসেল লনডন এর ছবি

এ যেন অন্তর কে নাড়া দিয়ে বলে যওয়া "শুনতে কি পাও কিছু?" ভাল লাগল; আর মনে পড়ল সেই সব দিন এর কথা।

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ রাসেল ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

উজানগাঁ এর ছবি

ভালোলাগাটুকু জানিয়ে গেলাম।

সুমন সুপান্থ এর ছবি

কৃতজ্ঞতা শাওন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

কাজী আফসিন শিরাজী এর ছবি

চমৎকার লাগল!
____________________
জ্বলছে জলজ মূর্খ ফুল...

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ নুহিন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নিবিড় এর ছবি

কেন জানি আপনার এই ব্যক্তিগত ব্লগর ব্লগর গুলোও আমার খুব ভাল লাগে সবসময়, তাই জানিয়ে গেলাম। ভাল থাকবেন সুপান্থদা


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সুমন সুপান্থ এর ছবি

অসংখ্য ধন্যবাদ , ফিরতি শুভেচ্ছা নিবিড় । ভালো থাকুন নিরন্তর ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতিথি লেখক এর ছবি

সুমন ভাই,
পড়লাম।
ভাল লাগল অনেক।
ভাল থাকুন।
সৈয়দ আফসার

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ আফসার ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

বালক এর ছবি

৩বার পড়লাম কিছু মন্তব্য করার জন্য। করতে আর পারলাম না। মন খারাপ

_____________________________________________
"যে কথায় কবিতা জন্মাতো সে-কথার শিরায় শিরায় বিষ, এক-একটা কথার ছোবলে কবিতার খাতা পুড়িয়ে দিস..."

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

সুমন সুপান্থ এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ । মন্তব্যের জন্যেও ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সাগুফতা শারমীন  এর ছবি

প্রবাসে ঈদের দিনের বেদনাগুলিকে মাতৃভাষা দিলেন সুমন। এমনি দিনেও সকালে উঠবার ডাক, নাশতা খাবার ডাক,হাতরুটি আর ভাজি, আর ঈদের দিন আম্মার গায়ের ভোররাত থেকে বানানো ঈদের জর্দার ঘ্রাণ...আহারে। খুব ভালো লাগলো পড়ে, কেমন চোখ ছলছলে ভাষা।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।