রাত্রিদিনের রবীন্দ্রনাথ

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: শনি, ০৯/০৫/২০০৯ - ৬:২৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমি দেখি ছায়া, তসবির, মাখামাখি লেপ্টানো মমতার কাজ
প্রতিদিনের ক্ষয় শেষে প্রষ্ফুটিত রহস্যপ্রবণ ওই ছবি
ক্রমশ আবছা হয়ে আসে ত্বকরেখা, হে রাজাধিরাজ
নিয়ত দিচ্ছো মুছে; আঙুলের ক্যারিসমায় বাজাচ্ছো ভৈরবী

আমি শুনি দূর গ্রামে মানুষের মৃত্যু হলে
ফুটছে কিছু তৃণফুল, তোমারই নামে গুরু হে
জন্ম থেকে মৃত্যু অবধি এইসব গূঢ় কৌতুহলে
কারা যেন ফোটাচ্ছে হুল, বিষপ্রবনতা, দুরগামী রুহে

আমি আর কোথাও না যাই, প'ড়ে আছি দরবারে প্রভু
পুঁজি পাট্টা যা আছে, বিকোতে করেছি মনস্থির। তোমার দিকে -
সিজদায় পড়ে বলছি কথাটা, জেনেছি এই প্রতারণা কভু
ইস্‌কের অধিক মর্যাদায় মুছে দিচ্ছে ঘাম, ঘর্মাক্ত মুখশ্রীকে !


মন্তব্য

হাসান মোরশেদ এর ছবি

গাফফার চৌধুরী তরুন বয়সে একটা উপন্যাস লিখেছিলেন- 'সম্রাটের ছবি' । তখন পেয়ারা পাকিস্তানের পহেলা যুগ । ইমানদারি জোশ সর্বত্র । বিচারপতি আব্দুর রহমান তরুন লেখকের বই হাতে নিয়ে মন্তব্য করেছিলেন - বইয়ের নাম 'সম্রাটের ছবি' কেনো? ' সুলতানের তসবির' নয় কেনো?

এই কবিতা পড়ে বহু আগে পঠিত উপরোক্ত ঘটনা মনে পড়লো কেনো? কি জানি হাসি

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

ভৈরবী তে নেই, ক্যারিসমায় ও না ।
'তসবির' কেন আপত্তি সখা হে !!!

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হাসান মোরশেদ এর ছবি

উঁহু , আমি কিন্তু আপত্তি করিনি । আমার শুধু মনে পড়ে গেলো । নিশ্চিত, অহেতুক। অন্ততঃ এই ক্ষেত্রে হাসি
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

তা'লেই বাঁচোয়া ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

স্নিগ্ধা এর ছবি

সুমন সুপান্থ - এই কবিতাটা আপনার অন্যান্য কবিতার চাইতে অন্যরকম, মানে আপনার যে একটা ধরন আছে তার চাইতে আলাদা মনে হলো! তবে, ভালো তো বটেই হাসি

সুমন সুপান্থ এর ছবি

আমার যে একটা 'ধরন' আছে স্নিগ্ধা, আপনিই জানান দেন বারবার ।
ধন্য । এমন এক 'ধরন'র খোঁজ করে করেই গেল রাত্রিদিন। এখন পেলেই হলো ।
খুব ভালো লাগলো আপনার মন্তব্য পেয়ে ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সবজান্তা এর ছবি

এ যাবৎকালে সুমন সুপান্থের লেখা যে কয়টা কবিতা পড়েছি, তার মধ্যে এ'টি ব্যতিক্রম।

চিত্রকল্প বর্ণনায় আগের মতোই সাবলীল ভাব রয়েছে, কিন্তু কিছু বিদেশি শব্দের সতর্ক ব্যবহার বেশ নতুনত্ব এনে দিয়েছে।

কবিতা ভালো লেগেছে যথারীতি...


অলমিতি বিস্তারেণ

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ সবজান্তা ।
বিদেশী শব্দের ব্যবহার সচেতন ভাবেই করা । কেমন হয়েছে , কি জানি ! ভালো লেগেছে জেনে , ভালো লাগলো ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নীল [অতিথি] এর ছবি

সুমন সুপান্থ - এই কবিতাটা আপনার অন্যান্য কবিতার চাইতে অন্যরকম, মানে আপনার যে একটা ধরন আছে তার চাইতে আলাদা মনে হলো! তবে, ভালো তো বটেই

এ যাবৎকালে সুমন সুপান্থের লেখা যে কয়টা কবিতা পড়েছি, তার মধ্যে এ'টি ব্যতিক্রম।

লেখার ধরণ ভালো লাগেনি। কবিতাও তেমন না...

সুমন সুপান্থ এর ছবি

কি আর করা !
আপনার প্রতিক্রিয়ার জন্য ধন্যবাদ ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

মূলত পাঠক এর ছবি

সুমন সুপান্থ,
চমৎকার সুন্দর কবিতা। রবীন্দ্রনাথের উদ্দেশে অর্ঘ্য এই রকমই হওয়া উচিত। খুব ভালো লাগলো।

সুমন সুপান্থ এর ছবি

আপনার মন্তব্যে প্রাণিত বোধ করছি, মূলত পাঠক ।
ভালো থাকবেন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তানবীরা এর ছবি

তুমি কেমন করে গান করো হে গুনী, গানটা মনে পড়ে গেলো।
কবিকে শুভেচ্ছা ঠাকুরকে শ্রদ্ধা।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুমন সুপান্থ এর ছবি

আমার কৃতজ্ঞতা দাদী !
( চোখ টিপনের ইমোটিকন ক্যাম্নে দেয় ? )

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অন্যখানে এটাই পড়লাম দূরগামী রূহ নামে।
নিজের স্টাইল পাল্টাইতেছেন নাকি?

_____________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

স্টাইল না হে , শিরোনাম না পাল্টালাম ! কারণ আছে বৈ ।
( বলবো নে )

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

রানা মেহের এর ছবি

সুন্দর হয়েছে দাদাবাবু দেঁতো হাসি
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ দিদিমণি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সাইফুল আকবর খান এর ছবি

হুম।
আপত্তি না সুপান্থ দা'।
তসবির, ক্যারিসমা, রুহ, দরবার, সিজদা, ইসক-
এই ইচ্ছাকৃতগুলোতে অনেকই চোখ যায় আর কি! হাসি
তবে, আপনার আর রবীন্দ্রনাথের সঙ্গে ওয়ার্ড অ্যাসোসিয়েশন হিসেবে খুব ভালো গ্যালো না মনে হয় ওগুলো।
সেই চ্যালেঞ্জ অতিক্রম ক'রেও অবশ্য এমনিতে অন্ত্যমিলে আর ভাবের সামগ্রিকে খুবই অসাধারণ লেগেছে।
অবশ্যই চলুক

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুমন সুপান্থ এর ছবি

খুব বুঝতে পারছি সাইফুল ।

এই 'চোখ যাওয়া'টা চোখের 'না সওয়া'ও মনে হয় । আরেক জায়গায় এই নিয়ে বাতচিত হয়েছে কিছু । আল মাহমুদ, ফরহাদ মজহার , এঁরা আমাদের এমন ধুম্রপথে নিতে চাচ্ছেন; এই সব ভিনদেশী শব্দ, আরবি, পার্সী হলে তো কথাই নেই,তো ধক করে উঠে বুক ! কিন্তু বলতে কি ইচ্ছা করেই যেন আমি এই মন্তব্যগুলো দেখতে চাইছিলাম । নামের জন্য অধিকাংশ যেমন আমাকে হিন্দু ঘরের ছেলে বলে জানেন, সেই তাদেরই অনেকেই ( আমার কবি বন্ধুদের কেউ কেউ ) এই কবিতার জন্য আমার 'ফরহাদ মজহার-শিষ্যত্ব খুঁজছেন ! জামাত কানেকশ্যান খুঁজছেন !
আমার ত্রুটি যা আছে , তা নিরীক্ষার নিমিত্তেই করা । আপনার মন্তব্যই অনেক বেশী পরিষ্কার ঠেকলো আমার কাছে- আপনার আর রবীন্দ্রনাথের সঙ্গে ওয়ার্ড অ্যাসোসিয়েশন হিসেবে খুব ভালো গ্যালো না মনে হয় ওগুলো।

হয়তো তাই । ধন্যবাদ আপনাকে । মন্তব্যে এইরকম ব্যাখ্যা প্রত্যাশা করি ।
ভালো থাকুন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হাসান মোরশেদ এর ছবি

ঘরপোঁড়া গরু সিঁদুরে মেঘ দেখলে ভয় পায়।
দোষটা বোধহয় একা গরুর নয়, সুমন- তাইনা?

ফেসবুকে যে কবিরা তোর এটা নিয়ে উষ্মা প্রকাশ করেছেন- আমার মনে হয়েছে তারা বরং তোর শুভাকাঙ্খীই।

জানি তুই হয়তো বলবি- নজরুল নিজে ও তো এমন করেছেন। করেছেন, কিন্তু নজরুল এর রাজনীতি,নজরুল এর অবস্থান অনেক স্পষ্ট। হয়তো বলবি- কবিদের রাজনীতিতে টানা কেনো?
টানা এই কারনে আমাদের কবিরা রাজনীতিতে আছেন এবং আরবী,ফার্সি শব্দ যারা ব্যবহার করেন তারা একটা বিপজ্জনক রাজনৈতিক পক্ষ বাংলা ভাষা,সংস্কৃতি এবং বাংলাদেশের জন্য- তারা নজরুলের মতো শুধুমাত্র ভাষাবৈচিত্রের উদ্দেশ্যে এটা করেননা । এসব তুই ভালো জানিস, অনেক ভালো জানিস।
সমস্যা হলো- এইপক্ষ অনেক শক্তি ধরে এবং অন্য সবকিছু'র মতো আমাদের এ সময়ের কবিরা ও বিজ্ঞাপিত হতে ভালোবাসেন নিজেকে বিকিয়ে দিয়েও। শক্তিশালী বিপজ্জনক পক্ষটির প্রমোট করার শক্তি অনেক বলে, অনেক প্রতিভাবান কবি ও গিয়ে ঐ দলে ভিড়েন

আমি জানি, তুই তেমন না। অবশ্যই না হাসি
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সাইফুল আকবর খান এর ছবি

হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফুল আকবর খান এর ছবি

হ্যাঁ সুপান্থদা', আমিও যেমন এটা তো বুঝতে পেরেইছি,যে- ওই বিদেশী-চয়ন আপনার কোনো হঠাত্ বেখেয়াল কিংবা কোনো ট্র্যাপের বশবর্তী হয়ে নয়, বরং সচেতন নিরীক্ষণোদ্দেশ্যে। তো, জাস্ট এটাই বললাম, যে- বিষয় এবং বক্তব্যের সাথে সম্পর্কের দিক দিয়ে এই নিরীক্ষণমূলক চয়নটা আরামপ্রদ হয় নাই, বরং কনট্রাইভ্ড লেগেছে একটু।- হ্যাঁ, এই বক্তব্যটাও আপনি আমার আগের কথা থেকেই বুঝতে পেরেছেন নিশ্চয়।
আপনাকেও ধন্যবাদ। ভালো থাকেন আপনিও। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নীল [অতিথি] এর ছবি


এই কবিতার জন্য আমার 'ফরহাদ মজহার-শিষ্যত্ব খুঁজছেন ! জামাত কানেকশ্যান খুঁজছেন !

হা!হা! মজা পাইলাম।:D

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।