মে মাসের ষোল তারিখ; আসে আর চলে যায় ..

শ্যাজা এর ছবি
লিখেছেন শ্যাজা (তারিখ: শুক্র, ১৬/০৫/২০০৮ - ১:৩৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মে মাসের ষোল তারিখটা আসে আর চলে যায়... আসার আগে, অনেক আগে থেকেই আমি অপেক্ষায় থাকি... অপেক্ষার সময় দীর্ঘ হলেও কেটেই যায়। ষোল তারিখটাও তেমনি এসেই যায়... যে কারণে এই দিনটি বিশেষ একটা দিন, যার জন্যে এই দিনটা বিশেষ একটা দিন, তাকে ছাড়াই এই দিনটা আসে আর চলে যায়...

একটা একটা দিন গুনে শেষ পর্যন্ত আবার এসেছে ষোলই মে। একটু আগে ফোনে জানলাম আজকে নাকি নাইট শিফটেও কাজ হবে। রাগ হয়। রোজই তো এই চলছে। বোধ হয় টানা দু মাস.. দিন তারিখ আমার খুব একটা মনে থাকে না। আজকেও সারাদিনই ভেবেছি আজ শুক্রবার। সন্ধেবেলায় কার সাথে যেন কথা বলতে গিয়ে ভুলটা ভাঙল। আজ তো সারাদিনই বৃহষ্পতিবার ছিল! কম-বেশি দু'মাস ধরে ও'র একদিনও অফ নেই। মাঝে মাঝেই ডে-নাইট করে পরদিন সকালের রোদ মাথায় করে শরীরটাকে টেনে হিচড়ে সে এসে ঘরে ঢোকে আর দড়াম করে শুয়ে পড়ে ঘন্টা দুই পরের অ্যালার্ম সেলফোনে সেট করতে বলে। অ্যালার্ম বাজে... জোর করে নিজেকে টেনে তুলে সে বিরিয়ে যায়...

সকালবেলা বেরুনৈর আগে অবশ্য বলেছিল এর মাঝে একদিন ডে-নাইট করতে হবে, শনি,রবি দু'দিনই টেলিকাষ্ট আছে। আমি শুনেছি কিন্তু মাথায় আরো কি কি যেন ঘুরছিল কাজেই ফাঁক গলে আজকের দুই শিফটের কাজের কথাটা বেরিয়ে যায়। দুপুরে বেরিয়ে গিয়ে অনেকটা সময় লাগিয়ে টুকটাক এটা সেটা কিনি। বিশেষ কিছু নয়। কিছু দরকারি জিনিস। সে নিজের জন্যে কোন দরকারি জিনিসও পারতপক্ষে কেনে না। এই দিনটায় আমি তাই সেই জিনিসগুলো‌ই কিনি। আজকেও কিনলাম। বাড়ি এসে একটা কেকও বানালাম। সাধারণ একটা চকোলেট কেক। আমার কেক বানানোর দোড় ও‌ই পর্যন্তই...

আমি যতই অপেক্ষা করে থাকি না কেন এই দিনে সে সারাদিন আমার কাছে থাকবে... আমরা কোথাও একটা বেড়াতে যাব... কোন একটা নাটক দেখব বা কোথাও একটা গান শুনতে যাব... কিন্তু হয়ে ওঠে না। ওর ঠিক কোথাও না কোথাও একটা কাজ পড়ে যায় আর তাও কলকাতার বাইরে... যেমন গতবছর এই দিনে ও ছিল হাজারীবাগে। আমার মন খারাপ হয়... ভাল লাগে না... চুপচাপ থাকি... দিনটা কেটে যায়...

এবছর সে এখানেই আছে কিন্তু প্রবল ব্যস্ত। সকালে উঠেই বেরিয়ে যাবে আর ফিরবে সেই মাঝরাত পার করে। রাত দুটো বা তিনটেয়...


যেভাবেই কাটুক আর যত ব্যস্তই থাকো জন্মদিনটা তোমার ভাল কাটুক কারুবাসনা...


মন্তব্য

সুমন চৌধুরী এর ছবি

শুভ জন্মদিন মুখুজ্যে মশাই!



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

পরিবর্তনশীল এর ছবি

শুভ জন্মদিন কারুবাসনা।
জন্মদিনে কী চমৎকার একটা লেখা উপহার পেয়েছেন দেখে যান!

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রেজওয়ান এর ছবি
তীরন্দাজ এর ছবি

শুভ জন্মদিন জানাই আপানাকে। সামনের দিনগুলোও সুন্দর হোক!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

অমিত এর ছবি

শুভ জন্মদিন

শাহীন হাসান এর ছবি

জন্মদিন প্রসন্ন হোক ...!
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হয়তো জন্মদিনের এই শুভেচ্ছা বার্তাগুলোও তার পড়া হবে না... পরে একসময় অবসর মতো তাকে পড়ায়েন শ্যাজা...
শুভ জন্মদিন কারুবাসনা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হয়তো জন্মদিনের এই শুভেচ্ছা বার্তাগুলোও তার পড়া হবে না... পরে একসময় অবসর মতো তাকে পড়ায়েন শ্যাজা...
শুভ জন্মদিন কারুবাসনা...
আপনার লেখা অনেক মিস করি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিঝুম এর ছবি

লেখাটা সেইরকম হলো ... আর জন্মদিনের শুভেচ্ছা তো রইলই... কারুবাসনা ।
---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍শুভ জন্মদিন, কারুবাসনা।

লেখাটা অনুপম হয়েছে।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি তুষ্ট আত্মপ্রেমেই। এর সুবিধে হলো, প্রতিদ্বন্দ্বী কেউ নেই চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা কারুবাসনা।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

শুভ জন্মদিন, প্রিয় কারুবাসনা ।

অতিথি লেখক এর ছবি

শুভ জন্মদিন কারুবাসনা। অনেক ভালো লাগলো লেখাটা।
-নিরিবিলি

কনফুসিয়াস এর ছবি

আর রে, বুঝিই নাই প্রথমে।
অনেক শুভেচ্ছা।
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

দ্রোহী এর ছবি

শুভ জন্মদিন সুমেরুদা।


কি মাঝি? ডরাইলা?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমিও তো একেবারে শেষে এসে বুঝলাম।
চমৎকার লেখা।
কারুবাসনাকে জন্মদিনের শুভেচ্ছা !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সবজান্তা এর ছবি

যাচ্চেলে ! এত সুন্দর করে যদি আমাকে কেউ জন্মদিনের উইশ করতো, আমি তো সারা বছর আর কিছুই চাইতাম না দেঁতো হাসি

শুভ জন্মদিন কারুবাসনা ।

বি.দ্রঃ কারুবাসনার লেখা কেন দেখা যায় না তার কারণটা বোঝা গেল।


অলমিতি বিস্তারেণ

শ্যাজা এর ছবি

আন্তরিক কৃতজ্ঞতা..

শুভেচ্ছাবার্তা পৌঁছে গেছে জায়গামত। আবার যখন লিখতে বসবে তখন হয়তো সে নিজেই ধন্যবাদ জানাবে সকলকে তার মত করে...


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

নুরুজ্জামান মানিক এর ছবি

শুভ জন্মদিন কারুবাসনা ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।