ঢাকায় সচল সমাবেশে জমজমাট আড্ডা

থার্ড আই এর ছবি
লিখেছেন থার্ড আই (তারিখ: শনি, ১৫/১২/২০০৭ - ১০:২৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

শনিবার রাজধানী ঢাকার চারুকলা ইনষ্টিটিউটের ছাদে অনলাইন ব্লগিং কমিউনিটি 'সচলায়তন' এক আড্ডার আয়োজন করে। কানাডা প্রবাসী ব্লগার অমিত আহমেদে মূলত এই আড্ডার সমন্বয়কের দায়িত্ব পালন করেন। বাংলাদেশ সময় বিকেল ৫ টায় সমাবেশ অনুষ্ঠিত হলেও রাত ৯ টায় এই রিপোর্ট লেখা পর্যন্ত সমাবেশ চলছিল।

সমাবেশে বিপ্লব রহমান , অমি রহমান পিয়াল, লিলেন মাহবুব, অপালা ছাড়াও সচলের অন্যতম মডারেটর অরুপ উপস্থিত ছিলেন। ইতিপূর্বে লন্ডনের সচল সমাবেশে মেয়ে ব্লগারদের অনুপস্থিতি থাকলেও ঢাকার সমাবেশে কয়েকজন মেয়ে ব্লগারের উপস্থিতির খবর মিলেছে।

ঢাকার সচল আড্ডার বিস্তারিত জানার জন্য সচল সংবাদের পক্ষ থেকে কয়েকজন ব্লগারের সাথে কথা বলে তাদের অনুভূতি জানার চেষ্টা করা হয়েছে।

বিস্তারিত থাকছে টেলি সংলাপে


মন্তব্য

দিগন্ত এর ছবি

এত ছোটো লেখায় মন ভরল না, বড় রিপোর্ট চাই।
---------------------------------
আমি ততদিন নাস্তিক ছিলাম যতদিন না আমি বুঝেছি যে আমি নিজেই ঈশ্বর।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

হিমু এর ছবি

শ্রোতা হিসেবে আমার প্রতিক্রিয়া মিশ্র।

সাক্ষাৎকারগ্রহণকারী নারী ব্লগারের উপস্থিতিতে অবিমিশ্র বিস্ময় ও উল্লাস প্রকাশ করেছেন বলে মনে হলো। নারী ব্লগারের অনুপস্থিতিতে যে লন্ডন সমাবেশ দস্তুরমতো অনুত্তেজক ("তুমি বিনা এ ফাগুন বিফলে যায়" সিনড্রোম) ছিলো, তা টের পাওয়া যায়। সাক্ষাৎকার শুনে সন্দেহ হতে পারে যে ঢাকা সমাবেশ এই একটি মাত্র ফ্যাক্টরের কারণে সফল হয়েছে, এবং লন্ডনস্থিত নারী ব্লগারদের অভিভাবকরা রীতিমতো সচলবিমুখ।

সচলে যদিও কোন লৈঙ্গিকবৈষম্যমূলক চর্চা নেই, কিন্তু ভবিষ্যত সমাবেশের পরিবেশকে কিছুটা উচ্ছ্বল ও ইয়ে করার কথা ভেবে সচলায়তনের সকল সদস্যকে তাঁদের পরিচিতা-অপরিচিতা-চিনিচিনিসন্দেহহয় সুলেখিকাদের আমন্ত্রণ জানানোর অনুরোধ জানানো যাচ্ছে।


হাঁটুপানির জলদস্যু

সুমন চৌধুরী এর ছবি

শুন্তাছি



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আমিও শুন্তাছি। ভাল্লাগ্তেছে। হাসি

দিগন্ত এর ছবি

বাঃ, সুন্দর সংকলন। কিন্তু মনে হয় লেখার মাধ্যমে ব্যক্তিগত মতামত আরো সুন্দরভাবে প্রকাশ পাবে।
---------------------------------
আমি ততদিন নাস্তিক ছিলাম যতদিন না আমি বুঝেছি যে আমি নিজেই ঈশ্বর।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

ইশতিয়াক রউফ এর ছবি

সাবাস! শুনছি। এই রকম প্রোফেশনাল ইন্টারভিউ! একদম বিবিসি!! দেঁতো হাসি জটিল মজা পাচ্ছি। মিস হয়ে গেলো, এটাই আফসোস।

অমিত আহমেদ এর ছবি

অডিও ডাউনলোড চলছে।
সমাবেশে যাঁরা ছিলেন তাঁদের লেখা চাই!


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আমার কম্পিউটার প্রথম ২০সেকেন্ডের বেশী ডাউনলোড হচ্ছে না! কি করা যায়? নাকি অতটুকুই?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সুমন চৌধুরী এর ছবি

আরে না...১৭ মিনিটের ফাইল ,,আমারো টাইম লাগছে নামতে



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

হিমু এর ছবি

মিডিয়াকোডার নামাচ্ছি। মূল ফাইলটা ১৭ মিনিটের। কনভার্ট করে অডিও তুলে দেবো। তবে একটু সময় লাগবে, হাতের কাজটা শেষ করে নিই।


হাঁটুপানির জলদস্যু

অমিত আহমেদ এর ছবি

আমি MP3 তে ৮ সেকেন্ডে কনভার্ট করলাম Switch দিয়ে। আমার ঠেলাগাড়ি মার্কা নেট স্পিড না থাকলে আপলোড দিতাম।


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

দিগন্ত এর ছবি

১০ মিনিট খরচা করে লেখাটা লিখে ফেলুন। এখানে রাত ১টা বাজে। আপনার লেখার অপেক্ষায় আছি। লেখা পড়ে ঘুমোতে যাবো।
---------------------------------
আমি ততদিন নাস্তিক ছিলাম যতদিন না আমি বুঝেছি যে আমি নিজেই ঈশ্বর।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

অমিত আহমেদ এর ছবি

সরি ভাই, আমি লিখতে পারবো না, একটু সমস্যা আছে। অন্যদের লেখার জন্য আমিও অপেক্ষা করছি।


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

দিগন্ত এর ছবি

কি আর, ঘুমিয়ে পড়ি ...
---------------------------------
আমি ততদিন নাস্তিক ছিলাম যতদিন না আমি বুঝেছি যে আমি নিজেই ঈশ্বর।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

নজমুল আলবাব এর ছবি

খেলবনা। অডিও নামেনা...

ভুল সময়ের মর্মাহত বাউল

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

এইখানে তুলে দিলাম।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

নজমুল আলবাব এর ছবি
অমিত আহমেদ এর ছবি

সেই রকম একটা কাজ হয়েছে। চমৎকার প্রশ্নের সমন্বয়ে থার্ড আইয়ের সাক্ষাতকারট একটা প্রথম শ্রেনীর কাজ হয়েছে। থার্ড আইয়কে আন্তরিক ধন্যবাদ! বেশি জোস!


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

অতিথি লেখক এর ছবি

আহারে আমি মিস করলাম !!
কিং(http://kingbadantee.blogspot.com/)

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

শুন্তার্লাম্না মন খারাপ
এমপিথ্রি কি পাওয়া যাবে?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধ্রুব হাসান এর ছবি

@থার্ড আই, অডিও শুনেতো মনে হইলো আপনি সবাইরে একটা বিব্রতকর অবস্থায় ফেলে দিছেন ফোন করে। আর আমার মনে হয় আপনার আরেকটু ইনফরমাল হওয়া উচিত ছিলো, কেমন যেন রোবোটিক টাইপ (মনে হইতাছে মহামান্য জলিল সাহেব আর মান্নান ভুইঁয়ার ইন্টারভিউ নিতাছেন!)। তবে শেষের দিকে আইসা একটু জমাইতে চেষ্টা করছিলেন...কিন্তু কি আর করা সময়ের অভাব! ধন্যবাদ সচলে নতুন মাত্রা যোগের জন্য।

থার্ড আই এর ছবি

আপনি একদম ঠিক বলেছেন। এর অন্যতম কারন, আমি অনেক সচলের লেখার সাথে পরিচিত হলেও লেখকদের কন্ঠের সাথে পারিচিত ছিলামনা। তাই আমি নিজেই প্রথমে বিব্রত হয়ে গিয়েছিলাম।
তাছাড়া আমি যদি আড্ডার পুরো আলোচনা গুলো শুনতে পারতাম তাহলে আরএকটু প্রানবন্ত হতো। শেষের দিকের ইন্টারভিউ প্রানবন্ত হবার কারন .... বিপরীত লিঙ্গ....
আসলে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে মনে হয় একটা ছাঁচে আটকে গেছি... তবু্ও ইনফরমাল আর হইতে পারলাম কই , লন্ডনের সচলের প্রথম বৈঠক থেকে আমি স্যুট পড়া বাদ দেয়ে একটু ইনফরমাল হবার তরিকা নিলাম। আগামী দিনে সচলরে জন্য আরো ভালো কিস্যু করার ইচ্ছে আছে।
-----------------------------------
জল ভরো সুন্দরী কইন্যা, জলে দিছ ঢেউ।
হাসি মুখে কওনা কথা সঙ্গে নাই মোর কেউ।

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

হাসান মোরশেদ এর ছবি

পুরোটা শুনলাম । থার্ড আইকে ধন্যবাদ জানাবো এই অভিনব ও চমৎকার রিয়েল টাইম ইভেন্টের জন্য ।

খবর পেলাম ,জার্মান থেকে ও একজন নামী ব্লগার উড়ে গিয়েছিলেন, মালয়েশিয়া থেকে অরূপ । আমেরিকা প্রবাসী হযবরল ও হাজির ছিলেন ।

অডিও হলো, ভিডিও, ফটো সহ সবিস্তারে বর্ননা করেন কেউ ।

----------------------------------------
পাখীটা উড়ে যেতেই চাঁদ উঠে পড়লো-
আজো সেই রক্তমাখা মুন্ডুটাই উঠলো ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন চৌধুরী এর ছবি

দেঁতো হাসি



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

কনফুসিয়াস এর ছবি

চমৎকার উদ্যোগের জন্যে থার্ড আইকে ধন্যবাদ। সবার কন্ঠস্বর শুনে খুব ভাল লাগলো।

-----------------------------------
যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

ধুসর গোধূলি এর ছবি
domestic saint এর ছবি

জট্টিল হইছে ইন্টারভ্যু!! এক্কেরে professional। থাঙ্কু 3rd i.
সব্বাইরে মহান বিজয় দিবসের অভিনন্দন

কেমিকেল আলী এর ছবি

এক ফরমালিটিজ ইন্টারভু নিছে আর এক বড় ফরমালিটিজ জাঝা ইন্টারভু দিছে!!

মৃন্ময় আহমেদ এর ছবি

কেনো যে মিস করলাম।।!!

আর নয় অকারণ দুঃখ দুঃখ খেলা
এবার হাসিমুখ নিশিদিন সারাবেলা

'

=========================================
নিজেকেই নিজে চিনি না, পরকে চেনার মিছে বাহানা

দিগন্ত এর ছবি

লেখা তো এখনো পেলাম না, না পেলাম ছবি। উদাসীনতার তীব্র প্রতিবাদ জানাই !!!
---------------------------------
আমি ততদিন নাস্তিক ছিলাম যতদিন না আমি বুঝেছি যে আমি নিজেই ঈশ্বর।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

সুবিনয় মুস্তফী এর ছবি

ভাল লাগলো - থার্ড আইকে ধন্যবাদ উদ্যোগ নেয়ার জন্যে। অনেকের কথা শুনলাম- দুই সাংবাদিক বিপ্লব ভাই আর আইয়ের ইন্টারভিউ পুরা প্রেস ইন্টারভিউয়ের মত ছিল!

তবে লীলেন ভাই আপনের কথার প্রতিবাদ জানাই হাসি আমার মত অনেকে যারা ঢাকায় বড় হয়েছে, তারা দেশে থাকলে ঢাকার বাইরে থাকার কথা ভাবতে পারি না, আর বাইরে আসলেও ঢাকাকে প্রচন্ড মিস করি! গিজগিজ হোক আর হাউকাউ হোক, ঢাকাই শুরু, ঢাকাই শেষ।
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

মাশীদ এর ছবি

বাহ্!
বেশ ইন্টারেস্টিং রিপোর্ট।
মেয়ে ব্লগারের সাথে কথা বলার উত্তেজনায় কথা বলার ঠিক আগে আগে অমিত আহমেদের নামটা শুধু অমিত রহমান হয়ে গেল। হে হে হে চোখ টিপি !


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

থার্ড আই এর ছবি

অবিবাহিত তো তাই উত্তেজনা একটু বেশী বৈকি!!
শেষ পর্যন্ত এই ভুলটাও একটা মেয়ের চোখেই ধরা পড়লো!!!
---------------------------------------
জল ভরো সুন্দরী কইন্যা, জলে দিছ ঢেউ।
হাসি মুখে কওনা কথা সঙ্গে নাই মোর কেউ।

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

নিঝুম এর ছবি

ফরমাল,ইনফরমাল যে যাই বলুক আমার কিন্তু উদ্যোগটাকেই অসাধারণ মনে হলো।ধন্যবাদ থার্ড আই।
তবে সচলের সবাই মিলে,মানে এই আড্ডাতে যারা ছিলেন,সবাই মিলে যদি স্মৃতিসৌধে যাবার এবং শ্রদ্ধা জানাবার আয়োজন করতেন।তাহলে মনে হয় ব্যাপারটা আরো দারুণ হতো!!!আলদা আলাদা হয়ত সবাই যাবেন।কিন্তু একসাথে গেলে অন্যরকম হোত।
---------------------------------------------------------
জায়গায় খাইয়া, জায়গায় ব্রেক...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

দিগন্ত এর ছবি

চমতকার প্রস্তাব, আমার মনে হয় মনে রাখা উচিত সবার।
---------------------------------
আমি ততদিন নাস্তিক ছিলাম যতদিন না আমি বুঝেছি যে আমি নিজেই ঈশ্বর।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

অমিত আহমেদ এর ছবি

আপনার প্রস্তাবটা ভাল লেগেছে। ২১ ফেব্রুয়ারীতে আমরা শহীনমিনারে যেতে পারি। সচলেরা কি বলেন?


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

এম. এম. আর. জালাল এর ছবি

ধন্যবাদ থার্ড আই।
===
এম. এম. আর. জালাল
"ফিরে দেখুন একাত্তর ঘুরে দাঁড়াক বাংলাদেশ।"


এম. এম. আর. জালাল
"ফিরে দেখুন একাত্তর ঘুরে দাঁড়াক বাংলাদেশ।"

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

স্টিকি ছুটাইলাম।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অছ্যুৎ বলাই এর ছবি

দারুণ!!!!

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।