মুক্তিযুদ্ধের বিশ্বকোষ জালাল ভাই শুভ জন্মদিন।

থার্ড আই এর ছবি
লিখেছেন থার্ড আই (তারিখ: শুক্র, ০১/০২/২০০৮ - ৯:০২অপরাহ্ন)
ক্যাটেগরি:

বছর পাচেঁক আগের কথা আমি তখন সলিমুল্লাহ মুসলিম হলের ছাত্র। বাউন্ডুলে শিক্ষার্থীদের যেমনটা হয়, পরীক্ষার আগের রাতে পড়া মুখস্ত করা .... আমিও পরীক্ষার আগের রাতে খুব সিরিয়াস হয়ে যেতাম। সেন্ট্রাল লাইব্রেরী থেকে হেঁটে আসছিলাম ফুলার রোড ধরে। ব্রিটিশ কাউন্সিলের সামনে প্রচন্ড শীতে তখন থর থর করে কাঁপছিলো এক বৃদ্ধা। তার এই হাল দেখে আমার প্রচন্ড কষ্ট হচ্ছিল. কিন্তু সাধের সাথে সাধ্য কুলিয়ে উঠছিলোনা। রুমে ফিরে শীতার্ত মানুষের সাহায্যে বিত্তবানদের এগিয়ে আসার আবেদন জানিয়ে "একটা চাদর হবে" ?? শিরোনামে প্রথম আলোতে একটা চিঠি লিখলাম।

তার পর আমার ই-মেইলে আমি একজন পাঠকের চিঠি পেলাম। তিনি আমাকে লিখে পাঠালেন , আমার লেখা পড়ে তিনি কেঁদে ফেলেছেন। প্রথমেই আমি একটু অবাক হলাম, একছত্র চিঠি পড়ে কেউ কাঁদে ?? তার পর আমি ধীরে ধীরে আবিস্কার করলাম তিনি আসলে একজন পাঠকই না, মানুষটি অসম্ভব দেশপ্রেমিক, আগাগোরা মুক্তিযোদ্ধা। শয়নে -স্বপনে-জাগরণে তার মুক্তিযুদ্ধের চেতণা। একাত্তর নিয়ে তার সংগ্রহ শালা রীতী মতো তাক লাগানো!

যুক্তরাষ্ট্রের ডালাস শহরে বসবাসকারী এই মহান মানুষটিকে সবাই জালাল ভাই বলেই জানেন। পুরো নাম এম এম আর জালাল। মোহাম্মদ মাহবুবুর রহমান জালাল এর সাথে আমার পরিচয় সূত্রটা আসলেই অলৌকিক !! আজ সেই মহান মানুষটির জন্মদিন !! কিভাবে যে মানুষটিকে শ্রদ্ধা জানাই ভেবে পাচ্ছিনা....
তবে মুক্তিযুদ্ধের জীবন্ত বিশ্বকোষ জালাল ভাইয়ের যে আরো একশ' বছর বেঁচে থাকার প্রয়োজন আছে সেটি উপলব্দী করতে পারছি।

এই মানুষটিকে শুধুমাত্র সচলের ব্লগার হিসাবে বিশেষায়িত করলে ভুল হবে, বরং আমি মনে করি সচলায়তন জালালভাইকে পেয়ে তথ্য সমৃদ্ধ হবার সুযোগ পেয়েছে। শুধু আমি নই, বাংলাদেশের বিভিন্ন গনমাধ্যমে মুক্তিযুদ্ধ বিষয়ক লেখা লিখে যে কয়জন লেখক জনপ্রিয় হয়েছেন, নিজেদের আজ মুক্তিযুদ্ধের শক্তিশালি লেখক বলে দাবী করতে পারেন, তাদের অনুপ্রেরণা আর তথ্য দিয়ে যে মানুষটি সব সময় পাশে ছিলেন, তিনি আমাদের জালাল ভাই।

আমি আর কিছু বলতে চাইনা, বাকী অনুভূতি জানবো জালাল ভাইয়ের ভক্তদের কাছে থেকে।


মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

শুভ জন্মদিন !!!

অতিথি লেখক এর ছবি

শুভ জন্মদিন

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

মুক্তিযুদ্ধের পক্ষের সবাইকে আমার আপন মনে হয়। সেই হিসেবে জালাল ভাইয়ের সঙ্গে পরিচয় না থাকলেও তাঁকে আমি পরমাত্মীয় হিসেবে গণ্য করি।

শুভ জন্মদিন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

তানভীর এর ছবি

শুভ জন্মদিন জালাল ভাই। বর্তমান এবং আগামী প্রজন্মকে আপনার সংগ্রহশালার মাধ্যমে পথ-নির্দেশনা দিতে আরো বেঁচে থাকুন যুগ যুগ ধরে।

থার্ড আইয়ের মত আমারো এই মহৎমানুষটির সাথে পরিচয় তাঁর একটি ইমেইল পেয়ে। প্রথম আলোয় লুই কানের উপর নিবন্ধখানা পড়ে প্রথমে ইমেইল, পরে ফোন করেছিলেন। থার্ড আইয়ের মত আমিও খুব অবাক হয়েছিলাম। আমরা কতজন বাংলাদেশ নিয়ে কত কিছুই তো লিখি বা পড়ি, কত দেশপ্রেমই না দেখাই, কয়জনই বা তার গভীরে এবং উৎসের খোঁজে যাই, কয়জনই বা তার পেছনে নিজের সামর্থ্য, অর্থ এবং সময় ব্যয় করি! আর দশটা বাংলাদেশীর সাথে এখানেই মনে হয় জালাল ভাইয়ের পার্থক্য। খাঁটি দেশপ্রেমের তাগিদেই নিজের জান, মাল, সময় (তাবলীগের ভাষায় বললাম হাসি ) ব্যয় করে তিনি বাংলাদেশ এবং মুক্তিযুদ্ধ বিষয়ক তথ্য/দলিল সংগ্রহ করেন। তাঁর এ তপস্যা একদিন নিশ্চয়ই সফল হবে। সব মিথ্যা প্রচারণাকে ভেদ করে তাঁর সংগ্রহ করা দলিলগুলোই একদিন সত্যকে জয়ী করবে। আপনাকে অভিবাদন, শ্রদ্ধেয় জালাল ভাই।

=============
"কথা বল আমার ভাষায়, আমার রক্তে।"

কেমিকেল আলী এর ছবি

শুভ জন্মদিন জালাল ভাই

রাগিব এর ছবি

শুভ জন্মদিন, জালাল ভাই।

জালাল ভাইয়ের সাথে আমার পরিচয় মুক্তিযুদ্ধের তথ্যের সূত্রে। উইকিপিডিয়ার জন্য রেফারেন্স খুঁজতে এখানে ওখানে ইমেইল চালাচ্ছি, এর মধ্যে হঠাৎ একদিন ফোন পেলাম জালাল ভাইয়ের কাছ থেকে। তখন তো আর ওনার আর্কাইভের বিশালতা জানতাম না ... পরে ইন্টারনেটে এখানে ওখানে ছড়িয়ে থাকা জালাল ভাইয়ের মুক্তিযুদ্ধের সংকলনের ছিটে ফোঁটা দেখে মুগ্ধ হয়েছি।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

ইশতিয়াক রউফ এর ছবি

শুভ জন্মদিন!

শ্যাজা এর ছবি

তরিয়ে তরিয়ে পড়লাম।

শুভ জন্মদিন।


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

মুহম্মদ জুবায়ের এর ছবি

১৯৯৯-এ ডালাসে উত্তর আমেরিকা সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন হচ্ছে। দেখি মিলনায়তনের বাইরে বইয়ের দোকান, শাড়ির দোকানের পাশে একটি টেবিলে কিছু দুর্লভ বই সাজানো। বেশিরভাগ মুক্তিযুদ্ধ সম্পর্কিত। বাদবাকি বাংলাদেশ ও তার ইতিহাস বিষয়ক। চোখ চকচক করে উঠলো, শিকারির চোখের সামনে শিকার পড়ে গেলে যা হয়, আমার সেই অবস্থা। টেবিলের ওপাশে বসা চশমা-পরা ভদ্রলোককে জিজ্ঞস করে হতাশ হয়ে জানলাম, বইগুলি বিক্রির জন্যে নয়।

বলে কি? পাগল নাকি? শুধুমাত্র দেখানোর জন্যে এই কাজ কেউ করে? জালাল ভাই এইরকম একজন পাগল।

আমার খসড়া উপন্যাস চুপকথা-য় তাঁকে একটি চরিত্র হিসেবে এনেছিলাম (লেখার খাতিরে কিছু বানানো গল্পও আছে) বলে তিনি কিছু বিব্রত বোধ করেছিলেন মনে আছে। পাত্তা দিইনি। সম্ভব হলে শুধু তাঁকে নিয়েই একটি উপন্যাস লিখতাম।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

থার্ড আই এর ছবি

এতো এতো ভক্ত শুভেচ্ছা জানাচ্ছে ....কিন্তু বার্থডে বয় কোথায় ??
একটি হারানো বিজ্ঞপ্তি........
এম এম আর জালাল নামে পঞ্চাশোর্ধ একজন যুবক হারিয়ে গেছে.....
তাঁর চোখে কালো ফ্রেমের চশমা... হাতে মুক্তিযুদ্ধের একটা সনদ পত্র... যদি কোন ........
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

মুহম্মদ জুবায়ের এর ছবি

পুরস্কারের ঘোষণা নেই, তবু জানাই, বার্থডে বয়ের সন্ধান পাওয়া গেছে। তাঁর সঙ্গে কথা হয়েছে ঘণ্টা দুই আগে। তিনি এখন কর্মস্থলে।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

অয়ন এর ছবি

শুভ জন্মদিন

সুমন চৌধুরী এর ছবি

শুভ জন্মদিন



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

অমিত আহমেদ এর ছবি

জালাল ভাইয়ের কথা মনে হলে একই সাথে বুকে বল আর একটা তাগাদার ভার টের পাই। কেউ যেনো বলে, দেখে শেখ কিভাবে সারা জীবন দেশের জন্য করে যেতে হয়, তুই কি করেছিস? প্রবাদতুল্য এ মহামানবের সাথে কোনো না কোনো একদিন দেখা হবে, এ স্বপ্ন আমি লালন করি।
শুভ জন্মদিন জালাল ভাই।


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

সুজন চৌধুরী এর ছবি

শুভ জন্মদিন
____________________________
লাল গানে নীল সুর হাসি হাসি গন্ধ......

অতিথি লেখক এর ছবি

আমার আত্বার আত্বীয় এম এম জালাল ভাইয়ের শুভ জন্ম দিনে পারিজাত শুভেচছা রইল।

আপনার শুভৈষী,
নুরুজ্জামান মানিক

এম. এম. আর. জালাল এর ছবি

খমা (KHOMA) করবেন আমাকে ,দেরীতে মনতব্য করার জন্য
অনেক অনেক
ধন্যবাদ সবাইকে,
আমার এতো ভালো লেগেছে যে আপনারা একাত্তর কে
এতো ভালো ভাসেন,
আমি মরে গেলেও শান্তি,

====
এম. এম. আর. জালাল
"ফিরে দেখুন একাত্তর ঘুরে দাঁড়াক বাংলাদেশ।"


এম. এম. আর. জালাল
"ফিরে দেখুন একাত্তর ঘুরে দাঁড়াক বাংলাদেশ।"

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

জালাল ভাইকে জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা। গতকাল পর্যন্ত বিভিন্ন ঝামেলায় যোগাযোগ করতে পারিনি। আপনার মেসেজগুলো পেয়েছি। আজ কথা হবে নিশ্চয়ই।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

পথিক আমি এর ছবি

শুভ জন্মদিন জালাল ভাই!

যারা জানেন না এখনো, তাঁদের বলছি, জালাল ভাই এর নিজের একটা ব্লগ আছেঃ chetona71.shuchinta.com

আমাদের অতি পছন্দএর "পিতা একাত্তর" - আপনি ভাল থাকুন, সু্স্থ থাকুন।

অছ্যুৎ বলাই এর ছবি

নতুন প্রজন্মের সামনে স্বাধীনতার রূপটি তুলে ধরার আপনার প্রচেষ্টা সফল হোক, হোক আরো সুতীব্র।
শুভ জন্মদিন, জালাল ভাই!

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

রেজওয়ান এর ছবি

বিলম্বিত শুভ জন্মদিন জালাল ভাই। আপনার সাথে অনেক কথা আছে। মেইল করব পরে।

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

আড্ডাবাজ এর ছবি

বিলম্বে হলেও আমার শুভেচ্ছা রইল। শুভ জন্মদিন জালাল ভাই। দীর্ঘজীবি হোন আমাদেরকে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করার জন্য।

অন্ধকারের উতস হতে উতসারিত আলো

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।