রাশিয়া, আপনাকে বিপ্লব

সবজান্তা এর ছবি
লিখেছেন সবজান্তা (তারিখ: রবি, ২২/০৬/২০০৮ - ৩:২৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বাংলাদেশ সময় রাত ৩টা বেজে ১৫। এই মাত্রই শেষ হল রাশিয়া - হল্যান্ড ম্যাচ। দুই দলের নাম বলার ক্ষেত্রে সাধারণত বড় দল কিংবা যোগ্যতর দলের নামটাই প্রথমে উচ্চারিত হয়। সে ক্ষেত্রে আপনি যদি এই খেলার ফল না জেনে থাকেন, তাহলে হয়তো ভুরু কুঁচকে আছেন। কিন্তু জেনে রাখুন সত্যি এটাই যে, অন্তত আজকের এই খেলাতে রাশিয়া হল্যান্ডের চেয়ে অনেকগুন বেশি যোগ্য দল ছিলো, তাই সঙ্গত কারণেই তাদের নাম শুরুতে বললাম।

আজকের খেলায় কেউই আমার প্রিয় দল ছিলো না। গত দুই রাত ধরে খেলায় হেরে ক্লান্ত হয়ে আজ কিছুটা ভারমুক্ত হয়ে খেলা দেখতে বসেছিলাম। যদিও হল্যান্ড আমার সেই অর্থে প্রিয় দল না, আর রাশিয়ার খেলাও এর আগে তেমন দেখা হয়নি, তবু জমজমাট সেমি ফাইনাল আর ফাইনালের স্বার্থেই চেয়েছিলাম ডাচরাই জিতুক। কিন্তু খেলা যতই গড়ালো বোঝা গেল আমার এই চাওয়াটা কতটা অসার এবং কেন মি. গাস হিডিঙ্ক আর সেমিফাইনাল শব্দটা সমার্থক !

শুরু থেকেই রাশিয়ার বৃষ্টির মত আক্রমনে দিশেহারা হয়ে যাচ্ছিল নেদারল্যান্ড, আর তার মধ্যে কয়েকটা রীতিমত আতংক জাগানিয়া। নেদারল্যান্ডও যে আক্রমন করছিলো না তা নয়, তবে দুঃখজনক হলেও সত্যি এটাই যে, প্রথমার্ধে নেদারল্যান্ডের গোল না হওয়ার কারণ যেমন মূলত ডাচ খেলোয়াড়দের ব্যর্থতা, তেমনি রুশদের গোল না হওয়ার কারণ মূলত ডাচ গোলরক্ষকের কিছু দুর্দান্ত নৈপুন্য - নচেৎ রাশিয়ার নামের পাশে গোলের সংখ্যা আরো বাড়তো বই কমতো না। দ্বিতীয়ার্ধে খেলা যতই এগুলো বুঝতে পারলাম, আজ ডাচদের কপালে আসলেই দুঃখ আছে। তবে সবচেয়ে মজার ব্যাপার হল যে,হঠাৎ খেয়াল করলাম রাশিয়ার খেলা দেখে মনের অজান্তেই আমি রাশিয়াকে সমর্থন করা শুরু করে দিয়েছি, এবং চাইছি যোগ্যতর দল হিসেবে তারাই জিতুক।

এর পর বাকিটা ইতিহাস। যারা দেখেছেন তারাতো জানেনই , আর যারা দেখেননি তারা কষ্ট করে পত্রিকা পড়েই জেনে নিবেন।

জানি না রাশিয়া কতদূর ধরে রাখতে পারবে এই সাফল্য। তবে আজকে যে মানের খেলা রুশরা দেখালো, তাতে অন্তত চোখ বন্ধ করে বলা যেতেই পারে,

রাশিয়া (বিপ্লব)


মন্তব্য

রেনেট এর ছবি

আমি মাত্র একটা পোস্ট দিব বলে ঢুকলাম, ঢুকে দেখি আপনি আলরেডি দিয়ে দিয়েছেন।
রাশিয়াকে অভিনন্দন, তবে আমার বিপ্লব গাস হিডিংককে।
গাস হিডিংককে বাংলাদেশের কোচ করার দাবী জানাই।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সবজান্তা এর ছবি

হ ভাই, ভালোই কইছেন !

গাস কেন নদী নালা খাল বিল সমুদ্র ইত পাথর কাঠ যারেই কোচ বানান বাংলাদেশের কি হইবো শুনেন। প্রথম আলো সহ দেশের সকল জাতীয় পত্রিকায় খেলার নিউজগুলা হইবো এইরকমঃ

০০

"নতুন কোচ খেলোয়াড়দের দিকে একদমই মনোযোগ দিচ্ছেন না। খেলোয়াড়রা তাঁকে তাদের সমস্যার কথা বলতে পারছেন না, দূরত্ব তৈরী হচ্ছে। কোচ স্বেচ্ছাচারী হয়ে উঠছে ... "

০১

কোচ বলেছেন দল নির্বাচনে তাকে যথেষ্ট স্বাধীনতা দেওয়া হয়নি। দেশের ঘরোয়া ফুটবলের মান ঠিক না থাকাতে ভালো খেলোয়াড় বের হচ্ছে না। তবে আসন্ন ট্যুরের ব্যাপারে কোচ অত্যন্ত আশাবাদী ...

০২

বাফুফের সাথে সম্প্রতি কোচের বেতন নিয়ে কিছুটা গন্ডগোল হয়েছে, এতে কোচ দেশ থেকে আসতে দেরি করেছেন। সেই সাথে শোনা যাচ্ছে, কোচ অমুক দেশের সাথে এরই মধ্যে চুক্তি সম্পাদন করে ফেলেছেন ...

পরিশিষ্টঃ

ভাই, আমাদের কোচ যেই হোক, কথা যে এর বাইরে যাবে না, তার গ্যারান্টী। বিফলে মূল্য ফেরত। লাগবা বাজি ?


অলমিতি বিস্তারেণ

হিমু এর ছবি

ফ্যান ডের জার এর ধার কিছুটা কমে গেছে আগের তুলনায়। আর ডাচ ডিফেন্স একেবারেই ভালো ছিলো না। রুশরা পুরোটা খেলা দাপটের সাথে খেলেছে। ওদের কিকগুলো দর্শনীয় ছিলো। কানের পাশ দিয়ে গুলি যাচ্ছিলো ওলন্দাজদের, একের পর এক।


হাঁটুপানির জলদস্যু

সবজান্তা এর ছবি

নেদারল্যান্ডের খেলোয়াড়দের কপাল ভালো যে গোল মাত্র তিনটাই ছিলো, আরো বাড়েনি। সব চেয়ে মজার আমার কাছে যেটা লেগেছে, সাধারণত এরকম খেলাগুলিতে এক দল গোল দিয়ে ফেললে, অপরদল কষে আক্রমন করে। কিন্তু দ্বিতীয় গোল দেওয়ার পরও ডাচদের সেই আক্রমন ছিলো না, এমনকি তৃতীয় গোল দেওয়ার পরও না। বরং সারাটা সময় খেলা হয়েছে ডাচদের ডি বক্সের ধারে কাছে।


অলমিতি বিস্তারেণ

সুমন চৌধুরী এর ছবি

রুশদের সাথে কিভাবে যেন আমার নাড়ির টান। ভাবছিলাম রাশিয়া যখন জিতেই গেলো তখন ভদকা পানেরও একটা উপায় হওয়া জরুরি। শকুনের দোয়ার গরু না মরলেও মাতালের দোয়ায় বোতল মেলে। খেলা শেষে বাইরে থেকে একটু হেঁটে ফেরার পথে আলেক্সের সাথে দেখা। সাথে আরো একগাদা রুশ। আমাকে ওদের সাথে ধরেই বলা যায়, নিয়ে গেলো নিকটস্থ পাবে.......

ধুমধারাক্কা ছয় নম্বরীর পরে এটাসেটা বলে কেটে পড়লাম। এখন মনে হচ্ছে থেকে গেলেই হতো....



ঈশ্বরাসিদ্ধে:

সবজান্তা এর ছবি

আমিতো ড়াশিয়া আছিলাম, কোন ভদকা তো পাই নাই। এখন কি হৈব ?


অলমিতি বিস্তারেণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরে আমি গত দুইদিন ভদকায় (নাহয় লোকালই... তাতে কি) ডুইবা ছিলাম বইলাই না রাশিয়া এই খেইলটা দেখাইতে পারলো... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি

মাস তিনেক আগে গেলাম সুন্দরবনে। তো খুলনা টাউনে থেকে লঞ্চে উঠার আগে কিঞ্চিত জলপানের ব্যবস্থা করতে গিয়ে লোকাল পোলাপানের কাছ থেকে শুনলাম যে, আজকাল কেরুর ভদকার দাম নাকি বেড়েছে য়ার আগের মত বদ গন্ধও নাকি নেই। এটা নাকি এখন বিদেশেও রপ্তানি হয়। শুনে মুখ ফস্কে হিমু ভাই এর মত বের হয়েই গিয়েছিল, " কস্কি !! "


অলমিতি বিস্তারেণ

রেজওয়ান এর ছবি

সুইডেনের সাথে খেলার সময় থেকেই রাশিয়ার ফ্যান হয়ে গিয়েছিলাম। সারা মাঠ দৌড়িয়ে খেলে ইউরো ২০০৮ এর সবচেয়ে নবীন এই দল। সারাক্ষন বল পজেশনে রাখতে উন্মুখ। যে কয়টি সুযোগ সৃষ্টি করে তার তিনভাগের এক ভাগ সফল হলেও তাদের এই সাফল্য। অভিজ্ঞতা লাভের পর না জানি কি হবে।

ওদের ১০ নম্বর আঁদ্রে আরশাভিন চমৎকার প্লেয়ার। পায়ের কারুকাজ অসাধারণ। সেন্ট পিটার্সবার্গে জন্ম এবং তার ক্যারিয়ার স্থানীয় জেনিথ ক্লাবের সাথেই। বলাই বাহুল্য পরবর্তী সিজনে মিলিয়ন ইউরোর কন্ট্রাক্ট অপেক্ষা করছে ইউরোপের বড় কোন এক ক্লাবে।

কতগুলো নবীন ছেলে একের পর এক ইতিহাস রচনা করে চলেছে। ২০ বছর পর রাশিয়া আবার সেমি ফাইনালে। তাই ডাচদের প্রতি আজ করুনাও হলো না। ১২০ মিনিট খেলতে তাদের হাঁপাতে দেখা গেছে।

গুস হিডিংককে বিপ্লব! কি করেছে সে প্রথম ম্যাচ ৪:১ গোলে হারার পর!

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

সবজান্তা এর ছবি

আমার কাছে সবচেয়ে অবাক করা ব্যাপার যেটা লেগেছে যে, রাশান'দের বল পজেজিং। এত দুর্দান্ত পাস একুরেসি, আর ডি বক্সের মধ্যেও বলকে ধরে রাখার ক্ষমতা। আমি সত্যি রাশিয়ার ফ্যান হয়ে গিয়েছি।

যদি আজ রাতে স্পেন বাদ পড়ে যায়, তাহলে বাকি ইউরো দেখবো শুধু রাশিয়ার ঘাড়ে চরেই।

রাশিয়ার কোচের নাম খুব গুস হিডিঙ্ক ই, ধারাভাষ্যকারের উচ্চারণেও তাই শুনি, কিন্তু তবু মূল লেখাতে গাস লিখলাম মূলত বাংলাদেশী পত্রিকাগুলিতে ওঁর নামের উচ্চারণরীতি অনুসরণ করে।


অলমিতি বিস্তারেণ

অমিত এর ছবি

আমি তো শুনলাম সে বলে অলরেডি আর্সেনালের অফার টার্ন ডাউন করেছে। পিটার্সবুর্গ ছেড়ে যেতে চায় না।

থার্ড আই এর ছবি

হল্যান্ডের দর্শকদের জন্য আমার কষ্টই লাগছিলো, সারা গ্যালারী ভর্তি দর্শকগুলোকে মনে হয়েছে শুধুই নির্বাক আসন।
রাশানদের আজকের খেলা দেখে নতুন করে রাশান ফুটবলের সাথে পরিচিত হলাম। পুরো খেলায় রাশিয়ার একক আধিপত্য ছিলো,এই ম্যাচ তাদেরই ছিলো। তবে গোল ব্যবধানটা আরো বেশীও হতে পারতো।
রাশিয়ার সফল আক্রমনের একটি দৃশ্য
-----------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

সবজান্তা এর ছবি

হল্যান্ডের দর্শকদের মুখগুলি ছিলো দেখার মত। খেলার খুব সামান্য সময়েই বেচারারা স্বস্তিতে ছিলো। এমনকি মাঝে ধারাভাষ্যকার পর্যন্ত রসিকতা করলো ওদের মুখের অভিব্যক্তিগুলি নিয়ে !

পুনশ্চঃ থার্ড আই ভাই, আপনি কি ইংল্যান্ডে জিকো কে চিনেন ? আপনাদের লাইনেই কাজ-টাজ করে মনে হয়...


অলমিতি বিস্তারেণ

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

আমি খাইছি ধরা ...

ব্রাজিলের সাপোর্টার, ইউরোতে ঐরকম পছন্দের কেউ নাই বইলা এটাকিং খেলে এমন দলগুলিরে সাপোর্ট দেই ... বরাবর সেটা হয় স্পেন, পর্তুগাল আর হল্যান্ড ... এরা প্রতিবারই হারে ...

এইবার হল্যান্ডের গ্রুপ ম্যাচের খেলা দেখে খুব আশাবাদী হইছিলাম, ভাবছিলাম এইবার হবে ... ফেসবুকে কমলা টিশার্ট পরা একটা ছবিও লাগায়ে দিছিলাম হল্যান্ডের পক্ষে শ্লোগান দিয়া ...

আজকের খেলা দেখে আসলেই খুব অবাক হইছি ... আশরাভিন পাভ্লোচেঙ্কুর নাম শুনছিলাম, কিন্তু এরা যে এত ভালো খেলবে আশা করি নাই ... আর হল্যান্ড এভাবে দিশেহারা হয়ে গেল কেন সেটাও বুঝলাম না ... ওরা কি রাশিয়ারে গোনায় ধরে নাই?

বাংলাদেশের পাবলিক এখনো ঘুম থেকে উঠে নাই ... উঠার পরে আমারে পার্মানেন্ট অফলাইন হইতে হবে দুই একদিনের জন্য দেঁতো হাসি

আমি একটা কথা বলে গলাবাজি করছি এই কয়দিন, "নেদারল্যান্ডের ইউরো জেতা দরকার, এবং সেটা ফুটবলের স্বার্থেই" ... আজকে ডেফিনিটলি রাশিয়া যোগ্যতর দল হিসেবেই জিতছে, আর ওদের যা খেলা দেখলাম আমিও ওদের ভক্ত হয়ে গেছি ... আর স্পেন আছে এখনো, যদিও রেকর্ড বলে ওদের দৌড় কোয়ার্টার পর্যন্তই ... তাও আমি চাই রাশিয়া-স্পেন-তুরস্কর কেউ জিতুক, ইতালি বা গ্রিসের মত ডিফেন্সিভ টীমের চ্যম্পিয়ন হওয়া সুন্দর ফুটবলের জন্য কল্যাণকর না ...
................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

সবজান্তা এর ছবি

আমি একটা কথা বলে গলাবাজি করছি এই কয়দিন, "নেদারল্যান্ডের ইউরো জেতা দরকার, এবং সেটা ফুটবলের স্বার্থেই"

আমিও বলেছিলাম, খেলার প্রথম ২০ মিনিট, কিন্তু এরপরই বুঝতে পারলাম যোগ্যদল হিসেবেই রুশদের যাওয়া উচিত !


অলমিতি বিস্তারেণ

জি.এম.তানিম এর ছবি

অবশেষে গতকাল একটা সেমির শেষ দেখে ছাড়লাম। অসাধারণ পারফর্ম্যান্স রাশিয়ার।
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

সবজান্তা এর ছবি

আসলেই রাশিয়া দুর্দান্ত, অসাধারণ। তবে জি এম টি ভাই ছোট্ট কারেকশন, সেমি না গতকালকেরটা কোয়ার্টার ফাইনাল ছিলো !


অলমিতি বিস্তারেণ

জি.এম.তানিম এর ছবি

খাইছে
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

দিগন্ত এর ছবি

সুইডেন ম্যাচ থেকেই রাশিয়া অসাধারণ ... আমার মাথা যা বলে হৃদয় বলে তার উলটো। এবার আমার মাথা হৃদয়ের কাছে গোহারাণ হারছে ... পর্তুগাল, ক্রোয়েশিয়া, হল্যান্ড হেরে গেল।


হাতি ঘোড়া গেল তল, মশা বলে কত জল।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

সবজান্তা এর ছবি

আমি গত দুই দিন হেরেছি, আর গতকাল হারতে হারতে বেঁচেছি !


অলমিতি বিস্তারেণ

মুহম্মদ জুবায়ের এর ছবি

এককালে ফুটবলের ভক্ত এমন এক দেশে এসে পড়েছি যেখানে এই খেলার তেমন কদর নেই। টিভিতে বিশ্বকাপ, ইউরোকাপ দেখায় - দেখার সময় নেই। টুকরো-টাকরা কয়েক মিনিট হয়তো দেখা হয়।

আপনার লেখার শিরোনাম দেখে একটা কথা মনে হলো। এককালে বিপ্লবের এক উর্বর ভূমি ছিলো। আজ
তাদেরই বিপ্লব দিচ্ছি আমরা! চোখ টিপি

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

সবজান্তা এর ছবি

খেলার ব্যাপারে বিশেষত ক্রিকেট আর ফুটবলে আগ্রহের কমতি ছিল না আগে। আগে এমনও সময় ছিলো জিম্বাবুয়ে আর নিউজিল্যান্ডের মত বিরক্তিকর দলের পাঁচ দিনের টেস্ট ম্যাচের প্রত্যেকটা বল দেখতাম। বয়েস বাড়তে থাকলো, বাড়তে থাকলো পড়া সহ নানা রকম কাজের চাপ। এখন আমি প্রিয় কয়েকটা দলের খেলা হলেই শুধু মাত্র দেখতে পারি, তাও প্রায় দিনই পুরোটা না। আর টেস্টের কথা তো বাদই পড়ে গিয়েছে প্রায়।

ফুটবল জীবন থেকে হারাতে শুরু করেছিলো আরো আগে। তবুও যত ব্যস্ততাই থাক বিশ্বকাপ আর ইউরোর সিজনে খেলাগুলি দেখা হয় আর কি।

টানা পড়াশোনার পাট চুকে যাচ্ছে অচিরেই। হয়তো এতটুকু খেলা দেখাও হারিয়ে যাবে দ্রুত।

লেখার নামের ব্যাপারটা আপনিই তাহলে খেয়াল করলেন !! আমি লেখাটা লেখে শেষ করার পর নাম ভাবছি, হঠাৎ মনে হল, রাশিয়ার সাথে বিপ্লবের যেমন অবিচ্ছেদ্য সম্পর্ক তেমনি সচলায়তনের সাথেও বিপ্লবের অঙ্গাঙ্গী সম্পর্ক। তাই নামটা দিয়ে দিলাম।

ধন্যবাদ পড়ার জন্য, আপনার মন্তব্য সবসময়ই চমৎকার এক উপহার আমার জন্য।


অলমিতি বিস্তারেণ

ইশতিয়াক রউফ এর ছবি

আমি জিতছি আবারো!! তিনটা কোয়ার্টার ফাইনালেই নিজের পছন্দের দল জিতেছে আমার। স্পেনের সাথের খেলা দেখেই আমার রাশিয়াকে পছন্দ হয়ে গেছিল। ঐ খেলায় রেফারি চোট্টাপানি না করলে ১-১ হয়ে যতে পারতো ৩-০ র বদলে। সুইডেনের সাথের খেলাটার পর তো কথাই নেই। ডাচদের প্রথম ২ টা খেলা দেখে আকাশে উড়ছিলাম ইতালি-ফ্রান্স বাদ পড়ার চিন্তায়। তবে আজকে দুই প্রিয় দলের মধ্যেও যোজন যোজন এগিয়ে রেখেছিলাম রাশিয়াকে।

স্পেন-হল্যান্ড বড় ব্যবধানে জিতলেও তাদের সব গোল ছিল কাউন্টার-অ্যাটাকে। খেয়াল করলে দেখে থাকবেন, ডিফেন্স থেকে খেলতে খেলতে এগিয়ে গোল তৈরির ক্ষেত্রে রাশিয়া এখনো পর্যন্ত সেরা।

সবজান্তা এর ছবি

খাইছে ! তিনটাতেই জিতেছেন ! ক্যামনে কী !

আমি তো হারতে হারতে ভূত হয়ে গেলাম। আমার পছন্দের দলগুলির মধ্যে একমাত্র স্পেন টিকে আছে। তবে আশার আলো দেখালো রাশিয়া। পরীক্ষার জন্য রাশিয়ার খেলাগুলি আগে ভালো মত দেখতে পারি নি।

তবে কাল যা দেখলাম তা প্রেমে পড়ার জন্য যথেষ্ট !


অলমিতি বিস্তারেণ

অচেনা কেউ এর ছবি

প্রতিবেদনটা ভাল লিখেছ তুমি !! দেখার সময় পাইনি, পড়ে দুধের সাধ ঘোলে মিটালাম।

অফটপিকঃ শরীরের অবস্থা কেমন ? জ্বর কি গেছে ?

সবজান্তা এর ছবি

হায় হায় ! এই খেলা না দেখলে তো মিস ! রাশিয়া একদম ......

অফটপিকের উত্তরঃ শরীর ভালোই, জ্বর কম, তবে সর্দি আছে। তোমার কি অবস্থা ?


অলমিতি বিস্তারেণ

আহমেদুর রশীদ এর ছবি

আরে কবিরা কেউ খেলা দেখেনা নাকি? স্পোর্টস পোস্টে কোন কবির কমেন্ট নাই। ও সরি জুবায়ের ভাইতো লিখছেন। ইউরো ভালোই জমেছে। যদিও আমার টিম এই টুর্নামেন্টে নাই।

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সবজান্তা এর ছবি

আপনার টীম কোনটা ? চিন্তিত


অলমিতি বিস্তারেণ

আহমেদুর রশীদ এর ছবি

গায়ের রঙ দেখে বুঝলেন না?

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

কীর্তিনাশা এর ছবি

আমিও হারছি তিনটাতেই। বেশি কষ্ট পাইছি পর্তগাল হারায়।
আইজকাও যে স্পেন হারবো তা আমি নিশ্চিত।

------------------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সবজান্তা এর ছবি

হ ভাই, স্পেনের জন্য বুকে পাথর বানছি আগেই চোখ টিপি


অলমিতি বিস্তারেণ

ধুসর গোধূলি এর ছবি

- সবাই দেখে খেলা আর আমি গ্যালারিতে ক্যামেরা গেলেই চোখ বড় করে তাকাই। যদিওবা কোনো অতিউৎসাহী রুশ ললনার কিছুমিছু ধরা পড়ে ক্যামেরার লেন্সে! চোখ টিপি

হল্যাণ্ডের আগের খেলা গুলোর কারণেই হল্যাণ্ডের দিকে মৃদু ঝুঁকে ছিলো আমার পাল্লা। কিন্তু যার কপালে আছে হার, কোনো কিছুতে কি হয় তার পার!
কালকেও হারলাম বাল! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।