ফেসবুকে সাবধান হোন, এখুনি

সবজান্তা এর ছবি
লিখেছেন সবজান্তা (তারিখ: শুক্র, ১৫/০৮/২০০৮ - ৪:৪১অপরাহ্ন)
ক্যাটেগরি:

ফেসবুক যে অন্যান্য কমিউনিটি সাইটের তুলনায় অনেক বেশি বাজার মাত করেছে সে ব্যাপারে এখন আর কোন সন্দেহই নেই। নিতান্ত নিরাসক্ত কিছু মানুষ - যাদের এরকম কিছুতেই কস্মিনকালেও আগ্রহ দেখি নি, তাঁদেরকেও ফেসবুকে দেখে ভিড়মি খেয়েছি। যে জিনিশ যত জনপ্রিয় হয়, তাকে ঘিরে দুই নাম্বারি কাজের চেষ্টাও ততো বেশি থাকে। এমনই একটা ব্যাপার আবিষ্কার করলাম আজ ফেসবুকে, আমার এক বন্ধুর প্রোফাইলে।

আমার বহুকাল-কথা-না-হওয়া সেই বন্ধুর প্রোফাইলে একজনের স্ক্র্যাপ দেখলাম, যার ভাষ্য অনেকটা এমন,
Wow... look what somebody wrote about you in their blog... it's a bit harsh. check it out Go here http://*******.blogspot.com , অর্থাৎ কি না, তোমাকে নিয়ে অমুক ব্লগে লিখেছে, তাও খানিকটা কড়া কথা। খুব স্বাভাবিক ভাবেই আপনি তাড়াতাড়ি সেই ব্লগে ঢোকার চেষ্টা করবেন। যে মাত্র আপনি ঢোকার চেষ্টা করবেন, দেখবেন সেই এড্রেস আসলে আপনাকে ফেসবুকে নিয়ে যাচ্ছে - আপনার চোখের সামনে ওপেন হবে ফেসবুকের লগিন পেজ।

এসব নিয়ে ঘাটাঘাটিতে সামান্য অভিজ্ঞতার কারণেই, আমি দেখা মাত্র বুঝতে পেরেছি মামলা গড়বড় হ্যায়। কারণ একটা ব্লগের এড্রেস টাইপ করা মাত্র সেটা কেন ফেসবুকের মত সাইটে রিডাইরেক্ট করবে ? কারো পার্সোনাল সাইটে রি ডিরেক্ট করলেও ব্যাপারটা না হয় মানা যেত। এড্রেসবারের দিকে তাকিয়েই বাকিটুকু পরিষ্কার হয়ে গেল জলের মত। এই সাইটের নাম আসলে Facebook.com না, খুব কাছাকাছি একটা ডোমেন নাম ব্যবহার করেছে তারা - যেমন , আমি যেটা পেয়েছি সেটা হচ্ছে http://facezbook.com. এ ধরণের ফেক পেইজ তৈরি করে মানুষকে বিভ্রান্ত করার টেকনিক আসলে খুব পুরানো, একে বলা হয় স্ক্যামিং। যারা এসবের প্যাঁচগোছ বুঝেন না, তাঁদের জন্য খুব সংক্ষেপে ব্যাপারটা এমন -

আপনাকে এরা এমন একটা পেইজে নিয়ে যাবে যা দেখতে হুবহু ফেসবুকের মত। আপনি ফেসবুক মনে করে নিশ্চিন্তে লগিন তথ্য দিবেন, আর নিমিষের মধ্যেই আপনার একাউন্ট চলে যাবে অন্যের হাতে। আপনার একাউন্ট ব্যবহার করেই, তারা আপনার ফ্রেন্ড লিস্টে থাকা মানুষদের সেই একই রকম ব্লগের লোভ দেখাবে, এবং এভাবেই ক্রমান্বয়ে হ্যাকারদের ( কিংবা স্ক্যামার ) কাছে আরো বেশি মানুষের তথ্য পৌছুবে।
জোচ্চুরি ভালো মতো দেখতে পাবেন এই ছবি তে ।

আশার কথা এটাই যে, অনেকেই এই ধরণের সাইট পেলে রিপোর্ট করছেন, যার ফলে ফায়ারফক্স সেগুলোকে ব্লক করে দিচ্ছে। তবে এখনও প্রচুর সাইট আছে যেগুলি সম্পর্কে কোন রিপোর্ট করা হয় নি।

আইডেন্টিটি থেফট ( অর্থাৎ একজনের নাম ব্যবহার করে অন্য কেউ তার নামে একাউন্ট খোলা ) এরই মধ্যে ফেসবুকের জন্য বেশ উচ্চমাত্রার ঝুঁকি হিসেবে বিবেচিত হয়েছে। এরই মধ্যে যোগ হয়েছে পাসওয়ার্ড চুরি করার এই তরিকা। ফেসবুক এজন্য কি পদক্ষেপ নেয় সেটা দেখার জন্য আমাদের অপেক্ষা করতে হবে, তবে যতটুকু আমাদের হাতে আছে, ততটুকু আমরা নিজেরাই করতে পারি, অর্থাৎ , কোন ধরণের পেজে লগিন করার আগে অন্তত সাইটের এড্রেসবারে তাকিয়ে দেখতে পারি, যে সাইটে ঢুকতে চাচ্ছি আদৌ সে সাইটেই তথ্য আমরা দিচ্ছি কি না।

সচলায়তনের সবার প্রতিই আহবান রইলো, এই ব্যাপারে সচেতন হওয়ার - এবং সম্ভব হলে চেনা সকলেই এ ব্যাপারে সচেতন করে তুলুন।


মন্তব্য

ফারুক হাসান এর ছবি

জনগুরুত্বপূর্ণ পোষ্ট

তানবীরা এর ছবি

সচলকে এজন্যই ভালো লাগে, বহু ধরনের গুরুত্বপূর্ন তথ্য এখানে দেয়া থাকে, বহুমাত্রিক।
ধন্যবাদ সবজান্তা, আপনি আসলেই প্রমান করলেন আপনি সব জানেন।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

খেকশিয়াল এর ছবি

তুই বানাস নাই তো আবার?

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সবজান্তা এর ছবি

মিছা কথা কমু না, হাজার হোক আপনে গুরুজন। বাচ্চাকালে একবার জনৈক একজনকে ব্যাম্বু দেওয়ার জন্য জিমেইল এর স্ক্যাম করসিলাম, বলদে ধরাও খাইসিলো।

তয় আমি এখন ভালা মানুষ, এইসবের মধ্যে নাই।


অলমিতি বিস্তারেণ

অছ্যুৎ বলাই এর ছবি

fakebook.com ও আছে একটা।

তবে ফেসবুকই যথেষ্ট বিরক্তিকর। কাউকে ফ্রেন্ড হিসেবে অ্যাড না করেও তার ছবি দেখা ঠেকানোর কোনো সিস্টেম নাই। আর এতসব ফালতু অ্যাপ্লিকেশন, মেজাজ ঠিক রাখা দুষ্কর।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

তানবীরা এর ছবি

বলাইদা আছে, আপনি সিকিউরিটিতে গিয়ে customize way তে ইভেন নামও সিলেক্ট করতে পারেন কাকে দেখতে দিতে চান এবং কাকে চান না। তবে হ্যা বসে বসে নাম সিলেক্ট করতে হবে। যখন ক্রিয়েট এ্যালবাম করবেন তখনই চুজ করতে পারেন।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অছ্যুৎ বলাই এর ছবি

তানবীরাপু, আমি মাঝে মাঝে ওয়ালে দেখি, অমুক তমুকের ছবিতে কমেন্ট করেছে। অমুক আমার লিস্টে আছে; কিন্তু তমুক লিস্টেই নাই। তারপরেও ওই ছবির লিংকে ক্লিক করলেই তমুকের অ্যালবামে ঢুকে পড়ি। তারপর কে কার দোস্ত, এইটা যে কেউ দেখতে পারে। এই সিক্যুরিটি ফিচারগুলো বাই ডিফল্ট থাকা উচিত।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

তানবীরা এর ছবি

বলাইদা আছে কিন্তু ডিফল্টে নাই কারন বেশী বেশী এক্সেজই ফেসবুক কোম্পানীর কাম্য, আপনাকে নিজে তৈরী করতে হবে। আপনি এক ঘন্টা সময় খরচ করলে যা চান, করে নিতে পারবেন।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ধুসর গোধূলি এর ছবি

- কেউ যদি লগইন ইনফর্মেশন দিয়ে ফেলেনই তাহলে সাথে সাথে পাসওয়ার্ডখানা বদলাইতে ভুইলেননা।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

পুতুল এর ছবি

দরকারী পোষ্ট! ধন্যবাদ।
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

অতন্দ্র প্রহরী এর ছবি

গুরুত্বপূর্ণ পোস্ট। অনেক ধন্যবাদ। সাবধানে থাকুন সবাই, সেই কামনা করি।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ফেসবুকের মত আজাইরা জায়গা থেকে (আমার কাছে তাই) সবকিছু মুছে টুছে দিয়ে একেবারে চিরতরে চলে এসেছি। পোস্টখানা খুবই দরকারি বিশেষ করে ইন্টারনেট সিকিউরিটি সম্পর্কে যাদের ধারনা কম।

দেবোত্তম দাশ এর ছবি

গুরুত্বপূর্ণ পোস্ট।
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

নজমুল আলবাব এর ছবি

ফেসবুক হইল কমিনা দ্যা গ্রেট একটা সাইট। হেইটারে কলা দেখাইয়া যারা তথ্য চুরি করে তারা কিতনা কমিনা বুঝতেই পারতাছি।

ঘটনা হইল আমিতো আমারে নিয়া লেখা ব্লগস্পটটা দেখতে চাইয়া ৩/৪ বার ক্লিক মারছি। আমার কি সব নিয়া গেলগা?

ভুল সময়ের মর্মাহত বাউল

সবজান্তা এর ছবি

কোন সন্দেহ ?


অলমিতি বিস্তারেণ

রহমান এর ছবি

" কোন ধরণের পেজে লগিন করার আগে অন্তত সাইটের এড্রেসবারে তাকিয়ে দেখতে পারি, যে সাইটে ঢুকতে চাচ্ছি আদৌ সে সাইটেই তথ্য আমরা দিচ্ছি কি না" - এর বাইরেও আর একটা কথা থেকে যায়, এখন স্ক্যামারা এতই এগিয়েছে যে হুবুহু সেম এড্রেস ব্যবহার করে আপনাকে ধোকা খাওয়াবে। এমনটাই হচ্ছিল আমার সাথে যদিও ফায়ারফক্স ধরে ফেলেছে এবং আমাকে সতর্ক করাতে আমি আর যাইনি। ওটাও ফেসবুক নিয়ে ছিল। যদিও আমরা জানি ডোমেইন নেম বা এড্রেস হুবুহ এক করা যায় না কিন্তু আজকাল স্ক্যামারা অন্য গ্রহের কাজ করে। আমার ইমেল ব্যবহার করে আমার কলিগকে স্পামিং করেছে আমার অজান্তে। আর বলতে হচ্ছে, আমার পিসি অফিসের পিসি যেটা এন্টিভাইরাস দিয়ে সংরক্ষিত।

লন্ডন থেকে।

সবজান্তা এর ছবি

এ ব্যাপারে আমি নিশ্চিত নই। আমার জানামতে একই ডোমেইন নেম ব্যবহার করতে পারার সুযোগ নেই। তবুও যদি এ ব্যাপারে কিছু জানেন কেউ, জানালে খুশি হব।


অলমিতি বিস্তারেণ

রাগিব এর ছবি

Domain name spoofing এর অনেক পদ্ধতি আছে। সিরিলিক আলফাবেট দিয়ে ডোমেইন খোলা, ইন্টারনেট এক্সপ্লোরারে কায়দা করা, ইত্যাদি। এই খানে দেখতে পারো -

http://en.wikipedia.org/wiki/IDN_homograph_attack

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

সবজান্তা এর ছবি

ধন্যবাদ রাগিব ভাই। সিরিলিক এলফাবেট এর ব্যাপারটা আগে একবার দেখেছিলাম। আমি জানতাম যে প্রতিটা ব্রাউজারেরই নতুন ভার্সনে IDN attack এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া আছে। এই জিনিশ যে এখনো কাজ করে, সে সম্পর্কে আমার কোন ধারণাই ছিলো না।

লিঙ্কের জন্য ধন্যবাদ।


অলমিতি বিস্তারেণ

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

একটি ব্যাপার ফীল করি অস্থিতে -
খোমা-খাতাহীন - তবে আছি স্বস্তিতে দেঁতো হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সবজান্তা এর ছবি

সন্ন্যাসী মানুষের আবার এইসব ফেসবুক কি, গঞ্জিকা সেবনে মনোনিবেশ করেন আপনে, হাজার হোক সন্ন্যাসী হয়া কামরাঙ্গা ছড়া লেখতে হয় আপনারে চোখ টিপি


অলমিতি বিস্তারেণ

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আমি ফেইস বুকে নাই। ওম শান্তি।

মাহবুব লীলেন এর ছবি

facebok নামে আরেকখান কী জানি কী আছে
একদিন আমারে টানতে টানতে ওদিকে নিয়া গেছিল
হঠাৎ করে তাকিযে দেখি book বানানে একখান O কম
তারপর উল্টা দৌড়....

০২
আমি এখনও ফেইসবুকের উল্টাসিধা কোনোটাই বুঝিনি
ইউজও প্রায় করি না বললেই চলে
কিন্তু মাঝে মাঝে ফ্রেন্ডস রিকোয়েস্ট পেয়ে অবাক যেমন হই তেমনি অন্য কেউ যখন বলে যে তারা আমার কাছ থেকে ফ্রেন্ড রিকোয়েস্ট পেয়েছে তখন বুঝি ওখাকে অন্য কোনো ধরনের কারিশমা করছে কেউ

সবজান্তা এর ছবি

আইডেনটিটি থেফট কিংবা সত্বা চুরি এখন ফেসবুকে হরহামেশা হচ্ছে। এর শিকার মূলত সেলিব্রিটি লোকজন।

লীলেন ভাই, বুঝতেই পারছেন কোন কাতারে পড়ে গেলেন !


অলমিতি বিস্তারেণ

রণদীপম বসু এর ছবি

ফেসবুক-এ নাম লেখাইছি ঠিকই, কিন্তু এইটার আজব তালিবালি সব বুইঝা উঠতে এখনো পারি নাই। তয় রিকোয়েস্ট পাই ইমেইলে বন্ধু করেন। আমিও করি। কোন আউলা ঝাউলা লাগাইছি কিনা এই পোস্ট পইড়া এখন ভাবতেছি।

হা হা হা, চেহারা দিয়া বই বানাইমু, এইটারে লইয়াও এতো ভকিঝকি ! যামু কই ?

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নিরিবিলি এর ছবি

অতি প্রয়োজনীয় পোস্ট। ধন্যবাদ হাসি

অমি এর ছবি

নতুন কোন কিছু আসলে এর সাথে এর ভালো খারাপ দুইটাই আসে। ফেসবুক দুরের বন্ধুকে কাছে এনে দিছে(sorry, cant write) , তাই মাথা বাথ্য এ মাথা কেটে ফেলা সমাধান যেমন নয়, তেমনি এ সমস্যার গ্রহনজ়গ (sorry)সমাধান করতে হবে, করতে হবে আমাদের ই ।

মনজুরাউল এর ছবি

হুমম! সবই কুক্ষিগত হতে চলেছে !

.......................................................................................
আমাদের মাতৃগর্ভগুলি এই নষ্ট দেশে
চারদিকের নিষেধ আর কাঁটাতারের ভিতর
তবু প্রতিদিন রক্তের সমুদ্রে সাঁতার জানা
হাজার শিশুর জন্ম দেয় যারা মানুষ......

.......................................................................................
আমাদের মাতৃগর্ভগুলি এই নষ্ট দেশে
চারদিকের নিষেধ আর কাঁটাতারের ভিতর
তবু প্রতিদিন রক্তের সমুদ্রে সাঁতার জানা
হাজার শিশুর জন্ম দেয় যারা মানুষ......

আরিফ জেবতিক এর ছবি

বিষয়টি আমারও নজরে পড়েছে । আমাকে আশরাফ শিশির নামে একজন ওয়ালে লিখেছে এটা । কিন্তু লগইন করতে হবে দেখেই আমি স্টপ হয়ে গেছি এবং তারপর সাইটের নামের বানানের সমস্যাটা চোখে পড়েছে ।

আমি তো দেখি ননটেকী লোক হয়েও বুদ্ধিমান । চোখ টিপি

-----------------------------
কালের ইতিহাসের পাতা
সবাইকে কি দেন বিধাতা?
আমি লিখি সত্য যা তা,
রাজার ভয়ে গীত ভনি না।

মাহবুব লীলেন এর ছবি

এই আশরাফ শিশিরটা কে বলোতো?
আমি তাকে এ্যাডও করিনি তাকে রিকোয়্সেটও করিনি
কিন্তু সে আমার লিস্টে আছে
আর এই ম্যাসেজটা যতজনের কাছে যাচ্ছে সবই যাচ্ছে এই আশরাফ শিশিরের নামে

আরিফ জেবতিক এর ছবি

আপনাদের আজিজ মার্কেটের কবি । শূন্য দশক । হাসি
ব্যক্তিগত পরিচয় নেই , তবে সামহোয়্যারে লিখেন দেখেছি ।

যতো জায়গায় গিয়েছে , সবগুলোই বোধহয় আশরাফ শিশিরের কাছ থেকেই গিয়েছে । অন্তত আমি যতোগুলোর খবর পেয়েছি ।

বেচারা বোধহয় কিছু গুতাতে গিয়ে ভুল করে ফেলেছিলেন ।

-----------------------------
কালের ইতিহাসের পাতা
সবাইকে কি দেন বিধাতা?
আমি লিখি সত্য যা তা,
রাজার ভয়ে গীত ভনি না।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ফায়ারফক্স ৩ দিয়ে তো এই সাইটে ঢুকতেই একটা ওয়ার্নিং মেসেজ দিল যেটা এরকম

Reported web forgery!

This website at facezbook.com has been reported as a web forgery and has been blocked based on your security preference..

মজিলা ফায়ারফক্সের ডিফল্ট সিকিউরিটি তাহলে বেশ ভাল তা প্রমাণ হল।

যারা এখনো পুরানো ফায়ারফক্সে আছেন তারা জলদি আপডেট করুন।

আরিফ জেবতিক এর ছবি

এটিকে একটি ফেসবুক গ্রুপ করে দিন বিস্তারিত লিখে , তাহলে সেই গ্রুপে সবাইকে আমন্ত্রন জানিয়ে দিতে পারি ।

সব বন্ধুকে একসাথে মেসেজ দেয়ার কোন অপশন ফেসবুকে নেই , তাই সহজেই কোন তথ্য জানানো যায় না ।

রাফি এর ছবি

ফেসবুকে নাম নাই; এই সব সাবধান টাবধানের ধার ধারি না...।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

থার্ড আই এর ছবি

নিজের ওয়ালে এধরনের কমেন্ট পেয়েছি গত তিন দিন আগে। সন্দেহজনক ভেবে ক্লিক করিনাই। পরে সেটাকে চোখ বন্ধ করে ডিলিট করে দিয়েছি।
আপনাকে ধন্যবাদ সময় করে এই বিষয়টা নিয়ে লেখার জন্য।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

দৃশা এর ছবি

ফেইসবুকের নাম দেখলেই বিরক্তিতে আমার কপাল কুঁচকে যায়...ফেইসেযবুক দেখলে জানি কি করব!!
জটিল পোস্ট দিলেন।
----------------------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমিই ভালো... কেউ এড করলে কনফার্ম করি... অন্য কিছুতে নাই... কিন্তু এই করতে করতে কখন যে আমার বন্ধু এত হইলো বুঝি নাই... আমি অবাক...
ফেইসবুকের তরিকা কিছু বুঝি না আমি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।