নাইলোটিকা

সবুজ বাঘ এর ছবি
লিখেছেন সবুজ বাঘ (তারিখ: বিষ্যুদ, ২১/০৬/২০১২ - ১২:৪৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

অতএব স্বাস্থ্যপান করি
পৃথিবীর মদের দোকানের
জলপাইগুঁড়িতে বসে
যেভাবে রাজকুমার স্বাস্থ্য পান করে
চাপাতার বনে
তাই আমরা পৃথিবীর নাইলোটিকামাছের স্বরূপ জানতে ছেলেবেলায় ফিরে যাই
আমাদের বাড়িঘর যুদ্ধবিধ্বস্ত বাড়িঘরের মতোই অগোছালো বাবাটা অনেক তাগড়া
যোয়ান মর্দের মতোই বিকেল অনেক ফুটবল খেলা শান্তিকুটিরে শান্তিরা চারবোন টুকপলান্তি খেলা শোভাদির বুকে বিশাল জাম্বুরা সবুজ সবুজ সবুজ
পৃথিবীর মাসতুতো বোনেরা অসম্ভব সুন্দর সেইসব নিয়মিত বিকেলবেলা
আমরা জেনেশুনে পথ হারাই হারিয়ে যাই গোলাঘরের গোপনে
তারপর কেবল বুক ধুকপুক বুক ধুকপুক ধুকপুক ধুকপুক পুকপুকপুকপুক
অনিয়মিত নিঃশ্বাসে


মন্তব্য

সবজান্তা এর ছবি

উত্তম জাঝা!

কবিতা ভাল্লাগলো। অনেকদিন পর সচলে লিখলেন...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বাহ্, কী সুন্দর...

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রদীপ্তময় সাহা এর ছবি

আপনার লেখার হাত একদম অন্যরকম।
ভালো লাগল।
নিয়মিত লিখুন।

সাফি এর ছবি

চলুক

সবুজ বাঘ আবার নিয়মিত হবেন এই আশা করি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ...
এইবার বাঘাদারে আর ছাড়নি নাই... উজড়ায়া পাজড়ায়া ধইরা রাখন লাগবো হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

অরফিয়াস এর ছবি

লেখার ধরণ পুরো অন্যরকম। দারুন !!

অনেক দিন পরে লিখলেন। দেঁতো হাসি

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

আশফাক আহমেদ এর ছবি

প্‌থিবী শব্দটা জীবনানন্দের পেটেন্ট করা না। তবু কবিতায় এই শব্দটা দেখলেই কেন জানি জীবনানন্দের কথা মনে হয়

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

মাহবুব লীলেন এর ছবি

কবতে না পড়লেও আমেনরটা কেমনে কেমনে যেন পড়া হয়ে যায়। আছেন কুনে?

মাহবুব ময়ূখ রিশাদ এর ছবি

দুদার্ন্ত

------------
'আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

কীর্তিনাশা এর ছবি

আহ বাঘাদার কবিতা আমি বড় ভালা পাই !!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

অনার্য সঙ্গীত এর ছবি

আপ্নেরে মিস্করি বাঘা'দা!

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

তাসনীম এর ছবি

চমৎকার।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

অনুপম ত্রিবেদি এর ছবি

কি আচ্চাইয্য, কয়দিন ধইরা সচলে ঢুকতে পার্তাছিনা পাসওয়ার্ডের ঘাপলিং-এ। মাগার বইসা বইসা আপনার লেখাগুলাই পড়তাছিলাম, জানিনা ক্যান!!! আজকে আপনার কবিতা দেইখা তাই একটু বেশিই ভাল্লাগ্লো।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অকুতোভয় বিপ্লবী এর ছবি

আহা! মনটা ভাল হয়ে গেল বাঘাদা! হাসি
আমি কবিতা পড়ি কম, পড়লেও খুব বেছে বেছে, সাবধানে।
আপনার এইটা একটানে পড়ে ফেললাম, ভালোও লেগে গেল!
কমেন্টও করে ফেললাম হাসি

বাপ্পীহা‌য়াত এর ছবি

বহুতদিন পরে বাঘা'দা - আর যাইতে দিমুনা

অতিথি লেখক এর ছবি

পড়ে ভালোই তো লাগলো। হাসি
আশাকরি আপনাকে নিয়মিত পাবো।

দেব মুখার্জি
[db.dev.m@gmail.com]
--------------------------------------------------------------
দেব এর উঠোন  ॥   ফেইসবুক   ॥   গুগলপ্লাস

সবুজ বাঘ এর ছবি

সকলকে ধন্যবাদ

লালকমল এর ছবি

খালি ধন্যবাদ দিলে কাম হপে না। নতুন কমিতা ছাড়েন।

মণিকা রশিদ এর ছবি

সুন্দর! খুব অন্যরকম কবিতা!

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।