একটা সমন্বিত বাঘ এবং অপরিণত ঘুড়া

সবুজ বাঘ এর ছবি
লিখেছেন সবুজ বাঘ (তারিখ: বিষ্যুদ, ১৮/১০/২০০৭ - ৫:৫৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

একটা সমন্বিত বাঘ এবং একটা অপরিণত ঘুড়া
একদিন হাঁটতে হাঁটতে চলে গেল বহুদূরে
ভোরে তাদের ঘুম ভাঙ্গল।
আর এট্টু পরে তাদের খিদা লাগল।
কিন্তু তাগো পকটে কুনো খাদ্য ছিল না
ছিল না কুনো ট্যাকা কিংবা দরদী ভাই।
তাই তারা খিদার চোটে বিষ দাঁত খুলে কাঁদিতে লাগিল।
কিন্তু কুনো খাদ্যই তারা খাইতে পারিল না,
এক গুয়ামারা ছাড়া।
তাই হে নমশূদ্রগণ,
নিরীহ পথচারী আর দরদী ভাই বেরাদর আপনার জন
অত্যধিক খাদ্য আর ট্যাকা সঙ্কটের দিনে
তুমরা দূরে হাঁটতে বাইর হইয়ো না।
হইলে সমন্বিত বাঘ আর অপরিণত ঘুড়ার মতোই কাঁদিতে হইবে।


মন্তব্য

হিমু এর ছবি

কানতেছি অল্রেডি।


হাঁটুপানির জলদস্যু

হাসান মোরশেদ এর ছবি

এমন সত্য কইতে আছে?
আপনে তো সুশীল কবি হইতে পারলেননা ।

-----------------------------------
মানুষ এখনো বালক,এখনো কেবলি সম্ভাবনা
ফুরোয়নি তার আয়ু

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

লুৎফর রহমান রিটন এর ছবি

আরে,মজা তো!
খুউবই মজা পেলাম বাঘ(ভাই)মামা।

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

আরিফ জেবতিক এর ছবি

বিপ্লব ।উচ্চশ্রেনীর দার্শনিক চিন্তা ।
কবি অচিরেই দেশের সুশীল সমাজের মাঝে "বিতর্কিত"অভিধা ভূষিত হইয়া বহু রমনীর সাথে কাব্যালাপের সুযোগ পাইবেন বলিয়া ধারনা করি । হাসি

দ্রোহী এর ছবি

তাই হে নমশূদ্রগণ,
নিরীহ পথচারী আর দরদী ভাই বেরাদর আপনার জন
অত্যধিক খাদ্য আর ট্যাকা সঙ্কটের দিনে
তুমরা দূরে হাঁটতে বাইর হইয়ো না।
হইলে সমন্বিত বাঘ আর অপরিণত ঘুড়ার মতোই কাঁদিতে হইবে।

এই কথা আগে জানলে কি আর বাইর হইতাম?

কি মাঝি? ডরাইলা?

অতিথি লেখক এর ছবি

আগে কন নাই কেলা?আমি ইতমধ্যেই লাঠির আগায় পুঁটলি বাইন্ধা রওনা হয়ে গেছি!আমার এখন ঘোর খাদ্য আর অর্থ সংকট কিন্তু না বাইর হৈলে আমার চলবে না।আমি ঘোটকী না,আমি বাঘিনীও না।আমি নমঃশুদ্রা নাকি সেটা জানি না,কিন্তু আমি তো বিবাগিনী!দূরে তো আমাকে হাটতেই হবে।

-বিবাগিনী

দ্রোহী এর ছবি

মাফ করবেন, ইদানিং বোধহয় আমার চোখে আবারও সমস্যা হচ্ছে। আপনার লেখা "লাঠির আগার পুঁটলি বাইন্ধা" কে আমি পড়েছিলাম "লাঠির আগায় পুটকি বাইন্ধা"।

ব্যাপারটি কিভাবে ঘটা সম্ভব তা বুঝতে পারছিলাম না। কিছুক্ষন চিন্তা করার পর আবার যখন পড়লাম তখন ভুল ধরতে পারলাম।
হাসি


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি
সুজন চৌধুরী এর ছবি

ভেশ মুজা পাইলুম, ভাগ বাই। সুইত্য বুইলেছেন।
____________________________
লাল গানে নীল সুর হাসি হাসি গন্ধ......

অতিথি লেখক এর ছবি

দ্রোহী কাকা ,গরুর যে বিশেষ অঙ্গটির প্রতি আপনার আশৈশব আকর্ষণ দেখলাম,তাতে আমি একটুও অবাক হইনি!

-বিবাগিনী

দ্রোহী এর ছবি

গরুর বিশেষ অঙ্গের সাথে সম্পর্কিত করায় যতটুকু দুঃখ পেয়েছিলাম তার চাইতে ও বেশী দুঃখ পেলাম আমাকে কাকা বলে সম্ভোধন করায়। হাসি


কি মাঝি? ডরাইলা?

??? এর ছবি

সিডাকটিভ!!
..............................................................
শুশুকের ভয়ে কাঁপতে কাঁপতে সাঁতরে এসেছি কুমীরে-ভরা নদী!

অমিত আহমেদ এর ছবি

লেখাতেও বিপ্লব, কমেন্টেও বিপ্লব!


ভালবাসি, ভালবাসি, ভালবাসি তোমায়!
ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

সবুজ বাঘ এর ছবি

ধন্যবাদ সবাইরেই। আইচ্চা লুৎফর রকমান লিটন, আফনে কি ছাড়াকার রিটম? হেউজ বিখ্যাত নোক, যার নেকা পইড়া পচুর আনন্দ কাড়ি? না হইলেউ কন। আমাগো ভুদাই বানিয়া রাকা তো আফনের অব্যাসের মইদ্যে পড়ে না, নাকি?
অতিথি লেখক, আফনে কি তাইলে ভর্দমহিলা? উত্তেজনা বাড়িয়া দিলেন এহাবারে!
ব্রাদার সুজন,
আফনের আঁকা পাকি কিন্তু আসলেই ফাইন হইছিল। মাঝে মাঝে বুট জুতায় নানা ধুনফুনো আঁকেন। খুউব ভালা লাগে কিন্তুক।
আরিফ যুবতী,
বজ, দার্শনিক চিন্তা আফনেরাই কইরেন, যাহারা আছেন হেউজ স্ফূর্তিতে।
হেমু, হাসান মোরশেদ, দ্রোহী,
তরা আমার ভাই। তগো আর কি কমু। খালি নাড়াই করিস না।
সুমন রকম্যান, অমিট রয়,
তাই না? তাইলে ক্যামনে কি?

হাসান মোরশেদ এর ছবি

ওরে!!!!!!!
-----------------------------------
মানুষ এখনো বালক,এখনো কেবলি সম্ভাবনা
ফুরোয়নি তার আয়ু

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

দ্রোহী এর ছবি

ভাগ বাই:

আফনাকে অছংখ দইন্যভাধ।


কি মাঝি? ডরাইলা?

হিমু এর ছবি

তাহিতি দ্বীপের বাঁহাতিগুলি কই? ওগুলি ছাড়েন দিনে একটা কইরা।


হাঁটুপানির জলদস্যু

বিবাগিনী এর ছবি

সবুঝ বাঘের লেখা নিয়ে কেউ হাসাহাসি করবেন না!বেচারা থাবা দিয়ে টাইপ করে কেমনে তাই ভাবিতেছি!
সমন্বিত বাঘ মামা, জী আপনি ঠিক ধরেছেন।আমি ‌homo sapiens প্রজাতির female specimen.‌

::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

সবুজ বাঘ এর ছবি

বিবাগিনী, শুনিয়া অত্যন্ত খুশি হইলাম। পর সুমাচার এই যে, বাঘের থাবা শুধু টাইপ করিতেই পারে না, অনুমতি দিলে উহা আপনার একাকিত্ব ঘুচাইতেউ সিদ্ধহস্ত।
হেমু, তাহিতি দ্বীপের বাঁহাতি মালগুলো যে দিমু, এইদিকে ব্যক্তিগত ম্যাসেজ বাক্সে সন্দেশ নামের এক ভর্দলোক পুরানা লেকা সচলায়তনে দিবার না করছে। তাইলে ক্যামনে কি?

অমিত আহমেদ এর ছবি

হো হো হো


ভালবাসি, ভালবাসি, ভালবাসি তোমায়!
ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

বিবাগিনী এর ছবি

প্রিয় পীতবর্ণিল ব্যাঘ্র মাতুল,আপনি আপনার বানানরীতি অনুসারে এই "বিবাগিনী" মানবী কে "বি-বাঘিনী" ভাবিবার ভ্রম সাধন করিয়াছেন।বিবাগিনীর পরিবর্তে আপনাকে "বি-বাঘিনী" দের একাকিত্ব লইয়া নিয়োজিত হইবার সুপরামর্শ দিতেছি।

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

সৌরভ এর ছবি

হেহে, সেইরম একটা লেখা।


আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

ধুসর গোধূলি এর ছবি

- কাইন্দা চউক্ষের ফানি বেবাক হুকাইয়া লাইচি। অহন পানিও বাইর অয় না হানিও না। বাইর হয় দীর্গষাশ, তাও মুক দিয়া না- নাক দিয়া।
কি যে করতাম! মন খারাপ
_________________________________
<সযতনে বেখেয়াল>

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।