অতিথিদের মন্তব্যে ক্যাপচা প্রসঙ্গে

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: শনি, ০৭/০৭/২০১২ - ১১:৪২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমাদের কয়েকজন অতিথি সম্প্রতি মন্তব্য করতে গিয়ে ক্যাপচার সম্মুখীন হন। সমস্যা হচ্ছে উল্লেখিত ক্যাপচা মন্তব্যকারীকে প্রদর্শন করা হয়নি।

সমস্যাটি সমাধাণের জন্য ক্যাপচার অপশনটি বন্ধ রাখা হয়েছে। এরপরও যদি কোনো অতিথি মন্তব্য হারিয়ে যাওয়া কিংবা ক্যাপচা সংক্রান্ত কোনো সমস্যায় পড়ে থাকেন তাহলে আমাদের জানাতে ভুলবেন না।

আপনি এই সমস্যাটিতে পড়ে অনাকাঙ্ক্ষিতভাবে বিব্রত হয়ে থাকলে আমরা আন্তরিকভাবে দুঃখিত।

সচল থাকুন, সচল রাখুন।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

মাথার উপর দিয়ে গেল, একটু বুঝিয়ে যদি বলেন প্লিজ।

অতিথি লেখক এর ছবি

নতুন শুরু করেত যািচ্ছ এখনও িকছু বুিঝ নাই।

ক্রেসিডা এর ছবি

মন্তব্য করতে যেয়ে যেকোন সমস্যা ফেস করলে কর্তৃপক্ষ কে জানাবেন; এটাই বক্তব্য।

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

অতিথি লেখক এর ছবি

ওহ! অনেক অনেক ধন্য-বাদ। এই ব্যাপারে আমি অনেক আগে থেকেই বলে আসছিলাম। কিন্তু সচল এর পক্ষ থেকে কোন পদক্ষেপ নেয়া হচ্ছে না দেখে ভাবছিলাম হয়ত সচলের টেস্ট ইঞ্জিনিয়াররা ব্যাপারটাকে তেমন গুরুত্তপূর্ণ মনে করছে না কিংবা তারা হয়ত জিনিসটা প্রডিউস করতে পারছে না। আমি এও ভেবে নিয়েছিলাম হয়ত সচল শুধু গুটি কয়েক লোকের জন্যই, আমাদের মত আম-মানুষের জন্য না। যাই হোক, আরও কিছু প্রব্লেম এর কথা বলি। আপনাদের বাংলা ইংলিশ মিশ্রনটা অদ-ভূত।'আপনার নাম' ফিল্ড এ কিছু লিখলে সেটা অটো বাংলা হয় না, কিন্তু ই-মেইল ফিল্ড এ কিছু লিখলে সেটা অদ্ভুতভাবে বাংলায় পরিবর্তিত হয়ে যায়। কি অদ্ভূত এবং বিরক্তিকর বৈপরিত্য !!! আরেকটা ব্যাপার হচ্ছে স্পাম ফিল্টার এর ব্যাপারটা। আমি 'চুপচাপ' অ্যাকাউন্ট থেকে কমেন্ট করতে গেলেই দেখায়, 'your comment has triggered the spam filter'। কিন্তু কেন দেখায় সেটা বুঝি না। একবার কমেন্ট করতে গিয়ে বারবার ক্যাপচা খাচ্ছিলাম, এরপর থেকেই এই জিনিস দেখাচ্ছে। এই ব্যাপারটার দিকে যদি দয়া করে একটু নজর দিতেন।

-চুপচাপ

হিমু এর ছবি

এস্কেপ চাপ দিলে ইংরেজি আর বাংলার মধ্যে টগল করতে পারবেন।

অতিথি লেখক এর ছবি

অনেক ধন্যবাদ হিমু ভাই। ব্যাপারটা জানা ছিল না। তাহলে এক্ষেত্রে আমার মনে হয় ডিফল্ট আচরণটা ঠিক করতে হবে।

-চুপচাপ

হিমু এর ছবি

আমি একাধিকবার চেক করেছি, ডিফল্টে কিন্তু দুটোই ইংরেজিতে পাই।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এই মাত্র ফায়ারফক্সে চেক করলাম:

ডিফল্ট সেটাপ:
নামের ঘরে ইংরেজী আসে
ইমেইলের ঘরে বাংলা আসে

যদি মন্তব্যের ঘরে বাংলা কীবোর্ড থাকে (ডিফল্ট)
উপরের মতো।

যদি মন্তব্যের ঘরে ইংরেজী কীবোর্ড থাকে (এসকেপ চাপার পরে)
নামের ঘরে ইংরেজী
ইমেইলের ঘরে ইংরেজী

অর্থাৎ আমি যা পেলাম:
নামের ঘরে সব সময়ই ইংরেজী
ইমেইলের ঘরের ভাষা = মন্তব্যের ভাষা

অতিথি লেখক এর ছবি

কিছু প্রব্লেম আছে সেটা নিশ্চিত। আসলে আমি নিজের অভিজ্ঞতা থেকে বলতে পারি, এমন অনেক প্রব্লেম প্রোজেক্ট এ থাকে, যেটা প্রোগ্রামার দের নজরে পড়ে না, কিন্তু SQA টিম সেটা ঠিকই বের করে ফেলে। আমার মনে হয় বিষয়গুলা SQA টিম এর আরও ভালোভাবে যাচাই করে দেখতে হবে। ওরা যে রিপর্ট দিবে সেই অনুযায়ী কাজ করলে অনেক প্রব্লেম সল্ভ হয়ে যাবে মনে হয়।ওরাই সাজেস্ট করবে ডিফল্ট আচরন কেমন হওয়া উচিত। ছোট মুখে একটু বড় সাজেশন দিয়ে ফেললাম।দুঃখিত।

সন্দেশ এর ছবি

আপনার সাজেশনের জন্য ধন্যবাদ। আমরা বিষয়টি খতিয়ে দেখবো।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

এই ব্যাপারটা নিয়ে আমরা নিশ্চিত নই। সচলায়তনে যতগুলো মন্তব্য পড়ে তার দেড়গুন স্প‌্যাম জমা পড়ে। সেগুলো সাফ করতে করতে হয়রান হয়ে আমরা মলম নামের একটা সার্ভিস ব্যবহার করি।

মলম স্প্যাম ফিল্টারটি এভাবে কাজ করে:
- মন্তব্য মলমের সার্ভারে পাঠায়
- সার্ভারে রক্ষিত স্প্যাম ডেটাবেইজের সাথে তুলনা করে ঠিক করে যে এটা স্প্যাম কিনা
- যদি স্প্যাম হয় - বাতিল। একটা মেসেজে ইউজারকে সেটা জানানো হয়।
- যদি স্প্যাম হতেও পারে মনে হয় - ক‌্যাপচা দেয়া হয়। এই ক্যাপচাটাই দেখা যেতো না মাঝে মাঝে।
- যদি নিশ্চিত ভাবে স্প্যাম না হয় - মডারেশন কিউতে চালান করা হয়।

প্রশ্ন হচ্ছে স্প্যাম হতেও পারে এমনটা কখন মনে হয়? হয়ত ইউজার একটা ফালতু ইমেইল অ্যাড্রেস বা ইউআরএল দিয়েছে। কিংবা কোনো মডু হয়ত আগে ভুল করে একটা ভালো মন্তব্যকে স্প্যাম বলে মলমে সাবমিট করেছে। ইত্যাদি কারনে এটা হতে পারে।

অতিথি লেখক এর ছবি

গত প্রায় মাসখানেক হবে- আমার সব মন্তব্যই স্প্যাম হিসেবে বাতিল হয়ে যাচ্ছে। এই নিয়ে কনাক্ট এট সচলায়তন-এ মেইলও করেছিলাম। একদিন ঠিক ছিল। এরপর আবার একই কাহিনী- your comment has triggered the spam filter'। বাধ্য হয়েই প্রতিবার অতিথি লেখক- এর বারোয়ারী একাউন্ট থেকে মন্তব্য করতে হয়।

পথিক পরাণ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

মলম কি ভাষা চেনে? নাহলে কিন্তু সমস্যা হবার কথা।
ভালো মন্তব্যকে স্প্যাম করার সম্ভাবনা খুবই কম কারণ এটা দুই স্টেপের ব্যাপার। আমার মনে হয় ভাষা সংক্রান্ত কারণে মলম ঠিক মত কাজ করে না।

অতিথি লেখক এর ছবি

আমার ক্ষেত্রে কি হয়েছিল সেটা বলি। আমাকে বারবার ক্যাপচা সল্ভ করতে বলছিল কিন্তু ক্যাপচা দেখতে পাচ্ছিলাম না বলে আমি বারবার সংরক্ষন বাটন এ চাপছিলাম। এর পর থেকে your comment has triggered the spam filter এই লেখাটা স্থায়ী হয়ে গেছে। ভাগ্যের কি নির্মম পরিহাস থুক্কু সচলের কি নির্মম আচরণ ওঁয়া ওঁয়া

-চুপচাপ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

মুর্শেদ, দেখেন ক্যাপচা ইমেজ না দেখার সাথে পিএইচপির কোন এরর সংযুক্ত কিনা।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

সমস্যাটা অ্যজাক্স ঘটিত। মন্তব্য অ্যজাক্সের মাধ্যমে প্রকাশিত হয় বলে পেইজ রিফ্রেশে যে এলিমেন্ট দেখা যাবার কথা ছিলো সেটা দেখা যায় না। আমি সাহায্য পাবার জন্য ড্রুপালের ফোরামে অনেকগুলো রিকোয়েস্ট করেছি। লাভ হয়নি।

আশালতা এর ছবি

আমাকে আবার মন্তব্যের ঘরে ক্যাপচা নয় বরং অন্য একটি ছোট সমস্যায় পড়তে হয়। লেখার মাঝে ডট ডট দেয়া যায়না। তার বদলে ।।।।।।। এরকম আসে। ভেবেছিলাম ছোট সমস্যা, আপনাতেই মিটে যাবে কোনভাবে। মিটছে না, জবাব দেয়া একটু অসুবিধেজনক হচ্ছে।

----------------
স্বপ্ন হোক শক্তি

অতন্দ্র প্রহরী এর ছবি

Esc চাপতে হবে। তাহলে ডট আসবে। আর অভ্র সক্রিয় থাকলে ওটাতেই ডট আসে।

আশালতা এর ছবি

আরে বাঃ থ্যাঙ্কিউ অপ্র। হাসি
আগে অভ্রতে এম্নিতেই আসত, আলাদা করে Esc চাপতে হতোনা। হটাত বদলে গিয়ে এই ঝামেলা।

----------------
স্বপ্ন হোক শক্তি

সত্যপীর এর ছবি

অভ্র দিয়ে লেখেন আশাপু? ... দিতে হলে F12 চাপেন, তারপরে এস্কেপ বাটন। ইংরেজী মোড চলে আসবে। ... দিন যত খুশী, এরপর আবার F12 চেপে অভ্রে ব্যাক করুন।

..................................................................
#Banshibir.

অতিথি লেখক এর ছবি

"গত প্রায় মাসখানেক হবে- আমার সব মন্তব্যই স্প্যাম হিসেবে বাতিল হয়ে যাচ্ছে। এই নিয়ে কনাক্ট এট সচলায়তন-এ মেইলও করেছিলাম। একদিন ঠিক ছিল। এরপর আবার একই কাহিনী- your comment has triggered the spam filter'। বাধ্য হয়েই প্রতিবার অতিথি লেখক- এর বারোয়ারী একাউন্ট থেকে মন্তব্য করতে হয়।"

পথিকের সাথে আমার তফাত হলো আমার ক্ষেত্রে সময়টা এক মাস থেকে বেশি। আর একদিনের জন্যেও ঠিক হয়নি। নিজে আম-মানুষ হওয়া সত্ত্বেও আমি এটা ভাবিনি যে আমি কতটা আম-মানুষ সেটা আবার সচলায়তন তলিয়ে দেখে গুরুত্ব বেশি বা কম দেবে। তবে সত্যিকারেই মেইলটা করবার পর যেকোন একটা উত্তর অন্তত আশা করেছিলাম।

ক্যাপচা সংক্রান্ত সমস্যাতেও পড়তে হয়েছে বেশ কয়েকবার। এই পোস্টটি পড়ে ভালো লাগলো। আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

সৌরভ কবীর

সন্দেশ এর ছবি

আপনার ইমেইলের জবাব দেয়া হয়নি বলে আন্তরিকভাবে দুঃখিত। এখন মন্তব্য করতে পারছেন বলে ধরে নিচ্ছি সমস্যাটি সমাধাণ হয়েছে। আবার কোনো সমস্যা হলে অনুগ্রহ করে জানাবেন। ইমেইল তরিৎ উত্তর দেবার চেষ্টা করব আমরা।

অতিথি লেখক এর ছবি

বস অথিতি অ্যাকাউন্ট থেকে কমেন্ট করতে তো সমস্যা হয় না, সমস্যা হয় উনার/আমার নিজের নামে পোস্ট করলে। যেমন আমি আমার 'চুপচাপ' নাম দিয়া কমেন্ট করলেই স্পাম এর মেসেজ পাই, কিন্তু অতিথি অ্যাকাউন্ট থেকে ঠিকই কমেন্ট করতে পারি।যাই হোক ভাল লাগছে আপনারা ব্যাপারগুলো গুরুত্বের সাথে নিয়েছেন বলে।আশা করি অনেক সমস্যাই খুব দ্রুত সল্ভ হয়ে যাবে।

বাপ্পীহায়াত এর ছবি

চলুক

পঞ্চক এর ছবি

যাচ্ছে না

অমি_বন্যা এর ছবি

দুই একজনের মন্তব্যের জবাব দিতে গেলে জবাবটি ঠিক তার মন্তব্যের নিচে না যেয়ে অন্য কারো মন্তব্যের নিচে শো করছে। একটু ঝামেলা মনে হচ্ছে ।

অতিথি লেখক এর ছবি

your comment has triggered the spam filter'

আহমেদ বাওয়ানী এর ছবি

একটু আগে ব্যানার প্রতিক্রিয়ায় একটা কমেন্ট করলাম। সমস্য হচ্ছে যখন 'জবাব' চেপে কমেন্ট লিখলাম, বলল ক্যপচা পুরন করতে, কিন্তু কনো ক্যাপচা দেখালো না। এবার 'জবাব' এ রাইট ক্লিক করে 'open new window' তে নিয়ে আবার কমেন্ট লিখলাম। সংরক্ষণে চাপ দেয়ার পর বলল ক্যাপচা পুরন করতে, ক্যপচাও দেখালো। কিন্তু সমস্য দেখলাম ক্যাপচার ঘরে কিছু লিখলে সেটা বাংলায় লেখা হয়, যতই f12 চাপিনা কেনো সেইম অবস্থা। কি আর করা, সচলায়তনের ক্যপচা দেখে একটা টেক্সট এডিটরে ক্যাপচা ইংরেজীতে লিখে কপি এবং পেস্ট করে কাজ চালালাম। তবে উপরে হিমু ভায়ের কথা মত এর পর থেকে এস্কেপ চেপে দেখতে হবে।

আচ্ছা মডুগন কি বলবেন যে সচলায়তনে কি পরিমান 'রোবোট স্পাম' কমেন্ট পোস্ট হয় যে এত ঝামেলার পরেও ক্যাপচা চালু রাখতে হয়? আমার মনে হয় এটা সাময়িক বন্ধ রেখে দেয়া ভাল, যদি কনো ফ্লাডিং শুরু হয় তখন ক্যাপচা এক্টিভেট করে দিলে চলে। এগুলো একদম কোন দাবী না, শুধুমাত্র ব্যক্তিগত মতামত শেয়ার করলাম।

সবাই ভাল থাকুন, আর সু্ন্দর এই সাইটটি সচল রাখুন যাতে আমাদের মত পাঠকেরা শত ব্যস্ততার জীবনে একটু খোলা জানালায় বুক ভরে নিঃশ্বাস নিতে পরে।

এত কথা লিখলাম, দেখা যাক ক্যপচা বাবাজী এখন এটা সংরক্ষন করতে দেয় কি না চাল্লু

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।