এমির কুস্তুরিকার মহাকাব্য। কিস্তি ১ (মারাদোনা)

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: শুক্র, ৩০/১০/২০০৯ - ৪:১৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

এমির কুস্তুরিকার ‘আন্ডারগ্রাউন্ড’ দেখছিলাম সাব্বির ভাইয়ের জহির রায়হান ফিল্ম সোসাইটি। ‘আন্ডারগ্রাউন্ড’ বানানো হয়েছিল মহাকাব্যিক ঢঙ্গে। প্রথম দেখার অনুভূতি এখনো মনে আছে। প্রায় পৌনে তিন ঘন্টার ছবি। মার্কো আর ব্লেকি এই দুই চরিত্রের মধ্যে এমির পুরা যুগোশ্লাভিয়ার ইতিহাস ঘুটা মেরে দিয়েছেন। কুস্তুরিকা আর সাথে মারাদোনাকুস্তুরিকা আর সাথে মারাদোনা

একটু কুস্তুরিকার সুলুক সন্ধান আপনাদের বলে নেই। জাপানি ছবি-বানিয়ে ইমামুরার মতো কুস্তুরিকা ও দুবার বাগিয়েছেন কানের ‘সোনা পাম’।
তাঁর একটা গানের দল আছে , নাম ‘নো স্মোকিং অর্কেস্ট্রা’। তিনি নিজেই ভোকাল। দশটা সিনেমা বানিয়েছেন। শুরু একাশি সালে , ‘ডু য়ু রিমেমবার ডলি বেল ?’ দিয়ে। দুহাজার আটে মুক্তিপ্রাপ্ত শেষ ছবি ‘মারাদোনা’। কুস্তুরিকা আর সাথে মারাদোনা । আমার দুই মহাতারকা এককাতারে।

কেন জানি ছোটবেলা থেকে ঈশ্বরের চেহারা কেমন ভাবতে গেলে ছোটখাট চেহারার মারাদোনার কথা মাথায় আসতো (ফ্রয়েডের অচেতন কিংবা ভুলচুক মতবাদ এখানে থিয়োরাই(!)জ করা যায় – ফুটবলের ঈশ্বর থেকে হয়তো ফুটবলের কাস্ট্রেশন আকা সুন্নত হয়ে গেছে)। মজার ব্যাপার কুস্তুরিকা ও একই কথা বলেছেন। বিশ্বের ভগবান ক্যাঠা ? বুশ তো না। মারাদোনা হলে ক্ষতি কি!


মন্তব্য

সুহান রিজওয়ান এর ছবি

সেই ২০০৮ না ০৭ এর শেষে একটা ক্লিপ দেখেছিলাম কুন্তরিকা আর ম্যারাডোনার । মূল ছবি দেখা হয় নাই।

______________________________________________________

মধ্যরাতের কী-বোর্ড চালক

অতিথি লেখক এর ছবি

য়ুট্যুব লিঙ্কে মারাদোনার গানের ভাষা আর্জেন্টায়ন স্প্যানিশ। ইংরাজি সাবটাইটেল থেকে গানের কথাগুলা এখানে তুলে দিলাম। একটু আন্দাজের জন্যে , মারাদোনা মানে কি ?

In a slum I was born,
It was God's will
That I grow up and survive
This humble example to
face adversity
Eager to succeed in life
With each step I took
On the playground
I forged an immortal left hand
With experience
A burning ambition to make it
As a young buck,
I dreamed of the World Cup
And rising to the top in Primera
Perhaps by playing
I could help my family
From the very outset
The Doce cheered...
My dream contained a star
Full of goals and dodges
And all the people sang
The "Hand of God" was born
Sowed joy in the people
Brought glory to this land
Bearing a cross on my shoulders
for being the best
For not selling out
I confronted the powerful
Curious weakness
If Jesus stumbled
Why shouldn't I too?
Fame introduced me to
a white woman
Of mysterious taste
And forbidden pleasure
Who addicted me to
the desire to use her again
Taking my whole life
And this is a match that someday
I am going to win
From the very outset
The Doce cheered...
My dream contained a star
Full of goals and dodges
And all the people sang
The "Hand of God" was born
Sowed joy in the people
Brought glory to this land

শুভাশীষ দাশ

অতিথি লেখক এর ছবি

আরেকটা য়ুট্যুব লিঙ্ক। 'মারাদোনা বাই কুস্তুরিকা' থেকে।

গানের কথা

If I were Maradona
in front of any goal
If I were Maradona
I would never
make a mistake
If I were Maradona
lost in any place
Life is a lottery
by night and by day
Life is a lottery
keep going and going...
If I were Maradona,
I would live just like him
A thousand fireworks,
a thousand friends
And whatever happens
at 1000 percent
If I were Maradona
I'd go on Mondiovision
To shout at the FIFA
that they're the real thieves!
Life is a lottery
by night and by day
Life is a lottery
keep going and going...
If I were Maradona
I would live just like him
Because the world is a ball
lived raw under the skin
If I were Maradona
with a game to win
If I were Maradona
with a divine hand...

শুভাশীষ

অতিথি লেখক এর ছবি

পইড়া এবং দেইখা শান্তি পাইলাম। ধন্যবাদ ভাই।

মহসীন রেজা

অতিথি লেখক এর ছবি

@ সুহান রিজওয়ান, মহসীন রেজা

আপনাদের সেলাম।

শুভাশীষ

ইম্ররান এর ছবি

কেনো জানি satire word টা শুনলেই kusturica এর underground এর কথা মনে হয়। লেখাটিও বিদ্রূপাত্তক ভাষায় লিখাতে খুব ভালো লেগেছে। ফিল্ম বিষয়ক এরকম আরো লেখার অপেক্ষায় রইলাম।

অতিথি লেখক এর ছবি

@ইমরান,

তোমার মন্তব্যের জন্য থ্যাংকু।

শুভাশীষ

রাবিতা এর ছবি

আজকে দেখলাম 'মারাদোনা বাই কুস্তুরিকা' । এতো ভালো করে কেউ ডকুমেণ্টারি বানাইতে পারে না দেখলে বিশ্বাস হবে না । আপনার কলামের জন্য ছবিটা দেখতে পারলাম। আপনাকে অনেক ধন্যবাদ ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।