মুরগী

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: বুধ, ০৪/০৫/২০১৬ - ৯:২৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

খাঁচায় ভাই-বেরাদরদের সাথে ভালোই ছিলাম। হঠাৎ এক পুঁচকা এসে বিছরাতে বিছরাতে আমার পা ধরে হ্যাঁচকা টান। ডানা টানা ঝাঁপটিয়ে কোনোমতে সিধা হয়ে দাঁড়াই একেবারে ঘরের মধ্যেখানে। চারিদিকে কেমন পেঁয়াজ- আলুর গন্ধ আর চাপাতির রোশনাই। মরণ যে এতো তাড়াতাড়ি চলে আসবে বুঝতে পারি নাই। ভাই-বেরাদরদের দিকে তাকিয়ে দেখি- তারা আড়চোখে দেখেও না দেখার ভান করছে। আরেক পুঁচকা ঘরের দরজা খুলে বেরোতে গেলে জান হাতে নিয়ে দিলাম ভৌ দৌঁড়। পুঁচকাদের আব্বা বা জ্যাঠাদের কেউ একজন চাপাতিতে ধার দিচ্ছিল। সেও দিল আমার পেছন পেছন ভৌ দৌঁড়। পুঁচকারা আর তাদের আব্বা বা জ্যাঠা বা কাকাদের আরও কেউ কেউ আমার পিছু নিল। এই চললো বেশ কিছুক্ষণ। শেষমেষ ধরা পড়লাম প্রথম পুঁচকার হাতে। নিয়ে আসা হলো প্রথম ঘরে। ভাই-বেরাদররা এবার দেখি সরাসরিই তাকাচ্ছে। ক্লান্তি নাকি মৃত্যুভয়ে আমার একটা ডিম বেরিয়ে গেল। প্রথম পুঁচকা বলে বসল- 'এই মুরগী কাটা যাবে না। দেখো কি সুন্দর ডিম দেয়।' পুঁচকার আব্বা বা জ্যাঠা বা কাকাদেরও কথাটা যেন মনে ধরল। তারপর থেকে দিব্যি আছি। খাই দাই আর বুক ফুলিয়ে ঘুরে বেড়াই। ভাই-বেরাদরদের মাঝে মধ্যে পা ধরে টান পড়ে আর চাপাতি রোশনাই ছড়ায় রক্ত ছিটিয়ে। দেখেও না দেখার ভান করি। দিব্যি দিন কাটছিল এভাবেই। তারপর একদিন তারা আমায় জবাই করে কেটে খেয়ে ফেলে।

--

Clarice Lispector এর 'A Chicken' এর ভাব-সারানুবাদ।


মন্তব্য

মাহবুব লীলেন এর ছবি

হ। চাপাতির নীচে তো যাইতেই হইল; মাঝখান থাইখা খামাখা ডিম খা্ওয়াইয়া চাপাতিওয়ালাদের গতরে বল বাড়ানি প্রকল্প। লস। ডবল লস

মন মাঝি এর ছবি

চলুক
সুতরাং আণ্ডা চাপাতির বিরুদ্ধে কোনো টিকা নয়!
অনেকদিন পরে লিখলেন। কই ছিলেন?

****************************************

পরিবেশবাদী ঈগলপাখি  এর ছবি

যাক বহুতদিন পর কিছু তো লেখলেন !

নজমুল আলবাব এর ছবি

আগুন

সোহেল ইমাম এর ছবি

চলুক

---------------------------------------------------
মিথ্যা ধুয়ে যাক মুখে, গান হোক বৃষ্টি হোক খুব।

অনিন্দ্য রহমান এর ছবি

বিচ্ছিন্ন ঘটনা


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

পৃথ্বী এর ছবি

অনেকদিন পর প্রত্যাবর্তন চলুক


Big Brother is watching you.

Goodreads shelf

সাক্ষী সত্যানন্দ এর ছবি

চিন্তিত

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

মাসুদ সজীব এর ছবি

গুল্লি

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

সুবোধ অবোধ এর ছবি

প্রত্যাবর্তন ভালো হয়েছে। চলুক

শুভাশীষ দাশ এর ছবি

পড়া ও মন্তব্যের জন্যে সবাইকে ধন্যবাদ।

দেবদ্যুতি এর ছবি

চলুক

...............................................................
“আকাশে তো আমি রাখি নাই মোর উড়িবার ইতিহাস”

অতিথি লেখক এর ছবি

দারুন

সুমন চৌধুরী এর ছবি

দুই বছর তিন মাস

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।