১%

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: রবি, ০৬/১১/২০১১ - ১:৪৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

অতো চিন্তাভাবনা করে ব্যবসাটা শুরু করিনি। প্রথমে ছোটোই ছিল। গাড়ির পার্টসের ব্যবসা। তারপর নানা কিছু শিখে ফেলি। লোক ঠকানো একদমই নিতান্ত প্রত্যন্ত একটা সাদামাঠা ব্যাপার। তাই ঠকানো শুরু করি। আচ্ছা, কেবল যে আমি একাই ঠকাই সেটা না। আপনারাও ঠকান। এমনকি আপনিও। স্যরি। রাগ করবেন না। নিজের কথাই বলি বরং। আমার খুব শীঘ্রি আরেকটা পার্টসের দোকান হয়। তারপরে আরো একটা। পরে গাড়ির ডিলারশীপ। গাড়ি বলতে মোটর-সাইকেল। যা গড়িয়ে চলে, তাকেই আমি গাড়ি বলি। চাইনিজ এক অখ্যাত মোটর সাইকেল কোম্পানীর সাথে চুক্তি ফুক্তি করে ফেলি। বরিশাল আর রংপুরে দুইটা শো-রুম খুলি। এর বছর দুয়েক পরে ঢাকায় একটা শো-রুম। চার চাকা এইবার। কার। এক বছরের মাথায় একটা বায়িং হাউজ। এরপর উত্তরায় একটা গারমেন্ট ফ্যাক্টরি। তারপরে আরো নানা ব্যবসা। বলে রাখা ভালো, একটা এনজিও-ও খুলি। এখন আমি ১% দলের লোক।

৯৯% আমজনতার বিপরীতে আমি, আমরা মাত্র ১%। ইদানিং নানারকম কলরব শুনতে পাই। অকুপাই ওয়ালস্ট্রীট। অকুপাই অকল্যান্ড। অকুপাই ঢাকা স্টক এক্সচেঞ্জ। এই অকুপাই আন্দোলনের সাথে বিপ্লব শব্দটা শুনলে আমার ফ্যা ফ্যা করে হাসি আসে। বিপ্লব করতে গেলে একটা সহজবোধ্য টার্গেট লাগে। এই যেমন একাত্তরের সময় আমাদের ছিল ছয় দফা। অকুপাই আন্দোলনে এইসব নাই দেখে এগুলোকে উৎসব-জমায়েতের বেশি কিছু মনে হয় না। আপনাদের কানে কানে বলি- ৯৯% এর সাথে আমাদের (১%) মোটাদাগে যে পার্থক্য আছে তা কিন্তু না। আমরা ১% একটু উদ্যোগী, অর্থ বা লোভের ব্যাপারে একটু বেশি মনোযোগী আর কিছুটা ঝুঁকি নিই। ব্যস্‌। এইটুকু বাদ দিলে আমি আপনি সমান। কাম ক্রোধ লোভ মোহ মদ মাত্সর্যে আমাদের মধ্যে বিভেদ বেশি না। সব মিলিয়ে ৯৯% এ ঢুকে পড়ার জন্য দায় কিন্তু ভাই আপনার, আপনাদের।

সাত বিলিয়ন মানুষের মধ্যে আমরা সত্তর মিলিয়ন। নিজেকে তাই এলিট ভাবতে মন্দ লাগে না। হেজামৌনির ওচা ঢেকুরগুলো মাঝে মধ্যেই অপ্রকাশ্যে তুলি না। গারমেন্টে একটা দুর্ঘটনায় এক শ্রমিক মারা গেছে মাস সাতেক আগে। ক্ষতিপূরণ দেয়ার ফাইলটা টেবিলের এক কোনায় পড়ে আছে অনেকদিন। এক লক্ষ টাকা থেকে একটা শূন্য কমিয়ে সাইন করে রিসেপশনিস্টকে ডাক দেই।


মন্তব্য

আশফাক আহমেদ এর ছবি

চিন্তিত

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

শুভাশীষ দাশ এর ছবি

আপনি কি ৯৯%?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনার গল্প একবার পড়েই বুঝে ফেলছি... এইটা কিভাবে সম্ভব? চোখ টিপি

______________________________________
পথই আমার পথের আড়াল

শুভাশীষ দাশ এর ছবি

সম্ভব। সম্ভব। দেঁতো হাসি

চৌরঙ্গী এর ছবি

ভাল লাগল।

শুভাশীষ দাশ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

কল্যাণF এর ছবি

গুল্লি

শুভাশীষ দাশ এর ছবি

লেখালেখি শুরু করে দিন। কমেন্ট দিয়া আর কদ্দিন?

কল্যাণF এর ছবি

লইজ্জা লাগে আরে দাদা লেখালেখির উপায় কি আর আমার মত পাব্লিকের আছে, সেই এলেম থাকলে এতদিনে চায়ের পানি গরম দিয়া লিখে সব ভরাইয়ালতাম না?

মৃত্যুময় ঈষৎ এর ছবি

চলুক


_____________________
Give Her Freedom!

শুভাশীষ দাশ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

তাপস শর্মা  এর ছবি

ভালো লাগল। প্রথমে একটু জটিল লাগলেও। একটু পর ... হুম হুম... করতে করতে কিছুটা অনুধাবন করতে পারলাম।

শুভাশীষ দাশ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

মন মাঝি এর ছবি

সাত বিলিয়ন মানুষের মধ্যে আমরা মাত্র সাত মিলিয়ন।

সাত মিলিয়ন কিন্তু সাত বিলিয়নের ১% না। ০.১%। হাসি

****************************************

শুভাশীষ দাশ এর ছবি

ইল্লি। কর্ছিটা কি? খাইছে

ঠিক করে দিলাম। ধন্যবাদ।

রাব্বানী এর ছবি

এখনতো ০.০১% হয়ে গেলো

শুভাশীষ দাশ এর ছবি

প্রটাগনিস্টের মাথায় হেজামৌনি ভর কর্সে। নিজেদের যতো কম সংখ্যাক ভাইবা সে ব্যাপক আনন্দ পাইতেছে। খাইছে

মন মাঝি এর ছবি

সাত বিলিয়ন মানুষের মধ্যে আমরা মাত্র দশমিক সাত মিলিয়ন।

হে হে হে... গল্পের মধ্যে পেঁচকি লাইগ্যা গেছে ! চোখ টিপি

৭ বিলিয়ন = ৭০০০ মিলিয়ন = ৭০০ কোটি। "০.৭" মিলিয়ন = ৭ লাখ = ৭ বিলিয়ন বা ৭০০ কোটির ১০,০০০ ভাগের একভাগ = ০.০১%।

এখন হয় গল্পের শিরোনাম পাল্টায়া "০.০১%" করেন আর ভিতরেও তাই লিখেন, নাইলে উদ্ধৃত বাক্যটা পাল্টায়া -

"সাত বিলিয়ন মানুষের মধ্যে আমরা মাত্র সত্তর মিলিয়ন।"

- লিখেন!

হয় আপনার মিলিয়ন-বিলিয়নের ছন্দ মিলবে না, নয় আপনার 'শুনতে ছোট লাগে'-ইফেক্ট সৃষ্টি হবে না। এই কোরবানীর ঈদে একটারে আপনার 'কুরবানি' দেওনই লাগবো! এ্যালা আপনি বুঝে দেখেন কোন রাস্তায় গল্পের সওয়াব হাছিল করবেন। দেঁতো হাসি

****************************************

শুভাশীষ দাশ এর ছবি

সেটাই তো বললাম আগের মন্তব্যে। প্রটাগনিস্ট নিজেদের দলকে কম ভারী তবে অনেক শক্তিশালী মনে করে হেজামৌনিক সুখ নিতে চাইছে। চাইছে। চাইছে। দেঁতো হাসি

আর এই ফ্রয়েডীয় ভুলচুক আপনি কিন্তু গণিত দিয়ে বুজাইতে পারবেন না। কসম। শয়তানী হাসি

হিমু এর ছবি

আপনারও কি আনিসুল ভাইয়ার মতো ফুট-মিটারে প্যাঁচ লেগে যায়?

শুভাশীষ দাশ এর ছবি

ফুট-মিটারে না। আপাতত আমার প্যাঁচ লাগতেছে ইঞ্চি সেন্টিমিটারে।

তারেক অণু এর ছবি
মাহবুব ময়ূখ রিশাদ এর ছবি

হুম,৯৯%
চলুক

------------
'আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

শুভাশীষ দাশ এর ছবি

হ, আমরা সবাই ৯৯%।

মন মাঝি এর ছবি

অনেকে দেখি গল্পটা একবার পড়েই বুঝে ফেলছে! আমি তো ৩ বার পড়েও কোন বিশেষ এসোটেরিক অর্থ পাইলাম না! মন খারাপ

****************************************

শুভাশীষ দাশ এর ছবি

প্রটাগনিস্টের আনন্দটাই মাটি কৈরা দিলেন। আর এখন কৈতেছেন- অর্থ পাইলাম না। চোখ টিপি

মন_মাঝি এর ছবি

প্রটাগনিস্টের কাছে তার ফ্রয়েডীয় আনন্দ মাটি করার জন্য দুঃখ প্রকাশ করছি। দেঁতো হাসি

আমি আসলে উপরের মন্তব্যগুলা পড়ে অর্থের ভিত্রে অর্থ, গল্পের মধ্যে কোন গল্প খুঁজতেছিলাম মনে হয়। আমার কাছে এটা এ্যান্টি-৯৯% স্যাটায়ার, বা বড়জোর আত্নপরিহাস মনে হয়েছে। এর মধ্যে এর বেশি কোন অর্থ বা গল্প থাকলে সেটা আসলেই ধরতে পারি নাই। সেরকম কিছু থাকলে, প্রটাগনিস্টরে একটু বইলেন আমার মত ২+২=৪ মার্কা গনিতবুদ্ধিসর্বস্ব সরলমতি পাঠকদের প্রতি একটু করুণা করতে। হাসি

অছ্যুৎ বলাই এর ছবি

আমার ধারণা,

৯৯% লোকই ১% এ যেতে চায়,
১% লোকই যায় বাকি ৯৮% লোকই জনগণের (!) কাতারে থেকে যায়।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

তারেক অণু এর ছবি
স্বাধীন এর ছবি

চলুক চমৎকার।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।