একটি গাছ একটা পাথর একখানা মেঘ

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: মঙ্গল, ১৫/০৬/২০১০ - ১:২২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

একটি গাছ। বাড়ির পাশেই থাকে। গাছের পাতা ডাল মাঝে মাঝে বাতাসে দোলে। আমার চোখের সামনেই তরুশিশু থেকে তার একটু একটু করে বেড়ে ওঠা। তবে আমি তাকে মৃত মনে করি। গাছটির নাম মাঝে মাঝে পাল্টাই। আজ তার নাম দিলাম ঈশ্বরী।

একটা পাথর। পড়ে আছে বাড়ির সামনেই। স্থির। বাতাসে দোলে না। গতকাল বেরোনোর সময় পাথরে লেগে আমার পায়ের বুড়ো আঙ্গুলের নখের দফারফা। ব্যথা দেয়ার অদম্য প্রাণশক্তি দেখে তাকে মৃত ভাবি না। নাম ও বদলাই না কখনো। ডাকি ভোকাট্টা নামে।

একখানা মেঘ। মাঝে মাঝে উড়ে যায় আমার বাড়ির ওপর দিয়ে। আমি দেখি। অনেক সময় না দেখে শুয়ে কল্পনা করি। মেঘের মধ্যে আমি জীবন আর মৃত্যু দুটোই পাই। আমার মধ্যকার থিকথিকে দুঃখ মেঘকে দিলে তার গাঢ়ত্ব বাড়ে। পরিচ্ছন্ন হয়ে পরিশেষে নাম ধরে ডাকি। ভালোবাসি।

নামের দোহাইঃ কার্সন ম্যাককুলেরস্ এর বিখ্যাত ছোটগল্প ‘A Tree. A Rock. A Cloud’ অনুসারে এই ব্লগরব্লগরের শিরোনাম।


মন্তব্য

হরফ [অতিথি] এর ছবি

বাঃ।

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

স্নিগ্ধা এর ছবি

খুব সুন্দর!

শুভাশীষ দাশ এর ছবি

দিদিভাই, ধন্যবাদ।

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

আপনার লেখা অন্যদের চেয়ে একেবারেই আলাদা, স্বতন্ত্র। আমার ভাল লাগে।

জয়_

শুভাশীষ দাশ এর ছবি

কন কী!!

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

খেকশিয়াল এর ছবি

ভাল লাগলো

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

এই লেখাটা চোখ এড়িয়ে গিয়েছিলো কী করে!


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

আয়নামতি1 এর ছবি

মিয়া এইটা আমি সেদিন খুব খুঁজছিলাম পাইনি কেন জানি! তবে এইটা আমার খুব প্রিয় একটা পোষ্ট, হোক সেটা আপনার ভাষায় ফালতু ব্লগর ব্লগর রেগে টং

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।