স্মৃতিকাতর হলে

সুমাদ্রী এর ছবি
লিখেছেন সুমাদ্রী (তারিখ: রবি, ১৩/১০/২০১৩ - ৯:১৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

স্মৃতিকাতর হলেও খুব যে অসুখী আমি এমন নয়,
যে শহরের গন্ধ বিশ বছর গায়ে মেখেছি,
যে বড় নদীটাকে ক্রমশঃ সরু হয়ে যেতে দেখেছি
যে ভোরগুলো হাজার শব্দ নিয়ে জেগে উঠে
অলিগলিগলিসন্ধির ভেতর হারিয়ে গিয়ে দুপুর বিকেল রাত হয়ে ঘুমিয়ে পড়ত
যে বন্ধুদের ডাক হৃদয়ের গোপন দরজার চাবির মত কাজ করত
আজকাল তাদের আর আশেপাশে দেখিনা বলে খুব যে অসুখ করে আমার এমন নয়,
যে শহরের আকাশে শুধু কাক আর চিল ওড়ে সেখানে থাকি না বলে
আমার দেখা হয় অন্য এক শহর যেখানে আকাশে হেলান দিয়ে দাঁড়িয়ে থাকে সিয়ার্স টাওয়ার
কানের ফুল হারিয়ে গিয়েছিল যে নদীতে তার কাছ থেকে দূরে সরে এসে
আমি দেখি এমন এক নদী যার সেতুতে প্রেমিক আর প্রেমিকারা ঝুলিয়ে দেয় অজস্র তালা
প্রতিমার সুগোল মুখ আর ঢাকের বাজনার সাথে নেচে ওঠা শরীর দূরে আছে বলে
এক বিকেলে হঠাৎ ডেভিড দেখে অবাক হয়ে রাতে সামিল হয়ে যাই মুখোশপড়া কার্নিভালে
ঘি আলোর বাতির নীচে বসে কারো পিঠে চাটি মেরে 'শালা' ডাকা হয় না এখন আর
তবু এ শহরে ও শহরে বিকেলে ও রাতে ছুটির দিনে ডাকতে আসে রাইকার্ড, ফ্রান্সিস, রেবেকা, মালিক
স্মৃতিরা শহর থেকে শহরে, রাস্তা থেকে রাস্তায়, আকাশ থেকে আকাশে ছোটাছুটি করে নিয়মিত
আর নদীর নাম, ফুলের নাম, পানীয়ের নাম, মুদ্রার নাম ক্রমাগত বদলে যেতে থাকে
স্মৃতিকাতর হলে আমার যে খুব মন খারাপ হয় এমন নয়।


মন্তব্য

সাক্ষী সত্যানন্দ এর ছবি

মন খারাপ

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

সুমাদ্রী এর ছবি

ইয়ে, মানে...

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

অতিথি লেখক এর ছবি

চলুক

সুমাদ্রী এর ছবি

হাসি

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

অনিকেত এর ছবি

কী যে সাবলীলতায় আপনি বলে দিলেন আমার মনের কথা গুলো--আমার চেয়েও ভাল করে---
অফুরান শুভ কামনা---

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ অনিকেত'দা। শুভ কামনা আপনার জন্যও।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

স্পর্শ এর ছবি

ভালো লাগলো কবিতাটা।


ইচ্ছার আগুনে জ্বলছি...

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

অতিথি লেখক এর ছবি

প্রতীক্ষা একটু ভালবাসার।।।।।।।।।।।।।।।।।।।।।।

তুহিন সরকার।

সুমাদ্রী এর ছবি

হুম, ভালবাসার দরকার সবারই।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

এক লহমা এর ছবি

অসাধারণ! মুগ্ধ হয়ে গেছি, সুমাদ্রী। এ কবিতা বুকমার্ক করলাম।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ। ধন্যবাদ।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

ত্রিমাত্রিক কবি এর ছবি

খুব ভাল্লাগছে কবিতাটা সুমাদ্রীদা

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ কবি।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

প্রৌঢ় ভাবনা এর ছবি

সুমাদ্রী, লেখাটা খুবই ভাল লেগেছে।
ভাল থাকুন, আনন্দে থাকুন।

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ আপনাকে।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

অতিথি লেখক এর ছবি

দারুন লাগলো। পুরোটাই স্মৃতিময় বেদনার গল্প। স্মৃতি সবসময় এমন সুখ মেশানো কষ্টকর হয়। লেখা -গুড়- হয়েছে

মাসুদ সজীব

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ। আপনি ঠিকই বলেছেন মনে হচ্ছে।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

সজীব ওসমান এর ছবি

সুন্দর

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ সজীব তোমাকে।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

গান্ধর্বী এর ছবি

অ-নে-ক ভাল লাগল হাততালি

গান্ধর্বী

সুমাদ্রী এর ছবি

অ-নে-ক ধন্যবাদ আপনাকেও।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

রিক্তা এর ছবি

কবিতার অনুভূতিগুলো অনেক চেনা। ভালো লেগেছে।

--------------------------------
হে প্রগাঢ় পিতামহী, আজো চমৎকার?
আমিও তোমার মত বুড়ো হব – বুড়ি চাঁদটারে আমি করে দেব বেনোজলে পার
আমরা দুজনে মিলে শূন্য করে চলে যাব জীবনের প্রচুর ভাঁড়ার ।

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

অতিথি লেখক এর ছবি

কবিতা আমি ভালো বুঝি না। সে যাই হোক, আপনাকে কোরবানী ঈদের শুভেচ্ছা।
ভালো থাকুন খুব।

-এস এম নিয়াজ মাওলা

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

অতন্দ্র প্রহরী এর ছবি

ছুঁয়ে যাওয়ার মতো একটা কবিতা। কষ্ট লাগল, একইসাথে খুব ভালোও লাগল। অদ্ভুত এক মিশ্র অনুভূতি।

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ আপনাকে।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

স্মৃতিরা শহর থেকে শহরে, রাস্তা থেকে রাস্তায়, আকাশ থেকে আকাশে ছোটাছুটি করে নিয়মিত
আর নদীর নাম, ফুলের নাম, পানীয়ের নাম, মুদ্রার নাম ক্রমাগত বদলে যেতে থাকে
স্মৃতিকাতর হলে আমার যে খুব মন খারাপ হয় এমন নয়।

সেইই...

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সুমাদ্রী এর ছবি

হুমম।।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

অমি_বন্যা এর ছবি

দারুন লাগলো দাদা। কোথায় আর কেমন আছেন আপনি?

অমি_বন্যা

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ। আগের জায়গাতেই আছি এখনও। ঈদের শুভেচ্ছা রইল।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ। আগের জায়গাতেই আছি এখনও। ঈদের শুভেচ্ছা রইল।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

তাপস শর্মা এর ছবি

ভীষণ ছুঁয়ে গেছে

ছড়াবাজ এর ছবি

তুলনাটা হচ্ছে ভাল,
মন খারাপের গল্প,
শিকাগোতে থাকেন সেটা,
বুঝতে পারি অল্প।

স্মৃতির ঝাঁপি উল্টে ছেড়ে,
কাটুক ভালো দিন,
অতীত সে তো সোনার হরিণ,
থাকবে অমলিন।

পেটটা খালি থাকলে পরে,
মন খারাপের ঝোঁকটা,
থাকবে চেপে মাথার পরে,
ভিজবে তাই ও চোখটা।

বড় কিছু পাইতে যে ভাই,
ছাড় দিতে হয় কিছু;
নদীর ওপার সুখের জগত,
এপারটা মানকচু!!

অতিথি লেখক এর ছবি

হাততালি

-ছায়াবৃত্ত

রাশেদ  এর ছবি

অনেক দিন পর একটা ভালো কবিতা পড়লাম। ধন্যবাদ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।