আম কোয়নিগস্ প্লাৎস্ :::: ২

সুমন চৌধুরী এর ছবি
লিখেছেন সুমন চৌধুরী (তারিখ: বুধ, ০১/০৪/২০০৯ - ৩:৪৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

পর্ব ১

মালিক অবশ্য কাটা ঘায়ের জন্য খানিক মলমের ব্যবস্থাও করেছেন। এমাসের পারিশ্রমিকটা অ্যাকাউন্টে পাঠিয়ে দেবেন দু-একদিনের মধ্যে। তাতে হয়তো আগামী মাসের ঘরভাড়া, হেলথ ইনসুরেন্স, টেলিফোন বিল হয়ে যাবে। তারপর কী হবে ইবলিসও জানে না।

ব্যাগ থেকে তামাকের ঠোঙ্গা আর সিগারেটের খোল বের করে একটা সিগারেট বানানো গেল। তামাক যা আছে তাতে মেরে কেটে সর্বোচ্চ আর তিনটি সিগারেট হবে। তারপর থেকে সিগারেট হারাম। অন্তত পরবর্তী রুটিরুজির সিস্টেম হবার আগ পর্যন্ত হারাম। উত্তর হেসেনের এই দু:স্থ শহরে কোনরকমে টিকে থাকাই একরকম মিরাকল। এই সপ্তাহের মধ্যে এরকম কোন একটা মিরাকল ঘটাতে হবে। না ঘটার সম্ভাবনা সর্বোচ্চ। তারপরেও ঘটাতে হবে। না ঘটলে....ধুর!!! সিগারেট তিতা লাগছে। মার্কিন দেশের তুলনামূলক কমদামী স্যাভয় তামাক চলছে কয়েক বছর ধরে। স্বাদ যথারীতি জঘন্য। কামলার ফাঁকে একমাত্র বিনোদন হিসেবে তাও চলছিল। এবার ছাড়তে হবে। তামাক শেষ হলেও বেঁচে যাবে প্রায় গোটা চল্লিশেক সিগারেটের খোল। সেগুলো দিয়ে দিতে হবে কাউকে। কিংবা স্মৃতি হিসেবে সাজিয়ে রাখা যেতে পারে বুক শেলফের এক কোনায়।

আবার উল্টোদিকে হাঁটা শুরু। কুর্ট ভল্টার্স স্ট্রাসে আর ভেজার স্ট্রাসের চৌরাস্তার মেড়ে পেট্রোল পাম্পের দিকে নির্নিমেষ তাকিয়ে থাকে মাকসুদ। তিন বছর আগে খবরের কাগজে বিজ্ঞাপন দেখে এখানে এসেছিল কাজের খোঁজে। শুক্রবার শনিবারের নাইট ডিউটির জন্য লোক খোঁজা হচ্ছিল। ইন্টারভিউ শেষে হাসিমুখে ফোন নম্বর টুকে নিয়ে বলা হয়েছিল দুদিনের মধ্যে ডাক পাবে। হয়নি। সপ্তাহ খানেক পরে সেখানে এক স্বর্ণকেশীকে দেখা গেলো। হয়তো মালিকের কোন প্রিয় শ্যালিকা।

ডানে মোড় ঘুরে মোয়নশেবেয়ারগার স্ট্রাসের পাথুরে পথ উঠে গেছে ইউনিভার্সিটির দিকে। হাতের বায়ে একটা এভাঙ্গেলিক চার্চ, তারপরে একটা পাব, তারপর একটা লেবনিজ দোকান। নানারকম মনোহারি দ্রব্য পাওয়া যায় সেখানে। ডানদিকের ফুটপাথ ঘেঁষে প্রথমে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট, তারপরে গীস হাউস। পৌনে চারবছর আগে এই দালানের তৃতীয় তলায় শুরু হয়েছিল জার্মান ভাষা পরীক্ষার প্রস্তুতিমূলক কোর্স। গীস হাউস পেরিয়ে একটা নীল রঙের সিংহদ্বার। ব্লাউয়ে টোয়ার নামে বিখ্যাত। ওখান থেকে সোজা নেমে গেছে আরেকটা পাথুরে পথ ক্যাম্পাসের ভিতরে। ব্লাউয়ে টোয়ার থেকে দশ কদম এগোলে বিশ্ববিদ্যালয়ের হিসাবরক্ষণ বিভাগ। তার নিচতলায় টোয়ার ক্যাফে। কাসেল বিশ্ববিদ্যালয়ের প্রধাণ পাঁচটি ক্যাফেটেরিয়ার একটি।

ক্যাফেতে কর্মচারীরা ছাড়া পরিচিত কেউ নেই। প্রায় সবই নতুন মুখ। উদ্দেশ্যহীনভাবে ক্যাফের ভিতর দুতিনচক্কর ঘুরে কফি মেশিনের সামনে এসে দাঁড়ালো মাকসুদ। মানিব্যাগ খুলে খুচরোগুলোর দেখে নেয় একবার। তারপর ইউটার্ন নিয়ে ঘুরে আসে কাউন্টারের দিকে। মেশিনের কফি না, কাউন্টার থেকে সদ্য বানানো বড় এককাপ ধূমায়িত কাপুচিনো নিয়ে জানালার কাছে খালি টেবিলটার শেষ কোনায় গিয়ে বসে। প্রবল অর্থকষ্ট নানারকম বিলাসীতা উৎসাহিত করে। আড়াই ইউরো দামের কাপুচিনোর ভরা কাপের উপর ফেনায়িত কোকোর নকশা সকৌতুক চেয়ে থাকে।

ঘড়িতে বেলা সাড়ে তিনটা। এখন কোথাও গিয়ে লাভ নেই। সবাই অফিসের শেষ সময়ের কাজ সেরে বাড়ি যাবার মতলবে আছে। কাল সকালে একটা মেগাট্যুর দিতে হবে রিক্রুটিং এজেন্সিগুলিতে। যেখানে যা হয় একটা কিছু পেতে হবে। গত কয়েক বছর নর্ডপোলে শিকড় গেড়ে গিয়েছিল। থালাবাসন ওয়াশিং মেশিনে ঢোকানো, সালাদকাটা আর মাঝে মধ্যে গেরডার ডে অফ থাকলে বারে দাঁড়িয়ে ব্যারেল থেকে গ্লাসে বীয়ার ঢালা এই ছিল পরমার্থ। গেরড়ার চাকরী গেছে আরো দুদিন আগে। একদিনের বেশী বেকার থাকেনি। গতকাল ট্রামে দেখা। শুনলাম ইকেয়াতে একটা ৪০০ বেসিস হয়ে গেছে। স্বর্ণকেশীদের বেকার থাকতে হয় না।

কাপের সাইজ মোতাবেক কাপুচিনোর তিনটে ক্যাটেগরি এখানে। মাকসুদ এদের নাম দিয়েছে আলাল, দুলাল আর খোকন। এর আগে শেষবার আলাল সাইজের কাপুচিনো খেয়েছিল জার্মান ভাষার পরীক্ষার পরে। তখনো উৎকণ্ঠা ছিল। পেটের না অ্যাডমিশনের। কাপুচিনো শেষ করার পনের মিনিট পরে রেজাল্ট দেখে সেদিন সন্ধ্যার সেই জমজমাট পার্টি। দিনগুলি অন্যরকম ছিল। গোঁফে খানিকটা ফেনা অনুভব করে মাকসুদ। বড় কাপে খেতে গেলে এরকম হয়। সেদিনের ঐ পার্টিতে বীয়ারের ফেনা নাকে ঢুকেছিল। হেঁচকিটেচকি উঠে একটা পরিস্থিতি। ওলগা বলেছিল বীয়ার খেয়ে হেঁচকি ওঠা নাকি ভালো লক্ষণ। কপালে প্রাপ্তিযোগ থাকে।

(চলবে)


মন্তব্য

কীর্তিনাশা এর ছবি

পড়ে যাচ্ছি........

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সুমন চৌধুরী এর ছবি
নজমুল আলবাব এর ছবি

হিমু ধারে কাছে যাতে না আসে সেইটা খুব খেয়ালে রাইখেন বদ্দা। সে আবার চা খাইতে নিয়া যাওয়ার ফিকির করতে পারে। দল ভারী করার চান্স হারাতে চাইবে না। খুব খিয়াল কইরা কিন্তু।

পড়তেছি।

ভুল সময়ের মর্মাহত বাউল

সুমন চৌধুরী এর ছবি

আমি চা চু খাই লেখার আগে...



অজ্ঞাতবাস

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

ভাল্লাগছে

সুমন চৌধুরী এর ছবি
সবুজ বাঘ এর ছবি

গিয়ানজাম বাড়াউ।

সুমন চৌধুরী এর ছবি

বাড়বো...আগে ছাদ তৈরী কৈরা নৈ....তারপর ফ্লুর....



অজ্ঞাতবাস

সুবিনয় মুস্তফী এর ছবি

মজা কইরা পড়তাছি। তয় আন্নেরা জর্মনটা বেশী লেখলে একটু খাবি খাই। ইকেয়া যা বুঝলাম আমগো আই-কিয়া। (তাও কপাল ভালো যে অয়-রো কন্নাই খাইছে)

চলুক।
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

সুমন চৌধুরী এর ছবি

দেঁতো হাসি ডাঙ্কে...

রাস্তার নাম আর জায়গার নামগুলি নিয়া কী করা যায় ভাবতেছি



অজ্ঞাতবাস

সুবিনয় মুস্তফী এর ছবি

স্ট্রাসে না বলে সড়ক বা স্ট্রীট লিখলে আরো পাঠক-বান্ধব হয়। আরেকটা যেটা করতে পারেন - জার্মান শব্দ ব্যবহার করলে তার পাশেই ব্র্যাকেটে বাংলা প্রতিশব্দ দিতে পারেন।

আর তার থেকেও ভালো - হাসিব যেমন তার ভোখেনব্লাট সিরিজে টীকা-টিপ্পণি ব্যবহার করতেন প্রতিটা লেখার শেষে - সেটা করতে পারেন। যেমন ইকেয়া জাতীয় ব্র্যান্ড নেম অনেক পাঠকেরই অপরিচিত থাকবে। এগুলো টীকায় যেতে পারে। খাবারের নামের বেলায়ও একই পদ্ধতি। হাসিবের সিস্টেমটা বেশ ভালো ছিল।
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

সুমন চৌধুরী এর ছবি
তীরন্দাজ এর ছবি

আলাল, দুলাল আর খোকন।

কাপুচিনোর তিন নাম! বেশতো!

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সুমন চৌধুরী এর ছবি
এনকিদু এর ছবি

ভাল লাগতেছে, চলুক ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

সেদিনের ঐ পার্টিতে বীয়ারের ফেনা নাকে ঢুকেছিল

জীবনে কতো শত লিটার বিয়ার খাইলাম, বিয়ারের ফেনা নাকে ঢুকাইতে পারলাম না চোখ টিপি

পড়তেসি।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ইন্টারেস্টিং লাগতেছে...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।