উদাসীন ডানা পেতে দেবো অলস মেঘের দেশে

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি
লিখেছেন সৈয়দ আখতারুজ্জামান (তারিখ: শনি, ২৪/০৫/২০০৮ - ৫:০৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

এবার দূরান্তে চলে যাবো - যেতে হবে
যাওয়ার আগে কিছু দায় ভার আছে
আমার বিদায় নেওয়ার আছে উত্তরে-দক্ষিণে
পুবে ও পশ্চিমে, ঘড়িতে-ঘন্টায় ...

বাড়ির পেছনে বেতবনে ডাহুকের দুটো ছানা আছে
যাদের মা নিহত হয়েছিলো আমার পূর্বপুরুষের হাতে
আর ভাতের মারের জন্য যে কুকুরটা
আমাদের বাড়ি আসে প্রতিদিন,
তেতুল গাছের ডালে যেসব শালিক বসে থাকে নিস্তেজ বিকেলে
এদের সবার কাছে আমি ঋণী হয়ে আছি;
যেসব ঘাসফড়িঙেরা স্বচ্ছ পাখনায় ওড়াউড়ি করে
শর্ষে ক্ষেতের হলুদ কুয়াশায়
যে ঝিঁঝিঁপোকাটা সবচেয়ে তাড়স্বরে ডাকে
জামরুল গাছটার সবচেয়ে নিচুডালে
এছাড়াও কিছু নাম-না-জানা ফুলের
আর পাখিদের জীবন-খুঁটে-খাওয়া ঠোঁটের কাছে
আমারও দায় ভার আছে,
আমার বিদায় নেওয়ার আছে উত্তরে-দক্ষিণে।

তারপর উদাসীন ডানা পেতে দেবো
অলস মেঘের দেশে।


মন্তব্য

শাহীন হাসান এর ছবি

কিছু নাম-না-জানা ফুলের
আর পাখিদের জীবন-খুঁটে-খাওয়া ঠোঁটের কাছে
আমারও দায় ভার আছে,
.....
তারপর উদাসীন ডানা পেতে দেবো
অলস মেঘের দেশে।

ভাল-লিখেছেন ...।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

শাহীন ভাই, এগিয়ে চলার সাহস দিলেন।

অতিথি লেখক এর ছবি

চমৎকার! তবে কেমন যেন জীবনানন্দ দাশের ঘ্রাণ পাচ্ছিলাম। ধন্যবাদ।
-জুলিয়ান সিদ্দিকী

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

বলেন কি?

'ধন্য ধন্য তব কাব্য কণিকা (!) হইতেছে গৌরব
আমার কাব্যে পাওয়া গেছে মহাকবির সৌরভ'

মজা করলাম। আপনার মন্তব্যে আমার যদিও কিঞ্চিত সন্দেহ আছে, তারপরেও জীবনানন্দ দাশের আকর্ষণ যে দুর্ণিবার ভাই।
বাংলার প্রকৃতি নিয়ে লিখতে গিয়ে তাকে এড়ানো অনেক বড় বড় কবিদের জন্যেও সাধনার বিষয়, তিনি যে 'রসাল'-
আর আখতারুজ্জামান তো 'স্বর্ণলতিকা' মাত্র।

আপনার মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।

মৃদুল আহমেদ এর ছবি

চমৎকার একটি কবিতা পড়লাম অনেকদিন পর... তাই পাঁচ তারা সঙ্গে সঙ্গে! আখতার, তুমি তো বেশ কবিতা লেখ.... সুন্দর, ভারী সুন্দর... আমার ভেতরে কবিতার লাইনেরা আবার নড়াচড়া করে উঠছে...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

পাঁচ তারা!!!
আমি আত্মহারা।

আমার ভেতরে কবিতার লাইনেরা আবার নড়াচড়া করে উঠছে...
আর তাতেই 'বড্ড বেশি একলা আছি'র মতো একটা অসাধারণ কবিতা বেড়িয়ে এলো। না জানি পুরোপুরি জেগে ওঠার পর কি হবে। অপেক্ষায় থাকলাম। মন্তব্যের জন্য অনেক কৃতজ্ঞতা।

পুতুল এর ছবি

এত কবিতার ভীড়ে! একটা বাঙলা কবিতা পড়ার আনন্দই আলাদা!
আধুনিকতার (?) রোদে বাংলার সবুজ পুড়ে ধুষর হয়ে যায়, বাংলা কবিতার এই আকালে!
অনেক অপরিচি জনের মাঝে একজনকে চেনা মনে হচ্ছে!
জয়তু..

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

আমিও চিনেছি তারে
অপরিচিতের এই সংসারে
যে ভালোবাসে বাংলার সবুজ, বাংলার কথকতা
আমি চিনে গেছি তারে, বুঝে গেছি তার আকুলতা।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

কনফুসিয়াস এর ছবি

কবিতাটা খুব ভাল লাগলো।
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

বেশ ভয়ে ছিলাম। মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ, কনফুসিয়াস।

অতিথি লেখক এর ছবি

সুন্দর কবিতা ...অনেক ভাল লাগলো...।

-নিরিবিলি

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

আপনার জন্য শুভ কামনা, নিরিবিলি।

অতিথি লেখক এর ছবি

ভাল লাগল । আসলে আপনার মোটামুটি সব কবিতাই ভাল হয় । এটা কিন্তু তেল(!) না । তেলের যা দাম , ফাও দেওয়াও টাফ।
eru

-------------------------------------
pause 4 exam

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

হা হা হা! ভালো বলেছেন।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কিছু কিছু কবিতা সাথে করে ভাসিয়ে নিয়ে যায়।
সেইরকম একটা কবিতা।
'তারপর উদাসীন ডানা পেতে দেবো
অলস মেঘের দেশে।'
সুন্দর !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ।

হিমু এর ছবি

সৈয়দ ভাই মনে হয় মেইল তেমন একটা চেকটেক করেন না, নাকি?


হাঁটুপানির জলদস্যু

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।