প্রেমিকার প্রথম চুম্বন

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি
লিখেছেন সৈয়দ আখতারুজ্জামান (তারিখ: রবি, ২৫/০৫/২০০৮ - ৪:৪০অপরাহ্ন)
ক্যাটেগরি:

সেদিন আগুনে পুড়েছিলো মুখ
ঘোর লাগা রাতের আলোয়
নেশাগ্রস্ত হয়ে উঠেছিলো সবটুকু অনুভব
আমার ভিখারি ঠোঁটে আলতো আঙুল রেখে
তুমি করেছিলে ব্রহ্মাণ্ড শাসন
মনে নেই সেদিন পূর্ণিমা ছিলো কিনা
তুমি নক্ষত্রের আলোয় আমাকে উদ্ভাসিত করেছিলে
অগণন বকুলের ঝরে-পরা-শব্দে
সেদিন মোহিত হয়েছিলো চরাচর
আমি শুনলাম আমার বুকের খুব কাছাকাছি
তোমার সঘন নিঃশ্বাসের শব্দ
প্রবল বর্ষণ হয়ে ঝরে পড়ছে আমার মেঘলা নদীতে
আর আমার হেমন্ত-শরীরটা ছোট হতে হতে
ঝড়ে দিকহারা বেড়াল ছানার মতো
খুঁজে নিলো নিরাপদ আশ্রয় তোমার
শঙ্খ-সাদা স্তনযুগলের মাঝখানে
তুমি সমুদ্রের মতো বুক প্রসারিত করে
আমার সমস্তটুকু ধারণ করলে
তারপর মুখ নামিয়ে আনলে আমার নিঃশ্বাসের কাছাকাছি
যেন কেওকেড়াডংয়ের মাথার ওপর দিয়ে
চাঁদ ঝুকে পড়লো বগা লেকের জলে
নিমজ্জিত হলো প্রগাঢ় ধ্যান মগ্নতায়
আর আমি পৃথিবীর তীব্রতম অমানিশার চেয়েও অন্ধকার
তোমার চুলের নিচে পড়ে রইলাম নিথর
আর উপভোগ করলাম অনন্ত ভালোবাসায় সিক্ত
আর মানব-সভ্যতার সমান সুদীর্ঘ তোমার প্রথম চুম্বন।

মনে নেই সেদিন পূর্ণিমা ছিলো কিনা
তুমি নক্ষত্রের আলোয় আমাকে উদভ্রান্ত করেছিলে।


মন্তব্য

মৃদুল আহমেদ এর ছবি

উদ্ধৃতি : অগণন বকুলের ঝরে-পরা-শব্দে...
আমি শুনতে পাচ্ছি নতুন এক শক্তিমান কবির পদধ্বনি...
তুমি তো জানো আখতার, স্বজনের সাহিত্যবিচারে আমি কত নির্মম, তোমার বেশ কিছু কবিতায় আমি কোনো মন্তব্য করি নি পর্যন্ত। কিন্তু ভালোকে ভালো বলতেই হয়। পাঁচ তারা দিয়ে তোমাকে সম্ভাষণ করলাম, কিন্তু মনে মনে তোমার হাতে গুঁজে দিলাম সাতটি অমরাবতীর ফুল...
এই লেখার স্রোতটা যেন কন্টিনিউ করে সেই প্রত্যাশায়।
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

আপনাকে অনেক ধন্যবাদ মৃদুল ভাই। যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাবো... কথা দিচ্ছি।

অতিথি লেখক এর ছবি

i need to marry quickly.
একেই বুঝি বলে কবিতার জাগরণী শক্তি।
'মানব-সভ্যতার সমান সুদীর্ঘ তোমার প্রথম চুম্বন'-- then it becomes greater than simple human experience.

Khaled

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

কবিতার ব্যবহারিক সম্ভাবনায় মাত্রাযুক্ত করার জন্য অনেক ধন্যবাদ। বিয়েতে আর দেরী কেন? সুসংবাদ পাচ্ছি কবে? আপনার মন্তব্যের জন্য অনেক কৃতজ্ঞতা, খালেদ।

অনিন্দিতা এর ছবি

চমৎকার লাগল। স্বপ্নের মতো বাস্তব ও আছে তাহলে!

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

স্বপ্নের চেয়ে বাস্তব মাঝেমাঝে আরো স্বপ্নময়। মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

অতিথি লেখক এর ছবি

বেসম্ভব ভালো লাগলো ।

অভী আগন্তুক
---------------------
যাহা লিখিব সত্যই লিখিব ।

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

ধন্যবাদ জানাই।

রায়হান আবীর এর ছবি

এই কবিতা আমি প্রথমদিনই পড়েছিলাম। কিন্তু নেটের বাজে স্পিডের কারণে কমেন্ট করা হয়নাই।

অসাধারণ লাগলো...

---------------------------------

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

অনেক ধন্যবাদ রায়হান আবীর।

অতিথি লেখক এর ছবি

অসাধারন কবিতা অসাধারন!
তবে মৃদুল ভাইকে বলছি বেশি দিয়েন না দাদা, ফাইটা যাইবো, নইলে আকাশে উইড়া যাইবো। হে: হে:

কির্তীনাশা

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

আমি মাঠের কাছ থেকে ফাটতে শিখেছি
আমায় ফাটানোর ভয় দেখিয়ে কুনো লাভ নেই।

মৃদুল ভাই সহজে ফাটায় না। বহুত কিপটে লোক। দুই কলম লেখার আগে তিন কলম মোছে (ডিলিট করে)। তোমার লেখা ছাপা (প্রকাশ) হউক, তখন বুজবা মনু, পোরথোম ১ সপ্তা খালি লেখা পড়ে, আর থোম মাইরা বইসা থাকে, কুনো কমেন্ট করে না।

অপূর্ব সোহাগ এর ছবি

ধন্যবাদ কী দেওয়া যায় আপনাকে? ভাবতে হবে, হ্যা দিয়ে দিলাম . ধন্যবাদ লেখাটির জন্যে

অতিথি লেখক এর ছবি

মৃদুল ভাই এই রকম করলে কিন্তু আমি খেলুম না, আগেই কইয়া দিলাম।

কির্তীনাশা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।