ভালোবেসে একদিন দিয়েছিলে ঠাঁই

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি
লিখেছেন সৈয়দ আখতারুজ্জামান (তারিখ: শনি, ০৭/০৬/২০০৮ - ১১:১৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

হাতে হাত বুকে বুক চোখে চোখ রেখে বলি -
ভালোবেসে একদিন দিয়েছিলে ঠাঁই
তারপর থেকে ভানছি ধান ঢেকিতে আর
মাটিতে শেকড় হাওয়াতে ফুল জন্মাই।

এক নদী এক স্রোত ক্লান্তিকর একঘেয়ে লাগে
মাঝরাতে কার জোছনা শরীর দেখে চমকাই?
মহাকাশের ছায়ার নিচে ডাল-পালা মেলে বৃক্ষ
বারান্দার বটবৃক্ষ ছায়াবতী- নাম বনসাই!

নতুন দিগন্তে ডানা মেলে পাখি, ভুলে যাই
ভালোবেসে একদিন দিয়েছিলে ঠাঁই।


মন্তব্য

নুশেরা তাজরীন এর ছবি

সুপার্ব!!!

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

আসলেই? লেখা শেষে আমি নিজে খুব একটা উল্লাসিত হতে পারিনি। শিরোনাম যা দিতে চেয়েছিলাম তা দেয়া হয়নি শেষ আব্দি। ঝট করে লেখা কোনো কিছুতেই কেনো যেন স্বস্তি পাই না। কে জানে, এটা অসুখ কিনা! মনেহয় আরেকটু সময় দিলে আরেকটু ভালো হতো।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

বেশ!!!

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

ধন্যবাদ। আপনার ছবির পেছনের মেঘলা আকাশটা দেখতে অপূর্ব! আপনি কোথায় দাঁড়িয়ে ছিলেন?

পুতুল এর ছবি

"নতুন দিগন্তে ডানা মেলে পাখি, ভুলে যাই
ভালোবেসে একদিন দিয়েছিলে ঠাঁই।"

সাংঘাটিক সত্য কথন। আচ্ছা, আমার অনুভূতি আপনি বুঝলেন কি ভাবে? আশ্চর্য!
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

কিছু কিছু অনুভুতি বা স্মৃতি আছে বলতে গেলে সবার জীবনেই কমন। এটাও মনেকরি সে রকম কিছু একটা হবে। তবে আপনার শেরালী আমার কাছে আরো আশ্চর্যের। এর অনেক দৃশ্যের সাথে আমি ব্যক্তিগতভাগে সম্পৃক্ত ছিলাম। আমি ধীরে ধীরে লাইনগুলো পড়ি আর চোখের সামনে স্মৃতিগুলো ভেসে ওঠে। দাঁড়ান, এই কথাগুলো এখানে না বলে আপনার লেখায় গিয়ে বলে আসি। আর একটু গোলাগুলি করে আসি। এই বিদ্যায় নতুন প্রশিক্ষণ নিছি। গুরু, সন্ন্যাসীদা আর নুশেরা তাজরীন।

ধুসর গোধূলি এর ছবি

- বস, প্রথম লাইনে "চঞ্চুতে চঞ্চু রেখে" কথাটা বাদ পড়ছে! চোখ টিপি

সেন্টু খাইয়েন না, মজা করলাম। কবিতাটা সৈয়দ বংশের কবিতার মতোই হইছে মামা। চলুক
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

ধুরো ধুগোদা! মজাটাই দিলেন মাটি কইরা? চঞ্চুতে চঞ্চু রাখলে কথা বলবে কেম্নে? শারীরিক সীমাবদ্ধতার একটা ব্যাপার আছে না? হা হা হা ! আমি আর আমার বউ আপনার মন্তব্য পইড়া হাসতাছি।

অতন্দ্র প্রহরী এর ছবি

যাহা বলিব সত্য বলিব, সত্য বই মিথ্যা বলিব না ... প্রথম লাইনটা খুব একটা পছন্দ হয়নি, কিন্তু এরপর থেকে এবং বিশেষ করে শেষ দুই লাইন এত্ত অসাধারণ যে কি বলব! আপনার লেখার প্রেরণা কি সব ভাবীর কাছ থেকেই পান? হাসি

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

মন্তব্যের জন্য অনেক কৃতজ্ঞতা। প্রথম লাইনের ব্যাপারে তেমন কিছু বলার নেই। আমি অধিকাংশ সময় যখন লিখি, মারাত্মক ঘোরের মধ্যে থাকি। এই নিয়ে আপনার ভাবীর নানা বাজে অভিজ্ঞতাও আছে। একদিন সে সব ঘটনাও সচল বন্ধুদের সাথে শেয়ার করবো। তো ঘোর লাগা সময়ে যা আসে ছাই-পাশ ওই আমার দৌরাত্ম্য বলে স্বীকৃত। ঐ লাইনটা ঐভাবে আসা। আমারও মনেহয়েছে ঐলাইনটা প্রথম লাইন হিসেবে আরো ভালোভাসে আসার দাবী রাখে। বইয়ে অবশ্যই আমার সচলে প্রকাশিত অনেক কবিতার অনেক লাইন বাদ পড়বে এবং যূক্তও হবে। সত্য মন্তব্যের জন্য আবারও ধন্যবাদ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।