কবি-তা ০৩: পুরোনো ইতস্তত ("মন্দ-ভালো'র দোটানাতে জীবনটা বিকল")

সাইফুল আকবর খান এর ছবি
লিখেছেন সাইফুল আকবর খান (তারিখ: বুধ, ১৪/০১/২০০৯ - ৩:১৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

পুরোনো ইতস্তত ("মন্দ-ভালো'র দোটানাতে জীবনটা বিকল")

দুঃখগুলো আদর পেয়ে বাঁদরামোতে বাড়ে,
আনন্দটা উঁকি দিতেই দূর ক'রে দ্যায় তেড়ে।
বিকল মন্দে জীবন দখল, ভালো থাকতে মানা।
তবুও কিছু নাছোড় ভালো করছে আনাগোনা!

[৯ এপ্রিল ২০০৭
অন্যপুর]


মন্তব্য

সুলতানা পারভীন শিমুল এর ছবি

তবুও কিছু নাছোড় ভালো করছে আনাগোনা!...
এটার চেয়ে ভালো আর কি হতে পারে, বলেন? এইটুকু বিরাট সম্বল। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

এটুকু সম্বল বটে!
তবে, ওই যে, সাবলাইমে আল্টিমেট রেজাল্ট-টা যে শিরোণামের বন্ধনীটাতেই বাঁধা! মন খারাপ
অনেক ধন্যবাদ আপু। হাসি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

অন্তমিলে চমৎকার লাগলো কবিতাখানা।
চলুক

সাইফুল আকবর খান এর ছবি

হাসি
ধন্যবাদ পান্থ।

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

কীর্তিনাশা এর ছবি

চমৎকার হাসি
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সাইফুল আকবর খান এর ছবি

হ্যাঁ, চমত্ কার? চোখ টিপি
অনেক ধন্যবাদ কীর্তিনাশা ভাই। হাসি
লেখার সময়-সুযোগ হয় না তেমন ইদানিং। তাই একটু পুরাণ-টুরাণ লেখাই শেয়ার করছি মাঝেমধ্যে। সবাই ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখলে হয়। হাসি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

কীর্তিনাশা এর ছবি

সমস্যা নেই। পুরান লেখা তো আপনার কাছে পুরান।

আমাদের কাছে তো চকচকে নতুন। হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সাইফুল আকবর খান এর ছবি

হাসি
ধন্যবাদ।

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

ধুসর গোধূলি এর ছবি
সাইফুল আকবর খান এর ছবি

হাসি
খালি লিখে দিয়ে চ'লে গেলে তো আর হয় না! আমার তো পড়তেও ইচ্ছা করে প্রচণ্ড। অফিসের বোঝা সামলায়া যা একটু সময় পাই বস, তা তো আপনাদের মতো সুপার-অ্যাকটিভ বাহিনীর লেখা অতো অতো গপ্প-কাহিনীর সাথে মোটামুটি আপডেটেড থাকতে গিয়েই খরচ ক'রে ফেলি। অনেস্টলি, নিজের লেখার সময় পাই না তেমন। আর, মাথা-মুথাও সব সময় তো সৃষ্টির ফর্মে থাকে না। অফিসেও তো বাধ্যতামূলকভাবে সৃষ্টির কাজ করতে হয়, টাকার বিনিময়ে। তাই আবার নিজেরটা ওইভাবে হয়ে ওঠে না আর কি সব সময়। মাথা জ্যাম হয়ে যায়। জ্যাম আরো বাড়ার ভয়ে আমি এখনও বাসায় নেট লাইন নেই না। কারণ বাসায় যাই-ই তো রাত ১১টায়! তার পরে আবার ব্লগিংয়ে বইলে ক্যাম্নে কী, কন?! হাসি
স্যরি, প্রচুর শিবের গীত গায়া ফালাইলাম।
ভালো থাইকেন।

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

ধুসর গোধূলি এর ছবি
সাইফুল আকবর খান এর ছবি

ক্যাম্নে কী? ওইটা কি স্কয়ারের পানি না কি? চোখ টিপি
না, আমি জীবন-সাজাইন্যা পানি খাই না ভাই, সিরিয়াসলি। আম্মার নিষেধ আছে। চোখ টিপি খাইছে

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

আপনার ভাই বস পাবলিক, লেখালেখির সাথে সারাদিন সম্পৃক্ত থাকতে হয় আপনাদের। আপনারা যদি এইসব কথা বলেন, আমাদের তো লেখার ধারে-কাছেও যাওয়া উচিত না তাইলে দেঁতো হাসি

অত কথা না, নতুন লেখা লিখবেন নিয়মিত। পুরানগুলাও দিবেন মাঝে মাঝে। সবই পড়তে চাই আমরা হাসি

সাইফুল আকবর খান এর ছবি

হুইম্মিয়া! গাইল দেন ক্যান?! চোখ টিপি
ভাই, আমাদের কথা আর লেখা বেইচ্যা খাইতে হয় বইল্যা এমন খোঁটাটা দিতে পারলেন?! চোখ টিপি
সময় পাইলে লিখি তো, আর ঘটনা পাইলেও সময়ের জন্য আরো জোর করি নিজের সাথে, যেমন দেখলেন না বাসের মধ্যে নাকফুলওয়ালী সেইরকম কাউকে দেখলে সময় ক'রে ফেলি নাছোড় হয়ে! চোখ টিপি
হুম, আমিও সবই পড়াইতে চাই। একদিন আমারও সময় আসবে নে। তখন পড়াইতে পড়াইতে টায়ার্ড বানায়া ফালামু আপ্নেগোরে আরো। হাসি
ভালো থাকেন।

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

গাইল/খোঁটা - কোনওটাই দেইনি দেঁতো হাসি

টায়ার্ড হইতে কোনই আপত্তি নাই। বরং অপেক্ষায় থাকলাম হাসি

সাইফুল আকবর খান এর ছবি

হাসি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

খুবই দারুন লাগল। ছন্দ, বক্তব্য, গঠন - সবকিছুই চমৎকার। আর সব কথার শেষ কথা কিন্তু ওই শেষের লাইনটাই। আশা করি, আপনার জীবনে ওই নাছোড় ভালগুলোর আনাগোনাই বেশি বেশি হোক হাসি

সাইফুল আকবর খান এর ছবি

কমপ্লিমেন্ট, উইশ- সবকিছুর জন্যই অনেক ধন্যবাদ। হাসি
তবে, ওই তো, এই আনাগোনা বাড়লে তো দোটানা-টাও বাড়তে থাকে আরো। কারণ, আদতে তো কুনোব্যাঙ। হাসি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনি তো প্রায় দুঃখবাদী! অবাক হলাম ভারি!
মাফটি করে দেবেন যদি হয় মনে পোদ্দারি।
দুঃখ কিছু থাকবে - সে তো থাকার কথাই নাকি?
নাছোড় আমি - সুখকে তবু আঁকড়ে ধরে থাকি হাসি

ভালো থাকবেন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সাইফুল আকবর খান এর ছবি

মিশাল আছি আমি। মূলত দুঃখবাদীই, তাতে কোনো সন্দেহ নাই। তবে, নিচের এই লাইন কয়টাও আমার লেখা-

"শর-বেঁধা স্বরে তবু আজো জাগে গান,
অঘ্রাণে নাকে নাচে শস্যের ঘ্রাণ।
এখনও নারীর রূপে নাড়িতে কাঁপন,
বাসি প্রাণে ভালোবাসি তরতাজা মন।"
[২০০৫]
হাসি

অবশ্য, ঘুরে-ফিরে আসলে ওই একই জা'গায়, একই চাকায়। হাসি
[ আরো একটা মনে প'ড়ে গ্যালো- চাকায় রাত্রিদিন / চাকাতে দিনরাত / চক্রবৃদ্ধি ঋণ / নিয়মের উত্পাত! হাসি ]

ভাইয়া, আপনাকে অনেক ধন্যবাদ আপনার এই আন্তরিক কাব্য-সম্মানের জন্য। ভালো থাকবেন।

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।