চলো অগ্নিস্নানে! (অমৌলিক পোস্ট, সবাইকে নিয়ে, সবার জন্য)

সাইফুল আকবর খান এর ছবি
লিখেছেন সাইফুল আকবর খান (তারিখ: সোম, ১৩/০৪/২০০৯ - ৭:১৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

"মুছে যাক গ্লানি, ঘুচে যাক জ্বরা-
অগ্নিস্নানে শূচি হোক ধরা।
রসেরো আবেশরাশি
শুষ্ক করি দাও আসি-
আনো আনো, আনো তব প্রলয়েরো শাঁখ।
মায়ার কুজ্ঝটিজাল যাক দূরে যাক,
যাক যাক,
এসো এসো।।
এসো হে বৈশাখ, এসো এসো।"
[ _ রবিঠাকুর, (বলা বাহুল্য)। হাসি ]

নতুন মানে সংশয়,
নতুন মানে সম্ভাবনাও-
নতুন মানে বরাভয়।

একটা কেমন যেন সময়ের মধ্যে আছি আমরা! প্রতিদিন কী কী যেন হচ্ছে! কী কী যেন হচ্ছে না! আশা হয় নতুন ক'রে! আবার পরক্ষণেই সেই পুরোনো হতাশাই জেঁকে আসে পাশের টেবিল থেকেই!

"নীল রঙ ছিল ভীষণ প্রিয়,
তাই সবকিছু নীলিয়ে দিও-
মনে পড়ে কি সেদিন
বলেছিলাম তোমায়?
আজ নীল রঙে মিশে গ্যাছে লাল,
আজ রঙ চিনে নেবার আকাল-
নীল বাতাসেও বেনীল ভেজাল
ভেসে বেড়ায়!"
[_ রূপম, (আমার জানামতে)]

তবু, নতুন সময় যদি সুযোগ দেয় নতুন দৃষ্টির, নতুন উপলক্ষ দেয় নতুন পক্ষের, তাহ'লে কে-ই বা পায়ে ঠেলবে সেই নতুনকে!

কী করবো সেই রেজল্যুশন বলি, কিংবা কী করতে চাই বা দেখতে চাই বা পেতে চাই সেই আশার কথাই বলি, যদি আমরা ভাবতে চাই বলতে চাই আমাদের প্রাণের গৌরব পহেলা বৈশাখের সমবেত আনকোরা ক্ষণে, এই পোস্টকে যদি কেউ উপযুক্ত মনে করেন, এখানে কমেন্টের ঘরে ঘরে সেগুলো যোগ ক'রে বলার অনুরোধ জানাচ্ছি সকল সম্মানিত সহ-ব্লগারের কাছে। সবাইকে নিয়ে সবার মধ্যে ভাগ ক'রেই ভালো আশায় ভালোবাসায় শুরু হোক নতুন বছর। হতাশা হতাহতই প'ড়ে থাক আজ। আশার সমান বড় যদি মানুষ, আবার আমরা বড় হবো!

শুভ নববর্ষ! আমাদের ব্যক্তি ও জাতীয় জীবনে সুফল আর সাফল্যের আলো ছড়িয়ে পড়ুক নতুন বছরে, অনির্বাণ থাকুক চিরটি আগামী কাল ধ'রে- "আশা নিয়ে ঘর করি, আশায় পকেট ভরি, ... সীমানা পেরুতে চাই, জীবনের গান গাই, আশা রাখি পেয়ে যাবো বাকি দু'আনা। [ _ কবীর সুমন হাসি ]


মন্তব্য

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনার জানা ঠিকই আছে, জনাব। ওটা রূপমেরই।
নতুন বছরে আমার সব কিছুই নতুন নতুন মনে হয়। জিরো আওয়ার থেকে শুরু করে সারা সকাল-দুপুর-বিকেল-সন্ধ্যা-রাত পেরিয়ে মাঝরাত পর্যন্ত প্রতিটি মূহুর্ত আমি অনুভব করি। ভালো লাগা নিয়ে।
"আশা নিয়ে ঘর করি, আশায় পকেট ভরি, ... সীমানা পেরুতে চাই, জীবনের গান গাই, আশা রাখি পেয়ে যাবো বাকি দু'আনা।
আপনাকে তো বটেই সাইফুল ভাই, সচলায়তনের সবাইকে, সবাইকে নববর্ষের শুভেচ্ছা। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

অনেক ধন্যবাদ আপু, আমার জানার বিষয়ে নিশ্চয়তা দেয়ার জন্য। হাসি
ভালো লাগলো আপনার নতুন সবকিছুর নতুন অনুভবের কথা জানতে পেরে। এই ভালোলাগা জুড়ে থাক পুরো বছর, সারাজীবন- সেই শুভকামনা থাকলো।
হুম, শুভ নববর্ষ। হাসি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

রবি ঠাকুর আর রূপমের পাশাপাশি 'সাইফুল আকবর খানে'র লেখা কিছু পেলে ভাল লাগত আরো। হাসি

ইংরেজি নববর্ষের সন্ধিক্ষণে তো কিছু 'করণীয়' ঠিক করসিলাম, তার কতটা কী যে করতে পারলাম এ পর্যন্ত, নিজেই বুঝতেসি না। (আসল কথা হইল, কী কী ঠিক করসিলাম, তাও ভুলে গেছি চোখ টিপি)
তা যাই হোক, বাংলা নববর্ষ উপলক্ষ্যে, বেশি না, একটা জিনিসই এই আসছে বছরে করতে চাই, সেটা হলো - 'না' বলা শেখা। এই একটা জিনিস শিখতে পারলে জীবনে কত ঝামেলার হাত থেকে যে বাঁচতাম! তাইলে পেইন-প্রদানকারীরাও আর ঘাড়ে চেপে বসার সুযোগ পেত না এবং তাদের মহানন্দে মুড়ি খাইতে বলতে পারতাম দেঁতো হাসি

সব্বাইকে নববর্ষের অনেক অনেক শুভেচ্ছা।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

'না' বলা শেখা?
চোখ বন কইরা আমারে গুরু মানেন, মশাই।
আমি না বলা শিখছি, এবং এতে যে আসলেই কতো শতো ঝামেলা এড়ানো যায়... হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

ঠিকাছে মহাশয়া। দেঁতো হাসি

'গুরু'র স্ত্রী-লিঙ্গ কী যেন? 'গুর্বী'? (এই টাইপের কিছু একটা, এখন মনে নাই)। আপনারে সেইটা মানলাম। এইবার আসল কথা বলেন, আপনার ফী কতো? দেঁতো হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

রামায়ন পড়েও কি কিছু শিখেননি, জনাব?
লক্ষনের মা (কৈকেয়ী না কি নাম জানি ছিল)-র শিক্ষা।
ফী সুবিধামতো সময়ে প্যাঁচে ফেলিয়া আদায় করিতে হয়। চোখ টিপি
যথাসময়ে চাহিবেক। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

ঠিকাছে দেঁতো হাসি
'ছিল' খাওয়ার অপেক্ষায় থাকিলাম... দেঁতো হাসি

তুলিরেখা(লগাই নাই) এর ছবি

ভরতের মা।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

খাইছে মিশটেক হইছে।
থ্যাংকস, তুলিরেখা।
তাই তো বলি কি যেন একটা খচখচ করছে লেখার পরে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

@ অতন্দ্র প্রহরী,

নতুন মানে সংশয়,
নতুন মানে সম্ভাবনাও-
নতুন মানে বরাভয়।

এই মহান লাইনগুলাই তো সাইফুল আকবর খানের। চোখ টিপি

ভুলে গেলেও আবার নতুন ক'রে ভাবেন। ইট'স নেভার টু লেট, আই হোপ। হাসি
হ্যাঁ, বছরের প্রতিপাদ্য বা পাঠ্য হিসেবে 'না' বলা শেখা-টা আমারও বেশ লাগছে। উইশ ইউ অল দ্য বেস্ট!
তবে, ভাববেন না, এখনও যারা পেইন দেয় আপনাকে, অন্য কারো কাছে তার হয়তো এখনই মুড়ি খাওয়া ছাড়া আর কোনো বেইল থাকে না। সবার ঘাড়ে সবাই সুবিধা করতে পারে না তো। হাসি
আপনার ঘাড় তবু প্রশস্ত হোক, যাতে আমরা, মানে আমার মতো এই ভালোমানুষেরা [ চোখ টিপি ] একআধটু উঠতে পারি সেখানে।
ভালো থাকেন।

@ শিমুল,

এত 'না' প্র্যাকটিস করার সুযোগ পাইলেন কই, কার সাথে?! চোখ টিপি আহারে!

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আশা রাখি পেয়ে যাবো বাকি দু'আনা

পড়ে পাওয়া চোদ্দ আনা আত্মসাত্ করেও বাকি দু'আনার জন্যে এই আকুতিটা একটুও কি নির্লজ্জ মনে হলো না সুমনের? চোখ টিপি

শুভ নববর্ষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সাইফুল আকবর খান এর ছবি

হ বস! কাহিনী এইরকমই। সব সুবিধাবাদী। লুটেপুটে চেটেপুটে হুটোপুটি ...!
গাছেরটাও পাইড়া খায়, তলারটাও কুড়ায়। চোখ টিপি

শুভ নববর্ষ! হাসি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

তীরন্দাজ এর ছবি

উদৃতিটা অতন্দ্র প্রহরীর। মনে লেগেছে।

'না' বলা শেখা। এই একটা জিনিস শিখতে পারলে জীবনে কত ঝামেলার হাত থেকে যে বাঁচতাম! তাইলে পেইন-প্রদানকারীরাও আর ঘাড়ে চেপে বসার সুযোগ পেত না এবং তাদের মহানন্দে মুড়ি খাইতে বলতে পারতাম

শুভ নববর্ষ আপনাকে ও সবাইকে।
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সাইফুল আকবর খান এর ছবি

অনেক ধন্যবাদ তীরুদা।
ভালো থাকেন।
শুভ নববর্ষ! হাসি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মুশফিকা মুমু এর ছবি

শুভ নববর্ষ সাইফুল ভাই হাসি
যখন ভাবি মাত্র এক বছরে আমি কতটা পালটে গেলাম কোনো রেসোলুশন ছারাই তখন এবছর আরো যে কতটা পালটে যাবে কে জানে! তবে পরিবর্তনটা ভাল হলেই ভাল। হাসি এবছর আমার রেজোলুশন অনেক গুলো, প্রহরীর "না বলা শেখা" টাও দারুন মনে হল। একটা টিপ বলি, রেগে গেলে অনেক সহজে না বলা যায়। খাইছে
সবাই কে শুভ নববর্ষ।

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সাইফুল আকবর খান এর ছবি

আসছে টিপস-মাস্টারনি, খেলা-বানানি মুমু! দেঁতো হাসি
মুর্তালার পিসি-তে একটা স্টিকার লাগানো ছিল এখানে শেষ-ক'দিন- "রেগে গেলেন তো হেরে গেলেন"! কী জানি- আমার তো রাগ জিনিস-টা নাই-ই, তাই জানি না রাগে কী হয় না হয়। হাসি
অনেক ধন্যবাদ মুমু। ভালো লাগলো আপনার কথা। হ্যাঁ সেই, পরিবর্তন ভালো হ'লেই আমরা পরিবর্তনের পক্ষে। হাসি অল দ্য বেস্ট!

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

স্পর্শ এর ছবি

অনুভুতির কী সুন্দর প্রকাশ!


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

সাইফুল আকবর খান এর ছবি

অনেক ধন্যবাদ স্পর্শ।
ছোট্ট একটামাত্র কথায় কী সুন্দর স্পর্শ ক'রে গ্যালেন! হাসি
শুভ নববর্ষ! ভালো থাকেন।

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা [অতিথি] এর ছবি

প্রতিবারই তো এই করবো, সেই করবো এমন অসংখ্য ‌'করণীয়' ঠিক করি, আর সপ্তাহ শেষে ভুলে যাই। তাই এবার আর কোনো রেজুলেশন ঠিক করিনি। চলুক যখন যেমন তখন তেমন করে। হাসি

সাইফুল আকবর খান এর ছবি

হুম। করণীয় ঠিক না করাটাও একটা করণীয়! হাসি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নজমুল আলবাব এর ছবি

নতুন কিছুই হয় না। পুরনোটাই পিছু পিছু আসে, সিন্দবাদের দৈত্তের মতো ঘাড়ে চেপে বসে থাকে মনখারাপের বস্তা। আমাদের শেখা হয় না কিছুই। আমাদের নতুন বলে থাকে না কিছুই। শুধুই পুরনোর রেশ টেনে নেয়া।

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

সাইফুল আকবর খান এর ছবি

হ্যাঁ, খারাপ সত্যি কথাটাই অনেক ভালো ক'রে বললেন নজমুল ভাই।

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।