চর্চাপদ ০১

সাইফুল আকবর খান এর ছবি
লিখেছেন সাইফুল আকবর খান (তারিখ: রবি, ৩১/০৫/২০০৯ - ৭:১৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

[ডিসক্লেইমার: পুরোপুরি ব্যক্তিবদ্ধ না হলেও, এ শিরোণামের অধীনে যা আসবে টাসবে, তা আমার ব্যক্তিকেন্দ্রিক বটে! সবাই মজা পাবেন পড়ে- এমন দুরাশা করিওনে। আবার, তাই বলে সবাই গালমন্দ করবেন- অতোটা দুর্দশাও নিই না আশঙ্কায়। খুব নিয়মিত এ উত্পাতের ফুরসত বা দুর্মতি কোনোটাই আমার হবে না বলেই আশা। মাঝেমধ্যে সহব্লগারের প্যাচালি একটু সহ্য করে নেবেন জানি।]

F1 না চেপে, বরং আমার F5-ই ভালো!

অফিসে প্রায় সারাটা দিন চলে গ্যালো কোনো কাজ ছাড়া, মানে বলতে গেলে ওরকমভাবে অফিসের কাজ ছাড়া। আমাদের ‌'ক্রিয়েটিভ' বাহিনীর একটু সলিচ্যুড দরকার ছিল। খদ্দের, খদ্দের নির্বাহী আর হিসাব নির্বাহীদের নানাবিধ 'ক্যারিক্যাচাল' গ্যাঞ্জামের মধ্যে আমাদের কাজ ভালো হচ্ছে না। আমি যদিও ব্যক্তিগতভাবে আমার নিজের ডেস্কটাকে তার অবস্থানের নাড়িসমেত সংসারী স্বামীর মতোই ভালোবাসছিলাম, তবু বৃহত্তর বাহিনীর - বিশেষত বসের - ইচ্ছায়ই আসনব্যবস্থার পুরো রদবদল হয়েই গ্যালো অফিসে। এইচআরের সবেধন নীলমণি এক আপা ছাড়া আর কেউই আগের ঠিকানায় নেই। যদিও গতকালই জানতাম যে তারও আগের দিন আমাদের গণকযন্ত্রদেরকে টেনেহিঁচড়ে নতুন নতুন অব(/প)স্থানে নিয়ে যাওয়া হয়েছে, তবু আজ সকালে যে অফিসে ঢুকে জায়গাটাকে এত বেশি অচেনা আর নিজে(দের)কে এত বেশি উন্মূল উদ্বাস্তু খুদিকুচিপানার মতো লাগবে- এমন করে পুরোটা বুঝতে পারিনি। বড় যন্ত্রগুলো তো নতুন ঘরে ঘরে স্থিত হলোই, তো আমাদের মালসামানা (ভাগ্যিস আইটি অপারেটর আর মেসেঞ্জাররা ওগুলোকেও তাদের মতো করে নতুন নতুন জায়গায় নিয়ে গিয়ে গোছায়নি!) আগের টেবিল-ড্রয়ার-বোর্ড ইত্যাদি থেকে নতুন ঠিকানায় নিয়ে আসার কাজটা সকালে প্রায় একসাথে সবাই করছিল পোনার ঝাঁক বা তীর্থযাত্রীদের মতো, সবাই সমান ব্যস্ততায় আর গুরুগম্ভীর অস্বস্তিতে। এমনকি কাউকে কাউকে এই ওলট-পালট পালট-ওলট নিয়ে বেশ চাপা চাপা খুশিও দেখা গ্যালো! আমার ভুরু-কপাল-মন সব কুচকে রেখেই আমি পার করেছি দুপুরেরও পরে পর্যন্ত চলা আমার মুভেবলস প্রতিস্থাপন-পুনঃস্থাপনের গুরুভার কাজটি। বারবার এমাথা ওমাথা করে জিনিসপত্র নেয়াথোয়ার কষ্টের চেয়েও মাথায় মনে ব্যথা বেশি, মেজাজ বরং খিঁচড়েই আছে এ কারণে যে আগামীকালকেই আমার আবার বাসাও বদলাতে হচ্ছে।

এমনিতেই এই সময়টার কাছাকাছিই কাকতালীয়ভাবে কনফুদা'র “বাসা ভেঙে বাক্স বানাই”এর সাথে দেখা হওয়ায় সেদিন থেকেই মাথায় ঘুরপাক খাচ্ছিল পুনরাসন্ন বিপদের এই সুন্দর হৃদয়বিদারী বর্ণনাটা। এমন বিপদের আগমনী যতোই জোরেশোরে শুনি, জীবনেও আগেভাগে প্রস্তুত আমি থাকতে পারি না। বাঁধাছাদা প্যাকপুক করা জাতীয় কাজ এগিয়ে রাখা আমি পারি না, বরং তাতে আমার কাজ আরো কেঁচে যায় বেশি! স্বাধীনচেতাচেতি করে পরিবারের বাইরে এসে বাসা ভাঙার গড়ার আবার ভাঙার আবার গড়ার ফাঁপর গত তিন বছরের একলাবাসে অনেকবার হাড়ে হাড়ে হজম করে আসছি। এবার সেই ফাঁপর আরো অনেক বেশি এ কারণেই, যে আবার আমি উঠছি গিয়ে আধাখ্যাঁচড়া এক টুকরো পরিবারের সঙ্গে। কতোদিনে যে পুরো সিস্টেম রিকভারি-টা হওয়াতে পারবো এবার- ভাবতেই সাহস পাচ্ছি না! একলা সময় তো আর কেউ যেমন ছিল না সাথে, কোনো দায়িত্বের ঝামেলাও তেমন ছিল না কাঁধে, কেরামান-কাতেবীনকেও দিনের মধ্যে চৌদ্দবার গুলিবিদ্ধ করে ঝাড়াহাতপা ঘুরে বেড়িয়েছি, ঘরের মতো ঘর ময়লা হয়েছে (বহুকাল পরে পরে বাড়িয়ালা ছাড়া এই সমস্যা দেখারও কেউ ছিল না), রান্না করার ইচ্ছে হয়ে উঠলে রেঁধেছি, না হলে অনেক সময় খাই-ইনি। একলা-পেট সুখী পেট নিঃসন্দেহে! এখন বুড়ো-অথচ-চিন্তাসমর্থ বাবা আর ছোট বোনকে নিয়ে সেই নতুন বাসায় ন্যূনতম একটা নিয়ম প্রতিষ্ঠিত হতেই হবে। ভয় হচ্ছে রীতিমতো!- কেন না আবার 'গোছালো' হতে হবে আমার মতো ভয়াবহ এলোমেলো, অলস, শীতনিদ্রাকাতর কুনোব্যাঙটাকে!

বছর কয় আগে প্যাঁচালো একটা পাস-অ্যাওয়ে মেসেজ পেয়েছিলাম মোবাইলে-
অফিসে কীভাবে একটা ভালো দিন শুরু করা যাবে? প্রথমেই ডেস্কের পিসি-টা অন করে তার ডেস্কটপে একটা নিউ ফোল্ডার ওপেন করো, তার নাম দাও 'বস', তারপর সেটার ওপর রাইট ক্লিক করে ডিলিট অপশন ক্লিক করো, তোমাকে জিজ্ঞেস করা হবে- 'তুমি কি নিশ্চিত যে তুমি 'বস'কে রিসাইকেল বিন-এ পাঠাতে চাও? তুমি সেটার উত্তর দিতে 'ইয়েস'এ ক্লিক করো। তারপর তুমিও রিসাইকেল বিন-এ যাও, সেখানে 'বস'-এর ওপর আবার 'ডিলিট' চাপো, তোমাকে আবার জিজ্ঞেস করা হবে- 'তুমি কি নিশ্চিত যে তুমি 'বস'কে চিরতরে ডিলিট করতে চাও?', তুমি উত্তর দাও 'ইয়েস', বস বিলীন হয়ে যাবে, দেখবে দিনের শুরু কী সুন্দর হয় আর জীবন কতো শান্তিময়!

বস-এর ওপর এমন অন্যায্য অনাচার আমার কখনই চালাতে হয়নি, কারণ আমার বস কখনই তেমন আপদ হয়ে ধরা দেননি আমার কাছে। তবে, বাহ্যিক কিছু জিনিস নতুন করে সাজিয়ে গুছিয়ে বা রিফ্রেশ করে অনেকবারই আমি সব কাজ ঠিকমতো করে ফেলার ঝাড়াপর্ব শুরু করেছি অনেক জোশ নিয়ে। সবসময় সফল হইনি, তবে অনেক সময়ই আমার বড় কোনো কাজ হতে হলে আমার কোনো না কোনো পর্যায়ে এমন একটা রি-শাফল দরকার হয়েছে। বড় বড় পরীক্ষার আগে আমি পড়ার চেয়েও অনেক ক্ষেত্রেই অনেক বেশি সময় দিয়েছি রুটিন করতে আর বারবার বদলাতে। আর কতোদিন বাকি এবং ঠিক এখন আর কতো পড়া বাকি- সেই হিসেব করে বারবার আমি পড়ার প্রয়োজনীয় দৈনিক সময়, আর কোন বিষয়ে কতোটুকু জোর আর সময় ভাগ করতে পারবো- সেগুলো হিসেবই করেছি বেশি। ছাত্রজীবন থেকেই ঘর কিংবা টেবিল না গুছাতে গুছাতে বহু সময় পার হয়েছে বটে, কিন্তু যখনই যতোবারই নিজেকে মৃতপ্রায় অকর্মণ্য স্বীয়-অপব্যয়ী মনে হয়েছে, ততোবারই আর কোনো জাদুকবচ বা চিন্তা আমার কাজে আসুক না আসুক, সবচেয়ে বেশি সাফল্য যেটা থেকে পেয়েছি আমি, তা হচ্ছে পবিত্র মন নিয়ে একদিন কোনোমতে নিজের টেবিল এবং নিজের ঘরটা গুছিয়ে ফেলা। তখন গোটা পৃথিবীটাই আরো একবার সুষ্ঠু সুন্দর নির্ঝঞ্ঝাট সম্ভাবনাময় মনে হয় বলে আবার আমি নবজাতকের উদ্যমে নতুন করে কাজের সঞ্জীবনী পাই। একলাবাসের এই সময়টুকুতে একাধিকবার আমি ইচ্ছে করেই তোড়জোড় করে নতুন বছর শুরু করেছি নতুন বাসায়, এবং তারও আগে এই নতুন অফিসও শুরু করেছিলাম এক বছরের পয়লা দিনই, শ্রেফ সবকিছু নতুন করে ভালো করে শুরু করার জন্য এবং করে ফেলার সেরে ফেলার জন্য।

তো, এই একটা ভালো ফল আমি বের করে নিচ্ছি আবারও, এই বাধ্যতামূলক বদলেরও। আজ কোনোমতে বহুদিনের না-গোছানো কাজের টেবিল তো গোছানো হয়েই গ্যালো। এখন আমি যেটা করবো, তা হচ্ছে- পিসি-টাকেও একটু নতুন চেহারা দেবো। নানা পর্যায়ের খসড়া টসড়া আর ডুপ্লি ফাইল-টাইল, কপি-পাল্টাকপি, ফিডব্যাক-মাইলস-ফাইলস যতো আছে- সেগুলোকেও আবার ধরে ধরে সাইজ করবো, পরিপাটি করবো, অদরকারী সবকিছু হাপিশ করে দিয়ে পিসি'র মাথায় অনেকটা জায়গাও খালি করে ফেলবো, এমনকি ডেস্কটপের ছবি-রঙ-গেটাপও নতুন করে দেবো। ফেসবুকের স্ট্যাটাস পরিবর্তন আরো আগেই হয়ে গ্যাছে। এখন আগামীকাল বাসাও যেহেতু বাধ্যতামূলকভাবে পাল্টাতে হচ্ছেই, যে-ক'দিনই সময় লাগে লাগুক, সেটাও সুন্দর করে নিপাট ভদ্রস্থ পরিমার্জিত সুন্দর সম্ভাবনাময় আশার আবাদী করে ফেলবো। সত্যিই, বহু বড় বড় কাজ সামনে। না, সেগুলোর ফিরিস্তি দিয়ে আপনার মাথাধরা আর চাপাচ্ছি না। নিজে নিজেই জাগি তাড়াতাড়ি, নিজেই ঝাঁকি দিই নিজেকে। নিজেকেই বলি-
আবার শুরু হও সাইফুল, আরো একবার! এফ-ফাইভ চেপে হোক, চা-কফি খেয়ে হোক, ঘর গুছিয়ে হোক, নিজেকে কিছুটা পাল্টে হলেও হোক, নতুন করে আবার একটু তাজা হও, কেজো হও।

[৩১ মে ২০০৯
মহাখালী, ঢাকা]


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

পুরা সাইফুল আকবরীয় লেখা! ক্যাম্নে যে লেখেন অ্যাম্নে!

আমাদেরও অফিস বদলের সামান্য সম্ভাবনা দেখা দিছে। বুঝতেছি না নতুন জায়গায় গেলে কোথায় বসতে হবে, কেমন হবে সেই জায়গা। আর আপনার, বাসা পাল্টানো তো বিরাট ঝামেলাপূর্ণ কাজ। আশা করি ভালোয় ভালোয় ঝামেলা দূর করতে পারবেন।

সিরিজ চলুক। শুভকামনা থাকল। ভাল থাইকেন।

সাইফুল আকবর খান এর ছবি

হাসি
প্রথম লাইনের জবাব আর ক্যাম্নে যে দেই! কী যে বলেন! দেঁতো হাসি
অনেক ধন্যবাদ, আপনার শুভকামনা আর বরাবরিক অনুপ্রেরণার জন্যও।
আপনিও ভালো থাকবেন। এই বিপদ সার্ভাইভ করতে পারলে দেখা হবে পরে। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

বিপদের প্রথম ধাক্কা কেমন সামলালেন? হাসি

সাইফুল আকবর খান এর ছবি

এই তো ভাই, গ্যালো মোটামুটি।
গোছগাছ এখনও অনেকই বাকি, তবে ন্যূনতম জীবন শুরু করা গ্যাছে- আপাতত তাতেই আমি সুখী।
হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

বস বিলীন হয়ে যাবে, দেখবে দিনের শুরু কী সুন্দর হয় আর জীবন কতো শান্তিময়!

আহ! যদি আসলেই বসকে ফেলে দেওয়া যেত!!!

সাইফুল আকবর খান এর ছবি

বসগ্রস্ত লোকদের জন্য আসোলেই মায়া হয়। ভীষণ!
আমি ভাগ্যবান। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

কঠিন লেখা... ঃ)

সাইফুল আকবর খান এর ছবি

স্যরি, সহজ করে লিখতে পারি না। এইটা কি চক্ষু চড়কগাছের ইমোটিকন দিলেন না কি?! হাসি
তবুও, অনেক ধন্যবাদ শিমুল, পড়া আর মন্তব্য করার জন্য।
ভালো থাকেন।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মূলত পাঠক এর ছবি

মজার!

সাইফুল আকবর খান এর ছবি

যাক বাবা!
হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নিবিড় এর ছবি

চর্চাপদের চর্চা চালিয়ে যান সাইফুল ভাই চলুক
এইসব বদলা-বদলির কাজটাই ব্যাপক ঝামেলার।


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সাইফুল আকবর খান এর ছবি

হ্যাঁ নিবিড়। দেখা যাক।
অনেক ধন্যবাদ। হাসি
__________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নিবিড় এর ছবি

আপ্নেও দেখি রাত জাগা দলের সদস্য হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সাইফুল আকবর খান এর ছবি

হ্যাঁ, কী কইলা এইটা? রাত জাগা? এইটা আবার কী? হ্যাঁ?
খাইছে চোখ টিপি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অনিকেত এর ছবি

খদ্দের, খদ্দের নির্বাহী আর হিসাব নির্বাহীদের নানাবিধ 'ক্যারিক্যাচাল'

আমার ভুরু-কপাল-মন সব কুচকে রেখে

কেরামান-কাতেবীনকেও দিনের মধ্যে চৌদ্দবার গুলিবিদ্ধ করে ঝাড়াহাতপা ঘুরে বেড়িয়েছি, ঘরের মতো ঘর ময়লা হয়েছে (বহুকাল পরে পরে বাড়িয়ালা ছাড়া এই সমস্যা দেখারও কেউ ছিল না),

নানা পর্যায়ের খসড়া টসড়া আর ডুপ্লি ফাইল-টাইল, কপি-পাল্টাকপি, ফিডব্যাক-মাইলস-ফাইলস যতো আছে- সেগুলোকেও আবার ধরে ধরে সাইজ করবো, পরিপাটি করবো, অদরকারী সবকিছু হাপিশ করে দিয়ে পিসি'র মাথায় অনেকটা জায়গাও খালি করে ফেলবো,

এই অভিব্যক্তিগুলো(expression) আমার দুর্দান্ত লাগল!!
চলুক জোরসে---

সাইফুল আকবর খান এর ছবি

উরেব্বাস! অ্যাঁ হাসি
আমারও দুর্দান্ত ভালো লাগলো, আপনার এই মনখোলা মন্তব্যে।
অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

গতকাল ছুটি কাটিয়ে আজ অফিসে এসে নতুন জায়গায় বসলাম। নিজের মালসামানাও টেনে ডেস্কে ছড়িয়ে-ছিটিয়ে রাখলাম। এখন দেখা যাক, জায়গা বদলের উদ্দেশ্য কতটা পূর্ণ হয়।

সাইফুল আকবর খান এর ছবি

অল দ্য বেস্ট!
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মামুন হক এর ছবি

আমি আগেও কইছি সাইফুল ভাই এক বিরল প্রতিভা। উনি নিজে সেটা জানেন না বা মানেন না সেই কূটতর্কে যেতে চাচ্ছিনা এই সাত সকালে, শুধু এটুকুই বলি যে পড়ে মন ভালো হয়ে গেল, কি আছে লেখায় যে মন ভালো গেল?
শোনেন তাইলে, কিছু লেখক আছে যারা নির্মম ধরনের ভালো লেখেন, পড়তে পড়তে ভালো লাগতে লাগতে এক সময় হতাশা চলে আসে, শালার আমি কাউয়া কাউয়াই থাকি, বেহুদা ধার করা পালক লাগাইয়া রাজা-উজির মারার কাম নাই। কিন্তু সাইফুল ভাইয়ের লেখা পড়লে ভালো লাগা দিয়ে শুরু হয়, ভালো লাগা দিয়েই শেষ হয়, আর লেখকরে খুব কাছের মানুষ বলে হয়, মনে হয় এই ব্যাটারে আমি চিনি।
কিছুই কি বুঝাইতে পারলাম?

সাইফুল আকবর খান এর ছবি

হ বস! বহুতই ভালো বুঝাইতে পারছেন।
আরে, আমার জন্য তো ইশারাই কাফি ছিল, তার মধ্যে আপ্নে তো অনেকই সবিস্তারাইলেন! চোখ টিপি
ভালো লাগলো- হালের বাজার যহন আমারে 'কঠিন' বলে দূরে সরায়া দ্যায়, [ হাসি ] তখন একজন মামুন হক যদি কয় 'লেখকরে খুব কাছের মানুষ বলে মনে হয়', তয় সাইফুল আকবর খান মনে ভাবে- মামুন হকই বুঝি আমার গ্যাদাকালে হারায়া যাওয়া আপ্না ভাই!
হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

যাক, ছোটবেলায় মেলায় হারানো ভাইকে তাহলে এতদিন পর ফিরে পেলেন! এইবার তাহলে গান শুরু করেন.. চোখ টিপি

সাইফুল আকবর খান এর ছবি

গান তহনই গাইবার চাইছিলাম, কিন্তু মনে পড়তেছিল না সেই গানটা।
আপনিও ইন্ধন দেয়ার পর আবার হাতড়ায়া পাইলাম সেই হারায়া যাওয়া গানটাও।
গান:
ভাইয়া আমার লক্ষী ভাইয়া ...

চোখ টিপি (আর মনে হয় নাই এহনও)
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

দ্রোহী এর ছবি

বস বিহীন অফিস যেন ভাগে খাওয়া সিগারেটে সুখটান দেবার সুযোগ।

সাইফুল আকবর খান এর ছবি

আমি রি-অ্যাফার্ম জাতীয় কিছু করতে পারতেছি না দ্রোহী ভাই, কারণ আমি জানি না সিগারেটে যেকোনো টান-ই-বা কেমন লাগে! হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অর্জুন মান্না [অতিথি] এর ছবি

চর্চা চলুক। লাইন বারুক। আর আমরা পড়ে ধন্য হই।
দাদাভাই

সাইফুল আকবর খান এর ছবি

হাসি
আমিই ধন্য।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সিরাম ! হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

কিরাম গো ম্যাডাম?!
চোখ টিপি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।