চর্চাপদ ০২

সাইফুল আকবর খান এর ছবি
লিখেছেন সাইফুল আকবর খান (তারিখ: বুধ, ১৭/০৬/২০০৯ - ২:৫৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[ডিসক্লেইমার: পুরোপুরি ব্যক্তিবদ্ধ না হলেও, এ শিরোণামের অধীনে যা আসবে টাসবে, তা আমার ব্যক্তিকেন্দ্রিক বটে! সবাই মজা পাবেন পড়ে- এমন দুরাশা করিওনে। আবার, তাই বলে সবাই গালমন্দ করবেন- অতোটা দুর্দশাও নিই না আশঙ্কায়। খুব নিয়মিত এ উত্পাতের ফুরসত বা দুর্মতি কোনোটাই আমার হবে না বলেই আশা। মাঝেমধ্যে সহব্লগারের প্যাচালি একটু সহ্য করে নেবেন জানি।]

০.
পড়ার পাড়ায় পাড়তে এলুম পুরোনো সেই কিচ্ছেটাই-
মড়ার ওপর খাড়ার জুলুম- যাচ্ছে সময় যাচ্ছেতাই! মন খারাপ

১.
একটা আপডেট জানানো শুরুতেই দায়িত্ব মনে করছি- আমার সেদিনকার এফ-ফাইভ-এর কাজ ঠিকঠাক হয়নি পরে। তবে এফ-টু-এন-হাফ হয়েছে বৈকি! পাঁচের বদলে আড়াই হয়েছে-টা এজন্য বলছি যে কাজ কিছু করা হয়েছে বা করতে হয়েছে, কিন্তু পুরো সম্পন্ন তার কোনোটাই নয়, বরং নিজেকে বহুদিন পর "স্মরণকালের মধ্যে সবচে' বেশি দৌড়ের ওপর" বলে মনে হচ্ছে আবার। 'ওয়ান টু কা ফোর' আমার কখনই নয়, তবে এত বেশি টু এন্ড ফ্রো-ও সামলাইনি বহুদিন। তাই বুঝতে পারছি না এই টু-এন-হাফ-এর জায়গায় বরং জিরো-ই ভালো ছিল কি না!

২.
কোনোকিছুতেই নিজেকে আর প্রো-অ্যাকটিভ, প্রো-পিপল এমনকি প্রোগ্রেসিভও রাখতে পারছি না ইদানিং। তেমন কোনো কাজে আসা হচ্ছে না আবার কারো। বহু জায়গা থেকে দলছুট হয়ে যে এককদল ফুল হয়ে ফুটলাম (প্রস্ফুটিত হলাম) কিংবা ফুটে গেলাম (বিস্ফোরিত হলাম), সেটাতেও ভালো-খারাপ বুঝতে পারছি না কোনো। হুল হয়ে ফুটে গেলাম (বিঁধে গেলাম) বলেও কারো ঘাড়ে অভিযোগী শিত্কারও টের পেলাম হঠাত্ একবার! সত্যিই ডিজঅরগ্যানাইজড-এর পাশাপাশি ডিজমেম্বারড-ও লাগছে, বেশ কিছুদিন পর আবার। লঘুপাপে গুরুদণ্ডায়মানই দেখি আছি, থাকছি।

৩.
এরকম ধোয়াসা কুয়াশা আধাআধি শেয়ারিংয়ে কী হয় জানি না। শুধু কি 'শেয়া' হয়, কোথাও কোনো 'রিং' না বেজে?! কী হতে হয় কীসে- তা-ই বা কে জানে!
জানি না- এটা ব্লগ না কি ক্রিয়েটিভ ব্লক! মাস্টারিং না কি মাস্টারবেশন!

৪.
লো-কোয়ালিটির এক ছিলিম হাইকুয়ালিটি দিয়ে শেষ করি।
খুব গরম
শহরে, মনে তবু-
শীত বিষম!

[১৭.০৬.২০০৯, ০২:৪৮, উত্তরা- ঢাকা]


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

জানি না- এটা ব্লগ না কি ক্রিয়েটিভ ব্লক! মাস্টারিং না কি মাস্টারবেশন!

বস কি তরলায়িত নাকি তরল পানে ব্যস্ত, তবে অবস্থা যাই হোক না কেন, লেখা চরম ফাটাফটি। এরকম ফাটাফাটি বাংরেজী লেখা আপনে ছাড়া কেউ লিখে নাই, এটা আমার দৃঢ় বিশ্বাস। বড়ই মজাক পাইলাম।

সাইফ

সাইফুল আকবর খান এর ছবি

না ভাই, তরলায়িত বা তরলব্যস্ত কোনোটাই না। আমি কিছু না খেয়েই লিখি! চোখ টিপি
মজাক মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অনিকেত এর ছবি

আমি তো আপনার বিরাট ভক্ত হয়ে উঠছি দিন কে দিন!!
খুব,খুউব ভাল লাগল!!

সাইফুল আকবর খান এর ছবি

তাই না কি? এটা শুনে আমার তো খুউউউউউব ভাাাাালো লাগলো। দেঁতো হাসি
অনেক অনেক ধন্যবাদ, এমন মনখোলা শংসার জন্য।
ভালো থাকেন। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

আপনার লেখা পড়ে ‍'মেঘ দেখে কেউ করিস নে ভয়, আড়ালে তার সূর্য হাসে'র কথা মনে পড়ল। অবশ্য আপনার কথাগুলো আমার নিজের জন্যও প্রযোজ্য। দিনে দিনে গাব হয়ে যাচ্ছি। মন খারাপ

সাইফুল আকবর খান এর ছবি

হ, অহন সূর্যের হাসি-চিহ্নিত স্বাস্থ্যকেন্দ্র খুঁইজা বাইর করি গিয়া! মন খারাপ

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মামুন হক এর ছবি

জীবন গাড়ি
হাতি ঘোড়া রঙিন
জলসা ঘর

সাইফুল আকবর খান এর ছবি

হ বস। এইডাও ভালৈছে। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নুরুজ্জামান মানিক এর ছবি

শুধু এই হাইকুর জন্যই পাঁচ তারা । বাকিটুকুর জন্য আরো পাঁচ তারা । মোট দশ তারা । সচলে দশ তারার রেটিং নেই তাই ওপথে না গিয়ে মন্তব্যেই ঘোষনা করলাম ।

খুব গরম
শহরে, মনে তবু-
শীত বিষম!

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সাইফুল আকবর খান এর ছবি

উরেববাস!
ধন্য হৈলাম বস।
কর্লাম পাস!

হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হাইকু জব্বর
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

অনেক ধন্যবাদ বস। ভালো লাগলো আপনার দেখা পেয়ে।
গরীবের এই পাড়ায় আপনার পায়ের পাড়া তো পড়েই না তেমন একটা। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

হুমম, কী আর কইতাম... কিমুন আছুইন? হাসি

আপনার লেখা তো বরাবরের মতোই সাইফুল আকবরীয়। আর, হাইকুটাও মাশাল্লাহ জব্বর হইসে।

নতুন বাসা কেমন লাগে? নতুন অতিথি আনবেন কবে? চোখ টিপি

সাইফুল আকবর খান এর ছবি

কিমুন আছি-টা নিয়েই তো আসোলে ছিল এই লেখা-টা। তো, উত্তর আসোলে আছে ওইখানেই।
থ্যাংকস ফর দ্য কমপ্লিমেন্ট অফ কোর্স। হাসি
আর, নতুন বাসা ভালো। পারিবারিক সিস্টেমের মধ্যে থাকায় শারীরিকভাবে কমপারেটিভলি সুখে আছি, ওয়েইট গেইন করতেছি রীতিমতো! তবে, নতুন অতিথি মনে হয় এই বাসায় আসবে না রে ভাই।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

খুব গরম
শহরে, মনে তবু-
শীত বিষম!
দারুণ !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

অনেক ধন্যবাদ। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফুল আকবর খান এর ছবি

কী! দাড়িতে খুশকি?! খাইছে
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হইতারে । খাইছে

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

তাইলে তো ভাই স্ক্রাব-ট্রাব বাদ দিয়া ইংলিশ সাবান দিয়া মুখ ধোওয়া লাগবো! চোখ টিপি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

রানা মেহের এর ছবি

সৌন্দর্য হয়েছে দাদাভাই দেঁতো হাসি
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সাইফুল আকবর খান এর ছবি

আপনার দাঁতের ক্লোজ-আপও তো ভারি সৌন্দর্য!
না "কাছে এসো" বলবো না! চোখ টিপি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

তানবীরা এর ছবি

মারহাবা
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সাইফুল আকবর খান এর ছবি

মারলাম হাবা! চোখ টিপি
ধন্যবাদ আপু।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।