কবি-তা ০৯, অথবা চর্চাপদ ০৪

সাইফুল আকবর খান এর ছবি
লিখেছেন সাইফুল আকবর খান (তারিখ: সোম, ২০/০৭/২০০৯ - ৮:২০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আবর্তন, কিবা প্রত্যাবর্তন!
কিছুরই ফল কিছু নেই-
কিচ্ছুটি এসে যায় না,
যেমন কি না নির্বাসনেরও
ঘুণাক্ষরে ছিল না আর কোনো মানে।
কারোরই এইসবে
হেরফের হয় না কোনো শহরের ওইসবে-
এর কোনো জের থাকে না
নগরের আর্দ্রতা বা জল-হাওয়া-তাপমানে।
নাগরিক আমরা তো তাসঘরে ধূলোর নাগর!
পালা ক'রে পাট আসে কারো কোনোবার,
চুকে যায়, ফের আসে-
সময়ের তারেবাঁধা ফেরি পারাপার!

ঘুণ যাকে চেনে একবার-
জঙ্গলে কি দেয়ালের মাঝে,
দঙ্গলে কি নিরলের বাসে,
সে কি আর থাকে কভু অজর অক্ষর?

স্বেদ কিংবা রক্ত কিংবা অশ্রু-
বিন্দু থেকে সিন্ধুর মাপে
একই সে ক্ষরণেরই কাব্য সকল।
অঞ্চলভেদে নামটাই যা ভিন্ন কেবল!

[২০ জুলাই ২০০৯
সকাল ৯টা ১৫
মহাখালী, ঢাকা]


মন্তব্য

সুলতানা পারভীন শিমুল এর ছবি

নাগরিক বিষাদ...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

মন খারাপ
বিষাদ নাগরিকই, ফোনটাই শুধু গ্রামীণ!
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

চলুক

সাইফুল আকবর খান এর ছবি

বিষণ্নবাদ মিশ্রিত ধন্যবাদ।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ঘুণ যাকে চেনে একবার-
জঙ্গলে কি দেয়ালের মাঝে,
দঙ্গলে কি নিরলের বাসে,
সে কি আর থাকে কভু অজর অক্ষর?

সত্যি কথা।

...............................
নিসর্গ

সাইফুল আকবর খান এর ছবি

হ্যাঁ পিপিদা'।
ধন্যবাদ।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

কীর্তিনাশা এর ছবি

নাগরিক আমরা তো তাসঘরে ধূলোর নাগর!
পালা ক'রে পাট আসে কারো কোনোবার,
চুকে যায়, ফের আসে-
সময়ের তারেবাঁধা ফেরি পারাপার!

চলুক

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সাইফুল আকবর খান এর ছবি

ধন্যবাদ ভাই।
পছন্দ হয়েছে জেনে ভালো লাগলো।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

সকাল ৯.১৫ তে অফিসে বইসা কাব্যচর্চা? আহ! একেই বলে বিষাদ বিলাস!

সাইফুল আকবর খান এর ছবি

এইসব বিলাসিতার মতো ক'রে করতে হয় না রে ভাই, এইটা মলমূত্রক্ষুধানিদ্রা জাতীয় জৈবিকতার মতো ক'রেই জাস্ট পায়। হ।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

আলাদা করে আর উদ্ধৃত করলাম না, পুরাটাই ভাল লাগল অনেক। আকবর খানীয় লেখা দেঁতো হাসি

সাইফুল আকবর খান এর ছবি

আপ্নেরে আমি খাইছি, খারান!
আপ্নে কি ফিরছেন আমাদের হিংসাদ্বেষের দেশে? না কি আসোলে সারাজীবনের লেইগ্যাই পলাইছেন? চোখ টিপি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

ক্যানিবলিজম ভালু না দেঁতো হাসি

হুমম বহাল তবিয়তে ফিরছি। আর, গরমে রোস্ট হইতেছি। দুনিয়ায় কোথাও শান্তি নাই। ওইখানেও চান্দি ফাটায়া আসলাম, এইখানেও ফাটতেছে, যাওয়ার আগেও ফাটায়া গেছি মন খারাপ

সাইফুল আকবর খান এর ছবি

কীসের ক্যানিবলিজম?! আপ্নে আমি তো স্বজাতি না।
আপ্নে হইলেন অতন্দ্রপ্রহরী, আর আমি সাইফুলাক্বর্খান! খাইছে
হন, আরো ভালা কইরা রোস্ট হন, তারপরে খামু, বহুত সোয়াদ পামু! চোখ টিপি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

মন খারাপ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

ঠিক এই ভয়টাই পাইতেছিলাম! মন খারাপ

সাইফুল আকবর খান এর ছবি

হো হো হো
হিহিহুহুহোহোহাহাাা
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

রানা মেহের এর ছবি

ভালো কোবতে হয়েছে দাদাভাই
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সাইফুল আকবর খান এর ছবি

অনেক ধন্যবাদ দিদিভাই।
আপ্নে একটা কোবতে দেন না!
( ভালো কথা, মনে পড়লো, আচ্ছা, জীবনেও আপ্নে কোনো লেখা দিতেছেন না কেনু আর?! কেনু? কেনু? কেনু? খালি পরের ঘাড়ে কমেন্টান! চোখ টিপি )
ওইদিককার আবুহাওয়া কেমন? দেঁতো হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মামুন হক এর ছবি

স্বেদ কিংবা রক্ত কিংবা অশ্রু-
বিন্দু থেকে সিন্ধুর মাপে
একই সে ক্ষরণেরই কাব্য সকল।
অঞ্চলভেদে নামটাই যা ভিন্ন কেবল!

--খুব ভালো লাগল!

সাইফুল আকবর খান এর ছবি

খুব ধন্যবাদ বস। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নিবিড় এর ছবি

মাঝে মাঝে বিষণ্নতা ভালু


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সাইফুল আকবর খান এর ছবি

দেখছো খেয়াল ক'রে, এইখানে যে ঠিক বানানে বিষণ্নতা লিখলে বিষণ্নতা কেমন ভেটকাইয়া থাকে?!
তো, ভালু ক্যাম্নে কৈ?!মন খারাপ
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নাজনীন খলিল এর ছবি

আবর্তন, কিবা প্রত্যাবর্তন!
কিছুরই ফল কিছু নেই-
কিচ্ছুটি এসে যায় না,
যেমন কি না নির্বাসনেরও
ঘুণাক্ষরে ছিল না আর কোনো মানে।

চমৎকার!

শুভেচ্ছা রইল।

সাইফুল আকবর খান এর ছবি

অনেক ধন্যবাদ আপু।
পুরোনো পোস্টে মন্তব্য ক'রে গ্যাছেন- দেখতেই দেরি হ'লো। অবশ্য এই রিপ্লাই হয়তো আপনার আর দেখাই হবে না। হাসি
ভালো থাকেন। শুভকামনা।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।