'মুক্তার লোভে কে হায় ডুবুরি ঝিনুকের মালা খোলে'

তাপস শর্মা এর ছবি
লিখেছেন তাপস শর্মা [অতিথি] (তারিখ: মঙ্গল, ২৩/০৪/২০১৩ - ১০:২৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

নির্ঘুম রাতগুলি আমাকে অতীতের কাছাকাছি নিয়ে যেতে পারেনা। আবার আমি হতে পারি না বাস্তবমুখী। কিংবা 'আলাদা' কিছু করে দেখানোর রুচিও নেই আজকাল। তাহলে ? বিশ্বাস এবং অবিশ্বাস এই দুই এর পরের কোন যায়গা আছে কি? থাকবে নিশ্চয়ই; আপাতত সেই যায়গাই আমার জন্যে বরাদ্দ থাকুক। ভয়, সংশয়, আঁধারের পর আলোর জন্য প্রতীক্ষা করা ছেড়েছি সে বহুদিন আগে। তবে আলো এবং আঁধারের মাঝেও তো কিছু থাকতে পারে? থাকবে নিশ্চয়ই; আপাতত সেই বস্তুটাই বরাদ্দ থাকুক আমার জন্যে। হাসি আর কান্না এই দুই মিলেই সব পার্থিব সুখ। কিন্তু হাসি ও কান্নার মাঝেও কোন কিছু থাকতে পারে? থাকবে নিশ্চয়ই; সেই কাঙ্খিত সত্ত্বাই আমার জন্যে বরাদ্দ থাকুক। ভালোবাসা যেমন আছে, ঠিক ঘৃণাও আছে। তবে এমনও তো হতে পারে ঘৃণা ও ভালোবাসা এই দুই এর পরেও কোন অনুভূতি আছে? থাকবে নিশ্চয়ই; শেষমেশ সেই অনুভূতিই আমার কাছে ধরা দিক। মৃত্যু তো আসবেই; আসতে হবেই। তবে যেদিন আসবে সেদিন তো আমার আর বলার মতো কিছুই থাকবে না। তাই সেই ভয়ের আগে আমি আরেকটু জানতে চাই জীবনকে... .. .

আপাতত সঞ্জীব চৌধুরি কটা শব্দে সব বলে দিচ্ছে -

''একজন ডাকে দূরবর্তীকে মাস্তুল খানি দোলে
মুক্তার লোভে কে হায় ডুবুরি ঝিনুকের মালা খোলে

কে হায় বসিয়া অঙ্গ ভরিয়া গোধূলির মায়া মাখো
আজও ডানা ভাঙা একটি শালিখ হৃদয়ের দাবি রাখো।''

কখনো কখনো মনে হয় একটা লম্বা ঘুম এর ব্যাবস্থা থাকা অন্তত দরকার ছিল। যদি পারতাম কয়েক মাসের জন্যে ঘুমিয়ে যেতে তাহলে কিছুই দেখতে হত না, সহ্য করতে হত না। এত্ত এত্ত জটিলতা নিয়ে বহু কিছুই একটা সময় অসহ্যের মাত্রারও বাইরে চলে যায়। কফিনে বন্দী কিছু দুঃস্বপ্ন নিয়ে সাঁতরে পার হই ছাই-এর কোলাজে ঢাকা শ্মশানের অনুর্বর ভূমি। এবং ছাইয়ের বাতাস বুকে মেখে গোমতীর মেঘে ঢাকা পথে স্বপ্নগুলিকে কবরে ঠেলে দিতে মন্দ লাগে না...

যেখানে আমাকে থামতে হবে সেই পথ অনেক আগেই অপচয় হয়ে গেছে
তাই উথাল পাথাল আবেগে নষ্ট স্বপ্ন বুনে জটিল উপত্যকায় দাঁড়িয়ে গেছি
বৃষ্টির স্পন্দন যেখানে মাটিকে চুমু খেয়ে একটা সুবাস ছড়ায়
আজকের পর আমাকে সেখানেই থামতে হবে...

আমি হয়তো একদিন ছায়া হয়ে যাবো স্বপ্ন দেখতে দেখতে। রোজ স্বপ্নের খাম তৈরি করি আমি। কিন্তু চিঠি লেখার সাহস হয়না! পোস্ট অফিসটা অনেক দূরে। তবুও আমি যাই, দেখি, কত মানুষ ডাকঘরে আসে যায়। আমি দেখি। বারবার দেখি। মনে করার চেষ্টা করি - সেই চিঠিগুলিতেই বোঝাই হয় স্বপ্ন। যদিও দাঁড়িপাল্লায় মাপতে গিয়ে আমার দিকের বাটখারা স্বপ্নের চেয়ে ভারী হয়ে গেছে। অতঃপর, নির্জনে স্বপ্নের টুকলি তৈরি করি চুরি করে। হয়তো কোন একজামিনেশনে চোথা মারার কাজে লাগতেও পারে

এইবার সময় হয়েছে। সময় আমাকে টানতে টানতে জর্জরিত করার আগে একটু বিশ্রাম চাই। তাই 'আগুনের কথা বন্ধুকে বলি'

০২

IMG_skyfall_002
Everlasting liberty | Flickr

IMG_stranger_gomati
ছায়াপথে নির্মিত প্রতিবিম্ব... | Flickr

12244
শান্ত নদীটি পটে আঁকা... | Flickr

Verdurous wandering
Verdurous wandering | Flickr

IMG_river_06
Cloud Shadow | Flickr

IMG_Twilight
Twilight | Flickr

PIC_stranger (2)
Cosmos and gloom | Flickr

IMG_sky_001
Insatiate pitfall | Flickr

IMG_sky
lonesome Journal | Flickr

IMG_sokal_002
Stagnant Sunset | Flickr

-------------
২৩। ০৪। ১৩


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

লেখা এবং ছবির জন্য চলুক
আর গানটা সঞ্জীব দা'র গাওয়া হলেও লেখা কিন্তু কামরুজ্জামান কামু ভাই এর।

সুবোধ অবোধ

তাপস শর্মা এর ছবি

তথ্যটা জানা ছিলো না। আপনাকে ধন্যবাদ

অরফিয়াস এর ছবি

চলুক

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

তাপস শর্মা এর ছবি

ধন্যবাদ হাসি

সাফিনাজ আরজু এর ছবি

চলুক চলুক
ছবিগুলো দারুন লাগল তাপসদা। আগেই দেখেছি কিন্তু সবগুলো একসাথে বেশী ভাল লাগল। হাসি

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

তাপস শর্মা এর ছবি

ধন্যবাদ আরজু হাসি

স্যাম এর ছবি

চলুক

তাপস শর্মা এর ছবি

থেঙ্কু স্যাম ম্যান হাসি

পিনাক পাণি এর ছবি

চলুক চলুক

পিনাক পাণি এর ছবি

"Insatiate pitfall" কোথাকার ছবি? মানে কোথায় তোলা?

তাপস শর্মা এর ছবি

ছবিটার উৎস স্থল ডুম্বুরভ্যালি, গোমতি, ত্রিপুরা ( ভারত )

ধন্যবাদ আপনাকে হাসি

ব্যাঙের ছাতা এর ছবি

ছবিগুলি কেমন লেগেছে গুছিয়ে বলতে পারব না কিন্তু লেখা অন্তর ছুঁয়ে আছে।
কিভাবে লিখেন এমন করে।
অসাধারণ বললেও কম বলা হবে।

তাপস শর্মা এর ছবি

কি বলব! ধন্যবাদ আপনাকে

শাব্দিক এর ছবি

ছায়াপথে নির্মিত প্রতিবিম্ব আর Insatiate pitfall মারাত্মক দুটি ছবি!!!

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

তাপস শর্মা এর ছবি

আইচ্ছা স্যার। থেঙ্কু আপনারে হাসি

তাপস শর্মা এর ছবি

ঘ্যাচাং

ধুসর জলছবি এর ছবি

আমি হয়তো একদিন ছায়া হয়ে যাবো স্বপ্ন দেখতে দেখতে। রোজ স্বপ্নের খাম তৈরি করি আমি। কিন্তু চিঠি লেখার সাহস হয়না! পোস্ট অফিসটা অনেক দূরে। তবুও আমি যাই, দেখি, কত মানুষ ডাকঘরে আসে যায়। আমি দেখি। বারবার দেখি। মনে করার চেষ্টা করি - সেই চিঠিগুলিতেই বোঝাই হয় স্বপ্ন। যদিও দাঁড়িপাল্লায় মাপতে গিয়ে আমার দিকের বাটখারা স্বপ্নের চেয়ে ভারী হয়ে গেছে।

হুম।
বিষণ্ণ লেখা, দারুণ সব ছবি। চমৎকার।

তাপস শর্মা এর ছবি
অতিথি লেখক এর ছবি

দারুন গুরু গুরু
কেমন একটা মায়াজাল ছড়িয়ে যায় আপনার লেখা। ফেলে দেয় দোটানায়, মনেহয় এই যে যা কিছু জেনে এসেছি চিরন্তন বলে এর বাইরেও হয়তো কিছু আছে। এমন অনুভূতি সৃষ্টি করতে পারাই বোধহয় লেখকের সার্থকতা। হাততালি

মাসুদ সজীব

তাপস শর্মা এর ছবি

কি বলব। ধন্যবাদ নিয়েন

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ নিতে নিতে তো ক্লান্ত হয়ে পড়লাম হো হো হো । আর কতো নেওয়া যায় বলেনতো? ইয়ে, মানে...
ভালোথাকবেন এইটুকুই চাওয়া।

মাসুদ সজীব

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।