প্রায়ান্ধকার

তারেক এর ছবি
লিখেছেন তারেক (তারিখ: মঙ্গল, ১৭/০৬/২০০৮ - ৪:৪০অপরাহ্ন)
ক্যাটেগরি:

দোহারা চাঁদের রঙ ফিকে হয়ে এলে সন্ধ্যার আঁধারে, স্বপ্নের নানান দুয়ার নরকের এক একটা প্রবেশমুখ হয়ে আরবার ফিরে আসে নিখাদ বাস্তবতায়। যে ছবি মুছে দেওয়ার জন্য প্রাণপাত করেছে অযাচক সময়, যে কল্পনার মায়াবী বিভ্রম আমাদের শূণ্য গহবর গুলো নিষিদ্ধ রঙের আঁচে পুড়িয়েছে দিবারাত্র -আজ আর কোথাও তাদের অস্তিত্ব নেই। রিক্ততা দীর্ঘজীবি হউক! আসন্ন মৃত্যুতে কাঁপুক সকল জীবিত প্রাণ, আমি ধ্বংসের প্রলয় মাতম উপভোগ করি সমস্ত শরীরকণা দিয়ে। ছুঁয়ে যাওয়া শিশিরের মতো অলীক যা কিছু আছে, নিজের বলে কখনো যা ভাবা হয়নি সেসব মুখরা সম্পদ তেপান্তরের ধূলো হয়ে মিশে যাক পৃথিবীর বুকে। অবিশেষ মোহময়তায় নতুন দিন আসুক। আমি পুরনো চিরকুটের মতো আড়াল খুঁজ়ে নেব সময়ের অন্য শরীরে। সবুজ রাতে হব ব্যবহৃত মাতাল সুর, বিকোনো আত্মার প্রায়ান্ধকার - না ফুরোনো শ্লাঘার আত্মবিলাপ। নিমগ্নতা-ই নিয়তি; আমিই চিরবান্ধব আমার।


মন্তব্য

কীর্তিনাশা এর ছবি

ভাই এতো ব্লগর ব্লগর নয়। এতো দেখি আবেগে ঠাসা এক অসাধারন কবিতা। খুব ভালো লাগলো।

-------------------------------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

হাসান মোরশেদ এর ছবি

কি শুরু করলি রে তুই?
তোর শেষ পাঁচটা লেখায় আমি কমেন্ট করিনি । এইসব লেখা মাথার ভেতর ঢুকাতে চাইনা সযতনে ।
একবার অনুপ্রবেশ করলে অন্ততঃ পুরো একটা দিন ধিমাধিম হ্যামারিং করতে থাকে ।

-------------------------------------
বালক জেনেছে কতোটা পথ গেলে ফেরার পথ নেই,
-ছিলো না কোন কালে;

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

তারেক এর ছবি

কিছু না তো !
যাক, বেঁচে গেলেন। আজকেও কমেন্ট না করলে আপনার খবর করে দিতাম. খাইছে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সুমন সুপান্থ এর ছবি

নিমগ্নতা-ই নিয়তি; আমিই চিরবান্ধব আমার

এই গদ্য চলতে থাকলে তারেক, আর কারো আর গদ্য লেখা লাগবে না ! বিশেষ করে হাসান মোরশেদের বিপদ তো অসীম । ( তার বিকল্প এলো বলে ! )
সচলায়তন 'গদ্য নিরীক্ষা'র ময়দান হয়ে উঠছে দেখি !
শুভ কামনা রইলো
---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হাসান মোরশেদ এর ছবি

কার কথা কে বলে রে?
জাদুমোহতা ছেড়ে গেছে আমাকে ।
'প্রিয় ফুল খেলবার দিন নয় অদ্য' । অতএব লিখে যাই কাঠফাটা গদ্য ...

-------------------------------------
বালক জেনেছে কতোটা পথ গেলে ফেরার পথ নেই,
-ছিলো না কোন কালে;

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

তারেক এর ছবি

সুপান্থদা,
মোরশেদ ভাইয়ের মত আমি জীবনেও লিখতে পারবো না।

উনার লেখার চেয়ে পিছনের মানুষটার প্রতি আমার ভালো লাগা অনেক অনেক বেশি।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সুমন সুপান্থ এর ছবি

যা বলিবার জনগন বলিবে,
কেননা তাহারাই সকল ক্ষমতার উত্ স !!

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

রায়হান আবীর এর ছবি

হ দাদা, ঠিক কইচেন... *****

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

দ্রোহী এর ছবি

যতই দিন যায় তারেক নামের ছেলেগুলো ততোই দুর্দান্ত হয়ে উঠে। হো হো হো


কি মাঝি? ডরাইলা?

তারেক এর ছবি

দূর্দান্ত নামে একজন ব্লগার আছে, দ্রোহী ভাই চোখ টিপি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

দ্রোহী এর ছবি

হ্যাঁ জানি। কিন্তু আমি কোন দুর্দান্ত কইছি ওইটা আপনে ঠিকই বুঝছেন। না বুঝলে পেপার খুললেই বুঝবেন। হো হো হো


কি মাঝি? ডরাইলা?

দ্রোহী এর ছবি

আমি একটা ভালো কথা কইলাম আর আপনার সহ্য হইলো না। কথাটারে টাইনা খারাপ বানাইয়া দিলেন?


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি

- আপনে আপা মানুষ হইয়া এইরম এট্টা অপবাদ দিলেন মেম্বর সাব?
পেপারের নাম জিগাইছি, এইটা খারাü টা কী কইলাম হালায়? চিন্তিত
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

তারেক এর ছবি

হ। মেম্বর সাব গ্যাছে! পুরা বরবাদ দেঁতো হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

তারেক এর ছবি

তারেক তো মায়ের খোকাবাবু ছেলে। কী কন না কন হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

খুব ভালো লাগলো।
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

ধুসর গোধূলি এর ছবি
তারেক এর ছবি

ধন্যবাদ। ইয়া হাবিবি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সুলতানা পারভীন শিমুল এর ছবি

নিঃসন্দেহে ইহা একখানি কবিতা।
এবং সুন্দর।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নজমুল আলবাব এর ছবি

জীবন বাবু কি আবার বাঁইচা উঠতাছে তারেকের হাত ধইরা?

ভুল সময়ের মর্মাহত বাউল

তারেক এর ছবি

এইটা কি কইলেন? আমার তো রাইতে ডরে আর ঘুম হইবো না। কবিতা বাদ দ্যান। এই লোকের স্বভাব চরিত্র কিরম আছিলো জীবদ্দশায়? শেষে আবার ঘাড় মটকাইবো না তো? ইয়ে, মানে...
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

নজমুল আলবাব এর ছবি

আরে চিন্তার কিছু নাই, লোক ভাল ছিল। তয় ভ্যামতালামদমাশ ছিল সে। মাথা গুলায়া দিতে ওস্তাদ।

ভুল সময়ের মর্মাহত বাউল

তারেক এর ছবি

বুঝছি! লোকটা কিছুটা আপনার মতন আছিলো। আপনে যেমন আমার মাথা গুলায়া দিলেন এখন। ভ্যামতালামদমাশ -এইটার বাংলা কী?
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সুমন চৌধুরী এর ছবি
সবজান্তা এর ছবি

অসাধারণ !!


অলমিতি বিস্তারেণ

পরিবর্তনশীল এর ছবি

আপনার লেখাগুলা পড়ার আগেই পাঁচতারা দিয়া নিই। পড়ার পরে পাঁচতারা দিতে গিয়ে দেখি আগেই দিয়ে দিছি। কেন যে একবারের বেশি রেটিং দেয়া যায় না। মন খারাপ
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

তারেক এর ছবি

ধন্যবাদ পরিবর্তনশীল।
আগের ব্লগের একটা মজার কথা মনে পড়লো। " চমৎকার লেখা। উৎসাহ দেওয়ার জন্য পাঁচ দিলাম। জরুরী কাজে বাইরে যাচ্ছি। ফিরে এসে পড়ে মন্তব্য করব।" - যে বলতো তার নাম বললে এখন একটা পার্সোনাল ম্যাসেজ খাইতে হবে মডু কর্তৃক হো হো হো
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

রানা মেহের এর ছবি

দুর্দান্ত কবিতা
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

জি.এম.তানিম এর ছবি

কাব্যিক! চমৎকার মেটাল লিরিকের আবহ পাচ্ছি।
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

তারেক এর ছবি

মেটাল লিরিকের আবহ? বুঝলাম না বস। ইয়ে, মানে...
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

জি.এম.তানিম এর ছবি

অর্থাৎ কিনা সুর দেওয়ার যোগ্যতা থাকলে এই দিয়ে মেটালিকা স্ট্যান্ডার্ডের একটা গান বেঁধে ফেলা যাইত।
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

শেখ জলিল এর ছবি

অবিশেষ মোহময়তায় নতুন দিন আসুক। আমি পুরনো চিরকুটের মতো আড়াল খুঁজ়ে নেব সময়ের অন্য শরীরে। সবুজ রাতে হব ব্যবহৃত মাতাল সুর, বিকোনো আত্মার প্রায়ান্ধকার - না ফুরোনো শ্লাঘার আত্মবিলাপ। নিমগ্নতা-ই নিয়তি; আমিই চিরবান্ধব আমার।
...দারুণ শব্দচয়ন।
আফসোস জাগছে- এতো ভালো কবিতা আগে পড়িনি কেন?

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

শুভাশীষ দাশ এর ছবি

দুর্দান্ত

-----------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।